বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তন কিভাবে করবেন?

বিভিন্ন রকমের জটিলতার কারণে আমাদের মধ্যে অনেকেই বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তন করতে ইচ্ছুক হন।

বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তনের বিষয়টি তখনই আমাদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যখন আমরা একাউন্ট এর মালিকানা সম্পর্কে দ্বিধা দ্বন্দ্বে পড়ে যাই।

যদি আপনার ফ্যামিলির অন্য কারো নামে আপনার বিকাশ একাউন্টটি হয়ে থাকে এবং আপনি যদি দ্বিধাগ্রস্ত অবস্থায় থাকেন, যে ঐ ব্যক্তির নামে রয়েছে কিনা সেটাও একটি বড় ব্যাপার।

বিকাশ একাউন্টের মালিকানা নিয়ে সংকুচিত অবস্থায় থাকলে মালিকানা পরিবর্তনের ক্ষেত্রে আপনাকে অনেক রকমের খাটুনি খাটতে হবে। তবে মালিকানা স্পষ্ট থাকলে এটা সহজেই করা যায়্

বিকাশ একাউন্ট এর মালিকানা পরিবর্তন কেন?

মূলত একজন বিকাশ একাউন্ট ব্যবহারকারী হিসেবে বিভিন্ন রকমের সমস্যা কিংবা জটিলতার কারণে বিকাশ একাউন্ট এর মালিকানা পরিবর্তনের কথা চিন্তা ভাবনা করতে পারেন।

প্রথমত যার নামে বিকাশ একাউন্ট খোলা সে ব্যক্তি যদি কোনভাবে ড্রপ করেন কিংবা মারা যান, তা হলেও কিন্তু একাউন্ট এর মালিকানা পরিবর্তন করার প্রয়োজন হতে পারে।

এছাড়াও বর্তমানে ব্যবহৃত বিকাশ একাউন্ট এর মালিকানা যার নামে রয়েছে সেই ব্যক্তি যদি অন্য কোন জটিলতার কারণে একাউন্ট এর মালিকানা পরিবর্তন করতে চান, তাহলে এটিও একটি কারণ হতে পারে।

সে যে কোন কারনেই হোক না কেন, এবার দেখে নেয়া যাক কিভাবে আপনি চাইলে খুব সহজেই আপনার বিকাশ একাউন্টের যে মালিকনা রয়েছে সেই মালিকানা পরিবর্তন করতে পারবেন।

বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তন

বিকাশ একাউন্টে স্বত্বাধিকার পরিবর্তনের ক্ষেত্রে প্রথমে বিকাশের যে একটি রুলস রয়েছে সেটি মেনে চলতে হবে; অর্থাৎ আপনার বিকাশ একাউন্টে একাউন্ট ব্যালেন্স জিরো করে দিতে হবে।

মনে রাখবেন, যদি আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স জিরো এর কোঠায় নামিয়ে আনতে না পারেন, তাহলে কখনই আপনি বিকাশ একাউন্ট এর মালিকানা পরিবর্তন করতে পারবেন না।

এবার জেনে নেয়া যাক একাউন্টের মালিকানা পরিবর্তনের ক্ষেত্রে যে সমস্ত বিষয়াদি এবং স্টেপ ফলো করতে হবে সেগুলো সম্পর্কে।

  • সর্বপ্রথম আপনার আশেপাশে থাকা যেকোনো একটি বিকাশ কাস্টমার কেয়ারে কিংবা বিকাশের যেকোনো একটি শাখা উপস্থিত হতে হবে।
  • যার নামে বর্তমানে বিকাশ একাউন্ট রয়েছে তাকে সাথে নিয়ে যেতে হবে; মৃত হলে ডেথ সার্টিফিকেট নিয়ে যেতে হবে।
  • তারপরে ওই ব্যক্তি যে ডকুমেন্টের সমন্বয়ে অ্যাকাউন্ট তৈরি করেছিলেন সেই ডকুমেন্টস সাথে নিয়ে যেতে হবে। হোক সেটা ভোটার আইডি কার্ড কিংবা অন্যকিছু।
  • যে ব্যক্তি একাউন্ট এর মালিক সেই ব্যক্তির এক কপি রঙ্গিন ছবি সাথে নিয়ে যেতে হবে।
  • এরপরে বিকাশ একাউন্ট ব্যালেন্স জিরো হলে বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তনের কাজ শুরু হয়ে যাবে।

এখানে একটি বিষয় অবশ্যই মনে রাখতে হবে আর সেটি হল, যে ব্যক্তির নামে মালিকানা পরিবর্তন করা হবে সেই ব্যক্তির ভ্যালিড ডকুমেন্ট এবং ফটো নিয়ে বিকাশ কাস্টমার কেয়ার শাখায় উপস্থিত হতে হবে।

আশাকরি, বিকাশ একাউন্টের মালিকানা পরিবর্তন সম্পর্কে যে বিষয়টি জেনে নেয়া দরকার সেগুলো সম্পর্কে আপনি জেনে নিতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top