ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে ফ্রী গাইডলাইনস |

ইংরেজি শেখার সহজ উপায় কেন? বাংলাদেশ আমরা যারা বসবাস করছি আমাদের মাতৃভাষা আসলে কি? যে কাউকে এই প্রশ্নটিই জিজ্ঞেস করলে সহজেই বলে দিবে যে আমাদের মাতৃভাষা বাংলা।

এই সুন্দর পৃথিবী শুধুমাত্র বাংলাদেশ নামের একটি দেশ নিয়ে গঠিত হয়নি; পুরো বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে প্রায় 200 টিরও অধিক দেশ, যে দেশগুলোর ভাষা, গোত্র, সম্প্রদায় সবকিছু আলাদা।

এখন আপনি যদি বাংলাদেশের অধিবাসী হয়ে অন্য আরেকটি দেশে গিয়ে ওই দেশের লোকজনের সাথে মনের ভাব প্রকাশ করতে চান তাহলে আপনি কি বাংলা ভাষাকে প্রাধান্য দিবেন?

আপনি যদি ওইখানে গিয়ে বাংলা ভাষায় কথা বলা শুরু করে দেন তাহলে কি ওই ব্যক্তিবর্গ আপনার ভাষা বুঝতে পারবে? হয়তো কিছু লোক আপনার ভাষায় শুনে রসিকতা করবেন।

একজ্যাক্টলি; আপনি যদি ওই দেশে গিয়ে আপনার মনের ভাষা প্রকাশ করতে চান তাহলে আপনাকে অবশ্যই ওই দেশের ভাষা সম্পর্কে পুরোপুরি বিস্তারিত জ্ঞান রাখতে হবে।

আপনার যদি 200 টি দেশে যাওয়ার যোগ্যতা বা শক্তির উদ্ভব ঘটে তাহলে আপনি কি 200 টি দেশের ভাষা শিখতে শিখতে আপনার জীবনকে বিলীন করে দিবেন?

এক্ষেত্রে আপনাকে মাত্র একটি ভাষা শিখতে হবে; যার মাধ্যমে আপনি চাইলে 200 টিরও অধিক দেশে নিঃসন্দেহে আপনার মনের ভাব প্রকাশ করতে পারেন। এ ভাষা টির নাম কি জানেন? বহুল ব্যবহৃত “ইংরেজি ভাষা”।

আপনি যদি সে কোন দেশে স্বতঃস্ফূর্তভাবে বসবাস করতে চান তাহলে আপনাকে ইংরেজি ভাষা পুরোপুরিভাবে আয়ত্ত করে নিতে হবে; এজন্য ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে আপনাকে জানতে হবে।

আর আজকের এই পোস্টটিতে আমি আলোচনা করব ইংরেজি ভাষা শেখার সম্পূর্ণ গাইড সম্পর্কে; হয়তো এই গাইডলাইন আপনাকে পুরোপুরি ভাবে সাহায্য করবে না কিন্তু আপনি এখান থেকে ম্যাক্সিমাম লেভেলের ধারণা নিতে পারবেন।

 

ইংরেজি শেখার প্রথম ধাপ

 

ইংরেজি ভাষা শেখার প্রথম ধাপ বলতে; আপনি যখন ইংরেজি শেখার আগ্রহ প্রকাশ করবেন তখন আপনাকে যে কাজগুলো করতে হবে সেটাই বুঝায়।

একেবারে ইনিশিয়াল পর্যায় আপনাকে যে বিষয়বস্তু গুলোকে সবচেয়ে বেশি প্রাধান্য দিতে হয়; সে সম্পর্কে বিস্তারিত ইংরেজি প্রথম ধাপে আলোচনা করা হবে।

আপনি যদি ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে আগ্রহ প্রকাশ করেন এবং ইংরেজি শিখতে চান তাহলে আপনাকে অবশ্যই প্রথমে ইংরেজি যে সমস্ত শব্দ গুলো রয়েছে সেগুলো আয়ত্ত করতে হবে।

আর ইংরেজি সমস্ত শব্দগুলোর অর্থ শেখাটা মূলত বেসিক পর্যায়ের মধ্যে পড়ে; এই কাজটি আপনি চাইলে বিভিন্ন ডিকশনারির সহযোগিতায় সম্পাদন করতে পারেন অথবা অন্য যে কোন উপায়ে তা করতে পারেন।।

তবে আপনার কাছে যদি ইংরেজিতে কোন শব্দের বাংলা অর্থ শেখার জন্য ডিকশনারি বই না থাকে তাহলে আপনি চাইলে গুগলের সহযোগিতা করতে পারেন; এতে আপনি গুগলের অ্যাপস এর সহযোগিতা নিতে পারেন, অথবা গুগল ট্রান্সলেটর ওয়েব এর সহযোগিতা নিতে পারেন।

যেকোন ইংরেজী শব্দের বাংলা অর্থ জানার জন্য আপনি চাইলে নিচের দেয়া লিঙ্ক থেকে গুগল ট্রান্সলেটর অ্যাপস টি ডাউনলোড করে নিতে পারেন; যা আপনাকে সহায়তা করবে যে কোন শব্দের বাংলা অর্থ প্রকাশে।

apps.translate

যখনই আপনি উপরে উল্লেখিত লিংক থেকে গুগল ট্রান্সলেটর অ্যাপস টি ডাউনলোড করে নিবেন; তখন আপনি চাইলে এই অ্যাপসটিতে প্রবেশ করে ল্যাংগুয়েজ সেটিং করতে পারেন।

ইংরেজি শেখার প্রথম ধাপ
ইংরেজি শেখার প্রথম ধাপ

ল্যাংগুয়েজ সেটিং করার পরে আপনি যখনই এতে প্রবেশ করবেন তখন আপনি চাইলে যেকোন ইংরেজী শব্দ কে বাংলায় কনভার্ট করতে পারেন আবার বাংলা শব্দটি ইংরেজিতে কনভার্ট করতে পারেন।

এছাড়াও আপনি যদি ইংরেজি শব্দ কে বাংলায় ট্রান্সলেশন করার সবচেয়ে সহজ উপায় সম্পর্কে পুরোপুরি বিস্তারিত দেখতে চান; তাহলে নিচের দেয়া আর্টিকেল পড়ে আসতে পারেন।

Translate English to Bangla মাত্র 1 সেকেণ্ডে

আশাকরি উপরে উল্লেখিত গাইডলাইন আপনি যদি দেখেন তাহলে ইংরেজি শেখার প্রথম ধাপ সম্পর্কে আপনি পুরোপুরি ভাবে অবগত হয়ে যাবেন। এবং ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে একধাপ এগিয়ে যাবেন।

 

ইংরেজি শেখার সেরা বই

 

আপনি যদি কারো সহযোগিতা ছাড়া খুব ভালোভাবে ইংরেজি শিখতে চান তাহলে আপনাকে ইংরেজি শেখার যে সমস্ত বই রয়েছে সেগুলোর সহযোগিতা নেয়া লাগতে পারে।

যাদের ইংরেজি নিয়ে খুব ভীষণ রকমের দুর্বলতা রয়েছে তারা চাইলে ইংরেজি শেখার বই গুলো সহযোগিতা করতে পারেন; যা ইংরেজি শেখার কাজ আরও বেশি সহজতর করে তুলবে।

ইংরেজি শেখার যে সমস্ত বই রয়েছে সেগুলো আপনি চাইলে ক্রয় করতে পারেন; আবার আপনি চাইলে এই বইগুলোর পিডিএফ ভার্শন ডাউনলোড করে নিতে পারেন।

আপনার যদি অর্থ সমৃদ্ধি থাকে তাহলে আপনি rokomari.com থেকে খুব সহজে ঐ সমস্ত বইগুলোকে ক্রয় করে নিতে পারেন; এই সম্পর্কে বিস্তারিত জানুন নিচের পোস্টে।

ইংরেজী শেখার সেরা ৩ বই যা সাহায্য করবে পরীক্ষার প্রস্তুতি ও প্রাথমিক জ্ঞানের জন্য

উপরুক্ত ইংরেজি শেখার যে সমস্ত সেরা বই রয়েছে সেগুলো সহযোগিতায় আপনি খুব সহজে ইংরেজি কে আয়ত্ত করতে পারবেন; এবং ইংরেজি সম্পর্কে জড়তা কাটাতে পারবেন।

তবে যাদের আর্থিক অসচ্ছলতা এমন একটা নয়; তারা চাইলে এসমস্ত বইগুলোর পিডিএফ ভার্শন ডাউনলোড করে নিতে পারেন; যা একদম ফ্রি।

 

ইংরেজি শেখার বই pdf download

 

ইংরেজি শেখার বই ডাউনলোড pdf ভার্সনে করতে চাইলে আপনাকে নিচের দেয়া লিঙ্ক গুলো সহযোগিতা নিতে হবে; এবং এখান থেকে আপনি এগুলো ডাউনলোড করে নিতে পারবেন।

 

ইংরেজি শেখার সহজ উপায় pdf ফরমেটে যেগুলো রয়েছে, তার মাধ্যমে আপনি ফ্রিতে ইংরেজি শিখতে পারবেন এবং ইংরেজি শেখার সহজ উপায় জানার জন্য সেগুলো আপনি চাইলে উপরে উল্লেখিত লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারেন।

 

ইংরেজি শেখার কোর্স

 

আপনার আর্থিক স্বচ্ছলতা থাকলে আপনি ইংরেজি শেখার কোর্স এর মাধ্যমে খুব সহজে কয়েক মাসের মধ্যে পুরোপুরিভাবে ইংরেজিকে আয়ত্ত করে নিতে পারেন।

ইংরেজি শেখার কোর্স যে সমস্ত মার্কেটপ্লেসে এভেলেবেল রয়েছে সেগুলোর মধ্যে যার সহযোগিতায় আপনি খুব সহজেই ইংরেজি শিখতে পারবেন; তার একটি source নিচে উল্লেখ করছি।

সবচেয়ে কার্যকরী উপায় আপনি যদি ইংলিশ শিখতে চান তাহলে নিচের দেয়া ওয়েবসাইটের সহযোগিতা নিতে পারেন; যার সহযোগিতায় আপনি সহজেই ইংরেজি শিখতে পারবেন।

britishcouncil.org.bd

এই সাইটের যে সমস্ত ইংরেজি শেখার কোর্স রয়েছে সেগুলো বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত হয়েছে; যেখান থেকে আপনি চাইলে আপনার পছন্দেরটি বেছে নিতে পারেন।

এই ওয়েবসাইট থেকে আপনি যে যে বিষয়ে সবচেয়ে বেশি শিখতে পারবেন সেগুলো হলোঃ

  • ইংলিশ স্কিলস।
  • স্পোকেন ইংলিশ।
  • ইংলিশ ফর আইএলটিএস ইত্যাদি।

আর সমস্ত গণ্যমান্য শিক্ষকদের কাছ থেকে ইংরেজি শেখার অন্যরকম ফুর্তি উপলব্ধি করার জন্য অবশ্যই আপনি উপরে উল্লেখিত সাইটে রেজিস্ট্রেশন করে নিবেন।

ইংরেজি শেখার ওয়েবসাইট

 

ইংরেজি শিখতে হলে আপনি চাইলে ইংরেজি শেখার যে সমস্ত ওয়েবসাইট রয়েছে সেগুলোর সহযোগিতা নিতে পারেন; সবচেয়ে ভালো ব্যাপার হলো এই সমস্ত সাইটগুলোর অনেকাংশ ফ্রিতে পাওয়া যায়।

এবং আপনি ইংরেজি শেখার ওয়েবসাইট যে গুলো রয়েছে সেগুলো সহযোগিতায় ইংরেজিকে অডিও ভিডিও ফরম্যাটে বুঝতে পারবেন; এছাড়াও শব্দভাণ্ডার আয়ত্ত করতে পারবেন।

এবং ঐ সমস্ত সাইটগুলোতে আপনি চাইলে খুব সহজে ইংরেজি শেখার সহজ কৌশল সম্পর্কে অবগত হতে পারবেন; যখন আপনি ইংরেজি শেখার সহজ কৌশল জেনে নেবেন তখন আপনি একজন প্রফেশনাল ইংরেজি স্পিকার হয়ে উঠবেন।

ইংরেজি শেখার সফটওয়্যার

 

ইংরেজি শেখার সফটওয়্যার গুলোর মধ্যে যে সমস্ত সফটওয়্যার সবচেয়ে কার্যকরী এবং আপনার কাজকে আরও বেশি সহজতর করে তুলবে সে গুলোর একটি লিস্ট আমি নিচে তুলে ধরছি।

ইংরেজি শেখার সফটওয়্যার গুলো সহযোগিতায় আপনি চাইলে খুব সহজে অফলাইনে ইংরেজি শিখতে পারবেন; এবং ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে অবগত হতে পারবেন।

ইংরেজি শেখার এপস

 

সফটওয়্যার গুলো খুবই কার্যকরী হওয়ার একটি কারণ হলো এগুলো সহযোগিতায় আপনি ফ্রিতে ইংরেজি শিখার ইচ্ছা পুরন করে ফেলতে পারবেন; এছাড়াও ইংরেজি শেখার অ্যাপস হিসেবে এগুলো খুবই কার্যকরী।

 

ইংরেজি শেখার ভিডিও

 

যেকোনো কিছু শিখতে হলে আমরা যে বিষয়কে সবচেয়ে বেশি প্রাধান্য দেয় সেটি হলো ভিডিও ফরম্যাটে ওই বিষয়গুলো ভালভাবে আয়ত্ত করা।

আপনি অডিও কিংবা অন্য যে কোন ফরমেটে কোন একটি বিষয়ে যত টা সহজ ভাবে শিখতে পারবেন বা উপলব্ধি করতে পারবেন ; এগুলোকে আপনি ভিডিও ফরমেটে এর চেয়ে কয়েকগুণ সহজে বুঝতে পারবেন।

ইংরেজি ভিডিও এর মাধ্যমে শিখতে হলে আপনি চাইলে সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউব এর সহযোগিতা নিতে পারেন ; কাজটি সম্পাদনের জন্য ইউটিউবে প্রবেশ করুন।

ইউটিউবে প্রবেশ করার পরে আপনি ইউটিউবে তার কাছে বড় আকারের সার্চ বার রয়েছে তাতে টাইপ করুন ” Learn English

ইংরেজি শেখার ভিডিও
ইংরেজি শেখার ভিডিও

এই কী-ওয়ার্ড যখন আপনি সার্চ করবেন তখন আপনি ইংরেজি শেখার যে সমস্ত ভিডিও গুলো রয়েছে সেগুলো পেয়ে যাবেন। যেগুলো আপনাকে খুবই সহযোগিতা করবে ইংরেজি শিখতে।

 

ইংরেজি শেখার মুভি

 

ইংরেজি কে আরও সহজ ভাবে উপলব্ধি করার জন্য আপনি চাইলে ইংরেজি শেখার যে সমস্ত মুভি বর্তমানে রিলিজ হয়েছে সেগুলোর সহযোগিতা নিতে পারেন।

ইংরেজি শেখার মুভি এর মাধ্যমে আপনি সহজেই এন্টারটেইনমেন্ট এর সহায়তায় ইংরেজি ভালোভাবে শিখতে পারবেন; যা অন্যান্য উপায়ে এর তুলনায় খুবই আকর্ষণীয়।

ইংরেজি শেখার জনপ্রিয় মুভি গুলোর লিস্ট নিম্নরূপঃ

  • Notting Hill (1999)
  • The Hunger Games (2012)
  • The King’s Speech (2010)
  • The Queen (2006)
  • Men in Black (1997)

আশাকরি দেরি না করে আপনি এখন ইংরেজি শেখার মুভিগুলো দেখে নিবেন; এবং খুব সহজে ইংরেজি কে নিজের করে নিবেন।

 

ইংরেজি শেখার সহজ পদ্ধতি

 

যেকোনো কিছু শেখার জন্য কিছু বিকল্প বা সহজ পদ্ধতি রয়েছে ; যেগুলোকে নিনজা টেকনিক বলা হয়, যার সহযোগিতা আপনি খুব সহজেই ইংরেজি শিখতে পারেন।

ঠিক একই রকমভাবে ইংরেজি শেখার সহজ পদ্ধতি গুলোর মধ্যে থেকে যেগুলো সবচেয়ে বেশি সাহায্য করি সেগুলো নিচে উল্লেখ করা হলো।

  • শব্দভাণ্ডার বানানো।
  • ইংরেজি মুভি দেখা।
  • ইংরেজি নাশিদ শুনুন।
  • গ্রামার চর্চা করুন।
  • ইংরেজি পত্রিকা পড়ুন।
  • কথোপকথন করুন।
  • হাতে একটি ছোট ডাইরি রাখুন।
  • নিজে নিজে চর্চা করুন ইত্যাদি।

ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে বর্ণনা করতে করতে আমি ক্লান্ত হয়ে গেছি; আশা করি আপনি এবার খুব সহজেই ইংরেজি শিখতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

one × 3 =

Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap