ফেসবুক প্রোফাইল পিকচার সম্পর্কে সম্পূর্ণ গাইডলাইন |

ইন্টারনেটের জগতে আপনি যে কোন প্লাটফর্মে একটি অ্যাকাউন্ট খুলুন না কেন; আপনাকে চিনে ফেলার জন্য আপনার প্রোফাইল পিকচার যথেষ্ট।

অর্থাৎ একটি প্রোফাইল ছবি হলো আপনার অ্যাকাউন্টের একটি অন্যতম সত্তা। যা দেখে যে কেউ অনুভব করতে পারবে যে এটা আসলেই আপনার অ্যাকাউন্ট। তাই আমাদের এটি নির্বাচনের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়।

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সোসিয়াল গণমাধ্যম হল ফেসবুক। আর এই ফেসবুক ব্যবহার করে আমরা খুব সহজেই একজন আর একজনের সাথে কানেক্টেড হতে পারি।

তাই সময় দেখা যায় যে, আমরা এরকম কোন লোকজন কে খুঁজে বেরাই যাদেরকে আমাদের খুব প্রয়োজন হয়। কিন্তু তাদের একাউন্টের নাম ঠিকানা না জানার কারণে এটি দুর্বিষহ হয়ে ওঠে।

তবে যখনই আমরা ওই ব্যক্তির প্রোফাইল পিকচার দেখে ফেলে তখন আমরা মানুষ চিনতে ভুল করিনা। এবং আজকের এই পোস্টটিতে আমি ফেসবুক প্রোফাইল পিকচার নিয়ে সম্পূর্ণ আলোচনা করব।

 

প্রোফাইল পিকচার কি?

 

আমি প্রথমেই বলেছি এটি হলোঃ যে কোন প্লাটফর্মে আপনি যখন একটি নতুন অ্যাকাউন্ট খুলবেন; তখন আপনার ছবি ওয়ে প্লাটফর্মে সবাইকে দেখানোর একটি অন্যতম পদ্ধতি।

অনেক সময় দেখা যায়ঃ যে একই নামে অনেকগুলো একাউন্ট কোন একই প্লাটফর্মে থাকে। এটা স্বাভাবিক। যার ফলে যে কেউ যখন আপনার নাম লিখে সার্চ করে তখন আপনাকে খুঁজে পায়না।

এবং তারপরে যখন সে প্রোফাইল ছবি অনুমান করে আপনার অ্যাকাউন্ট খোঁজার মতো মনোভাব পোষণ করে। তখন সে সহজেই আপনাকে পেয়ে যায়; যদি প্রোফাইল পিকচারে আপনার ছবি আপনি সংযুক্ত করেন তো।

মূলত এটি হলো আপনার সোসিয়াল গণমাধ্যমের টিকে থাকার মত একটা সত্তা। যা আপনার একাউন্ট এর মধ্যে থাকা বাঞ্ছনীয়। আপনাকে ব্যবহার করতেই হবে।

 

ফেসবুক প্রোফাইল পিকচার সাইজ

 

আপনি যদি ফেসবুকে প্রোফাইল পিকচার আপলোড করতে চান। তাহলে আপনাকে মূলত একটি নির্দিষ্ট সাইটের মধ্যে এটি আপলোড করতে হবে।

কারণ অনেক সময় দেখা যায় আমাদের ব্যবহৃত যে প্রোফাইল ছবি রয়েছে সেটি অনেক বেশি বড় হয়ে যায়। যার ফলে আপনার গুরুত্বপূর্ণ অংশটি ফেসবুকের প্রোফাইল ছবি থেকে বাদ হয়ে যায়।

আপনি যদি আপনার ফেসবুক একাউন্ট এর প্রোফাইল ছবি এর প্রোফাইল সাইজ নির্ধারণ করতে চান। তাহলে অবশ্যই এটিকে Crop করার পরে 160×160 অথবা 180×180 করে নিবেন।

এছাড়াও আপনি ভিন্ন ভিন্ন ডিভাইসের জন্য ভিন্ন ভিন্ন প্রফাইল ছবি সাইজ ব্যবহার করতে পারেন। তবে উপরে উল্লেখিত সাইজগুলো একেবারে পুরোপুরি ফিট হয় আপনার প্রোফাইল ছবিতে থাকবে।

 

ফেসবুক প্রোফাইল পিকচার লক

 

অনেকেই আছেন যারা তাদের ফেসবুক প্রোফাইল পিকচার লক করতে চান। যদি আপনার ফেসবুক আইডিতে এরকম কোন ইনফরমেশন থাকে যেগুলো আপনি পাবলিকলি দেখাতে চান না; তাহলে আপনি আপনার ফেসবুক প্রোফাইল ছবি লক করতে পারেন।

আপনি যখনই আপনার ফেসবুক প্রোফাইল ছবি লক করে নিবেন তখন যে কেউ চাইলে আপনার প্রোফাইলে থাকা সমস্ত ইনফরমেশন দেখতে পারবেনা। এক্ষেত্রে সে অবশ্যই আপনার ফ্রেন্ড হতে হবে।

আর আপনি নিশ্চয়ই এরকম কাউকে বন্ধু হিসেবে গ্রহণ করবেন না যাকে আপনি চিনেন না। অথবা যার সাথে এগুলো শেয়ার করতে আপনি আনসেটিসফাই বোধ করেন।

আপনার ফেসবুক প্রোফাইলে নিরাপত্তা রক্ষার্থে আপনি চাইলে আপনার ফেসবুক প্রোফাইল লক করতে পারেন। এটি বর্তমানে সবার জন্য উন্মুক্ত না হলেও আপনি চাইলে নিজের জন্য এটি করতে পারেন।

আর কিভাবে আপনি চাইলে খুব সহজে যে কোন ফেসবুক প্রোফাইল লক করতে পারবেন; সেই সম্পর্কে জানতে হলে নিচের দেয়া আর্টিকেল পড়ে আসুন।

Also Read: ফেসবুক প্রোফাইল লক কিভাবে করবো?  

আশাকরি উপরে উল্লেখিত আর্টিকেল এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ফেইসবুক প্রোফাইল লক করতে পেরেছেন।এবং আপনার প্রোফাইলে থাকা সমস্ত ছবিগুলো কে সেভ করতে পেরেছেন।

 

ফেসবুক প্রোফাইল পিকচার গার্ড

 

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা তাদের ফেসবুক প্রোফাইল পিকচার কে উন্মুক্ত করে দিলেও; তারা কখনো এটা চান না যে যে কেউ এটি সেভ করে নেক।

কাউকে যদি আপনার প্রোফাইল পিকচারটা সেভ করে নেয়, তাহলেই সে চাইলে খুব সহজেই আপনার নামে ক্লোন করে আরেকটি ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করতে পারে।

যাতে করে আপনি নানারকম বিভ্রান্তির শিকার হবেন। এই সমস্যাটিতে পতিত হওয়ার আগে আপনি চাইলে আপনার ফেসবুক প্রোফাইল পিকচার গার্ড ওপেন করে রাখতে পারেন।

এটা যদি আপনার ফেসবুক আইডিতে করে রাখেন; তাহলে যে কেউ চাইলে আপনার ফেসবুক প্রোফাইল এর উপরে ক্লিক করে এটি সেভ করে রাখতে পারবে না।

এখন আপনার মনের মধ্যেই প্রশ্নটা জেগে ওঠা স্বাভাবিক। প্রোফাইল ছবি সেভ করতে না পারলে যদি স্ক্রিনশট নিয়ে নে তাহলেই তো কাজ হয়ে যাবে? ব্যাপারটা আসলেই সঠিক।

তবে আপনি যদি আপনার ফেসবুক প্রোফাইলে গার্ড ওপেন করে রাখেন তাহলে সে চাইলে আপনার প্রোফাইলে কোন রকমের স্ক্রিনশট নিতে পারবে না। এর মানে আপনার ফেইসবুক প্রোফাইল ছবি পুরোপুরি নিরাপদ।

 

প্রোফাইল পিকচার কমেন্ট

 

আপনি যদি আপনার ফেইসবুক প্রোফাইল ছবি এর জন্য কিংবা অন্য কোন একাউন্টে ফেসবুক প্রোফাইল ছবি এর জন্য প্রোফাইল পিকচার কমেন্ট এর অনুসন্ধান করেন; তাহলে এই পোস্টটি কন্টিনুয়ে করুন।

কারণ আপনি হয়তো এই সম্পর্কে অবগত আছেন যে আপনি যত বেশি মানুষের ফেসবুক প্রোফাইলে গিয়ে কমেন্ট করবেন; আপনার পপুলারিটি ঠিক তত বেশি বৃদ্ধি পাবে।

এতে করে আপনি আপনার সমস্ত ফ্রেন্ড এর ফেইসবুক কমেন্ট বক্সে যখন কমেন্ট করবেন, তখন যে কেউ আপনাকে চিনে নিবে এবং পুনরায় আপনার ফেসবুক প্রোফাইলে এসে তারপরে এগুলো রিপ্লাই দিবে।

আপনি যদি এই সমস্ত সকল কমেন্ট একসাথে ডাউনলোড করে রেখে দিতে চান; যাতে করে পরবর্তী সময়ে আপনার কাজে আসে তাহলে নিচে অ্যাপসটি ডাউনলোড করে নিন।

ডাউনলোড এপ

আপনি যখনই উপরে দেয় অ্যাপসটি ডাউনলোড করে নিবেন আপনি এই অ্যাপসটির পুরোপুরি Access নিতে পারবেন। এবং এখানে থাকা কমেন্ট গুলো কপি করে তারপরে যে কারো প্রোফাইলে পোস্ট করতে পারবেন।

 

প্রোফাইল পিকচার স্ট্যাটাস

 

আপনি যখনই আপনার ফেসবুক প্রোফাইলে কোন একটি নতুন প্রোফাইল ছবি পাবলিশ করবেন; তখন নিশ্চয়ই আপনিও রিলেটেড কোন একটি স্ট্যাটাস এর অনুসন্ধান করবেন।

আপনি যদি আপনার প্রোফাইল ছবি কে আরো বেশি আকর্ষণীয় করে তুলতে চান এবং যে কারো দৃষ্টি আকর্ষণ করতে চান; তাহলে আপনি নিশ্চয়ই এখানে একটি সুন্দর স্ট্যাটাস যুক্ত করে দিবেন।

কারণ যে কেউ যখন আপনার ফেসবুক প্রোফাইল ছবি দেখবে; তখন সে উপরের দিকে লক্ষ্য করবে যেখানে আপনার স্ট্যাটাসটি থাকার কথা। যদি সেটি না থাকে তাহলে হয়তো সেই স্কিপ করবে।

আবার এরকম হতে পারে যে কেউ চাইলে আপনার ফেইসবুক প্রোফাইল ছবিটি কে না দেখার ভান করে চলে যেতে পারে। তবে যদি আপনি এখানে একটি সুন্দর স্ট্যাটাস যুক্ত করে দেন; তাহলে সে হয়তো এই স্ট্যাটাসের বদৌলতে আপনার ছবিতে লাইক কমেন্ট করবে।

প্রায় সময় দেখা যায় আমাদের মনের মধ্যে এরকম কোন স্ট্যাটাস এর জন্ম নেয় না। যা আমরা ফেসবুক প্রোফাইল ছবি এর ক্ষেত্রে ব্যবহার করতে পারি, ফলে আমাদের স্ট্যাটাস অপশনটি ফাঁকা রাখতে হয়।

আবার আমাদের মধ্যে অনেকেই আছেন যারা এই সমস্ত ক্যাপশনগুলো ব্যবহার করতে ভুল করেন না! যেমনঃ ” আমাকে কেমন লাগছে? ” অনেকদিন পর পাট খেতে” হ্যালো এভরিওয়ান” আমি কালো বলে আমাকে কেউ লাইক করবেনা” ইত্যাদি উদ্ভট ক্যাপশন ব্যবহার করেন।

তবে এই সমস্ত জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আপনি যদি কয়েক হাজার ফেসবুক ক্যাপশন একসাথে নিয়ে নিতে চান; তাহলে নিচের দেয়া আর্টিকেল আপনার জন্য যথেষ্ট।

Read more: ফেসবুক প্রোফাইল পিকচার ক্যাপশন

আশা করি এবার আপনি আপনার ফেসবুক প্রোফাইল ছবিতে ক্যাপশন ব্যবহার নিয়ে আর চিন্তা করবেন না। কারণ এবার আপনি ক্যাপশন নিয়ে স্বয়ংসম্পূর্ণ।

 

প্রোফাইল পিকচার ছবি কোথায় পাবো?

 

অনেকেই আছেন যারা ফেইসবুক এ প্রোফাইল পিকচার দেয়ার ক্ষেত্রে তাদের নিজের ছবি ব্যবহার করতে সঙ্কোচ বোধ করেন; হয়তো এটা তাদের পার্সোনাল সিকিউরিটি।

অথবা এরকম হতে পারে আমাদের মধ্যে অনেকেই যাদের ফেসবুক একাউন্ট আছে; তারা অন্যকে এটা জানান দিতে মোটেও প্রয়োজন বোধ করেন না যে তাদের একটা ফেসবুক আইডি আছে।

এরকমটা হওয়া সত্ত্বেও আমাদেরকে আকর্ষণীয় টাইপের ফেসবুক প্রোফাইল পিকচার ব্যবহার করতে হয়। যাতে করে এই ফেসবুক প্রোফাইল ছবি হয় অন্যদের চেয়ে সম্পূর্ণ আলাদা।

আমরা এই ভুলটি প্রায় করে ফেলি ; আর সেটা হলঃ অন্য যেকোন ফেসবুক প্রোফাইল থেকে এ সমস্ত পিকচার গুলো সেভ করে তারপরে আমাদের অ্যাকাউন্টে যুক্ত করে দেই। এটা মোটেও ভালো ব্যাপার নয়।

এতে করে আপনি কপিরাইট ডিজেবল সংক্রান্ত সমস্যার মধ্যে পতিত হতে পারেন। তাহলে আপনি কি করবেন? ফেসবুক প্রোফাইলে ব্যবহার করার মত ছবি কোথায় পাবেন?

আপনি হয়তো জানেন না যে ইন্টারনেটের জগতে এরকম অনেক স্টক ফ্রী ইমেজ এর ভান্ডার রয়েছে। যেগুলো আপনার ফেসবুক প্রোফাইল পিকচারের কাজ সহজে করে দিতে পারবে।

এবং আপনি এখান থেকে ছবিগুলো ডাউনলোড করে নিয়ে সোজাসাপ্টা আপনার ফেসবুক প্রোফাইল ছবিতে যুক্ত করতে পারবেন। এবং আপনার ফেসবুক প্রোফাইল আরও বেশি আকর্ষণীয় করে গড়ে তুলতে পারবেন।

 

প্রোফাইল পিকচার ডাউনলোড

 

আপনি যদি আপনার ফেসবুক আইডির জন্য ফেসবুক প্রোফাইল পিকচার ডাউনলোড করতে চান; তাহলে যে সমস্ত স্টক ইমেজ সাইটে সহযোগিতা নিবেন সেগুলোর লিঙ্ক আমি নিচে দিয়ে দিচ্ছি।

এই সমস্ত সাইট থেকে আপনি আনলিমিটেড ফ্রি ইমেজ ডাউনলোড করতে পারবেন এবং আপনি আপনার ফেসবুক প্রোফাইল সহ অন্য কোন কাজে ব্যবহার করতে পারবেন।

আশাকরি উপরে উল্লেখিত প্রত্যেকটি ওয়েবসাইটের সার্চ বারে আপনি যখন আপনার পছন্দের কোন ইমেজ লিখে সার্চ করবেন; তখন সেগুলো পেয়ে যাবেন।

প্রোফাইল পিকচার ডাউনলোড

আপনি উপরে উল্লেখিত ওয়েবসাইটগুলো থেকে সহজেই যেকোনো ছবি ডাউনলোড করে আপনার ফেসবুকে যুক্ত করে নিতে পারবেন। কোন রকমের কপিরাইট সংক্রান্ত সমস্যা ছাড়া।

আশা করি কোন ওয়েবসাইট বা প্লেস থেকে আপনি আপনার ফেসবুক প্রোফাইল ছবি ডাউনলোড করতে পারবেন; সে সংক্রান্ত সমস্যাগুলো এবার পরিণতি ঘটলো।

এবং আপনি এই সমস্ত স্টক ফ্রি ওয়েবসাইট থেকে ছবি সংগ্রহ করে আপনার ফেসবুক আইডিতে সংযুক্ত করতে পারবেন। এবং আইডিকে আরও বেশি আকর্ষণীয় করে গড়ে তুলবেন।

 

প্রোফাইল পিকচার ধুইতে দিছি

 

প্রোফাইল পিকচার ধুইতে দিছি অথবা এরকম আরো মজার টেমপ্লেট আপনি যদি আপনার ফেসবুক প্রোফাইল ছবিতে যুক্ত করতে চান তাহলে খুব সহজেই তা করতে পারবেন।

এই রিলেটেড সমস্ত রকমের ছবি আপনি যদি ডাউনলোড করে আপনার ফেসবুক প্রোফাইলে সংযুক্ত করতে চান তাহলে এই লিংক ব্যবহার করুন।

আশাকরি লিংকের সহায়তায় আপনি এই রিলেটেড ইমেজ গুলো পেয়ে যাবেন

এছাড়াও ডেমো হিসেবে আমি দুইটি ইমেজ নিচে তুলে ধরছি; এগুলো আপনি চাইলে ডাউনলোড করে নিতে পারেন, এবং আপনার ফেসবুক প্রোফাইলে সংযুক্ত করতে পারেন।

এবার আপনি চাইলে উপরের লিঙ্ক অথবা এই যে দুইটি ছবি আমি দিয়েছি সেগুলো আপনার ফেসবুক প্রোফাইলে যুক্ত করতে পারবেন। এবং এই রিলেটেড প্রফাইল ছবি এর অভাব দূর করতে পারবেন।

 

প্রোফাইল ছবি আপলোডের কিছু টিপস

 

আপনি যদি ফেসবুক আইডিতে কোন প্রোফাইল ছবি ব্যবহার করেন তাহলে কিছু টিপস রয়েছে। সেগুলো যদি আপনার প্রোফাইলে সম্পৃক্ত করা থাকে তাহলে এটি আরও বেশি আকর্ষণীয় এবং মনমুগ্ধকর দেখাবে।

আপনি যখনই আপনার ফেসবুক প্রোফাইল এর মধ্যে কোন একটি ছবি আপলোড করবেন তখন এই বিষয়গুলো অবশ্যই আপনার ছবির মধ্যে উপস্থিত রাখবেন।

প্রোফাইল ছবি আপলোড করার আগে যে সমস্ত বিষয়গুলি সম্পর্কে আপনাকে কম করে হলেও একবার ভাবতে হবে সেগুলো হলোঃ

প্রোফাইল ছবি টিপসঃ

  • রাইট এঙ্গেল।
  • ছবিতে যে কোনো রকমের ফ্রেম লাগানো।
  • কালার সম্পৃক্ত করা।
  • ব্যাকগ্রাউন্ড একটি সলিড কালার যুক্ত করা।
  • সাদাকালো ছবি (রিকমেন্ড)
  • পাউট ফেস ( মুখ বাঁকা করে) ইত্যাদি।

এই সমস্ত বিষয়বস্তুর উপস্থিতিতে আপনি যদি আপনার ফেসবুক প্রোফাইলে একটি ছবি আপলোড দেন তাহলে এটি অন্যরকম আকর্ষণীয় এবং মনমুগ্ধকর দেখাবে।

আশা করি আপনি উপরে উল্লেখিত ফেইসবুক প্রোফাইল ছবি নিয়ে যে পুরোপুরি গাইডলাইন রয়েছে সেটি সম্পর্কে জেনে নিতে পেরেছেন।

অসংখ্য ধন্যবাদ সাথে থাকার জন্য।

Leave a Comment

thirteen − seven =