গ্যাস্ট্রিক দূর করার উপায় সম্পর্কে জেনে নিন

বর্তমান সময়ে গ্যাস্ট্রিকের রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আপনি যদি একজন গ্যাস্ট্রিকের রোগী হয়ে থাকেন কিংবা এই সমস্যার জর্জরিত হয়ে থাকেন তাহলে গ্যাস্ট্রিক দূর করার উপায় আসলে কি?

অর্থাৎ একজন গ্যাস্ট্রিকের রোগী হিসেবে কি কি রকমের অভ্যাস গড়ে তুললে, কিংবা খাদ্যাভ্যাসে কি কি পরিবর্তন আনলে এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব সেই সংক্রান্ত তথ্য অনেকেই জেনে নিতে ইচ্ছুক। আপনিও যদি তাদের মধ্যে অন্যতম হয়ে থাকেন তাহলে এই আর্টিকেল থেকে ঘরোয়া উপায়ে গ্যাস্ট্রিক দূর করার উপায় সম্পর্কে অবগত হতে পারবেন।

গ্যাস্ট্রিক আসলে কি?

আমাদের শরীরের একটি অবিচ্ছেদ্য এবং গুরুত্বপূর্ণ অংশের নাম হল কোলন। এই অংশটি খাবার হজম, পুষ্টি শোষন, মল তৈরি সহ শরীরের আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ কার্যাবলী সম্পন্ন করে থাকে। অর্থাৎ এর কাজই হল এগুলো।

আমরা যখন আমাদের নিয়মিত খাদ্যাভাসে বিভিন্ন রকমের ভুল ভ্রান্তি করে থাকি অর্থাৎ ভুল খাবার গ্রহণ করার ফলে, শরীরের এই অংশে বিভিন্ন আবর্জনা জমা হতে থাকে। আর যখনই সেখানে আবর্জনা জমা হয় তখন এখান থেকে গ্যাস্ট্রিকসহ আরো নানা রকমের সমস্যা দেখা দেয়৷

এই সমস্যার কারণে আমাদের বদহজম সহ আরো নানা রকমের সমস্যা দেখা দেয়। সেজন্য আমরা যদি নিজেকে সুস্থ রাখতে চাই তাহলে আমাদেরকে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে এবং কোলোন পরিষ্কার রাখতে হবে।

অন্যতায় আমরা নিত্যদিন নানা রকমের সমস্যার মধ্যে পতিত হব।

গ্যাস্ট্রিক দূর করার উপায়

গ্যাস্ট্রিক সমস্যা থেকে মুক্তি পাওয়ার অনেকগুলো ভিন্ন উপায় রয়েছে। সেক্ষেত্রে আপনি চাইলে বিভিন্ন ঔষধ সেবন করার মাধ্যমে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন অথবা ঘরোয়া উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

আজকের এই আর্টিকেলে কোন রকমের ঔষধের কথা মেনশন করা হবে না শুধুমাত্র দেখানো হবে কিভাবে ঘরোয়া উপায় আপনি চাইলে গ্যাস্ট্রিক দূর করার উপায় জেনে নিয়ে গ্যাস্ট্রিক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাহলে আর দেরি না করে এখনই নিচে থেকে এই সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেয়া যাক।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করা

আমাদের শরীরের প্রতিটি কোষের কাজ ভালোভাবে সম্পন্ন করার জন্য নিরাপদ পানির কোন বিকল্প নেই। আমাদেরকে শরীরের ক্ষুধা নিবারণ করার জন্য বাধ্যতামূলক নির্দিষ্ট পরিমাণে কিংবা তার চেয়েও বেশি পানি খেতে হবে।

আমাদের প্রতিদিন, কমপক্ষে তিন লিটার পানি পান করতে হবে। আর আপনি আমি যদি ৩ লিটার পানি পান করতে পারি তাহলে আমাদের কোলন পরিষ্কার থাকবে। এবং যখনই কোলন পরিষ্কার থাকবে তখন গ্যাস্ট্রিকসহ আরো নানা রকমের রোগ থেকে আমরা মুক্তি পেতে পারবে।

সে ক্ষেত্রে প্রতিদিন কমপক্ষে তিন লিটার পানি পান করা উচিত। যাতে করে সুস্থ থাকা যায়।

ফাইবার জাতীয় খাদ্য গ্রহণ করা

এছাড়া ফাইবার জাতীয় যে সমস্ত খাদ্য রয়েছে সে সমস্ত খাদ্য আমাদেরকে নিয়মিত পরিসরে গ্রহণ করা উচিত। এ সমস্ত খাবার গ্রহণ করার মাধ্যমে নানা রকমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব হয়।

ফাইবার জাতীয় খাবারের মধ্যে রয়েছে, সবুজ শাকসবজি, বিভিন্ন সবুজ ফলমূল ইত্যাদি। এ সমস্ত খাবার গ্রহণে আমাদের শরীরের অপুষ্টির রোধ হবে, এবং একই সাথে নানা রকমের রোগ বালাই থাকেন মুক্তি পাওয়া সম্ভব হবে।

জেনে নিন: মুখের দুর্গন্ধ দূর করার উপায় – ১০ টি উপায়

সেজন্য আমাদের জন্য উচিত হবে, ফাইবার জাতীয় খাদ্য উচ্চ পরিসরে গ্রহণ করা।

অ্যালোভেরা

গ্যাস্ট্রিক সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য অন্যতম আরেকটি উপায় হতে পারে অ্যালোভেরা। এলোভেরা গ্রহণে যেভাবে এটি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে, একই সাথে এটি শরীরের বিভিন্ন রোগ দমন করতে সহায়তা করবে।

অ্যালোভেরার উপাদান পেটে তৈরি হওয়া অ্যাসিডের কার্যকারিতা কমিয়ে দেয়। ফলে অ্যাসিডিটির সমস্যা একেবারে নিয়ন্ত্রণে চলে আসে। মুক্তি পাওয়ার ক্ষেত্রে এলোভেরা ব্যবহার করা যেতে পারে।

ডাবের পানি

গ্যাস্ট্রিকসহ, শরীরের অভ্যন্তরে বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য অন্যতম একটি কার্যকরী খাদ্য অভ্যাস হতে পারে ডাবের পানি। ডাবের পানি গ্রহনে নানা রকমের জটিল এসিডিটি সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

তাই আমাদের উচিত ডাবের পানি সেবন করা।

ফলের রস

গ্যাস্টিক সমস্যা থেকে কার্যকরী সমাধান পাওয়ার জন্য অন্যতম একটি খাদ্যাভ্যাস হলো ফলের রস পান করা। ফলের রস গ্রহণ করার মাধ্যমে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব৷

সেজন্য যে সমস্ত স্বাস্থ্যকর ফল রয়েছে সমস্ত ফলের রস স্বাস্থ্যকর উপায়ে গ্রহণ করলে গ্যাস্ট্রিক সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

গ্যাস্ট্রিক দূর করার আরো কিছু খাদ্যাভ্যাস:

এছাড়াও গ্যাস্ট্রিক সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আরও যে সমস্ত খাদ্যাভ্যাস গ্রহণ করা যেতে পারে, সেগুলোর মধ্য থেকে উল্লেখযোগ্য কিছু খাদ্যভ্যাসের লিস্ট নিচে তুলে ধরা হলো:

  • শসা
  • দই
  • পেঁপে
  • কলা এবং কমলা
  • আদা
  • লবঙ্গ
  • পুদিনা পাতার পানি ইত্যাদি।

উপরে যে সমস্ত খাদ্যাভ্যাসের কথা তুলে ধরা হয়েছে এবং যে সমস্ত ঘরোয়া উপায় তুলে ধরা হয়েছে এই সমস্ত উপায়ে গ্যাস্ট্রিক সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top