মার্কেটিং এর কৌশল (১৫টি) – মার্কেটিং এ সফল হওয়ার তাবিজ

আপনার ব্যবসাকে কাস্টমারের কাছে পৌঁছে দেয়ার অন্যতম একটি মাধ্যম হলো মার্কেটিং। আপনি যদি মার্কেটিং এর কৌশল সম্পর্কে অবগত থাকতে পারেন তাহলে মার্কেটিং করে সহজেই কাস্টমারের দ্বারপ্রান্তে পৌঁছাতে পারেন।

সেক্ষেত্রে মার্কেটিং এর কৌশল হিসেবে বিভিন্ন রকমের গোপন বিষয় রয়েছে, যেগুলো সম্পর্কে অনেকেই জানেন না। মার্কেটিং নিয়ে সেই সমস্ত গোপন বিষয় সম্পর্কে যাবতীয় তথ্য এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হবে।

সেজন্য আপনি যদি সফল মার্কেটিং করে কাস্টমারের কাছে পৌঁছাতে চান এবং একই সাথে আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে সার্থক করে তুলতে চান, তাহলে এই সমস্ত কৌশল গুলো দেখে নিতে পারেন।

মার্কেটিং এর কৌশল আসলে কি?

মার্কেটিং এর কৌশল বলতে বোঝানো হয়েছে এরকম কিছু গোপন উপায়, যে সমস্ত উপায়ে আপনি সহজেই আপনার কাস্টমারের কাছে পৌঁছাতে পারবেন এবং আপনার ব্যবসাকে সফল করতে পারবেন।

সেক্ষেত্রে অভিজ্ঞ লোকজনের রিকমেন্ডেড কিছু কৌশল রয়েছে যেগুলো সম্পর্কে অনেকেই জানেন না, আর আপনি যদি এই সমস্ত কৌশল সম্পর্কে জেনে যান তাহলে আপনি মার্কেটিং সম্পর্কে প্রাথমিক ধারনা নিয়ে নিতে পারবেন। এবং আপনি যেই কাজের জন্য মার্কেটিং করবেন সেটি স্বার্থক করে তুলতে পারবেন।

মার্কেটিং এর কৌশল গুলো কি কি?

মার্কেটিং এর কৌশল হিসেবে যে সমস্ত মেজর বিষয়গুলো রয়েছে সেগুলো সম্পর্কে তথ্য নিছে তুলে ধরা হলো।

মার্কেটিং এর জন্য কৌশল অনেক সময় রকমের হয়ে থাকে, তবে কিছু মৌলিক কৌশল হলো নিচে তুলে ধরা হলোঃ

  • মার্কেট রিসার্চ।
  • লক্ষ্য নির্ধারণ।
  • লোগো এবং ব্র্যান্ডিং।
  • মার্কেটিং মিক্স।
  • ডিজিটাল মার্কেটিং।
  • গ্রাহক পরিষেবা।
  • কাস্টমার টার্গেট করা।
  • সঠিক স্থান নির্ধারণ।
  • বিভিন্ন প্রোগ্রাম আয়োজন করা।
  • গ্রাহক বাজেটে পণ্যের দাম নির্ধারণ।
  • পণ্যের সঠিক বিবরণী।
  • বিভিন্ন অফার দেওয়া।
  • মনিটরিং এবং পর্যবেক্ষণ।
  • এবার তাহলে এই সমস্ত বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেয়া যাক।
  • মার্কেট রিসার্চ

মার্কেটিং কৌশল হিসেবে আপনাকে সর্বপ্রথম যে বিষয় নজরে রাখতে হবে সেটি হল মার্কেটিং রিসার্চ। অর্থাৎ আপনাকে সর্বপ্রথম আপনার প্রতিদ্বন্দ্বীদের ভালোভাবে অনুসন্ধান করতে হবে।

অর্থাৎ আপনি বর্তমানে যে বিষয়ের উপরে ব্যবসা দাঁড় করিয়েছেন সেই একই বিষয়ের উপরে বর্তমানে আপনার প্রতিদ্বন্দ্বী যারা রয়েছে তাদেরকে অনুসরণ করতে হবে।

এবং দেখতে হবে বর্তমান সময়ে আপনার প্রতিদ্বন্দ্বীরা কিভাবে টিকে আছে এবং তারা কি কি রকমের পদক্ষেপ অনুসরণ করছে। এছাড়াও তাদের লিস্টে যে সমস্ত প্রোডাক্ট রয়েছে সেগুলো নিয়েও আপনি একটি ভালো গবেষণা চালাতে পারেন।

লক্ষ্য নির্ধারণ

মার্কেটিং এ সফল হওয়ার জন্য আপনাকে লক্ষ্য নির্ধারণ করতে হবে। অর্থাৎ আপনি কি করতে চান কিংবা আপনার ব্যবসাকে আপনি কোথায় নিয়ে যেতে চান, সেটি সম্পর্কে আপনাকে সজাগ থাকতে হবে।

কারণ লক্ষ্যহীন তীর কখনো লক্ষ্যবস্তুতে আঘাত করবে না।

লোগো এবং ব্র্যান্ডিং

আপনার যে ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে সেই ব্যবসা প্রতিষ্ঠানের জন্য একটি লোগো তৈরি করুন। এবং একই সাথে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং করুন।

যদি আপনি একটি আদর্শ লগো তৈরি করতে পারেন সে ক্ষেত্রে সেটি আর কাস্টমারের মনের মধ্যে গেঁথে যাবে এবং পরবর্তীতে যখন তারা লোগোটি দেখতে পারবে তখন তারা আপনার কোম্পানির কথা মনে আনবে।

মার্কেটিং মিক্স

পণ্য, দাম, স্থান এবং প্রমোশনের পদক্ষেপ নির্ধারণ করুন। মার্কেটিং কৌশল হিসেবে এই সমস্ত বিষয় খুবই জরুরী। সেজন্য মার্কেটিং মিক্স এর প্রতি নজর রাখুন।

ডিজিটাল মার্কেটিং

মার্কেটিং এ সফল হওয়ার জন্য ডিজিটাল মার্কেটিং এর দিকে নজর করতে পারেন। কারণ বর্তমান পৃথিবী হচ্ছে ডিজিটাল পৃথিবী। এবং এখানে থাকা প্রত্যেকটি বিষয়ে ইন্টারনেটের মাধ্যমে সম্পন্ন হচ্ছে।

সে ক্ষেত্রে আপনিও চাইলে আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে ইন্টারনেট মুখি করে গড়ে তুলতে পারেন।

ডিজিটাল মার্কেটিং সংক্রান্ত একটি আলটিমেট গাইড দেখে নিতে চাইলে সেই সংক্রান্ত তথ্য নিচে থেকে দেখে নিতে পারেন।

জেনে নিন: ডিজিটাল মার্কেটিং সংক্রান্ত আলটিমেট গাইড

কাস্টমার টার্গেট করা

মার্কেটিং কৌশল হিসেবে আপনাকে অন্য আরেকটি বিষয়ের দিকে নজর রাখতে হবে। আর সেটি হল আপনার টার্গেটেড কাস্টমার নির্বাচন করা৷ অর্থাৎ আপনি কাদের কাছে পণ্যটি বিক্রি করতে চান সেই সমস্ত কাস্টমারকে নির্বাচন করে রাখবেন।

আপনার মার্কেটিং কতটা সফল হবে নাকি ব্যর্থ হবে তার অনেকটা নির্ভর করে কাস্টমার টার্গেট করার উপায়। সেজন্য পারলে কাস্টমার টার্গেট করা নিয়ে একটি পিএইচডি ডিগ্রী অর্জন করে নিন। 🙂

সঠিক স্থান নির্ধারণ

মার্কেটিং এ সফল হওয়ার জন্য আরেকটি অন্যতম মাধ্যম হলো সঠিক স্থান নির্ধারণ করা। আপনি যদি এরকম কোন জনবহুল স্থান নির্বাচন করেন যেখানে কাস্টমারের আনাগোনা সবচেয়ে বেশি হয় তাহলে সেটি ভালো হবে।

কারণ আপনার মার্কেটিং এর প্রান বিন্দু হলো কাস্টমার। সেজন্য যে জায়গায় কাস্টমার বেশি আকৃষ্ট হয় সেই জায়গায় নির্বাচন করুন।

বিভিন্ন প্রোগ্রাম আয়োজন করা

এছাড়াও মার্কেটিং এর সফল হওয়ার জন্য বিভিন্ন প্রোগ্রামের আয়োজন করতে পারেন। আপনি যদি প্রোগ্রামের আয়োজন করেন, সেক্ষেত্রে লোকজন আপনার প্রতিষ্ঠান সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারবে।

এবং যখনই জনমুখে আপনার প্রতিষ্ঠানের নাম চলে যাবে তখন আপনি সফলতার চূড়ান্ত পর্যায়ে পৌঁছেই যাবেন, শুধুমাত্র শেষ কয়েক ধাপ বাকি থাকবে।

গ্রাহক বাজেটে পণ্যের দাম নির্ধারণ

অনেকেই রয়েছেন যারা কিনা পণ্যের দাম নির্ধারণ করার ক্ষেত্রে একেবারে আকাশচুম্বী দাম নির্ধারণ করে ফেলেন। এটা আপনার মার্কেটিং এর ক্ষেত্রে অন্যতম একটি বিপর্যয় হতে পারে।

পণ্যের দাম নির্ধারণ করার ক্ষেত্রে অবশ্যই গ্রাহকের বাজেট অনুযায়ী পণ্যের দাম নির্ধারণ করুন। যদি আপনার কিছুটা কম লাভ হয় তাহলেও সেটি ভালো।

পণ্যের সঠিক বিবরণী

আপনি যে পণ্য বিক্রি করতে চান সেই পণ্যের সঠিক বিবরণ মানুষের কাছে তুলে ধরুন। এক্ষেত্রে সবচেয়ে বেশি কাজে দিবে পণ্যের সেসমস্ত ভালো দিক এবং খারাপ দিক রয়েছে সেটি তুলে ধরা।

এতে করে আপনার সততা প্রমাণ পাবে। এবং কাস্টমার আপনার দিকে ঝুকবে।

বিভিন্ন অফার দেওয়া

কাস্টমারকে ধরে রাখার অন্য আরেকটি পদ্ধতি হলো বিভিন্ন রকমের অফার দেয়া। আপনি চাইলে স্পেশাল দিনকে টার্গেট করে বিভিন্ন অফার দিতে পারেন।

এতে করে কাস্টমার আপনার প্রোডাক্টের দিকে আকৃষ্ট হবে। সারকথা হলো, কম দামে পেলে কে না কিনতে চায়?

মনিটরিং এবং পর্যবেক্ষণ

মার্কেটিং এর ক্ষেত্রে বিভিন্ন রকমের স্ট্যাটাজি ফলো করতে হয়। এবং আপনি যখন বিভিন্ন রকমের স্ট্যাটেজি ফলো করবেন তখন আপনাকে এই সমস্ত বিষয়গুলো মনিটরিং এ রাখতে হবে।

অর্থাৎ আপনি বর্তমান সময়ে যে পদ্বতি যে ফলো করছেন তার দ্বারা আপনার মার্কেটিং কতটুক এগিয়েছে? নাকি পূর্বের তুলনায় ডাউনফল হয়েছে? সেটি মনিটরিং করা খুবই জরুরী।

সেজন্য, যে কোন নতুন কিছু করার পরে অবশ্যই মনিটরিং কিংবা পর্যবেক্ষণ করবেন। এতে করে আপনার ব্যবসার বর্তমান অবস্থা সম্পর্কে আপনি অবগত হতে পারবেন এবং পরবর্তীতে আপনার কি করা লাগবে সেটি সম্পর্কে অবগত হতে পারবেন।

উপরে যে সমস্ত কৌশল তুলে দেওয়া হয়েছে সেগুলো ছাড়াও আরো নানা রকমের কৌশল রয়েছে যেগুলো আপনার মার্কেটিং কে সফল এবং সার্থক করে তুলতে পারে।

সবশেষে একটা কথা মনে রাখবেনঃ “টাকার রোজগার করার জন্য মার্কেটিং না করে, কাস্টমারকে আকৃষ্ট করার জন্য মার্কেটিং করুন।”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top