মার্কেটিং অফিসারের কাজ কি? বেতন কত?

আপনি যদি একজন মার্কেটিং অফিসার হিসেবে কোন চাকরীতে ইন্টারভিউ দিতে চান, সে ক্ষেত্রে মার্কেটিং অফিসারের কাজ আসলে কি হতে পারে? অথবা আপনি যদি মার্কেটিং অফিসার হতে চান, তাহলে আপনাকে কি কি বিষয়ের উপর নজর রাখতে হবে?

কিংবা এক কথায় বলতে গেলে মার্কেটিং অফিসার হিসেবে কাজ শিখতে গেলে কিংবা মার্কেটিং অফিসার হিসেবে আপনি যদি কাজ করেন, তাহলে আপনার উপর যে সমস্ত দায়িত্ব থাকবে সেই সংক্রান্ত তথ্য জেনে নেয়া প্রয়োজন রয়েছে।

কারণ আপনি যে পদে কাজ করবেন সেই পোস্টের দায়িত্ব সম্পর্কে অবগত না হতে পারে তাহলে আপনার মান সন্মানের বারোটা বেজে যাবে। শুধু মান-সম্মানের যে বারোটা বাজবে সেটাই কিন্তু নয়, সেক্ষেত্রে আপনার চাকরিটাও চলে যেতে পারে।

মার্কেটিং অফিসার আসলে কি? মার্কেটিং অফিসার কে?

আপনি যদি ডিজিটাল মার্কেটিং সেক্টরে কর্মরত থাকেন কিংবা ডিজিটাল মার্কেটিং নিয়ে চিন্তা করেন সে ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং কাজ করার ক্ষেত্রে বিভিন্ন রকমের পদের সুযোগ রয়েছে।

এবং এই খাতে কাজ করার জন্য যে সমস্ত পদ রয়েছে সেগুলো মধ্যে থেকে অন্যতম একটি হলো মার্কেটিং অফিসার।

অর্থাৎ কাজের ধরন বেঁধে, মার্কেটিং সেক্টরে কাজ করার জন্য বিভিন্ন রকমের পদ রয়েছে সে সমস্ত পদের মধ্যে থেকে অন্যতম একটি পদ হলো মার্কেটিং অফিসার।

এক কথা বলতে গেলে এটা বলতে হবে যে আপনি যদি মার্কেটিং এর সার্বিক অবস্থা সম্পর্কে অনুসন্ধান চালিয়ে যান এবং একই সাথে আপনি যে কোম্পানিতে বর্তমানে কর্মরত রয়েছেন, সেই কোম্পানির যে মার্কেটিং সেক্টর রয়েছে, সেটি সম্পর্কে সম্যক ধারণা রাখতে পারেন তাহলে আপনি মার্কেটিং অফিসার।

মার্কেটিং অফিসারের কাজ কি?

মার্কেটিং অফিসারের কাজ বিভিন্ন রকমের হতে পারে। তবে একজন মার্কেটিং অফিসার হিসেবে মৌলিক যে সমস্ত বিষয়গুলোর প্রতি আপনাকে নজর রাখতে হয় কিংবা মৌলিক যে সমস্ত কাজ আপনাকে করতে হবে, সেগুলো নিচে তুলে ধরা হলো:

  • চলমান বাজার নিয়ে গবেষণা করা।
  • উৎপাদিত যে পণ্য রয়েছে সেই পণ্যের বিক্রি বাড়ানো এবং অধিক মুনাফা অর্জনে চিন্তা করা।
  • ক্রেতার চাহিদা সম্পর্কে সম্যক ধারণা রাখা।
  • পরিস্থিতিকে কাজে লাগিয়ে একটি পণ্যকে ভাইরাল করে দেয়া, ইত্যাদি।

একজন মার্কেটিং অফিসার হিসেবে আপনি যদি কাজ করতে চান তাহলে মৌলিক বিষয় হিসেবে উপরে উল্লেখিত বিষয়গুলোর দিকে নজর রাখতে হবে, অথবা এক কথায় বলতে গেলে এই সমস্ত বিষয়ে আপনার একটি পিএইচডি ডিগ্রী থাকতে হবে। (নাহ! নাহ! আমি শুধুই মজা করছি)

চলমান বাজার নিয়ে গবেষণা করা

মার্কেটিং অফিসার হিসেবে কাজ করার জন্য আপনাকে সর্বপ্রথম যে বিষয়টির দিকে নজর রাখতে হবে সেটি হলেও বর্তমান সময়ে বাজার পরিস্থিতি কেমন? অর্থাৎ আপনি যেই মার্কেটে কাজ করছেন সেই মার্কেট অনুযায়ী যে পণ্য রয়েছে সেই পণ্যের বাজার কেমন।?

এক্ষেত্রে সার্বক্ষণিক চলমান বাজার নিয়ে গবেষণা চালিয়ে যেতে হবে এবং কখন কোন প্রোডাক্ট কিভাবে বিক্রি করা যেতে পারে সেটি নিয়ে চিন্তাধারা চালিয়ে যেতে হবে।

উৎপাদিত যে পণ্য রয়েছে সেই পণ্যের বিক্রি বাড়ানো এবং অধিক মুনাফা অর্জনে চিন্তা করা

আপনাকে মার্কেটিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়ার অন্যতম কারণ হলো তাদের যে নির্ধারিত প্রোডাক্ট রয়েছে সে সমস্ত প্রোডাক্টের বিক্রি বাড়ানো। এবং পূর্বের থেকে অধিক মুনাফা অর্জন।

সেক্ষেত্রে উৎপাদিত যে পণ্য রয়েছে সেই পণ্যের বিক্রি বাড়ানোর যে কৌশলগত দায়িত্ব রয়েছে, সেটি সম্পূর্ণ আপনার উপর ন্যায্য থাকবে। এবং একই সাথে মুনাফা পাওয়ার জন্য চিন্তা করতে হবে।

ক্রেতার চাহিদা সম্পর্কে সম্যক ধারণা রাখা

বর্তমান সময়ে আপনার মার্কেটপ্লেস এ যে পণ্য তৈরি করা হচ্ছে সেই পণ্যের মান আসলেই কি ক্রেতার তার চাহিদা পূরণ করতে কি সক্ষম? সেই সমস্ত বিষয়ের দিকে সার্বক্ষণিক নজর রাখতে হবে।

অর্থাৎ ক্রেতার চাহিদা অনুযায়ী প্রোডাক্ট তৈরি করতে হবে এবং তারপরে সেই প্রোডাক্টকে তাদের মধ্যে পৌঁছে দিতে হবে।

পরিস্থিতিকে কাজে লাগিয়ে একটি পণ্যকে ভাইরাল করে দেয়া

এটি একটি এডভান্স স্ট্যাটেজি। অর্থাৎ আপনি যদি এই সুবিধা কে কাজে লাগিয়ে কোনভাবে কোম্পানির পণ্য এর দাম বাড়িয়ে ফেলতে পারেন কিংবা কোম্পানির পণ্যের বিক্রি বাড়িয়ে ফেলতে পারেন, সে ক্ষেত্রে আপনার প্রমোশন হওয়া খুবই স্বাভাবিক।

কিংবা পরিশেষে এটাও হতে পারে, আপনার চাকরি পুরোটা পাকাপোক্ত হয়ে যাবে। তবে একটা বিষয় অবশ্যই মাথায় রাখবেন সেটি হল, পন্যকে ভাইরাল করা কিংবা পরিস্থিতিকে কাজে লাগানোর ক্ষেত্রে অবশ্যই সর্বোচ্চ সততা অবলম্বন করবেন।

মার্কেটিং অফিসারের বেতন কত হতে পারে?

বাংলাদেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করলে একজন মার্কেটিং অফিসারের বেতন শুরু হয় ৮,০০০ টাকা থেকে, এবং তারপরে সেটি আপনার অভিজ্ঞতা অনুযায়ী বৃদ্ধি পাবে।

মার্কেটিং অফিসার বেতনের শুরুর যে, সংখ্যা রয়েছে সেটি পরিবর্তিত হতে পারে এবং এটি কোথায় গিয়ে শেষ হবে সেটি বলা মুশকিল। তবে স্বাভাবিকভাবে কিংবা গড় হিসাবে আপনি যদি বাংলাদেশ মার্কেটপ্লেসের দিকে নজর করেন তাহলে দেখতে পারবেন, একজন মার্কেটিং অফিসারের বেতন ৮,০০০ টাকা থেকে ১,০০,০০০ টাকা অবধি হতে পারে। কিংবা তার চেয়েও বেশি হতে পারে।

তবে আন্তর্জাতিক বাজারে এর মান আরো বেশি।

সর্বশেষ একটা কথা বলা যাক আর সেটি হলঃ যখন আপনার অভিজ্ঞতা পুরোপুরি ভাবে সঞ্চিত থাকবে তখন চাকরির বাজার আসলে কিছুই নয়। কিংবা বেতনের দিকে আপনার তাকানোর কোন প্রয়োজনই পড়বেনা।

কারণ আপনার স্বয়ংসম্পূর্ণ স্কিল রয়েছে, এবং আপনার ঝুড়িতে রয়েছে হাজারো চাকরি করার সম্ভাবনা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top