ব্লুটুথ দিয়ে ওয়াইফাই শেয়ার করার নিয়ম

আপনি যদি যে কারো সাথে ইন্টারনেট শেয়ার করতে চান, তাহলে ওয়াইফাই হটস্পট ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই সেটি করতে পারেন। তবে ব্লুটুথ দিয়ে ওয়াইফাই শেয়ার কিভাবে করবেন?

কিভাবে খুব সহজে আপনার মোবাইল ফোনের মাধ্যমে ব্লুটুথ ব্যবহার করে হটস্পট কিংবা ওয়াইফাই শেয়ার করবেন, সেটি আজকের এই আর্টিকেলে তুলে ধরা হবে।

ব্লুটুথ দিয়ে ওয়াইফাই শেয়ার করা কি সম্ভব?

বর্তমান সময়ে যে নেক্সট জেনারেশনের মোবাইল ফোনে রয়েছে, সেগুলোর মাধ্যমে আপনি চাইলে ব্লুটুথ দিয়ে ওয়াইফাই শেয়ার করতে পারবেন।

এই সমস্ত মোবাইল ফোনে ব্লুটুথ দিয়ে ওয়াইফাই শেয়ার করার মত অপশন দেয়া থাকে। তবে আগের জেনারেশন যে সমস্ত মোবাইল ফোন রয়েছে সেগুলোতে সেই সমস্ত সুযোগ সুবিধা ছিল না।

বর্তমান সময়ে আপনি যদি কোন রকমের একটি স্মার্ট ফোন ক্রয় করে থাকেন, তাহলে সেই স্মার্ট ফোনে ব্লুটুথ দিয়ে ওয়াইফাই শেয়ার করার অপশন পেয়ে যাবেন।

এবার তাহলে জেনে নেয়া যাক কিভাবে আপনি চাইলে খুব সহজেই কিছু সেটিং করার মাধ্যমে খুব সহজেই আপনার ব্লুটুথ ব্যবহার করার মাধ্যমে ইন্টারনেট শেয়ার করতে পারবেন।

ব্লুটুথ দিয়ে ওয়াইফাই শেয়ার করার উপায়

আপনি যদি ব্লুটুথ দিয়ে ওয়াইফাই শেয়ার করে নিতে চান তাহলে আপনাকে প্রথমত আপনার মোবাইল ফোনের সেটিং অপশনে চলে যেতে হবে।

যখন আপনি মোবাইল ফোনের সেটিং অপশনে চলে যাবেন, সেটিং অপশনে চলে যাওয়ার পরে প্রথমত আপনাকে সার্চ বার খুঁজে বের করে নিতে হবে।

সার্চ বার থেকে খুঁজে বের করে নেয়ার প্রধান কারণ হলো প্রত্যেক ফোনের এই সেটিংটি একই অবস্থানে থাকার কথা নয়। সেজন্য সার্চ বার ব্যবহার করার মাধ্যমে আপনি যদি একটি কিওয়ার্ড সার্চ করে নেন, তাহলে সেটি খুব সহজে পেয়ে যেতে পারেন।

অথবা আপনার মোবাইল ফোনে যদি সার্চ বার না থাকে, তাহলে মোবাইল ফোনের প্রত্যেকটি সেটিং ভালোভাবে খুঁজে, তারপরে আপনি এই অপশনটি পেয়ে যেতে পারেন।

যে সমস্ত ফোনে সার্চ বার রয়েছে

তবে প্রথমত দেখে নেয়া যাক কিভাবে সার্চ বার ব্যবহার করার মাধ্যমে কাঙ্ক্ষিত অপশনটি খুজে বের করবেন।

এজন্য আপনার মোবাইল ফোনে যদি সার্চ বার থেকে থাকে তাহলে সেখানে সার্চ করুন, “Bluetooth tethering“.

যখনই আপনি এটা লিখে সার্চ করবেন তখন আপনার মোবাইল ফোনে যদি এই অপশনটি থেকে থাকে তাহলে সেই অপশনটি আপনি পেয়ে যাবেন।

অপশনটি যখনই আপনি পেয়ে যাবেন তখন এই অপশনটির মধ্যে ক্লিক করুন।

 

ব্লুটুথ দিয়ে ওয়াইফাই শেয়ার করার নিয়ম

যখন আপনি এই সেটিং এর উপরে ক্লিক করে দিবেন তখন আপনার সামনে নিম্নলিখিত স্ক্রীনশটএর মত অনেকগুলো সেটিং ওপেন হতে পারে।

এবার আপনি যেহেতু ব্লুটুথের মাধ্যমে ইন্টারনেট শেয়ার করতে চান, সে জন্য পেইজটিকে একটু নিচের দিকে স্ক্রল করলে এখানে Bluetooth tethering অপশন এনাবল করার মত অপশন দেখতে পারবেন।

এবার সাধারণভাবে এই অপশনটি এনাবল করে দিন।

ব্লুটুথ দিয়ে ওয়াইফাই শেয়ার করার নিয়ম

যখন আপনি এই অপশনটি এনাবল করে দিতে পারবেন তখন যে কেউ চাইলে ব্লুটুথ ব্যবহার করার মাধ্যমে ইন্টারনেট সেবা নিতে পারবে।

আর এভাবেই আপনি চাইলে খুব সহজেই ব্লুটুথ ব্যবহার করার মাধ্যমে ইন্টারনেট শেয়ার করতে পারবেন।

যাদের ফোনে সার্চ করার অপশন নেই

এরকম অনেক এন্ড্রয়েড ফোনে রয়েছে যে সমস্ত মোবাইল ফোনে কোনরকমে সার্চ বার দেয়া নেই। আপনার মোবাইল ফোনে যদি সার্চ করার অপশন দেয়া না থাকে তাহলে আপনি কিভাবে সেটি খুঁজে বের করবেন?

যদি আপনার মোবাইল ফোনে সার্চ করার অপশন দেয়া না থাকে তাহলে আপনাকে প্রথমত আপনার মোবাইল ফোনে সেটিং অপশনে চলে যেতে হবে এবং তারপরে Portable Hotspot অপশন খুঁজে বের করে নিতে হবে।

এই অপশনটি আপনি ওয়াইফাই এর আশেপাশে পেয়ে যাবেন। যখন আপনি এই অপশনটি পেয়ে যাবেন, তখন এই অপশনটির উপরে ক্লিক করে দিন।

ব্লুটুথ দিয়ে ওয়াইফাই শেয়ার করার নিয়ম

এ অপশনের মধ্যে প্রবেশ করার পরে আপনার মোবাইল ফোনে যদি আসলেই ব্লুটুথ দিয়ে ইন্টারনেট শেয়ার করার মত কোন সেটিং থেকে থাকে, তাহলে আপনি পেয়ে যাবেন।

যখন আপনি সেটিংসে পেয়ে যাবেন তখন পূর্বের মতোই সেটিং ওপেন করে দিন তাহলে আপনার মোবাইল ফোন থেকে ব্লুটুথের মাধ্যমে ইন্টারনেট শেয়ার করার অপশনটি চালু হয়ে যাবে।

ব্লুটুথ দিয়ে ওয়াইফাই শেয়ার করার নিয়ম

আর এভাবেই আপনি চাইলে খুব সহজেই ব্লুটুথ ব্যবহার করার মাধ্যমে ইন্টারনেট শেয়ার করতে পারবেন।

কিভাবে খুব সহজে ব্লুটুথ ব্যবহার করার মাধ্যমে ওয়াইফাই শেয়ার করতে হয়? সেই রিলেটেড বিস্তারিত তথ্য উপরে আলোচনা করা হয়েছে।

আশা করি, এই সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিতে পেরেছেন। এছাড়াও আপনার যদি কোন রকমের প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট বক্সে আমাদেরকে জানাতে পারেন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top
Share via
Copy link