ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট মিনিটেই খুলুন

ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর নাম শুনেছেন কখনও?

ইন্টারনেট ব্যাংকিং মানে হলো ইন্টারনেট কে কাজে লাগিয়ে আপনার ব্যাংকিং সেবা নিশ্চিত করা, এতে করে আপনাকে কোন রকমের কাজ সম্পাদনের জন্য আপনার কাঙ্খিত ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়াতে হয় না।

যার মানে হল আপনি থাকলে ঘরে বসে ইন্টারনেট কানেকশনের মাধ্যমে ব্যাংকিং সেবা পুরোপুরিভাবে নিশ্চিত করতে পারেন, এবং কোন রকমের ভোগান্তি আপনাকে পোহাতে হয় না।

 

ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং কি?

 

উপরের ভাষ্য মতে আপনি যদি ডাচ বাংলা ব্যাংক এর সমস্ত পেমেন্ট কিংবা অন্য যে কোনো রকমের ব্যাংকিং লেনদেন ইন্টারনেটের মাধ্যমে সম্পন্ন করেন, তাহলে এটিকে ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং বলে।

এই ডাচবাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে আপনি চাইলে ঘরে বসে বিভিন্ন রকমের ব্যাংকিংখাতের ইন্টারনেট পরিষেবা উপভোগ করতে পারেন, যাতে করে আপনাকে কখনোই ব্যাংকে উপস্থিত থাকতে হয় না।

কারণ অনেক সময় দেখা যায় যে আপনি যদি কোনো কাজ ইন্সট্যান্টলি সম্পাদন করতে চান; সেটাও করতে হলে আপনাকে যে কোন একটি ব্যাংকে যে ইউনিট রয়েছে সেখানে উপস্থিত থাকতে হয়, এবং তার পরে লাইনে দাঁড়াতে হয়।

কারণ এই বিষয়টা আপনাকে বুঝতে হবে যে আপনার মত অনেকেই এরকম ব্যাংকিং সেবা নেওয়ার জন্য বর্তমানে আপনার ওই সেবাদানকারী ব্যাংকের মধ্যে উপস্থিত রয়েছেন।

এতে করে যে প্রথমে এসেছে তাকে প্রথমে সেবা দেয়া হয় এবং তার পরের সিরিয়ালে আপনাকে সেবা দেওয়া হয়, তবে প্রায় ক্ষেত্রেই এটি অনেকটা ওভারওয়ার্মিং; এবং খুবই হতাশাজনক একটি ব্যাপার।

এই সমস্যাগুলো দূরীকরণের জন্য আপনি যদি ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একটি অ্যাকাউন্ট খুলে নেন তাহলে সমস্ত কাজগুলো হয়ে যাবে।

আর কিভাবে আপনি চাইলে খুব সহজেই ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর অ্যাকাউন্ট খুলবেন এবং এ সংক্রান্ত সমস্ত সমস্যা গুলোর সমাধান এক নিমিষেই পেয়ে যাবেন এই নিয়ে আজকের এই পোষ্ট টি।

 

Dutch Bangla Bank internet banking application form

 

যদি ডাচ বাংলা ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং সেবা নিতে চান তাহলে আপনাকে অবশ্যই তাদের দেয়া যে ইন্টারনেট ব্যাংকিং খাতে; যে ফর্ম রয়েছে তা ফিলাপ করতে হবে।

আপনি চাইলে নিচে থেকে dutch bangla bank internet banking application form ডাউনলোড করে নিতে পারেন, এটি ফিলাপ এখান থেকেই করতে পারেন এবং তারপরে আপনার সিগনেচার দেয়ার মাধ্যমে এটি ব্যাংকে সাবমিট করতে পারেন।

Forum

উপরে উল্লেখিত যে ফাইলটি আমি মেনশন করেছি এটি মূলত একটি পিডিএফ ফাইল; এবং এই ফাইলটি আপনাকে ফিলাপ করতে হবে এবং ব্যাংকে সাবমিট করতে হবে।

Dutch Bangla Bank internet banking registration

 

আপনি যদি Dutch Bangla Bank internet banking registration করতে চান তাহলে আপনাকে প্রথমত আপনার নিকটস্থ যে কোন ব্রাঞ্চের সহায়তা নিতে হবে।

যার মানে হল ডাচ বাংলা ব্যাংক এর যে সমস্ত ব্রাঞ্চ আপনার পাশাপাশি অবস্থান করছে; সেই সমস্ত ব্রাঞ্চে গিয়ে আপনার ইন্টারনেট ব্যাংকিং এর অ্যাকাউন্ট খুলতে হবে।

আর আপনি যদি Dutch Bangla Bank internet banking registration করতে চান তাহলে আপনাকে যে বিষয়গুলো সাথে নিয়ে যেতে হবে সেগুলো হলো;

  • আপনার পাসপোর্ট সাইজের ফটো।
  • তারা আপনাকে একটি ফোরাম দিবে সেটি ফিলাপ করতে হবে;
  • আপনার সিগনেচার লাগবে;

আপনি যখনি ইন্টারনেট ব্যাংকিং এর একাউন্ট রেজিস্ট্রেশন করার জন্য আপনি যখন ব্রাঞ্চে গিয়ে পৌঁছাবেন, তখন তারা আপনাকে একটি ফোরাম দেবে।

এটা হয়তো পূর্বে থেকে ফিলাপ করা থাকতে পারে; আপনাকে শুধুমাত্র আপনার একটি সিগনেচার বসাতে হবে, এবং তারপরে এটিকে কনফার্ম করে দিতে হবে।

এক্ষেত্রে আপনি যদি ঢাকা মেট্রো ব্রাঞ্চ এর অধীনে হয়ে থাকেন তাহলে মাত্র একদিনের মধ্যে আপনার ইন্টারনেট ব্যাংকিং এর অ্যাকাউন্ট খোলা সম্পন্ন হয়ে যাবে; এবং আপনি এখানে টেম্পোরাল একটি পাসওয়ার্ড পাবেন।

এবং এই পাসওয়ার্ড দিয়ে আপনি আপনার dutch-bangla ইন্টারনেট ব্যাংকিং এর সেবা উপভোগের জন্য যে লগইন পেইজ রয়েছে; তাতে লগইন করতে পারবেন।

তাছাড়া আপনি তাদের দেয়া এই পাসওয়ার্ড দিয়ে খুব সহজে নতুন আরেকটি পাসওয়ার্ডের জন্য আবেদন করতে পারবেন এবং আপনার পূর্বের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

 

Dutch Bangla Bank internet banking login Page

 

আপনি যখনই dutch-bangla ইন্টারনেট ব্যাংকিং এর অ্যাকাউন্ট খুলে ফেলবেন আপনাকে এখানে লগইন করতে হবে; এক্ষেত্রে আপনাকে dutch bangla bank internet banking login page এ সহায়তা নিতে হবে।

আপনার অ্যাকাউন্ট খোলা সম্পন্ন হয়ে গেলে আপনি নিশ্চয়ই এখানে একটি ইউজার নেম এবং পাসওয়ার্ড খুব সহজেই পেয়ে যাবেন; যা সহায়তায় আপনি এখানে লগইন করতে পারবেন।

এই সেবাটি উপভোগের জন্য আপনাকে নিচের দেয়া লগইন পেইজ এর সহায়তা নিতে হবে; এবং এখানে আপনার পাসওয়ার্ড এবং অন্যান্য যে ইনফর্মেশন রয়েছে; তা দিয়ে লগিন করে নিতে হবে।

Duch Bangla Internet Banking Login Page

আপনি যখনই উপরুক্ত লিংকে ক্লিক করবেন তখন আপনি নিচের দেয়া স্ক্রীনশটএর মত একটি পেইজ দেখতে পারবেন, যেখানে আপনি আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

Dutch Bangla Bank internet banking login Page
Dutch Bangla Bank internet banking login Page

যখনই লগইন করা সম্পন্ন হয়ে যাবে তখন আপনি এখানে অনেকগুলো সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন; যে গুলোর একটি লিস্ট আমি নিচে দিয়ে দিচ্ছি।

  • আপনার অ্যাকাউন্ট ডিটেইলস সম্পর্কে জানতে পারবেন;
  • একাউন্টের ছোট ছোট যে সমস্ত ডিটেলস রয়েছে সেই ডিটেলস গুলো জানতে পারবেন;
  • আপনি চাইলে ছোট ছোট ডিপোজিট করতে পারবেন;
  • যেকোনো ব্যাংকের সাথে আপনি টাকা শেয়ার বা লেনদেন করতে পারবেন;
  • বিল পেমেন্ট করতে পারবেন;
  • আপনার ব্যাংকের ইন্টারেস্ট সম্পর্কে জানতে পারবেন;
  • আন্তর্জাতিক রেমিটেন্স সম্পর্কে জানতে পারবেন;

Dutch Bangla Bank internet banking forgot password

 

আপনি যদি কোন কারণে ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর পূর্বের দেয়া পাসওয়ার্ড ভুলে যান তাহলে আপনি কিভাবে এটিকে পুনরায় সেট করবেন।

dutch bangla bank internet banking forgot password রিসেট করার জন্য আপনি চাইলে আপনার আশেপাশে যে ব্যাংকের ব্রাঞ্চ রয়েছে এতে যোগাযোগ করতে পারেন।

dutch bangla bank internet banking change password
dutch bangla bank internet banking change password

তবে একটি বিষয় অবশ্যই লক্ষ্য রাখবে, সেটি হলো; আপনি যদি ভুল পাসওয়ার্ড দিয়ে অনেকবার লগইন করার চেষ্টা করেন, তাহলে আপনার ইন্টারনেট ব্যাংকিং এর অ্যাকাউন্ট হয়তো কিছু সময়ের জন্য কাজ করা বন্ধ করে দিবে। তাতে আপনি লগইন করতে পারবেন না।

 

Dutch bangla bank internet banking helpline

 

ইন্টারনেট ব্যাংকিং সম্পর্কে আপনার যদি কোন সমস্যা থাকে তাহলে আপনি সার্বক্ষণিক dutch bangla bank internet banking helpline সহযোগিতা নিতে পারেন।

এক্ষেত্রে dutch bangla bank internet banking helpline নাম্বার যেটি রয়েছে তা হলো; ” 16216 ” এবং আপনি চাইলে এই নাম্বারটি আপনার ফোনে ডায়াল করার মাধ্যমে দিনে 24 ঘন্টা সপ্তাহের 7 দিন সাপোর্ট পাবেন।

আর আপনি এভাবেই মূলত উপরে উল্লেখিত উপায় ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর একটি একাউন্ট এবং এর সমস্ত পরিষেবা উপভোগ করতে পারবেন।

 

ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর অ্যাকাউন্ট সিকিউরিটি

 

আপনি যদি ডাচ বাংলা ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট তৈরি করেন তাহলে মূলত আপনি ইন্টারনেটের মাধ্যমে সেবা নিশ্চিত করবেন।

এই ইন্টারনেট ব্যাংকিং সুবিধাটি যেহেতু আপনার সমস্ত ব্যাংক ডিটেলস সহ লেনদেনের কাজে ব্যবহৃত হতে পারে; তাই আপনি হয়তো একাউন্ট এর সিকিউরিটি নিয়ে চিন্তাভাবনা করবেন।

কারণ ব্যাপারটা এরকম যে; যদি কেউ আপনার ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর অ্যাকাউন্ট হ্যাক করে নেয় তাহলে সে আপনার সমস্ত লেনদেন কিংবা অন্যান্য হিসাব সমীকরণ করতে পারবে।

এছাড়াও চাইলে অন্য একাউন্টে ফান্ড ট্রান্সফার করতে পারবেন; এবং টাকাগুলো চাইলে সে নিজের করে নিতে পারবে, যাতে করে আপনার ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট ঝুঁকির মধ্যে পড়বে।

তবে আপনি যদি ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট খুলেন তাহলে এর পুরোপুরি সিকিউরিটি নিশ্চয়তা আপনি পাবেন, আর এখানে মূলত লগইন করতে হলে আপনাকে ইনফরমেশন দেওয়ার পরেও Two Factor Authentication ব্যবহার করতে হবে।

এবং এতে করে হ্যাকাররা যদি আপনার একাউন্টের পাসওয়ার্ড জেনে যায় তবুও সে চেষ্টা করলেও লগইন করতে পারবে না; যা আপনার সিকিউরিটি পূর্ব শর্ত এবং এটি আপনার একাউন্টে সুরক্ষা নিশ্চিত করবে।

আপনি যদি আপনার ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট এ এই সেবাটি চালু করতে চান তাহলে নিচের দেওয়া লিংকে ভিজিট করুন এবং এখানে দেয়া forum ফিলাপ করে আপনিও টু সেক্টর অথেন্টিকেশন সেবার উত্তরাধিকারী হতে পারবেন।

2FAregistration

আর এই উপরে উল্লেখিত লিংকের মাধ্যমে আপনি খুব সহজেই এই সেবাটি উপভোগ করতে পারবেন, এক্ষেত্রে আপনাকে অবশ্যই ফোরামটি ভালোভাবে ফিলাপ করে নিতে হবে।

Duch Bangla Internet Banking 2FAregistration
Duch Bangla Internet Banking 2FAregistration

যখনই আপনি এই ফরমটি ফিলাপ করে নিবেন তখন আপনার অ্যাকাউন্ট টু factor অথেন্টিকেশন অপশনটি চালু হয়ে যাবে; এবং আপনার ইন্টারনেট ব্যাংকিং এর অ্যাকাউন্ট পুরোপুরি সিকিউরিটি নিশ্চয়তা হবে।

আশা করি এটি আপনার অনেক উপকারে আসবে এবং আপনিও একজন ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং সেবা গ্রহণকারী হবেন।

Leave a Comment

5 × 4 =