বাংলায় অনলাইন কোর্স করার সেরা কিছু প্ল্যাটফর্ম

আপনি যদি যেকোনো কিছু খুব ভালোভাবে শিখতে চান, তাহলে সেই রিলেটেড কোর্স করে নিলে সেটি শিখার কাজ আরো বেশি সহজ হয়ে যায়। বাংলায় অনলাইন কোর্স করার কোন উপায় আছে?

কিংবা বাংলায় অনলাইন কোর্স করার জন্য কি কোন রকমের প্ল্যাটফর্ম রয়েছে? যে সমস্ত প্ল্যাটফর্ম থেকে আপনি বাংলায় কোর্স করতে পারবেন এবং কোনো কিছু শিখতে পারবেন।

আজকের এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হবে বাংলায় অনলাইন কোর্স করার সেরা কিছু প্ল্যাটফর্ম সম্পর্কে। এবং এখান থেকে আপনি আপনার পছন্দের বিষয়াদি শিখতে পারবেন।

বাংলায় অনলাইন কোর্স করার প্ল্যাটফর্ম

বাংলা অনলাইন কোর্স করার ক্ষেত্রে আপনাকে প্রথমত একটি বিষয় নির্বাচন করে নিতে হবে আর সেটি হল আপনি কি বিষয়ে কোর্স করতে চাচ্ছেন?

অর্থাৎ আপনি কোন বিষয়টি শিখতে চাচ্ছেন সেটার উপর নির্ভর করবে আপনি কোন প্লাটফর্মে যাবেন এবং সেখান থেকে কি শিখবেন?

তবে আমাদের এই আর্টিকেলে মোটামুটি প্রায় প্রত্যেকটি ক্যাটাগরির কিছু ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করা হবে, যে সমস্ত সাইট থেকে আপনি বাংলায় কোর্স করতে পারবেন।

প্রোগ্রামিং হিরো

আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চান তাহলে বাংলাদেশে বর্তমানে ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য এর বিকল্প কোন প্ল্যাটফর্ম আছে বলে আমার মনে হয় না।

আমি নিজেই এই ওয়েবসাইটটি থেকে ওয়েব ডেভেলপমেন্ট এর উপর পিএইচডি কমপ্লিট করেছি। যার বদৌলতে আমি এখন একজন MERN STACK DEVELOPER. ( ভাবটা বেশিই হয়ে গেলো)।

আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চান তাহলে আমার সবচেয়ে বেশি রিকমেন্ড থাকবে programming-hero ওয়েবসাইটটি থেকে ওয়েব ডেভেলপমেন্ট এর কোর্সটি করে নেয়া।

এখানে মেন্টর হিসেবে যে সুনামধন্য স্যার রয়েছেন তিনি খুবই আন্তরিক এবং খুবই সহজভাবে কঠিন ওয়েব ডেভেলপমেন্ট প্রোগ্রাম গুলো সহজেই সমাধান করে ছাত্রদের উপকৃত করছেন।

সেজন্য আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চান, তাহলে অবশ্যই এই ওয়েবসাইটে যে কোর্স রয়েছে সেই কোর্সের দিকে মনোনিবেশ করতে পারেন।

এক্সপ্লোর programming-hero

টেন মিনিট স্কুল

এছাড়াও আপনি যদি যেকোন রকমের কোর্স করতে চান। অর্থাৎ জগাখিচুড়ি টাইপের যেকোন রকমের কোর্স করার জন্য টেন মিনিট স্কুল খুবই জনপ্রিয় একটি অনলাইন পর্টাল।

এখান থেকে আপনি চাইলে স্কিল ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট, ফ্রিল্যান্সিং সহ আরো নানা রকমের কোর্স সম্পন্ন করতে পারবেন।

মোট কথা হল, তাদের ওয়েব প্লাটফর্মে ভিজিট করার পরে তাদের সাইটে যে বিশাল সার্চ বার রয়েছে সেই সার্চ বারে সার্চ করার মাধ্যমে আপনি চাইলে নিত্যনতুন কোর্স ইনরল করে নিতে পারবেন।

এছাড়াও আপনি যদি এই প্লাটফর্মে ভিজিট করতে চান এবং তারপরে আপনার পছন্দমত যেকোন রকমের কোর্স কালেক্ট করে নিতে চান, তাহলে নিচে থেকে সেগুলো কালেক্ট করে নিতে পারেন।

এক্সপ্লোর টেন মিনিট স্কুল

বহুব্রীহি

এছাড়াও আল্টিমেটলি যেকোন রকমের কোর্স করার জন্য আরেকটি অসাধারণ বাংলাদেশি অনলাইন প্লাটফর্ম হলো বহুব্রীহি। এখানথেকে আপনি চাইলে যেকোন রকমের কোর্স সম্পন্ন করতে পারবেন।

যেমন আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখতে চান, তাহলে এই প্লাটফর্মে ভিজিট করতে পারেন এবং ডিজিটাল মার্কেটিং রিলেটেড কোর্স ক্রয় করে নিতে পারেন।

এছাড়াও এ প্লাটফর্ম থেকে আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন, অ্যাপ ডেভেলপমেন্ট, পাইথন, GRE, IELTS প্রভৃতি স্কিল ডেভেলপিং এর উপায় বাংলা অনলাইন কোর্স সম্পন্ন করতে পারবেন।

এছাড়াও বলাবাহুল্য, আপনি চাইলে বহুব্রীহি থেকে অনেক কোর্স ফ্রিতে করতে পারবেন।

মোটকথা অসাধারণ কিছু কোয়ালিটিপুর্ন মেন্টরের সহায়তায় আপনি যদি যে কোনো রকমের কোর্স করে নিতে চান, তাহলে বহুব্রীহি এক্সপ্লোর করতে পারেন।

এক্সপ্লোর বহুব্রীহি

মুক্তপাঠ

আপনি যদি ফ্রিতে যেকোন রকমের কোর্স করে নিতে চান, তাহলে যে প্ল্যাটফর্মের সহায়তায় ফ্রিতে যেকোন রকমের কোর্স করে নিতে পারেন, সেটি হল মুক্তপাঠ ডট কম।

এই প্লাটফরমটি হলো সরকারি একটি ওয়েব পোর্টাল। এখান থেকে আপনি চাইলে ফ্রিতে বিভিন্ন রকমের কোর্স সম্পন্ন করতে পারবেন।

জেনে নিনঃ মুক্তপাঠে কোর্স করার নিয়ম

উপরে যে আর্টিকেলের লিংক দেয়া হয়েছে, সেই আর্টিকেলটি দেখে নিলে আপনি মুক্তপাঠ সম্পর্কে বিস্তারিতভাবে অবগত হতে পারবেন এবং সেখানে কোর্স কীভাবে করবে সেই সম্পর্কে জেনে নিতে পারবেন।

ইশিখন.কম

এছাড়া অনলাইনে কোর্স করার একটি অসাধারণ ওয়েবসাইট এর নাম হলো ইশিখন ডটকম। এই প্ল্যাটফর্ম থেকেও আপনি চাইলে নানাবিধ কোর্স করতে পারবেন।

তারা ইন্টারনেটের জগতে বেশ কিছু বছর ধরে রয়েছে। এবং তাদের কাছ থেকে নানাবিধ কোর্স করে অনেকেই উপকৃত হয়েছেন।

আপনি চাইলে এই প্ল্যাটফর্ম থেকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, অ্যাফিলিয়েট মার্কেটিং, ইউটিউব মার্কেটিং, অটোক্যাড, স্পোকেন ইংলিশ, লারাভেল, লোগো ডিজাইন, অ্যান্ড্রয়েড গেম ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট, ইত্যাদি কোর্স করতে পারবেন।

আপনি যদি এই প্ল্যাটফর্ম থেকে কোর্সগুলো করে নিতে চান তাহলে তাদের প্লাটফর্মে ভিজিট করতে পারেন এবং তারপরে কোর্সের ডিটেইলস সহ অন্যান্য বিষয়গুলো দেখে কোর্স করার দিকে মনোনিবেশ করতে পারেন।

এক্সপ্লোর ইশিখন ডটকম

ইউটিউব

আপনি যদি যেকোন রকমের কোর্স ফ্রিতে করে নিতে চান, তাহলে আপনার জন্য একটি অনন্য পাঠক্রম হলো ইউটিউব।

ইউটিউবে প্রবেশ করার পরে এখানে যে বিশাল সার্চ বার রয়েছে, সেই সার্চ বারে আপনার পছন্দের যে কোন একটি কিওয়ার্ড লিখে সার্চ করলেই আপনি সেই রিলেটেড ভিডিও গুলো পেয়ে যাবেন।

যেমন আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট কোর্স করতে চান তাহলে এখানে ওয়েব ডেভেলপমেন্ট কোর্স লিখে যখনই আপনি সার্চ করবেন তখন কয়েক শ প্লেলিস্ট পেয়ে যাবেন।

এবার এই সমস্ত প্লেলিস্ট গুলো দেখার মাধ্যমে আপনি কমপ্লিট ওয়েব ডেভেলপমেন্ট কোর্স সম্পন্ন করতে পারবেন। এরই ধারাবাহিকতায় আপনি যেকোন রকমের কোর্স এখান থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

আপনার কাজ হবে এইখানে যে সার্চ বার হয়েছে, সেই সার্চ বারে পছন্দের কোর্স লিখে সার্চ করা এবং তারপরে প্লে লিস্ট সিলেক্ট করে নেয়া।

বাংলায় অনলাইন কোর্স করার সেরা কিছু প্ল্যাটফর্ম

যখনই আপনি প্লেলিস্ট সিলেক্ট করে নিবেন তখন আপনার সার্চ করা কীওয়ার্ড রিলেটেড কতগুলো কোর্স ইউটিউবে বিদ্যমান রয়েছে, প্রায় প্রত্যেকটি কোর্সের ভিডিও পেয়ে যাবেন।

এক কথায় বলতে গেলে এটা বলতে হবে যে আপনি যদি সার্চ করা শিখে যান, তাহলে ইউটিউব থেকে কোর্স বের করার কোন ব্যাপার নয়।

তবে সবচেয়ে জটিল সমস্যা হল, এখানে থাকা অত্যাধুনিক কোর্স পুরোপুরি সম্পন্ন করার লোক খুবই কম পাওয়া যায়। আপনি কি এই চ্যালেঞ্জটা নিতে পারবেন?

বাংলায় অনলাইন কোর্স নিয়ে কিছু কথা

আপনি যদি সব ধরনের প্রতিবন্ধকতা কাটিয়ে নিজের মাতৃভাষায় যে কোন একটি বিষয়ে খুবই ভালোভাবে শিখিয়ে নিতে চান, তাহলে উপরের উল্লেখিত প্ল্যাটফর্ম আপনার জন্য মানানসই হতে পারে।

এসমস্ত প্ল্যাটফর্ম থেকে আপনি চাইলে আপনার পছন্দের কোর্স করে নিতে পারবেন এবং এখানে সময় ইনভেস্ট করার মাধ্যমে যেকোন কিছু রপ্ত করতে পারবেন।

তবে আপনি কোনো কিছু শিখতে পারবেন কিনা সেটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার কঠোর মনোবল এবং অধ্যাবসায় এর উপরে।

আপনি যখনই কোন একটি প্লাটফর্মে কোন একটি কোর্স ক্রয় করবেন তখন কোর্সটি ক্রয় করে নেয়ার পরে কোর্সটি যতক্ষণ না শেষ হচ্ছে ততক্ষণ লেগে থাকার মনোবল রপ্ত করুন।

ইংরেজিতে সমস্যার কারণে আপনি যদি কোন একটি কোর্স করতে সাহস না পান, তাহলে উপরে উল্লেখিত বাংলায় অনলাইন কোর্স করার মাধ্যমে সেই সমস্যা পুষিয়ে নিতে পারেন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top
Share via
Copy link