জনপ্রিয় বাংলা ফন্ট ডাউনলোড করুন – (১৫টি )

যে কোনো রকমের লেখালেখি করার ক্ষেত্রে আপনি যদি লেখাকে আরও বেশি আকর্ষণীয় করে তুলতে চান, তাহলে সেই লেখাকে স্টাইলিশ করে তোলার জন্য সেরা জনপ্রিয় বাংলা ফন্ট ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

আপনি যদি লক্ষ্য করেন তাহলে দেখতে পারবেন প্রায় প্রত্যেকটি এডিটিং স্টোরে ইংরেজি ফন্ট হিসাবে  অনেকগুলো স্টাইলিশ ফন্ট বিদ্যমান থাকে।

কিন্তু আপনি হয়তো কোনও একটি টুল ব্যবহার করার ক্ষেত্রে বাংলা স্টাইলিশ ফন্ট খুঁজে নাও পেতে পারেন। এক্ষেত্রে আপনাকে থার্ড পার্টি সাইট থেকে ফন্ট ডাউনলোড করে তারপরে সেটি ব্যবহার করতে হয়।

আজকের এই আর্টিকেলের বিস্তারিতভাবে আলোচনা করা হবে ১৫ টি জনপ্রিয় বাংলা ফন্ট সম্পর্কে, যে ফন্টগুলো আপনি নিত্যনতুন প্রয়োজনে ব্যবহার করতে পারবেন।

জনপ্রিয় বাংলা ফন্ট ডাউনলোড

আপনি যদি সমস্ত জনপ্রিয় বাংলা ফন্ট ডাউনলোড করে নিতে চান তাহলে নিম্নলিখিত লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন।

Tiro Bangla

বাংলা ফন্ট এর মধ্যে অসাধারণ একটি ফন্টের নাম হল Tiro Bangla. এই ফন্টটি গুগল ফন্টে থাকার কারণে আপনি চাইলে এটি ওয়েবসাইটে কিংবা যে কোনো রকমের প্লাটফর্মে ব্যবহার করতে পারবেন।

এছাড়াও ছবি এডিটিং করার সময় আপনি যদি একটি অসাধারণ লুকিং বাংলা ফন্ট এর অনুসন্ধান করে থাকেন, তাহলে এই ফন্ট ব্যবহার করতে পারেন।

এই ফন্ট ব্যবহার একদম ফ্রী হওয়ার কারণে যে কেউ চাইলে সেটি তাদের প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারবে।

আপনি যদি এই ফন্টটি ডাউনলোড করে নিতে চান,  তাহলে নিম্নলিখিত লিংক থেকে সেটি ডাউনলোড করে নিতে পারেন।

Download

উপরে উল্লেখিত লিংকে ক্লিক করলে অটোমেটিকলি আপনার নির্দিষ্ট স্টোরেজে ডাউনলোড হয়ে যাবে।

শরীফ স্বাধীন

শরিফ স্বাধীন হল একটি ফ্রী বাংলা ফন্ট৷।  যে ফন্টটি যেকোন রকমের কার্যক্রমে ব্যবহার করা যাবে। আপনি চাইলে এই ফোনটি ফটোশপে এডিট করার ক্ষেত্রে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

জনপ্রিয় বাংলা ফন্ট ডাউনলোড করুন - (১৫টি )

এছাড়াও এই ফন্ট স্টাইলটি খুবই নির্ভুল এবং বিশুদ্ধ হওয়ার কারণে যে কেউ এটি ব্যবহার করতে পারেন।

আপনি যদি এই ফন্টটি ডাউনলোড করে ব্যবহার করতে চান, তাহলে নিম্নলিখিত লিংক থেকে সেটি ডাউনলোড করে নিতে পারেন।

Download

উপরে উল্লেখিত লিংকে ক্লিক করে এই ফন্টটি আপনার ডিভাইসে অটোমেটিকলি ডাউনলোড হয়ে যাবে এবং তারপরেই ফন্টটি এক্সট্রাক্ট করার মাধ্যমে ব্যবহার করতে পারবেন।

নির্মাণ কালার

ফটোশপের কাজ করার জন্য কিংবা অন্য যে কোনো রকমের টুলস এ কাজ করার জন্য আপনি যদি কালারফুল বাংলা ফন্টের অনুসন্ধান করে থাকেন, তাহলে “নির্মাণ কালার” ফন্ট আপনার জন্য।

জনপ্রিয় বাংলা ফন্ট ডাউনলোড করুন - (১৫টি )

আপনি যদি এই ফোনটার দিকে লক্ষ্য করেন তাহলে দেখতে পারবেন, এই ফন্টটির প্রত্যেকটি শব্দ বিভিন্ন রকমের আকর্ষণীয় কালারের তৈরি হয়ে থাকে।

এবং আপনি যদি এই ফন্টটি ব্যবহার করেন তাহলে যে লেখার মধ্যে এটি ব্যাবহার করবেন, সেই লেখাটি পূর্বের চেয়ে আরও বেশি আকর্ষণীয় এবং মনমুগ্ধকর হয়ে উঠবে।

যাতে করে যে কেউ দেখলে আকর্ষিত হবে এবং প্রশংসার দাবি রাখবে।

সবচেয়ে ভালো ব্যাপার হলো এই ফন্ট একদম ফ্রিতে ডাউনলোড করতে পারবেন এবং তারপরে আপনার প্রয়োজনীয় কাছে এটি ব্যবহার করতে পারবেন।

এই ফন্টটি  ডাউনলোড করে নেয়ার জন্য নিম্নলিখিত লিংক থেকে এটি ডাউনলোড করে নিতে পারেন।

Download

উপরে উল্লেখিত লিংকে ক্লিক করলেই ফন্টটি অটোমেটিকলি ডাউনলোড হয়ে যাবে।

শরীফ লালন

অসাধারণ ইতালিক স্টাইলে বাংলা ফন্টের অনুসন্ধান করে থাকলে “শরীফ লালন” ব্যবহার করে দেখার অনুরোধ রইলো।

আপনি যদি এই বাংলা ফন্টের দিকে লক্ষ্য করেন তাহলে দেখতে পারবেন, এই ফন্ট অসাধারণ স্টাইলে তৈরি করা হয়েছে৷ যা আপনার সৃজনশীলতা আরো বেশি ফুটিয়ে তুলতে সহায়তা করবে।

এই ফন্টটি আপনি চাইলে ফটোশপ কিংবা অন্য যে কোনো রকমের টুলসে ব্যবহার করতে পারবেন এবং আপনার সৃজনশীলতা এটি ব্যবহার করতে পারবেন।

Download

তাহলে আর দেরি না করে এখুনি উপরে উল্লেখিত লিংকে ক্লিক করার মাধ্যমে ফন্ট ডাউনলোড করে নিন।

নুরআলম-শেখ মুজিব

এছাড়াও অসাধারণ বোল্ড স্টাইলের বাংলা ফন্টের অনুসন্ধান করে থাকলে উপরে উল্লেখিত ফন্ট টি আপনার জন্য একটি অনন্য ফ্রন্ট হতে চলেছে।

এই ফন্ট দিয়ে লেখার যে স্টাইল করা হবে,  তাতে এই লেখাটি পূর্বের তুলনায় আরো বেশি স্টাইলিশ দেখাবে এবং আরো বেশি গাঢ় দেখাবে।

এছাড়াও এই ফন্টের মধ্যে আরো বিভিন্ন রকমের স্টাইল বিদ্যমান রয়েছে। যা আপনার লেখাকে ভালোভাবে ফুটিয়ে তুলতে সহায়তা করবে।

ফন্টটি ডাউনলোড করে ব্যাবহার করার জন্য নিম্নলিখিত লিংক ব্যবহার করতে পারেন এবং তার পরে এটি ডাউনলোড করে আপনার প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারেন।

Download

নিগড়

একদম ভিন্ন রকমের এবং অসাধারণ মনমুগ্ধকর একটি বাংলা ফন্ট হল “নিগড়“।

এই ফন্ট স্টাইল টি অন্যান্য যেকোন রকমের ফন্টের চেয়ে পুরো পূর্ণভাবে আলাদা । এই ফন্টের দিকে আপনি যদি লক্ষ্য করেন তাহলে দেখতে পারবেন, এই ফোনটি বাবল স্টাইলে তৈরি করা হয়েছে।

এবং ছোট ছোট বাবল স্টাইলের ফন্ট এর মধ্যে থেকে এটি একটি মনমুগ্ধকর ফ্রন্ট।  যা  আপনার লেখাকে আকর্ষনীয় করে তুলতে সহায়তা করবে।

আপনি যদি এই ফন্টটি একদম বিনামূল্যে আপনার স্টোরেজের ডাউনলোড করে নিতে চান, তাহলে নিম্নলিখিত লিংকের মাধ্যমে সেটা ডাউনলোড করে নিতে পারেন।
Download

সুবর্ণ জয়ন্তী

এছাড়াও অনেকটা লাভ সিম্বল স্টাইল এর একটি অসাধারণ বাংলা ফন্ট হল “সুবর্ণ জয়ন্তী“। এই ফন্টের প্রত্যেকটি অক্ষরের মধ্যে লাভ সিম্বল স্টাইলের একেকটি এনিমেশন যুক্ত করা থাকবে।

যা যে কাউকে আকর্ষিত করবে এবং আপনার যেকোন রকমের কাজকে পূর্বের চেয়ে আরো বেশি ফুটিয়ে তুলতে সহায়তা করবে।

আপনি যদি এটি আপনার ডিভাইসে ডাউনলোড করে নিতে চান, তাহলে নিম্নলিখিত লিংকের মাধ্যমে সেটি ডাউনলোড করে নিতে পারেন।

Download

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ

খুবই সিম্পল স্টাইল এর মধ্যে গর্জিয়াস বাংলা ফন্ট ডাউনলোড করতে চাইলে এবং ব্যবহার করতে চাইলে “বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ” ফন্ট ব্যবহার করে দেখতে পারেন।

এই ফন্টটি খুবই সিম্পল স্টাইলের মধ্যে কিন্তু দেখতে অনেকটা গর্জিয়াস। এবং আপনি চাইলে এটি একদম ফ্রিতে ডাউনলোড করে যেকোন রকমের কাছে ব্যবহার করতে পারবেন।

ফন্টটি আপনি যদি একদম বিনামূল্যে ডাউনলোড করে আপনার প্রয়োজনের কাজে ব্যবহার করতে চান, তাহলে নিম্নলিখিত লিংক থেকে সেটি ডাউনলোড করে নিন।

Download

আরও কয়েকটি জনপ্রিয় বাংলা ফন্ট ডাউনলোড

এছাড়াও ব্যবহার করার মত আরও কয়েকটি বাংলা ফন্টের ডাউনলোড করে নিতে চান এবং তারপরে আপনার প্রয়োজনীয় কাজের যদি ব্যবহার করতে চান, তাহলে নিম্নলিখিত লিংক থেকে সেগুলো ডাউনলোড করে নিতে পারেন।

Download

Download

Download

উপরে উল্লেখিত প্রত্যেকটি লিংকে একটি নতুন বাংলা ফন্টের ডাউনলোড বাটন যুক্ত করা হয়েছে।  যার মাধ্যমে আপনি বাংলা ফন্ট ডাউনলোড করে নিতে পারবেন।

জনপ্রিয় বাংলা ফন্ট কিভাবে ব্যবহার করবেন?

আপনি যদি এই ফন্টগুলো ব্যবহার করতে চান, তাহলে আপনাকে প্রথমত উপরে উল্লেখিত লিংক থেকে এই ফন্ট গুলো ডাউনলোড করে নিতে হবে।

যখনই ফন্ট ডাউনলোড করে নেয়ার কাজ সম্পন্ন করে নিবেন, তখন সেটি আপনার ফোন স্টোরেজের যে লোকেশনে চলে যাবে সেই লোকেশনে চলে যান এবং তারপরে ফাইলটিকে এক্সট্রাক্ট করে নিন।

এক্সট্রাক্ট করার জন্য আপনি চাইলে বিভিন্ন রকমের সফটওয়্যার ব্যবহার করতে পারেন কিংবা আপনার ডিভাইসের যদি সেই সিস্টেম থেকে থাকে তাহলে সেটির মাধ্যমের এক্সট্রাক্ট করতে পারেন।

১৫  টি জনপ্রিয় বাংলা ফন্ট ডাউনলোড করুন

যখনই আপনি ফাইলটি এক্সট্রাক্ট করে নিবেন, তখন আপনার ডিভাইসে নতুন একটি ফোল্ডার চলে আসবে। যে ফোল্ডারে ফন্ট স্টাইল গুলো যুক্ত করা থাকবে।

১৫  টি জনপ্রিয় বাংলা ফন্ট ডাউনলোড করুন

এবার আপনি যে প্লাটফর্মে এটি ব্যবহার করতে চান, সেই প্লাটফর্মে ফন্ট অপশনে চলে যাওয়ার পরে এখানে যে ফন্ট যুক্ত করার অপশন থাকবে । সেই অপশনটির উপরে ক্লিক করে এই ফন্টগুলো যুক্ত করে নিন।

ফন্ট যুক্ত করার ক্ষেত্রে অবশ্যই এক্সট্রাক্ট করা ফোল্ডারটির মধ্যে প্রবেশ করবেন এবং তারপরে সেখানে যে ফাইলগুলো হয়েছে, সেই ফাইলগুলো যুক্ত করবেন।

তাহলে এই ফন্টগুলো যেকোন রকমের টুলসে ব্যবহারের উপযোগী হবে এবং আপনি ফন্টগুলো একদম ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

আপনার ডিভাইসের যদি ফাইল এক্সট্রেক্ট করার কোনো রকমে সিস্টেম না থাকে, তাহলে নিম্নলিখিত সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারেন।

Download For Android

উপরে উল্লেখিত সফটওয়্যারটি ব্যবহার করার মাধ্যমে যেকোন ফাইল এক্সট্রেক্ট করতে পারবেন এবং তারপরে সেটি আপনার প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারবেন।

শেষ কথাঃ আপনি যদি যেকোন রকমের ব্যবহারিক কাজ করার জন্য কোন রকমের বাংলা ফন্টের অনুসন্ধান করে থাকেন, তাহলে উপরে উল্লেখিত ফন্ট ব্যবহার করতে পারেন।

তবে আপনি যদি আপনার ওয়েবসাইটে ব্যবহার করার কাজে ফন্ট ব্যবহার করতে চান, তাহলে উপরের উল্লেখিত কোন গুলো অনেক সময় আপনার কাজে দিবেনা।

ওয়েবসাইটে ব্যবহার করার ক্ষেত্রে আপনি যদি ফন্ট ব্যবহার করতে চান তাহলে গুগোল ফন্ট ব্যবহার করতে পারেন। গুগলে ইতিমধ্যে অনেকগুলো বাংলা ফন্ট যুক্ত করা আছে, যেগুলো যে কেউ ব্যবহার করতে পারবে।

এক্ষেত্রে সিএসএস এডিটর মধ্যে গিয়ে আপনি ফন্টগুলো যুক্ত করতে পারবেন কিংবা যে কোন থিম ব্যবহার করার ক্ষেত্রে এই ফোনগুলো আপনি পেয়ে যাবেন।

১৫ টি জনপ্রিয় বাংলা ফন্ট সম্পর্কে উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top
Share via
Copy link