নতুন আইডি কার্ড কিভাবে দেখব? ( ২০২২)

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন যারা কিনা বর্তমানের নতুন ভোটার লিস্টে নাম উঠিয়েছেন, এবং তারা নতুন ভোটার আইডি কার্ড কিভাবে দেখব এই সম্পর্কে জেনে নিতে চান।

আর আপনি যদি একজন নতুন ভোটার হয়ে থাকেন এবং নতুন আইডি কার্ড কিভাবে দেখব যে সম্পর্কে জেনে নিতে চান, তাহলে আজকের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত দেখে নিন এবং এ সম্পর্কে জেনে নিন।

নতুন আইডি কার্ড দেখার উপায় কি?

আপনি যদি নতুন ভোটার আইডি কার্ড দেখে নিতে চান, তাহলে আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট রয়েছে সেটি ওয়েবসাইটে চলে যেতে হবে এবং কিছু স্টেপ করার মাধ্যমে আইডি কার্ড দেখার কাজ সম্পন্ন করে নিতে হবে।

এক্ষেত্রে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে চলে যাওয়ার পরে আপনাকে যে সমস্ত পদক্ষেপ অনুসরণ করতে হবে এবং যে সমস্ত স্টেপ বাই স্টেপ কাজ করতে হবে, সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

নতুন আইডি কার্ড কিভাবে দেখব?

নতুন আইডি কার্ড দেখার জন্য প্রথমত আপনাকে যে দুইটি বিষয়াদি কালেক্ট করে নিতে হবে সেগুলো হলোঃ

  • ভোটার আইডি কার্ডের নাম উঠানোর সময় আপনাকে নাম্বার পেয়েছিলেন সেই স্লিপ নাম্বার।
  • নির্বাচন কমিশনের যে ওয়েবসাইট রয়েছে, এই সাইটের সহযোগিতায় কার্ড কালেক্ট করে নেওয়া!

যখনই আপনি আপনার ভোটার আইডি কার্ড পাওয়ার জন্য আবেদন করার ইচ্ছা পোষণ করবেন, তখন আপনাকে অবশ্যই আপনার আইডি কার্ডে নাম উঠানোর সময় একটি স্লিপ নাম্বার দেয়া হয়েছিল, সেই স্লিপ নাম্বার এর প্রয়োজন হবে।

যখনই আপনি স্লিপ নাম্বারটি হাতে পেয়ে যাবেন তবে আপনি চাইলে নিম্নলিখিত পদক্ষেপ অনুসরণ করার মাধ্যমে সহজেই আপনার নতুন আইডি কার্ড দেখে নিতে পারবেন!

এবার আপনি চাইলে এই নাম্বার ব্যবহার করার মাধ্যমে নির্বাচন কমিশন ওয়েবসাইটের মাধ্যমে আপনার বর্তমান নতুন আইডি কার্ড দেখে নিতে পারবেন।

নতুন আইডি কার্ড দেখার নিয়ম

যখনই আপনি বাংলাদেশ নির্বাচন কমিশনের যে ফেসবুক পেইজ রয়েছে, সে ফেসবুক পেজে আপনার কাছে পু্র্বে থেকে থাকা স্লিপ নাম্বার এবং আপনার সমস্ত ইনফরমেশন দিয়ে মেসেজ করে দিবেন তখন আপনি একটি আইডি কার্ডের নাম্বার পাবেন।

এবার এই আইডি কার্ডের নাম্বারটা কালেক্ট করে রাখুন, এবং প্রথমে নিম্নলিখিত লিংকে ভিজিট করুন এবং তারপরে আমার দেখানো নির্দেশনা অনুযায়ী কাজ চালিয়ে যান।

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরে আপনার সামনে তিনটি বক্স ওপেন হবে।

এখানে থাকা প্রথম বক্সটিতে আপনার কাছে যে স্লিপ রয়েছে সেই  স্লিপ নাম্বারগুলো বসিয়ে দিতে হবে, দ্বিতীয় অপশনটিতে জন্ম তারিখ এবং একদম সর্বশেষে যে ইমেজ ক্যাপচা রয়েছে সেই ক্যাপচা টাইপ করে নিতে হবে।

নতুন আইডি কার্ড কিভাবে দেখব? ( ২০২১)

এই তিনটি ইনফর্মেশন যথাযথভাবে টাইপ করে নেয়ার পরে একদম সর্বশেষে ‘ভোটার তথ্য দেখুন’ নামের অপশন পারবেন।

সেই অপশনটির উপরে ক্লিক করার পরে আপনার আইডি কার্ড রিলেটেড তথ্যগুলো জেনে নিতে পারবেন।

আর এভাবেই মূলত আপনি চাইলে একেবারে সিম্পল উপায়ে আপনার নতুন ভোটার আইডি কার্ড দেখে নেয়ার কাজ সম্পন্ন করতে পারবেন।

Also Read:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top