ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো? ড্রাইভিং লাইসেন্স চেক

আমাদের মধ্যে যারা ড্রাইভিং লাইসেন্সের আবেদন করেছেন কিংবা ড্রাইভিং লাইসেন্স করেছেন, তাদের কাছে একটি কমন প্রশ্ন হল, ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো?

আপনি যদি ড্রাইভিং লাইসেন্স চেক সম্পর্কিত যাবতীয় তথ্য জেনে নিতে চান অর্থাৎ আপনার ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা, সে সম্পর্কে জেনে নিতে চান, তাহলে এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।

এই আর্টিকেলে সম্পূর্ণ আলোচনা করা হবে, কিভাবে আপনি চাইলে খুব সহজে কয়েক সেকেন্ড খরচ করার মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো?

আপনি চাইলে ভিন্ন দুটি উপায়ে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে পারেন, তার মধ্যে থেকে একটি হলো অ্যাপ ব্যবহার করার মাধ্যমে এবং অন্যটি হলো এসএমএস করার মাধ্যমে।

এক্ষেত্রে একটি বিষয় বলে রাখা ভাল আর সেটি হলো, আপনি যদি এন্ড্রয়েড এপস ব্যবহার করার মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান, তাহলে বর্তমানে এটি পুরোপুরি কার্যকরী নয়।

এজন্য আপনাকে বিকল্প আরেকটি পদ্ধতি অর্থাৎ এসএমএস করার মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে হবে।

আপনি যদি এসএমএস করার মাধ্যমে খুব সহজে ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে চান, তাহলে পোস্টটি কন্টিনিউ করতে থাকুন।

এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক

এসএমএস করার মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে চাইলে, আপনাকে নিম্নলিখিত উপায় এসএমএস করতে হবে এবং তারপরে আপনার কাঙ্খিত ড্রাইভিং লাইসেন্স দেখে নিতে হবে।

লাইসেন্স চেক করে নেয়ার জন্য আপনাকে প্রথমত আপনার ফোনের ম্যাসেজ অপশনে চলে যেতে হবে এবং তারপরে নিম্নলিখিত নির্দেশনা অনুযায়ী মেসেজ করে দিতে হবে।

 (১) মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে “DL রেফারেন্স নম্বর” টাইপ করুন।
(২) মেসেজটি 6969 নম্বরে পাঠিয়ে দিন।
(৩) ফিরতি মেসেজে ড্রাইভিং লাইসেন্স প্রস্তুতের বর্তমান অবস্থা জানতে পারবেন।

যদি উপরে উল্লেখিত মেসেজটি প্র্যাকটিক্যালি লিখেন, তাহলে নিম্নলিখিত মেসেজ এর মত, মেসেজ বক্সে দেখাবে।

এসএমএস ডেমো

DL DM121590 & Send to 6969

উপরে উল্লেখিত মেসেজটি আপনি যদি প্র্যাকটিক্যালি লেখেন, তাহলে উপরে উল্লেখিত মেসেজ এর মত হবে।

এসএমএস লেখার গুরুত্বপূর্ণ নির্দেশিকাঃ

আপনি যখনই উপরে উল্লেখিত মেসেজটি দেখতে চাইবেন তখন আপনাকে কিছু নিয়ম-কানুন মেনে চলতে হবে। যাতে করে আপনি একটি এসএমএস করার মাধ্যমে আপনার লাইসেন্স চেক করে নিতে পারবেন।

একটি বিষয় বলে রাখা ভাল আর সেটি হলো,  আপনি যখনই কোন রেফারেন্স নাম্বার দিবেন তখন সে রেফারেন্স নাম্বার এর মধ্যে (-) ড্যাশ বা (/) স্লেশ থাকতে পারে।

এক্ষেত্রে আপনি যখন রেফারেন্স নাম্বারটি দিবেন, তখন উপরে উল্লেখিত দুইটি চিহ্ন অর্থাৎ ড্যাশ এবং স্লেশ, এই দুটি  চিহ্ন না লিখে দিলে চলবে।

অর্থাৎ আপনার রেফারেন্স নাম্বার লেখার সময় উপরে উল্লেখিত ড্যাশ এবং শ্লেষ এই দুইটি নাম্বার যদি দেয়া করা থাকে, তাহলে সেগুলো রিমুভ করে তারপরে মেসেজ করুন।

আপনি উপরে উল্লেখিত উপায় মেসেজ করে দিবেন, তখন আপনার সমস্ত ইনফরমেশন যদি সঠিক থেকে থাকে তাহলে ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা সম্পর্কে আপনাকে জানিয়ে দেওয়া হবে।

তাহলে আর দেরি না করে এখনি, উপরে উল্লেখিত উপায় খুব সহজেই আপনার ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নিন।

এপের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক

একটি সফটওয়্যার ব্যবহার করার মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা দেখে নিতে চান, তাহলে বিআরটিএ কতৃক তৈরিকৃত নিচের অ্যাপসটি দেখে নিতে পারেন।

এপের মাধ্যমে আপনি যদি লাইসেন্স করে নিতে চান, তাহলে আপনাকে প্রথমত নিম্নলিখিত লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে হবে।

Download

উল্লেখিত লিংক থেকে যখনই সফটওয়্যারটি ডাউনলোড করে নেবেন, তবে আপনি একদম সিম্পল ভাবে সফটওয়্যার ব্যবহার করার মাধ্যমে লাইসেন্স চেক করে নিতে পারবেন।

সফটওয়্যার ব্যবহার করার মাধ্যমে লাইসেন্স চেক করে নিতে হলে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন এবং তারপরে এতে প্রবেশ করুন এবং আপনার যে রেফারেন্স নাম্বার রয়েছে, সেই নাম্বার দেয়ার মাধ্যমে চেক করে দিন।

ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো? ড্রাইভিং লাইসেন্স চেক

এখানে একটি বিষয় বলে রাখা ভাল আর সেটি হলো, আপনি যদি সফটওয়্যারটি ব্যবহার করার মাধ্যমে লাইসেন্স চেক করতে চান, তাহলে আপনাকে হয়তো  কিছু ভোগান্তির মধ্যে পড়তে হবে।

ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো? ড্রাইভিং লাইসেন্স চেক

এক্ষেত্রে আমার সর্বাধিক রিকমেন্ড হবে আপনি সফটওয়্যার ব্যবহার না করে উপরে যে মেসেজ দেখানো হয়েছে, সেই মেসেজ দেখানোর প্রসেস অনুযায়ী লাইসেন্স চেক করে নিন।

আপনার সময় বাঁচবে এবং আপনি খুব সহজেই লাইসেন্স চেক করে নিতে পারবেন।

আর আপনার মনের মধ্যে যদি এই রিলেটেড কোন প্রশ্ন থেকে থাকে যে ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো? তাহলে উপরে উল্লেখিত প্রসেস অনুযায়ী জেনে নিন।

ডাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো? এই প্রশ্নের অবসান ঘটানোর জন্য, উপরে উল্লেখিত আর্টিকেলটি সাজানো গুছানো ভাবে আপনার সামনে তুলে ধরা হলো।

জন্য আর দেরি না করে এখনি, আপনার প্রয়োজন অনুসারে উপরে আর্টিকেল অনুসরণ করার মাধ্যমে আপনার লাইসেন্স চেক করে নিন।

Leave a Comment

Your email address will not be published.

close
Scroll to Top
Share via
Copy link