BRTA Online Registration Check BD for free |

BRTA Online Registration Check bd

আপনার সদ্য ক্রয়কৃত মোটরযান কিংবা আপনি যদি কোনো একটি মোটরযান ক্রয় করার ইচ্ছা পোষণ করেন, তাহলে এই সংক্রান্ত বিভিন্ন তথ্যের জন্য আপনাকে নিকটস্থ বিআরটিএ অফিসে যেতে হয়। BRTA Online Registration Check bd.

অর্থাৎ আপনি যে মোটরযান কিনতে চলেছেন সেই মোটরযানটি আসলে ভ্যালিড কিনা কিংবা আপনি ব্যবহার করার মতো উপযোগী কিনা অথবা লাইসেন্স চেক করার জন্য হলেও আপনাকে বিআরটিএ অফিসে যেতে হয়।

আপনি যদি আপনার ক্রয় কৃত গাড়ির লাইসেন্স চেক করতে চান কিংবা কোনো রকমের সমস্যার মধ্যে পড়েন তাহলে বিআরটিএ আপনাকে সমস্যা থেকে সমাধান দিতে পারে।

তবে ইন্টারনেটের এই যুগে আপনি চাইলে ঘরে বসেই বিআরটিএ দ্বারা যে সমস্ত কাজ কার্যক্রম সম্পাদন হয়, সেগুলো করতে পারবেন এবং নিমিষেই এই সমস্যা ও জটিলতা থেকে মুক্তি পেতে পারবেন।

অর্থাৎ আমি বলছি BRTA Online Registration Check bd এর কথা, যার মাধ্যমে আপনি ঘরে বসেই আপনার নির্দিষ্ট মোবাইল ফোন কিংবা অন্যান্য ডিভাইসের মাধ্যমে সেবা নিতে পারবেন।

BRTA Online Registration Check bd কেন ব্যবহার করবেন?

যে কোনো রকমের ক্রিটিক্যাল সিচুয়েশনে আপনি যদি নির্দিষ্ট বিআরটিএ অফিসে যোগাযোগ করতে সক্ষম না হন, তাহলে হয়তো আপনার অনেক বড় বিপদ হয়ে যেতে পারে।

আর সেজন্যই আপনি যদি বিআরটিএর যে অনলাইন পোর্টাল রয়েছে সেখানে কোন ভাবে যোগাযোগ করে ফেলেন, তাহলে আপনি এই সমস্যা থেকে সহজেই মুক্তি পেতে পারেন।

এছাড়াও আপনার অবস্থানকৃত জায়গাটি যদি বিআরটি অফিস থেকে বহু দূরে থাকে তাহলেও এটি একটি সমস্যার কারণ হতে পারে। মূলত ইনস্ট্যান্ট যেকোনো সেবা পাওয়ার জন্য বিআরটিএর অনলাইন পোর্টাল যথেষ্ট।

আর এই সমস্ত কাজগুলো সহজেই সম্পাদন করার জন্য বিআরটিএর যে অনলাইন পোর্টাল রয়েছে তার মাধ্যমে সমস্যাগুলো সমাধান কিভাবে করতে হয় সে সম্পর্কে জানা আবশ্যক।

Online Driving Licence Check in BD

অনলাইনের মাধ্যমে আপনি যদি ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান, তাহলে প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে চলে যান এবং তারপরে নিম্নলিখিত উপায় মেসেজ করুন।

Online Driving Licence Check in BD
DL < Space>Reference no তার পরে সেন্ড করে দিন ২৬৯৬৯ নাম্বারে [চার্জ প্রযোজ্য]

মূলত এই মেসেজটি যদি আপনার নির্দিষ্ট ডিভাইস থেকে সেন্ড করতে চান তাহলে প্রথমে DL লেখার পরে একটি স্পেস দিন এবং তারপরে আপনার যে রেফারেন্স নাম্বার রয়েছে সেই রেফারেন্স নাম্বার টি বসিয়ে দেয়ার পরে সেন্ড করে দিন 26969 নাম্বারে।

BRTA Online Registration Check bd
BRTA Online Registration Check bd

এবং যখনই আপনি উপরে উল্লেখিত উপায়ে একটি এসএমএস সেন্ড করে দিবেন তখনই আপনি তাদের দেয়া ফিরতি মেসেজে আপনার ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান স্ট্যাটাস দেখতে পাবেন।

Fake Driving Licence Check

আপনি যদি কোন ড্রাইভিং লাইসেন্স নিয়ে অসন্তোষজনক অবস্থায় থাকেন অর্থাৎ এটা মনে করেন যে এই ড্রাইভিং লাইসেন্স রকমের ভুয়া বিষয়াদি রয়েছে, তাহলে আপনি এটি চেক করতে পারেন।

অর্থাৎ আপনি যদি ফেক ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান তাহলে নিম্নলিখিত উপায় মেসেজ করতে পারেন এবং এটি চেক করে নিতে পারেন।

Fake Driving Licence Check
DL < Space>V < Space> Driving Licence Number send 26969

উপরে উল্লেখিত নিয়মে আপনি যখন বিআরটিএর অনলাইন পোর্টালে মেসেজ করবেন, তখন ফিরতি রিপ্লেতে আপনাকে আপনার ড্রাইভিং লাইসেন্স স্ট্যাটাস সম্পর্কে নিশ্চিত করা হবে।

অর্থাৎ আপনার ব্যবহৃত ড্রাইভিং লাইসেন্স টি যদি ভুয়া হয়ে থাকে তাহলে সে সম্পর্কে আপনি অবগত হতে পারবেন। মনে রাখবেন, ভুয়া ড্রাইভিং লাইসেন্স ব্যবহার করা আইনত দণ্ডনীয় অপরাধ।

এসএমএস করার নিয়ম সম্পর্কে আরো ভালোভাবে অবগত হওয়ার জন্য নিম্নলিখিত ছবিটি লক্ষ্য করুন।

Fake Driving Licence Check
Fake Driving Licence Check

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি খুব সহজেই ঘরে বসেই ভুয়া ড্রাইভিং লাইসেন্স চেক বা Fake Driving Licence Check in BD করতে পারবেন এবং এই সম্পর্কে পুরোপুরি সতর্ক অবস্থানে দাঁড়াতে পারবেন।

অনলাইনে মোটরসাইকেল রেজিস্ট্রেশন চেক

আপনি যদি একটি মোটরসাইকেল ক্রয় করেন এবং মোটরসাইকেল ক্রয় করার পরে ওই মোটর সাইকেলের রেজিস্ট্রেশন যদি বিআরটিএ কতৃক পেন্ডিং থাকে, তাহলে আপনি একটি ঘরে বসেই সহজে দেখতে পারবেন।

অর্থাৎ আপনার ক্রয় কৃত মোটর সাইকেলের রেজিস্ট্রেশন স্ট্যাটাস বর্তমানে কত দূর এগলো সে সম্পর্কে আপনি ঘরে বসেই অবগত হতে পারবেন এবং এটি সম্পন্ন হলে সেই সম্পর্কেও জানতে পারবেন।

আপনি ওদের ঘরে বসে খুব সহজেই Check Vehicle Registration Status Online করতে চান তাহলে পুনরায় মেসেজ অপশনে চলে যান এবং নিম্নলিখিত নিয়ম অনুসারে মেসেজ করুন।

NP লিখে পাঠিয়ে দিন 26969 নাম্বারে তাহলেই ফিরতি এসএমএসে আপনাকে আপনার বাইক রেজিস্ট্রেশন সংক্রান্ত বিষয় বস্তু জানিয়ে দেয়া হবে।

Check Vehicle Registration Status Online
NP লিখে পাঠিয়ে দিন 26969 নাম্বারে

ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট চেক

আপনি যে বাইকটি ক্রয় করেছেন সেই বাইকের ডিজিটাল রেজিস্ট্রেশন এর যে ভ্যালিড সার্টিফিকেট রয়েছে , সেটি তৈরি করা হয়েছে কিনা সে সম্পর্কে আপনি যদি জানতে চান, তাহলে নিম্নলিখিত উপায় মেসেজ করুন।

ডিজিটাল রেজিস্ট্রেশন Licence Check
NPDRC এবং মেসেজটি সেন্ড করে দিন 26969 নাম্বারে।
ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট চেক
ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট চেক

উপরে উল্লেখিত উপায়ে আপনি খুব সহজেই আপনার ক্রয় কৃত বাইকের রেজিস্ট্রেশন সংক্রান্ত বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন।

মূলত ঘরে বসেই BRTA Online Registration Check bd এভাবেই করতে হয় যা উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

বিআরটিএ সার্ভিস পোর্টাল

এছাড়াও বিআরটিএ-এর যে সার্ভিস পোর্টাল রয়েছে সেই সার্ভিস পোর্টাল এ আপনি যদি যোগাযোগ করতে চান তাহলে প্রথমে নিম্নলিখিত লিংকে ভিজিট করুন।

BRTA Service Portal

 

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখনই আপনি বিআরটিএ কতৃক যে সমস্ত সেবা রয়েছে, সে সমস্ত সেবা সম্পর্কে বিস্তারিত অনলাইনের মাধ্যমে জেনে নিতে পারবেন।

এছাড়া উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার মাধ্যমে আপনি বিআরটিএ কতৃক যে সমস্ত ভিন্ন ভিন্ন সেবা হয়েছে সেই সম্পর্কে পরিপূর্ণ ধারণা নিতে পারবেন এবং এগুলো কীভাবে সম্পাদন করবেন সেই সম্পর্কেও জানতে পারবেন।

 

BRTA Contact Page

 

মূলত আপনি তাদেরকে একটি ইমেইল করতে পারবেন এবং ইমেইলের মাধ্যমে আপনি আপনার সমস্যার কথা তাদের সামনে তুলে ধরতে পারবেন; এবং পরবর্তী রিপ্লে করার মাধ্যমে তারা আপনাকে এই সমস্যার সমাধানে সহায়তা করবে।

উপরে যে লিঙ্কটি মেনশন করা হয়েছে সেই লিংকে ভিজিট করার মাধ্যমে আপনি বিআরটিএ যে অফিশিয়াল সাপোর্ট রয়েছে সেই সাপোর্ট নিতে পারবেন।

মূলত আপনি যদি বিআরটিএ-এর যে সেবা সংক্রান্ত অফিস রয়েছে তাদেরকে কোন একটি মেসেজ করতে চান,  তাহলে নিম্নলিখিত লিংকে ভিজিট করুন এবং তার পরে তাদেরকে contact-us পেইজের মাধ্যমে আপনার সমস্যার কথাটি বলুন।

এছাড়াও বিআরটিএ কতৃক যে হেল্পলাইন নাম্বার আছে সেই নাম্বারে কল করার মাধ্যমে আপনি BRTA Online Registration Check bd এর সেবা নিতে পারেন, সেবা নেওয়ার জন্য নিম্নলিখিত নাম্বারে কল করুন।

বিআরটিএ হেল্পলাইন নাম্বার
333

আর উপরে উল্লেখিত হেল্পলাইন নাম্বারে আপনি কল করতে পারবেন এবং বিআরটিএ একজন প্রতিনিধির সাথে কথা বলার মাধ্যমে সমস্যার সমাধান নিতে পারবেন।

BRTA Online Registration Check bd App

অনলাইনের মাধ্যমে ঘরে বসেই আপনি যদি বিআরটিএ-এর যে সমস্ত আছে বা রয়েছে সমস্ত সেবা উপভোগ করতে চান; তাহলে তাদের যে অফিশিয়াল অ্যাপস রয়েছে সেটি ব্যবহার করতে পারেন।

Download App

 

মূলত তাদের অফিসিয়াল অ্যাপসের মাধ্যমে আপনি খুব সহজেই বিআরটিএ কতৃক যে সমস্ত বিষয়বস্তু রয়েছে সমস্ত বিষয়ে সহজ সমাধান নিতে পারবেন।

এই অ্যাপটির মাধ্যমে আপনি যে সমস্ত কার্য সম্পাদন করতে পারবেন সেগুলোর মধ্যে থেকে উল্লেখযোগ্য কয়েকটি হলঃ

  • Registration of vehicles.
  • Payment of fees for various services.
  • Digital number-plate.
  • Transfer of ownership.
  • Digital registration certificate
  • Application for Driving license etc.

উপরে উল্লেখিত সমস্ত সেবাগুলো খুব সহজে নেয়ার জন্য এখনই বিআরটিএ কতৃক যে মোবাইল অ্যাপ রয়েছে, সেটি আপনার নির্দিষ্ট ডিভাইসে ডাউনলোড করে নিন এবং সেবা উপভোগ করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

fifteen − eleven =

Scroll to Top