মোটরসাইকেলের নাম্বার প্লেট চেক | Motorcycle number Plate Check

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন যারা কিনা মোটরসাইকেলের নাম্বার প্লেট চেক করে নিতে চান, যাতে করে এটা সম্পর্কে বিস্তারিত জেনে নিতে চান যে motorcycle number plate ব্যবহার করা হয়েছে সেটি আসলে সঠিক কিনা।

অর্থাৎ আপনার মোটরসাইকেলের ব্যবহৃত নাম্বার প্লেট বিআরটিএ কতৃক রেজিস্টার কিনা এ সম্পর্কে আপনি যদি জেনে নিতে চান, তাহলে motorcycle number plate check করে নেয়া আবশ্যক।

যদি আপনি নাম্বার প্লেট চেক না করেন , তাহলে আপনি এই সম্পর্কে অবগত হতে পারেন না যে এটি আসলেই বিআরটিএ কর্তৃক নিয়ন্ত্রিত এবং এটি আসলে একটি ভ্যালিড মোটরসাইকেল হিসেবে গণ্য।

অন্যথায়, আপনি যদি মোটরসাইকেল নাম্বার প্লেট চেক না করেন তাহলে এর কারণে হয়তো আপনাকে অবৈধ যানবাহন ব্যবহার করার মত একটি মামলার সম্মুখীন হতে হবে। যা আপনি কখনোই চাইবেন না।

আজকের এই আর্টিকেলের আলোচনা হবে, কিভাবে আপনি চাইলে খুব সহজেই ঘরে বসে মোটরসাইকেলের নাম্বার প্লেট চেক করে নিবেন। তাহলে আর দেরি না করে এখনই এই আর্টিকেলটি শুরু করা যাক।

মোটরসাইকেল নাম্বার প্লেট কেন চেক করবেন?

মোটরসাইকেলের নাম্বার প্লেট চেক করার অনেকগুলো কারণ রয়েছে।

যার মধ্যে থেকে উল্লেখযোগ্য একটি কারণ হলো, আপনি এটা দেখে নিতে চান যে আপনার মোটরসাইকেল নাম্বার প্লেট আসলেই বিআরটিএ কতৃক রেজিস্টার করা হয়েছে কিনা এবং এটির এক্সপায়ার্ড ডেইট কবে।

যদি আপনার নাম্বার বাহন টি বিআরটিএ কতৃক রেজিস্টার করা না হয়, তাহলে আপনার এই মোটরসাইকেল বৈধ মোটরসাইকেল হিসেবে গণ্য হবে না।

এক্ষেত্রে আপনি বিভিন্ন রকমের সমস্যার মধ্যে পড়তে পারেন। কাজেই সমস্ত সমস্যা এড়ানোর জন্য আপনার জন্য সবচেয়ে ভালো হবে আপনার ক্রয় কৃত মোটরসাইকেলের নাম্বার প্লেট রয়েছে, সেই নাম্বার প্লেট পূর্বে থেকে চেক করে নেয়া।

মোটরসাইকেলের নাম্বার প্লেট কিভাবে চেক করবেন?

আপনার মোটরসাইকেলে ব্যবহৃত নাম্বার প্লেট আসলে ভুয়া নাকি বৈধ এটি চেক করে নেয়ার জন্য আপনি চাইলে বাংলাদেশের যে যান চলাচল নিয়ন্ত্রিত বিভাগ তাদের সহায়তা নিতে পারেন।

অর্থাৎ, বিআরটিএ এর যে ওয়েবসাইট রয়েছে, সে ওয়েবসাইটে চলে যেতে পারেন এবং খুব সহজেই চেক করে নিতে পারেন আপনার ব্যবহৃত টেমপ্লেটটি বৈধ কিনা।

এই কাজটি করার জন্য প্রথমে নিম্নলিখিত লিংকে ভিজিট করুন এবং তারপরে আমার দেখানো নির্দেশনা অনুযায়ী কাজ চালিয়ে যান।

পূর্বে থেকে আপনার যদি এই ওয়েবসাইটের জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করা থাকে তাহলে আপনি লগইন নামক বাটন এর উপরে ক্লিক করে লগইন করে নিতে পারেন।

তবে অ্যাকাউন্ট যদি তৈরি করা না থাকে, তাহলে ‘Create Account‘ নামের অপশনের উপরে ক্লিক করে নতুন একটি একাউন্ট তৈরী করে নিতে পারেন।

একাউন্ট তৈরী করার পূর্বে আপনাকে অবশ্যই আপনার আইডি কার্ডে যে নাম এবং অন্যান্য তথ্য রয়েছে সেগুলো দিয়ে দিতে হবে অর্থাৎ আপনার নেশনাল আইডি কার্ড এর যে নাম রয়েছে সেই নাম বসিয়ে দিতে হবে।

এছাড়াও আপনার জেলা এবং উপজেলা এর যে নাম রয়েছে, সেই জেলা এবং উপজেলা সঠিক নাম বসিয়ে দিতে হবে।

অ্যাকাউন্ট তৈরি করার কাজ সম্পন্ন হয়ে গেলে আপনার ই-মেইল এ্যাড্রেস একটি কনফার্মেশন মেইল যাবে এই কনফার্মেশন মেইল এ ক্লিক করার মাধ্যমে আপনার একাউন্ট এক্টিভেট করে নিন।

মোটরসাইকেলের নাম্বার প্লেট চেক | Motorcycle number Plate Check

একাউন্ট রেজিস্ট্রেশন করার কাজ সম্পন্ন হয়ে গেলে আপনি চাইলে সহজেই অ্যাকাউন্টে লগইন করে নিতে পারবেন, রেজিস্ট্রেশন করার কাজ সম্পন্ন হয়ে যাওয়ার পরে অ্যাকাউন্টে লগ-ইন করে নিন।

লগইন করার ক্ষেত্রে আপনি যে ফোন নাম্বার দিয়েছিলেন, সেই ফোন নাম্বারে একটি কনফারমেশন মেসেজ যাবে সেই মেসেজটি বসিয়ে দিন তাহলেই লগিন করার কাজ সম্পন্ন হয়ে যাবে।

মোটরসাইকেলের নাম্বার প্লেট চেক | Motorcycle number Plate Check

যখন আপনি আপনার সিমে আসা ওয়ান টাইম পাসওয়ার্ড বসিয়ে দিবেন তখন আপনি চাইলে আবার আপনার লগইন ইনফরমেশন দিয়ে একাউন্টে লগইন করে নিতে পারবেন।

একাউন্টে লগইন করে নেয়ার কাজ সম্পন্ন হয়ে যাওয়ার পরে আপনি যেহেতু আপনার রেজিস্টার্ড যানবাহনের নাম্বার প্লেট চেক করে নিতে চান, সে জন্য এখানে থাকা দ্বিতীয় অপশন এর উপরে ক্লিক করুন।

যখনই আপনি এখানে থাকা দ্বিতীয় স্থানটি উপরে ক্লিক করে দিবেন, তখন আপনি এখানে আপনার রেজিস্ট্রেশন নাম্বার এবং চেসিস নাম্বার লেখার মত অপশন পাবেন।

আপনার গাড়ি রেজিস্ট্রেশন নাম্বার প্লেট রয়েছে সেই নাম্বার প্লেট নাম্বার এবং আপনার চেসিস নাম্বার এর সর্বশেষ চারটি ডিজিট এখানে বসিয়ে দিন।

যখনই আপনি এই সমস্ত ইনফরমেশন সঠিকভাবে বসিয়ে দিবেন এবং তারপরে নেক্সট বাটনে ক্লিক করে দিবেন, তখন আপনি আপনার যে মোটরসাইকেলের নাম্বার প্লেট দিয়েছেন সেই নাম্বার প্লেট বৈধ কিনা সেটি দেখে নিতে পারবেন

যদি সেটি বৈধ হয়, তাহলে এটি এক্সপায়ার হওয়ার যে তারিখ রয়েছে সেই তারিখ দেখতে পারবেন। অন্যথায় এটা দেখাবে যে এই নাম্বার প্লেট খুঁজে পাওয়া যায়নি।

আর এভাবেই, আপনি চাইলে খুব সহজেই বিআরটিএ-তে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেটার মাধ্যমে আপনার মোটরসাইকেলের যে নাম্বার প্লেট বিদ্যমান রয়েছে সে নাম্বার প্লেট চেক করে নিতে পারবেন।

নাম্বার প্লেট চেক করে নেয়ার পরে এটি যদি বৈধ হয়ে থাকে তাহলে আপনি নিশ্চিন্তে মোটরযান চালাতে পারবেন। এক্ষেত্রে আপনাকে কোন রকমের জেল, জরিমানার প্রয়োজন হবে না।

Also Read:

কাজেই যেকোনো একটি নাম্বার প্লেট বসানো পরে এটি বিআরটিএ কতৃক আসলে রেজিস্টার করা হয়েছে কিনা সে সম্পর্কে জেনে নেয়া প্রয়োজন আছে।

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে সহজেই বিআরটিএ কতৃক রেজিস্টার কৃত মোটরসাইকেলের যে নাম্বার প্লেট নাম্বার রয়েছে সেটি বৈধ কিনা তা চেক করে নিতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

two + nine =

close
Scroll to Top
Share via
Copy link