Nexus Pay App Download, Registration and Helpline |

আপনি যদি ডাচ-বাংলা ব্যাংকের সমস্ত কার্যক্রম ঘরে বসে সম্পাদন করতে চান; তাহলে আপনাকে অবশ্যই nexus pay app ব্যবহার করতে হয়।

তবে আপনি যে শুধুমাত্র নেক্সাস পে অ্যাপস এর মাধ্যমে ঘরে বসেই আপনার ব্যাংকিং কার্যক্রম সম্পাদন করতে পারবেন তা কিন্তু নয়। আপনি চাইলে ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে করতে পারেন।

তবে আমরা যারা ঘরে বসেই ব্যাংকিংয়ের কাজ আরো ভালোভাবে সম্পাদন করতে চাই; তাদের ক্ষেত্রে ইন্টারনেট ব্যাংকিং এর মতই nexus pay app খুব কার্যকর।

আজকের এই আর্টিকেলের মাধ্যমে নেক্সাস পে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। যাতে করে আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং এর মাধ্যমে কার্যক্রম সম্পাদন করতে পারেন।

নেক্সাস পে আসলে কি?

নেক্সাস পে হল ডাচ বাংলা ব্যাংকের তৈরি করা একটি অসাধারন অ্যাপস। যার মাধ্যমে আপনি ঘরে বসে ডাচ বাংলা ব্যাংকের কাজ সম্পাদন করতে পারেন।

অর্থাৎ বিভিন্ন ফিচারস নিয়ে তৈরি করা অ্যাপটির মাধ্যমে আপনি চাইলে ঘরে বসে ডাচ বাংলা ব্যাংকের বিভিন্ন রকমের কাজ মিনিটে করে ফেলতে পারেন।

আর এই অ্যাপটির মাধ্যমে আপনি সাধারণত যে যে কাজগুলো সম্পাদন করতে পারবেন ঘরে বসেই, সেগুলো হলোঃ

  • ব্যালেন্স চেক করা।
  • মোবাইল রিচার্জ।
  • ডিবিবিএল ফান্ড ট্রান্সফার।
  • অ্যাড মানি।
  • অনলাইন শপিং।
  • মিনি স্টেটমেন্ট।
  • শেষ ট্রানস্ফেকশন চেক করা ইত্যাদি।

আপনি যখনই নেক্সাস পে অ্যাপসটি ব্যবহার করবেন তখন আপনি এই সমস্ত সুযোগ সুবিধা ছাড়াও আরও অনেক ধরনের সুযোগ-সুবিধা ঘরে বসেই উপভোগ করতে পারবেন।

কিন্ত যখন আপনার হাতে নেক্সাস পে ছিল না তখন আপনাকে এই সমস্ত কাজগুলো করতে হলে বারবার ব্যাংকের মাধ্যমে লাইনে দাঁড়িয়ে কাজগুলো সম্পাদন করতে হত।

Nexus pay app download

আপনি যদি নেক্সাস পে এর সমস্ত সুযোগ সুবিধা উপভোগ করতে চান তাহলে আপনাকে যে কাজটি করতে হবে সেটা হল প্রথমত আপনাকে নেক্সাস পে অ্যাপস টি ডাউনলোড করে নিতে হবে।

কারণ যতক্ষণ অব্দি আপনি অ্যাপটি ডাউনলোড না করবেন, ততক্ষণ অব্দি আপনি এই অ্যাপসটির কোন সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন না।

এই অ্যাপসটি আপনি চাইলে একদম বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন এবং তার পরের অ্যাকাউন্ট তৈরি করে সমস্ত সুযোগ সুবিধা ফ্রিতে উপভোগ করতে পারবেন।

Download For Android

 

আপনি যদি আপনার আইফোনের জন্য এই অ্যাপসটি ডাউনলোড করতে চান তাহলে অ্যাপেল স্টোর থেকে অ্যাপসটি ডাউনলোড করে নিন অথবা নিচের দেয়া লিঙ্ক থেকে ডাউনলোড করে নিন।

Download For Iphone

 

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা এই nexuspay apk তাদের পিসিতে ডাউনলোড করে রেখে দিতে চান; যাতে করে পিসিতে এটি ব্যবহার করতে পারেন।

আপনি যদি আপনার পিসির জন্য নেক্সাস পে এর অফিশিয়াল অ্যাপসটি ডাউনলোড করে নিতে চান; তাহলে নিচের দেয়া লিঙ্ক এর মাধ্যমে ডাউনলোড করে নিন।

Nexus pay app Download for pc

 

উপরে উল্লেখিত nexus pay app download for pc জন্য করতে হলে আপনার পিসি এর উইন্ডোজ ভার্সন অবশ্যই 7/8/10 হতে হবে। এর চেয়ে কম উইন্ডোজ ভার্সন এ এই অ্যাপসটি সাপোর্টেড নয়।

Nexus pay registration

আপনি যখনই নেক্সাস পে এর অফিশিয়াল অ্যাপসটি আপনার নির্দিষ্ট ডিভাইসের জন্য ডাউনলোড করে নিবেন তখন আপনাকে অবশ্যই একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে।

নেক্সাস পে এর মধ্যে আপনি যদি একটি অ্যাকাউন্ট তৈরি করতে চান তাহলে আপনাকে প্রথমত এই অ্যাপ টি আপনার ফোনে ইন্সটল করে দিতে হবে এবং তারপর ওপেন করতে হবে।

যখনই আপনি আপনার নির্দিষ্ট ডিভাইসের মধ্যে অ্যাপস টি ওপেন করে নিবেন; তখন এপসটির নিচের স্ক্রীনশটএর মত একটি পেজ ওপেন হবে যেখানে থেকে আপনাকে “Register” ক্লিক করতে হবে।

Nexus Pay Registration
Nexus Pay Registration

যখনই আপনি রেজিস্টার বাটন এর উপরে ক্লিক করে দিবেন তখন আপনার সঙ্গে আরেকটি পেইজ ওপেন হবে যেখানে আপনাকে আপনার সঠিক ইনফরমেশন দিয়ে একাউন্ট তৈরি করতে হবে।

Number: এই অপশনটির মধ্যে আপনি যখন ডাচ বাংলা ব্যাংক একাউন্ট তৈরি করার সময় যে নাম্বার দিয়েছিলেন সেই নাম্বারটি দিয়ে দিতে হবে।

অর্থাৎ আপনার ব্যাংক একাউন্ট খোলার সময় আপনি এই একাউন্টে যে নাম্বার দিয়ে ভেরিফিকেশন করে রেখেছিলেন; সেই নাম্বারটি প্রথম বক্সটিতে বসিয়ে দিতে হবে।

Operator: এখানে আপনি আপনার নাম্বারটি কোন অপারেটরের সিম এর সেটি সিলেক্ট করে নিতে হবে। উদাহরণস্বরূপঃ গ্রামীণফোন, রবি, এয়ারটেল।

Choose Your Pin: এ বক্সটিতে আপনি আপনার নেক্সাস পে একাউন্ট এর জন্য একটি পিন সেট আপ করে দিবেন। যা পরবর্তী সময়ে লগইন করার কাজে ব্যবহার করতে হবে।

তিনটি বক্স যথাযথভাবে ফিলাপ করার পরে নিচে দেয়া “I agree terms and condition” এটাতে টিক চিহ্ন দিয়ে তারপরে রেজিস্টার নামক বাটনে ক্লিক করতে হবে।

Registration
Registration

তাহলে পরবর্তী পেইজে আপনার ওই নাম্বারটিতে একটি ভেরিফিকেশন কোড যাবে যে কোডটি বসিয়ে দিতে হবে অথবা আপনার ফোনে এই নাম্বারটি তাকলে এটি অটোমেটিকলি ভেরিফাইড হয়ে যাবে।

ভেরিফিকেশন সম্পন্ন হওয়ার পরে আপনার স্ট্যাটাসটি পেন্ডিং অবস্থায় থাকবে।

এবার আপনি যদি আপনার নেক্সাস পে একাউন্ট এক্টিভেট করে নিতে চান; তাহলে আপনাকে তাদের হেল্পলাইন নাম্বারে কল দিয়ে যাবতীয় ডিটেইলস বলার মাধ্যমে একাউন্ট একটিভ করে নিতে হবে।

আপনি যদি আপনার nexus pay একাউন্ট একটিভ করতে চান তাহলে “16216” এই হেল্পলাইন নাম্বারে কল দিতে হবে এবং তারপরে বলতে হবে যে আপনি নেক্সাস পে একাউন্ট একটিভ করতে চান।

nexus pay একাউন্ট এক্টিভেট করতে হলে আপনার যে সমস্ত বিষয় গুলো অবশ্যই প্রয়োজন হবে সেগুলো হলোঃ

  • ব্যাংক কর্তৃক ভেরিফাইড ফোন নাম্বার দিয়ে তাদেরকে কল দেয়া।
  • আপনার জন্ম নিবন্ধন তারিখ।
  • আপনার পিতার নাম এবং মাতার নাম ইত্যাদি।

মূলত আপনি যখনই তাদের হেল্পলাইন নাম্বারে কল দেয়ার মাধ্যমে সমস্ত ইনফরমেশন গুলো সঠিকভাবে বলে দিতে পারবেন; তখনই কয়েক মিনিটের মধ্যে তারা আপনার একাউন্ট একটিভ করে দেবে।

আর যখনই হেল্পলাইন নাম্বারে কল দেয়ার পরে আপনার একাউন্ট এক্টিভেট হয়ে যাবে তখন আপনি চাইলে আপনার একাউন্টে লগইন করতে পারবেন।

Nexus Pay login

আপনি যদি nexus pay login করতে চান তাহলে আপনাকে পুনরায় নেক্সাস পে যে অ্যাপস রয়েছে সেটি তে প্রবেশ করতে হবে এবং তারপরে অ্যাপসটির হোমপেজে আপনি লগইন করার অপশন পাবেন।

লগইন করার জন্য আপনাকে পুনরায় তিনটি বক্স ফিলাপ করে নিতে হবে; যেখানে আপনি আপনার ইনফরমেশন গুলো দিয়ে দিবেন যার মাধ্যমে আপনি অ্যাকাউন্ট তৈরি করেছিলেন।

Number: প্রথম বক্সটিতে আপনাকে আপনার রেজিস্ট্রেশন কৃত ফোন নাম্বারটি বসিয়ে দিতে হবে।

Operator: এখানে আপনার ফোন নাম্বারটি কোন অপারেটরের সেটি উল্লেখ করতে হবে।

Pin: অ্যাকাউন্ট তৈরি করার সময় আপনি যে পাসওয়ার্ড ব্যবহার করেছিলেন সেই পাসওয়ার্ড এখানে বসিয়ে দিতে হবে এবং সর্বশেষে লগইন বাটনে ক্লিক করতে হবে।

Nexus Pay Registration
Nexus Pay Registration

যদি আপনার একাউন্ট পেন্ডিং অবস্থায় না থাকে অর্থাৎ আপনি যদি এই হেল্পলাইন নাম্বারে কল দেয়ার মাধ্যমে আপনার একাউন্ট একটিভ করে নেন; তাহলে কোন রকমের সমস্যা ছাড়াই লগইন হয়ে যাবে।

এবং এবার আপনি চাইলে এই নেক্সাস পে এর মাধ্যমে আপনার সমস্ত কার্যক্রম সম্পাদন করতে পারবেন step-by-step ভাবে।

how to send money from nexus pay to rocket

আপনিও হয়তো এই সম্পর্কে অবগত আছেন যে; আপনি চাইলেই কিন্তু আপনার নেক্সাস পে একাউন্ট থেকে রকেট একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারেন।

অর্থাৎ আপনি যদি এরকম কোন সিচুয়েশনে এর মধ্যে পতিত হন সেখান থেকে আপনাকে উত্তোলন করতে পারে একমাত্র রকেট; তাহলে আপনি আপনার ব্যাংকের টাকা রকেটের মাধ্যমে ট্রানস্ফার করে দিবেন।

how to send money from nexus pay to rocket এটা জানতে হলে পোষ্টটি কন্টিনিউ করতে থাকুন; এজন্য প্রথমে আপনাকে আপনার নেক্সাস পে একাউন্টে লগইন করে নিতে হবে।

তবে অ্যাকাউন্ট লগইন করার পর এই যে আপনি আপনার ডাচ বাংলা ব্যাংকের অ্যাকাউন্ট থেকে রকেটের টাকা সেন্ড করতে পারবেন এরকম- কিন্তু নয়।

এজন্য প্রথমত আপনাকে আপনার নেক্সাস পে অ্যাপস এর মধ্যে নেক্সাস পে এর যে কার্ড আপনাকে দেয়া হয়েছে সেই কার্ডটি অ্যাড করে নিতে হবে।

আপনি যখনই নেক্সাস পে এপপ্স এর মধ্যে আপনার নেক্সাস পে কার্ডটি এড করে নিবেন; তখন এই কার্ডের মধ্যে থাকা সমস্ত ব্যালেন্স কিংবা ডকুমেন্টস আপনি দেখতে পারবেন।

নেক্সাস পে অ্যাপস এর মধ্যে আপনি যদি কার্ডটি সেভ করে রেখে দিতে চান তাহলে আপনাকে প্রথমে বামপাশের 3 ডট মেনুতে ক্লিক করতে হবে এবং তারপরে “Add card”অপশনে ক্লিক করতে হবে।

add card উপরে ক্লিক করার পরে আপনাকে আর একটি পেজ-এ নিয়ে যাওয়া হবে যেখানে আপনাকে আপনার কাঙ্খিত কার্ড টি সিলেক্ট করে নিতে হবে।

ব্যাপারটা এরকম যে আপনি কোন ধরনের কার্ড নেক্সাস পে অ্যাপস এর মধ্যে সেভ করে রাখতে চান সে কার্ড এখানে আপলোড করতে হবে।

আপনি যেহেতু নেক্সাস পে এর অরিজিনাল কার্ড সেভ করে রাখতে চান তাই আপনাকে এখান থেকে প্রথম অপশন অর্থাৎ ”Nexus pay debit card” অপশনে ক্লিক করে তারপরে নেক্সট বাটনে ক্লিক করতে হবে।

Nexus Pay
Nexus Pay

 

এবং তার পরে যথাক্রমে Procced বাটনে উপরে ক্লিক করার পরে আপনার কার্ড এর সমস্ত ইনফরমেশন দিয়ে তারপর এটি সেভ করে নিতে হবে।

Display name: এ বক্সটিতে আপনাকে আপনার কার্ডের উপরে যে নামটি দেখতে পাচ্ছেন সেই নামটি লিখতে হবে।

সব কার্ডের জন্য প্রায় একই নাম থাকে তাই আপনি লিখতে পারেন DUTCH-BANGLA BANK REWARDS.

অথবা আপনি সরাসরি এখান থেকে এই লেখাটি কপি করে নিয়ে তারপরে প্রথম বক্সটিতে বসিয়ে দিতে পারেন।

Card number: এখানে আপনাকে আপনার নেক্সাস পে কার্ডের নিচের দিকে যে নাম্বার গুলো রয়েছে সেগুলো লিখতে হবে। প্রায় প্রত্যেকটি কার্ডে কিছুসংখ্যক শব্দের মধ্যে কয়েকটি নাম্বার লেখা থাকে।

Pin: এ বক্সটিতে আপনাকে আপনার নেক্সাস পে কার্ডের যে পিন নাম্বার দেয়া হয়েছিল সেই পিন নাম্বার দিতে হবে। যখন আপনি নেক্সাস পে কার্ডটি আনলক করেছিলেন তখন আপনি নিশ্চয়ই এখানে পিন নাম্বার পেয়েছিলেন।

এই সমস্ত ইনফরমেশন দেয়ার পরে সবশেষে আপনাকে “Submit” বাটন এর উপরে ক্লিক করতে হবে এবং তারপরে আপনার কার্ড আপলোড দিতে হবে।

how to send money from nexus pay to rocket
how to send money from nexus pay to rocket

মূলত যখনই আপনি আপনার নেক্সাস পে একাউন্ট এর মধ্যে কার্ড যুক্ত করে নিবেন তখন আপনি চাইলে এই কার্ডের মধ্যে থাকা সমস্ত ব্যালেন্স দেখতে পারবেন এবং লেনদেন করতে পারবেন।

এবার আপনি যেহেতু নেক্সাস পে অ্যাপস থেকে রকেট একাউন্টে টাকা সেন্ড করতে চান তাই আপনাকে পুনরায় বামপাশের 3 ডট মেনুতে ক্লিক করতে হবে এবং তারপরে “ Send money ” অপশনে ক্লিক করতে হবে।

যখনই আপনি সেন্ড মানি নামের অক্ষরের উপরে ক্লিক করে নিবেন; তখন আপনাকে দুইটি অপশন দেয়া হবে এখান থেকে “Other Account” এর উপরে ক্লিক করতে হবে।

Type: এই অপশনটির উপরে ক্লিক করার পরে অবশ্যই আপনাকে “Rocket Mobile Number” সিলেক্ট করে নিতে হবে এবং তার পরে পরবর্তী বক্সে যেতে হবে।

Rocket/Mobile Number: এখানে আপনি যে রকেট মোবাইল নাম্বারে টাকা প্রেরণ করতে চান সেই নাম্বারটি লিখে নিন।

Amount: আপনি রকেট নাম্বারে কত টাকা প্রেরণ করতে চান সেই এমাউন্ট এখানে লিখে দিন।

Pin: এখানে আপনার নেক্সাস পে একাউন্টে পিন নাম্বার টা হয়েছে সেই পিন নাম্বার লিখে তারপরে “Send money ” বাটন এর উপরে ক্লিক করুন।

তাহলে পরবর্তী পেইজে আপনার রেজিস্ট্রেশন কৃত নাম্বারে একটি ভেরিফিকেশন কোড আসবে; সেই কোডটি বসিয়ে দিয়ে টাকা প্রেরণ সম্পন্ন করতে হবে।

আর এভাবেই আপনি খুব সহজে আপনার নেক্সাস পে একাউন্ট থেকে রকেট একাউন্টে টাকা প্রেরন করতে পারবেন।

নেক্সাস পে to bkash কি সম্ভব?

আপনি যদি ডাইরেক্টলি nexus pay to bkash করতে চান তাহলে ইতিমধ্যে এই কাজটি করতে পারবেন না। কারণ বর্তমানে এই ফিচারস নেক্সাস পে কর্তৃপক্ষ যুক্ত করে নি।

তবে পরবর্তী কোন সময়ে এই অপশনটি চালু করা হলে হতে পারে।

nexus pay helpline

আপনি যদি আপনার নেক্সাস পে একাউন্ট এক্টিভেট করতে চান; তাহলে আপনাকে অবশ্যই nexus pay helpline নাম্বারগুলো সহযোগিতা নিতে হবে।

নেক্সাস পে একাউন্ট এক্টিভেট করার জন্য মূলত নেক্সাস পে কর্তৃপক্ষ কর্তৃক অনেকগুলো হেল্পলাইন নাম্বার সীমাবদ্ধ রয়েছে। যেগুলো সহযোগিতায় আপনি কাজটি সম্পাদন করতে পারেন।

নেক্সাস পে হেল্পলাইন নাম্বার হিসেবে যে সমস্ত নাম্বার গুলো আপনি ব্যবহার করতে পারবেন সেগুলোর লিস্ট নিচে দেয়া হলঃ

Nexus pay Helpline
16216 09666322000-399 01938801659

 

আপনি নেক্সাস পে এর হেল্পলাইন নাম্বার হিসেবে উপরোক্ত নাম্বার গুলো ব্যবহার করতে পারেন; তবে সর্বাধিক কার্যকরী এবং এক্টিভেট নাম্বার হলোঃ “16216”.

আশা করি nexus pay সম্পর্কে যে পরিপূর্ণ গাইডলাইন আলোচনা করা দরকার তা আপনি উপরে উল্লেখিত আলোচনা থেকে জেনে নিতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

4 × one =

Scroll to Top