ইসলামী ব্যাংক লোন নেওয়ার পদ্ধতি এবং ইন্টারেস্ট রেট |

বাংলাদেশ ইসলামী শরীয়া অনুযায়ী পরিচালিত একটি মাত্র ব্যাংক হল ইসলামিক ব্যাংক লিমিটেড। প্রশ্ন হলো ইসলামী ব্যাংক লোন নেওয়ার পদ্ধতি আসলে কি?

অর্থাৎ কিভাবে আপনি খুব সহজেই আপনার প্রয়োজনীয় কাজের জন্যও ইসলামী ব্যাংক থেকে লোন নিতে পারবেন এবং যদি আপনি বলেন তাহলে কি রকম সুযোগ সুবিধা উপভোগ  পারবেন। সেই বিষয়গুলো সম্পর্কে জানা আবশ্যক।

ইসলামী ব্যাংক লোন নেওয়া কি সম্ভব?

মূলত আপনি যদি ইসলামী ব্যাংকে চলে যান এবং তারপর এখানে গিয়ে তাদের যেকোনো একজন কর্মকর্তাকে বলেন যে আমি আপনাদের ব্যাংক থেকে লোন নিতে চান, তাহলে তারা লোনের ব্যপারটা অস্বীকার করবে।

মূলত ব্যাপারটা এরকম যে আপনি যখন ইসলামী ব্যাংক থেকে কোন রকমের লোন সংক্রান্ত বিষয়াদি সহযোগিতা নিতে চাইবেন, তখন তারা এই বিষয়টিকে লোন বলে আখ্যা দেয় না। তারা বলে এই টাকাগুলো দিয়ে তারা আপনাকে ইনভেস্ট করতে সহায়তা করলো।

মূলত আমরা যে বিষয়টাকে লোন হিসেবে আখ্যা দিয়ে থাকে সেই একই বিষয়টি ইসলামী ব্যাংক ইনভেস্ট বলে আখ্যা দেয়; কারণ ইসলামিক শরিয়া ভাবে লোন গ্রহন বিষয়টি পুরোটা বৈধ নয়।

কিভাবে ইসলামী ব্যাংক থেকে  ইনভেস্টমেন্ট নিবেন?

আপনি যদি ইসলামী ব্যাংকের যে কোন একটি ইউনিট থেকে লোন নিতে চান, তাহলে আপনাকে প্রথমে আপনার আশেপাশে থাকা ব্রাঞ্চে যোগাযোগ করতে হবে।

যেমন আপনি যদি একটি বাড়ি তৈরি করার জন্য ইসলামী ব্যাংক থেকে কোন রকমের ইনভেস্টমেন্ট নিতে চান, তাহলে আপনাকে আপনার লোকেশন জায়গায় যে ব্রাঞ্চ রয়েছে তাতে যোগাযোগ করতে হবে।

যখনই আপনি আপনার আশেপাশে থাকা ব্রাঞ্চে যোগাযোগ করে নিবেন, তখন আপনার ইনকাম সোর্স এর উপরে তারা আপনাকে ইনভেস্টমেন্ট দিয়ে সহায়তা করবে।

কত টাকা বেতন এর  মধ্যে আপনি কত টাকা ইনভেস্টমেন্ট পাবেন, এবং এর ইন্টারেস্ট রেট কত হবে?  তার একটি সম্ভাব্য লিস্ট নিচে দেয়া হলঃ

  • আপনি যদি প্রতিমাসে 50 হাজার টাকা বেতন এর চাকুরীজীবী হয়ে থাকেন, তাহলে আপনি ইসলামী ব্যাংক থেকে 10 লাখ টাকার ইনভেস্টমেন্ট পেতে পারেন।
  • তবে আপনি মুখে বলে দিলেই এই কাজটি হবেনা; আপনাকে অবশ্যই আপনার ইনকাম এর যে প্রমাণ রয়েছে, সেই প্রমাণ তাদের সামনে উপস্থাপন করতে হবে।
  • তবে আপনার বেতন যদি 50 হাজার টাকার নিচে হয়, তাহলে আপনি দশ লাখ টাকার চেয়ে কম ইনভেস্টমেন্ট নিতে পারবেন।
  • বলাবাহুল্য আপনি যদি ইসলামী ব্যাংক থেকে ইনভেস্ট নিতে চান, তাহলে আপনাকে আপনার আয়ের খাতের উপরে নির্ভর করতে হবে। আপনার আয়ের খাত যত বেশি হবে আপনি ইনভেস্টমেন্ট তত সহজে নিতে পারবেন।
  • আপনি যদি তাদের কাছ থেকে কোন ইনভেস্টমেন্ট নিয়ে থাকেন, তাহলে ইন্টারেস্ট রেট এর পরিমাণ হবে 7.60%

মূলত আপনি যদি ইসলামী ব্যাংক থেকে ইনভেস্টমেন্ট নিতে চান তাহলে উপরে উল্লেখিত বিধি-নিষেধ মান্য করে ইনভেস্টমেন্ট নিতে পারবেন এবং আপনার প্রতিটি ইনভেস্টমেন্টের জন্য ইন্টারেস্ট রেট সম্পর্কে উপর আলোচনা করা হয়েছে।

এছাড়াও আপনি যদি ইসলামী ব্যাংকের ইনভেসমেন্ট সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে চান; তাহলে ইসলামী ব্যাংকের হেল্পলাইন নাম্বার আছে সেই নাম্বারে কল করার মাধ্যমে জানতে পারেন।

ইসলামী ব্যাংকের কাস্টমার সাপোর্ট বা হেল্পলাইন নাম্বার নিচে দেয়া হলঃ

Call center number is
16259 or 09611016259.

উপরে উল্লেখিত হেল্পলাইন নাম্বার বা কাস্টমার কেয়ার নাম্বার কল করার মাধ্যমে আপনি ইসলামী ব্যাংক এর ইনভেস্টমেন্ট সংক্রান্ত যাবতীয় ডিটেইলস সম্পর্কে কোন এক কাস্টমার প্রতিনিধির সাথে আলোচনা করতে পারবেন।

পরিশেষে একটা কথাই বলতে চাই; আর সেটি হলো আপনি যদি ইসলামী ব্যাংক থেকে ইনভেস্টমেন্ট এর সুযোগ সুবিধা উপভোগ করতে চান এবং এর সুবিধা বেশি উপভোগ করতে চান, তাহলে বেশি বেতনের অধিকারী হতে হবে।

এছাড়াও আপনি যদি সদ্য গ্রাম থেকে শহরে এসে কোনো একটি কাজের জন্য ইসলামী ব্যাংক লোন নিতে চান তাহলে আপনাকে কিছুটা ভোগান্তির মধ্যে পড়তে হবে। কারণ ইসলামী ব্যাংক থেকে লোন নেওয়ার পদ্ধতি মোটামুটি কঠিন একটি ব্যাপার।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

1 × 2 =

Scroll to Top