পাসওয়ার্ড ছাড়া ফেসবুক লগইন করার নিয়ম

ফেসবুক একাউন্টে লগইন করার জন্য আপনার কাছে যদি ফেসবুক একাউন্ট এর পাসওয়ার্ড না থাকে তাহলে ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড ছাড়া কিভাবে লগইন করবেন? অর্থাৎ আমরা এই সম্পর্কে সকলেই জানি যে ফেসবুকে একাউন্টে লগইন করতে হলে পাসওয়ার্ড এর প্রয়োজন হয়।

আপনি চাইলে পাসওয়ার্ড ছাড়া ফেসবুক একাউন্টে লগইন করতে পারবেন না। তবে এরকম কিছু পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনি কোন রকমের পাসওয়ার্ড ব্যবহার করা ছাড়াই ফেসবুক একাউন্টে লগইন করতে পারবেন।

পাসওয়ার্ড ছাড়া ফেসবুক একাউন্টে লগইন করতে হলে আপনার কাছে কিছু ইনফরমেশন থাকা লাগবে। অর্থাৎ আপনার কাছে কিছু রিকভারি অপশন থাকা লাগবে যা আপনার ফেসবুক একাউন্টে সম্পৃক্ত করা হয়েছে।

এবং আপনার কাছে যদি এই রিকভারি করার অপশনগুলো থেকে থাকে তাহলে আপনি খুব সহজেই পাসওয়ার্ড ছাড়া ফেসবুক একাউন্টে লগইন করে নিতে পারবেন।

পাসওয়ার্ড ছাড়া ফেসবুক লগইন করতে কি কি লাগবে?

পাসওয়ার্ড ছাড়া ফেসবুকে লগইন করতে হলে, যে সমস্ত ইনফরমেশন এর প্রয়োজন হবে সেগুলো নিচে তুলে ধরা হলো:

  • আপনার ফেসবুক আইডি।
  • অ্যাকাউন্ট খোলার সময় মোবাইল নাম্বার অথবা ইমেল এড্রেস।

উপরে উল্লেখিত দুইটি ইনফরমেশন যদি আপনার কাছে থেকে থাকে তাহলে আপনি চাইলে এই দুইটি ইনফরমেশন ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই আপনার ফেসবুকে অ্যাকাউন্ট রিকভার করে নিতে পারবেন কিংবা পাসওয়ার্ড ছাড়া একাউন্টে লগইন করে নিতে পারবেন।

তাহলে আর দেরি না করে এখনই এই সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেয়া যাক।

পাসওয়ার্ড ছাড়া ফেসবুক লগইন করার নিয়ম

পাসওয়ার্ড ছাড়া ফেসবুকে লগইন করে নেয়ার জন্য আপনাকে সর্বপ্রথম যে কাজটি করতে হবে সেটি হল ফেসবুকে চলে যেতে হবে। অর্থাৎ আপনার কাছে যদি ফেসবুক অফিসিয়াল মোবাইল অ্যাপ থেকে থাকে তাহলে সেই ফেসবুক অফিশিয়াল মোবাইল অ্যাপের মধ্যে চলে যান।

যখনই ফেসবুক অফিশিয়াল মোবাইল অ্যাপের মধ্যে প্রবেশ করবেন তারপরে লগইন করে নেয়ার জন্য আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর ইমেইল এড্রেস অথবা মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড ইনপুট দেয়ার দুইটি বক্স পাবেন।

এজন্য সর্বপ্রথম, Forgotten Password অপশনের উপরে ক্লিক করে দিতে হবে।

পাসওয়ার্ড ছাড়া ফেসবুক লগইন করার নিয়ম

যখনই আপনি ফরগটেন পাসওয়ার্ড অপশনের উপরে ক্লিক করে দিবেন তখন আপনার সামনে অনেকগুলো অপশন চালু হবে। এবং এখান থেকে আপনাকে আপনার মোবাইল নাম্বার ইনপুট দিতে হবে। অর্থাৎ যে মোবাইল নাম্বার ব্যবহার করে আপনি ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করেছেন সেই মোবাইল নাম্বার বসিয়ে দিতে হবে।

ফেসবুক একাউন্ট তৈরি করার সময় যে মোবাইল নাম্বার দিয়েছেন সেই মোবাইল নাম্বার এখানে দেয়া ইনপুট করার মত বক্সে বসিয়ে দিন।

অথবা আপনি চাইলে ইমেইল এড্রেস ব্যবহার করার মাধ্যমে সার্চ করতে পারেন।

পাসওয়ার্ড ছাড়া ফেসবুক লগইন করার নিয়ম

যদি আপনার মোবাইল নাম্বারে সেই অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে আপনি সেই একাউন্টটি দেখতে পারবেন। এবার তারা বলবে একাউন্টের পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্ট লগইন করে নেওয়ার জন্য।

যেহেতু আপনার কাছে আপনার একাউন্টের পাসওয়ার্ড নিয়ে আপনি কোন রকমের পাসওয়ার্ড ছাড়াই ফেসবুকে লগইন করে নেয়ার কাজ সম্পন্ন করতে চান, সে জন্য বিকল্প পদ্ধতি হিসেবে, ‘No longer Have access to this‘ অপশনের উপরে ক্লিক করে দিতে হবে।

পাসওয়ার্ড ছাড়া ফেসবুক লগইন করার নিয়ম

যখনই আপনি এই অপশনের উপরে ক্লিক করে দিবেন তারপরে সেখানে আপনার মোবাইল নাম্বারে কিংবা ইমেইল এড্রেস এ ভেরিফিকেশন কোড যাওয়ার মত অপশন দেখাবে।

আপনাকে এই অপশনটি সিলেক্ট করে নিতে হবে তাহলে আপনার মোবাইল ফোনে ভেরিফিকেশন কোড চলে আসবে। যখনই আপনার মোবাইল নাম্বারে ভেরিফিকেশন কোড চলে আসবে তখন আপনি যদি এই ভেরিফিকেশন কোডটি যথাযথভাবে বসিয়ে দেন, তাহলে এর পরবর্তী অপশনে আপনাকে নতুন পাসওয়ার্ড সিলেক্ট করে নিতে বলবে।

এবার আপনি আপনার পছন্দমত ৬ ভিজিটের কিংবা এর চেয়ে বেশি ডিজিটের একটি শক্তিশালী পাসপোর্ট নির্বাচন করে নিন। এবং পাসওয়ার্ড নির্বাচন করে নেয়ার সময় অবশ্যই পূর্বের যে সমস্ত মোবাইল ডিভাইস রয়েছে সেগুলো থেকে লগ আউট করে নিবেন। সেজন্য ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড নির্বাচন করে নেয়ার পরে ‘Logout from all session” বাটনের উপরে টিক মার্ক দিয়ে তারপরে সেভ করে নিবেন।

তাহলে পূর্ববর্তী যে সমস্ত ডিভাইসে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা ছিল সেগুলো থেকে অ্যাকাউন্ট রিমুভ হয়ে যাবে।

আর আপনি যদি এই অপশনটিতে টিক মার্ক দিয়ে পাসওয়ার্ড পরিবর্তন না করেন তাহলে ফেসবুক একাউন্টে লগইন করতে সমস্যা হতে পারে। কারণ সে সময় ফেসবুক কর্তৃপক্ষ আপনাকে সে সমস্ত ডিভাইস থেকে অ্যাপ্রুবাল নেওয়ার কথা বলতে পারে। যা মোটেও কাম্য নয়।

তার উপরে উল্লেখিত উপায় আপনি চাইলে খুব সহজেই পাসওয়ার্ড ছাড়া ফেসবুক লগইন করার কাজ সম্পন্ন করে নিতে পারবেন।

কিভাবে, পাসওয়ার্ড ছাড়া ফেসবুক লগইন করে নিতে হয় সেই সংক্রান্ত যে তথ্য ছিল সেটি সম্পর্কে উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। অসংখ্য ধন্যবাদ আর্টিকেলটি একদম শেষ পর্যন্ত দেখার জন্য।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top