ফেসবুক ক্রিয়েটর স্টুডিও কি? এবং এর সুবিধা

আপনি যদি একজন ফেসবুক পেইজের কনটেন্ট ক্রিয়েটর হয়ে থাকেন; তাহলে আপনার কাজটি মোবাইল ফোনের মাধ্যমে সহজ উপায়ে করে নেয়ার জন্য ফেসবুকের অন্যতম একটি আবিষ্কার হলো: ফেসবুক ক্রিয়েটর স্টুডিও।

ফেসবুক ক্রিয়েটর স্টুডিও ব্যবহার করার মাধ্যমে আপনি চাইলে খুব সহজেই মোবাইল ফোন ব্যবহার করার মাধ্যমে ফেসবুক পেজ সংক্রান্ত যাবতীয় কাজ খুব সহজেই সম্পন্ন করতে পারবেন।

অর্থাৎ ফেসবুক পেইজের একজন কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে সেই সংক্রান্ত যে সমস্ত বিষয়াদি রয়েছে সে সমস্ত বিষয়াদি এই অ্যাপের মাধ্যমে সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন।

আর ফেসবুক ক্রিয়েটর স্টুডিও সংক্রান্ত যে সমস্ত বিষয়াদি রয়েছে সে সমস্ত বিষয়াদি সম্পর্কিত যাবতীয় তথ্য এই আর্টিকেল থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

ফেসবুক ক্রিয়েটর স্টুডিও আসলে কি?

আপনি যদি কোন রকমের ডেস্কটপ কিংবা পিসি ব্যবহার করা ছাড়া শুধুমাত্র একটি মোবাইল অ্যাপ ব্যবহার করার মাধ্যমে মোবাইল ফোন ব্যবহার করে ফেসবুক পেজ ম্যানেজমেন্ট এর কাজ সফল ভাবে সম্পন্ন করে নিতে চান, তাহলে যে অ্যাপের মাধ্যমে সেই কাজটি করতে পারবেন সেটি হল ফেসবুক ক্রিয়েটর স্টুডিও

অর্থাৎ facebook পেজ ম্যানেজমেন্ট এর কাজটি এই অ্যাপের মাধ্যমে খুব সহজেই করে নেয়া সম্ভব।

এই অ্যাপের মধ্যে রয়েছে নানামুখী পেজ ম্যানেজমেন্ট ফিচারস। যে সমস্ত ফিচার্স ব্যবহার করার মাধ্যমে, পেজ ম্যানেজমেন্ট পূর্বের তুলনায় আরো বেশি সহজতর হয়ে উঠবে।

কি সেই সমস্ত ফিচারস? যে সমস্ত ফিচারস এই অ্যাপের মধ্যে রয়েছে এবং এগুলো আপনার পেইজ ম্যানেজমেন্ট এর কাজ পূর্বের তুলনায় আরো বেশি সহজ করে তুলবে, সে সংক্রান্ত যাবতীয় তথ্য এখান থেকে সংগ্রহ করে নেয়া সম্ভব।

ফেসবুক ক্রিয়েটর স্টুডিও নানামুখী সুবিধা

ক্রিয়েটর স্টুডিও ব্যবহার করার মাধ্যমে আপনি যে সমস্ত সুযোগ-সুবিধা উপভোগ করতে পারবেন কিংবা মোবাইল ফোনের মাধ্যমে যে সমস্ত পেইজ ম্যানেজমেন্ট এর কাজ সম্পন্ন করতে পারবেন, সেই সম্পর্কিত একটি লিস্ট নিচে তুলে ধরা হলো:

  • যেকোনো জায়গা থেকে আপনার ফেসবুক পেইজের এক্সেস নিতে পারবেন।
  • আপনি পূর্বেই আপনার ফেসবুক পেইজে যে সমস্ত পোস্ট পাবলিশ করেছেন, সে সমস্ত পোস্ট সংক্রান্ত তথ্য এবং একই সাথে নতুন যে কোন রকমের পোস্ট করতে পারবেন।
  • আপনি চাইলে আপনার পোস্ট সিডিউল ক্রিয়েট করতে পারবেন। অর্থাৎ নির্দিষ্ট সময়ের মধ্যে, এই পোস্টটি যাতে পাবলিশ হয়ে যায় সেই কাজটি পূর্বে থেকে সেটাপ করতে পারবেন।
  • যে কোন পোস্ট এডিট করতে পারবেন।
  • ফেসবুক পেইজের বর্তমান এনালিটিক্স থাকতে পারবেন।
  • খুব সহজেই আপনার ফেসবুক পেজের ক্লায়েন্টের সাথে যোগাযোগ করতে পারবেন কিংবা মেসেজিং করতে পারবেন।
  • ফেসবুক পেজ সংক্রান্ত কোনো রকমের নোটিশ কিংবা আপডেট আসলে আপনি সহজে নোটিফিকেশন পাবেন।
  • সহজেই পেয়ে এডিট করতে পারবেন এবং সহজেই আপনার ফেসবুক পেইজে Access নিতে পারবেন।
  • ভিডিও পোস্ট করলে ভিডিও ইনসাইট দেখতে পারবেন।
  • ফেসবুক ভিডিও এর বর্তমান অবস্থা সম্পর্কিত তথ্য জেনে নিতে পারবেন। ইত্যাদি।

উপরে যে সমস্ত বিষয়ের কথা উল্লেখ করা হয়েছে সে সমস্ত বিষয়াদি আপনি চাইলে ফেসবুক ক্রিয়েটর স্টুডিও ব্যবহার করার মাধ্যমে সম্পন্ন করতে পারবেন। উপরে যে সমস্ত বিষয়াদির কথা মেনশন করা হয়েছে সে সমস্ত বিষয়াদি ছাড়াও বিভিন্ন কার্যক্রম এই অ্যাপের মাধ্যমে সম্পন্ন করে নেয়া সম্ভব।

পেইজের এক্সেস

আপনার ফেসবুক প্রোফাইলের মধ্যে যে সমস্ত ফেসবুক পেজ রয়েছে, সে সমস্ত পেইজের এক্সেস খুব সহজেই নিতে পারবেন। অর্থাৎ মাত্র একটি ক্লিক করার মাধ্যমে পেজের মধ্যে আপনি চলে যেতে পারবেন এবং তারপরে আপনার ফেসবুক পেজ ম্যানেজমেন্ট এর কাজ করতে পারবেন।

পূর্বের পোস্ট এডিট করা

অ্যাপের মাধ্যমে আপনি চাইলে সহজেই আপনার পূর্বের পোষ্টের এক্সেস নিতে পারবেন এবং তারপরে আপনি চাইলে পূর্বের পোস্ট ইনসাইট দেখতে পারবেন কিংবা পূর্বে যে পোস্ট করেছেন সেই পোস্ট এডিট করতে পারবেন।

পোস্ট সিডিউল ক্রিয়েট করা

যে কোন একটি তথ্যের সহায়তায় আপনি যদি নির্দিষ্ট একটি দিনের জন্য কোন একটি পোস্ট পাবলিশ করতে চান, তাহলে সেই পোষ্টের জন্য পাবলিকেশন ডেট আজকেই সেটআপ করে নিতে পারবেন।

অর্থাৎ আপনি যদি নির্দিষ্ট তথ্য দিয়ে পোস্ট সিডিউল সিলেক্ট করে নেন, সেক্ষেত্রে আপনি যে সময় সীমা নির্বাচন করে রেখেছেন সেই সময় সীমার মধ্যে আপনার সেই আর্টিকেলটি পাবলিশ হয়ে যাবে। এক কথায় অটোমেটিকলি সেই সময়সীমার মধ্যে পাবলিশ হয়ে যাবে।

এটি খুবই গুরুত্বপূর্ণ একটি ফিচার হিসেবে ধরা হয়। যা আপনার সময় বাঁচানোর জন্য যথেষ্ট একটি ফিচার ।

পেইজের এনালিটিক্স দেখা

এছাড়াও আপনার ফেসবুক পেইজের বর্তমান অবস্থা সংক্রান্ত যাবতীয় তথ্য দেখে নিতে পারবেন এবং আপনার কোন পোস্টের রিচ কত কিংবা আপনার ফেসবুক পেইজের বর্তমান সময়ে ট্রেন্ড সম্পর্কিত যাবতীয় তথ্য এই অ্যাপের মাধ্যমে দেখে নিতে পারবেন।

ভিডিও এর যাবতীয় তথ্য

এছাড়া আপনি যদি facebook পেজে ভিডিও আপলোড করে থাকেন, সেক্ষেত্রে আপনার ফেসবুক পেজের ভিডিও সংক্রান্ত যে সমস্ত তথ্য রয়েছে সে সমস্ত তথ্য সংগ্রহ করে নিতে পারবেন।

অর্থাৎ, বর্তমান সময়ে আপনার আপলোডকৃত ভিডিও এক ট্রেন্ড সম্পর্কিত যাবতীয় তথ্য দেখে নিতে পারবেন।

খুব সহজে মেসেজের রেসপন্স করা

এছাড়াও আপনি যদি এমনিতে ফেসবুক পেজ ব্যবহার করেন তাহলে সে ক্ষেত্রে ফেসবুক পেজ ব্যবহার করার মাধ্যমে যে কোন কাস্টমারের মেসেজের রেসপন্স করা তুলনামূলক অনেক কঠিন হিসেবে বিবেচনা করা হয়।

আর এই কাজটি খুব সহজে করে নেয়ার জন্য আপনি চাইলেই ফেইসবুক ক্রিয়েটর স্টুডিও অ্যাপ ব্যবহার করতে পারেন।

ফেসবুক ক্রিয়েটর স্টুডিও অ্যাপ ব্যবহার করার মাধ্যমে আপনি চাইলে খুব সহজেই আপনার ক্লায়েন্টের মেসেজের রেসপন্স করতে।

আর এটি হল, ফেসবুক ক্রিয়েটর স্টুডিও এর যে সমস্ত সুযোগ সুবিধা রয়েছে সে সমস্ত সুযোগ সুবিধা এর মধ্যে থেকে অন্যতম কিছু সুবিধা। যার কারণে একজন ফেসবুক পেজ ইউজার হিসেবে আপনাকে এটি ব্যবহার করা উচিত।

কারণ আপনি যদি এই একই কার্যক্রম সম্পন্ন করে নিতে চাইতেন তাহলে আপনাকে বিভিন্ন রকমের সমস্যার সম্মুখীন হতে হতো। কিংবা ফেসবুক ওয়েবে লগইন করার মাধ্যমে সেই কাজটি সম্পন্ন করতে হত।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top