ভালো কম্পিউটার চেনার উপায় কি? জেনে নিন

আপনি যদি কম্পিউটার জগতে নতুন হয়ে থাকেন, সেক্ষেত্রে নতুন একটি কম্পিউটার ক্রয় করার ক্ষেত্রে ভালো কম্পিউটার চেনার উপায় সম্পর্কে জেনে নেয়ার ইচ্ছা প্রকাশ করতে পারেন।

আর আপনি যদি ভাল এবং স্বয়ংসম্পূর্ণ একটি কম্পিউটার ক্রয় করতে চান, সে ক্ষেত্রে এই কম্পিউটারে যে সমস্ত গুনাগুন থাকবে সে সম্পর্কিত তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন।

এক কথায় বলতে গেলে এটা বলতে হবে যে, একটি ভাল কম্পিউটার ক্রয় করার ক্ষেত্রে যে সমস্ত বিষয় এর দিকে নজর আরোপ করতে হয় সেই সংক্রান্ত বিষয় সম্পর্কে তথ্য জানতে জেনে নিতে পারবেন।

ভালো কম্পিউটার চেনার উপায় কি?

একটি ভালো কম্পিউটারের নানা রকমের বৈশিষ্ট্য রয়েছে। সেগুলো মাধ্যমে আপনি এটা চিহ্নিত করতে পারবেন যে কম্পিউটারটি আসলে ভাল কম্পিউটার হতে পারে।

ভালো কম্পিউটারে যে সমস্ত গুনাগুন থাকে, সমস্ত গুনাগুনের মতে থেকে উল্লেখযোগ্য কয়েকটি নিচে তুলে ধরা হলো:

  • কেইস।
  • মিডিয়া ড্রাইভ।
  • হার্ড ড্রাইভ।
  • প্রসেসর।
  • গ্রাফিক্স কার্ড।
  • মাদারবোর্ড।
  • র‌্যাম।
  • ব্রান্ডের কম্পিউটার ইত্যাদি।

একটি ভালো কম্পিউটারে মধ্যে আপনি উপরে উল্লেখিত বিষয়গুলো অবশ্যই পাবেন। তবে এই বিষয়গুলি বৈশিষ্ট্য হিসেবে যা আপনাকে জানতে হবে সেটি সম্পর্কিত তথ্য নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হলো।

কেইস

যেকোনো একটি ভাল কম্পিউটার ক্রয় করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই কম্পিউটারের কেইস দিবে। অনেক ক্ষেত্রে, অনেকেই এটা নরমাল দিয়ে দেয়।

তবে আপনাকে বলে কয়ে ভালো মানের কেসটি নিয়ে আসতে হবে। উন্নত কেইস বলতে আরো সলিড, স্টাইলিশ এবং সাইজের উপর ডিপেন্ড করে একটি কেইস এর মূল্য ১৫০০ থেকে শুরু করে ১০,০০০ পর্যন্ত বা এর চাইতেও বেশি হতে পারে।

মিডিয়া ড্রাইভ

আগেরকার দিনে পিসিগুলোকে সিডি ড্রাইভ থাকতো। এখন সব DVDR ড্রাইভ হয়ে গেছে। মানে বর্তমানে ডিভিডি ড্রাইভে আপনি ডিক্স চালাতেও পারবেন এবং ব্ল্যাঙ্ক ডিক্সে ডাটা রাইটও করতে পারবেন।

তবে এটা জেনে নেয়া ভাল যে মিডিয়া ড্রাইভের উপর আপনার পিসির পারফরমেন্সের কোন অংশই নির্ভর করে না। সে ক্ষেত্রে নিজের ড্রাইভ কম ব্যয়বহুল হতে পারে। এতে চিন্তার কোন কারণ নেই ।

হার্ড ড্রাইভ

আপনার পিসিতে থাকা সমস্ত ডাটা কিংবা সমস্ত তথ্য কোথায় সংরক্ষিত থাকে জানেন? আপনার পিসিতে থাকা সমস্ত ডাটা হার্ডড্রাইভে সংরক্ষিত থাকে। আপনার পিসির স্টোরেজকেই বলা হয় হার্ড ড্রাইভ।

হার্ডড্রাইভের মধ্যে বিভিন্ন প্রকারভেদ রয়েছে। আপনি HDD বা SSD হার্ড ড্রাইভ ব্যবহার করতে পারেন। তবে এই দুইটার মধ্যে পার্থক্য বিদ্যমান রয়েছে এবং দামের তফাৎ বিদ্যমান রয়েছে।

HDD বা হার্ডডিক্স ড্রাইভ হলো বর্তমান যুগের হার্ড ড্রাইভ, যেখানে আপনি তুলনামূলক কমমূল্যে অধিক সাইজ পাবেন।

এবং একই ভাবে, SSD বা সলিত স্টেট ড্রাইভে আপনি স্পিড পাবেন ভালো। মানে ডাটা দ্রুত কপি পেস্ট করতে পারবেন।

তবে এখানে একটি বিষয় মনে রাখা ভাল আর সেটি হল, আপনার হার্ড ড্রাইভ এর পারফরমেন্সের উপর আপনার পিসির স্পিড অনেকটা নির্ভর করে। সেজন্য ভালো স্পীড যুক্ত হার্ড ড্রাইভ যে কম্পিউটার রয়েছে সেটি ক্রয় করা উচিত।

অর্থাৎ কম্পিউটার ক্রয় করার ক্ষেত্রে যে হার্ড ড্রাইভ বেশি স্বয়ংসম্পূর্ণ সেটির দিকে নজর দেওয়া উচিত কারণ হার্ড ড্রাইভের উপর আপনার কম্পিউটারের স্পিড নির্ভর করবে এবং আপনার কম্পিউটারের স্পিড বেশি হবে নাকি কম হবে সেটি এর উপরে নির্ভর করবে।

প্রসেসর

আপনার কমপিউটারের পারফরমেন্স এর প্রধান উপাদান হচ্ছে প্রসেসর। এক্ষেত্রে আপনি যদি আপনার কম্পিউটারের পারফরম্যান্স বৃদ্ধি করতে চান তাহলে আপনাকে প্রসেসর ক্রয় করার দিকে একটু বেশি ঝুঁকে পড়তে হবে।

আপনি যদি বাজারে যান তাহলে দেখতে পাবেন বিভিন্ন স্পিড এর বিভিন্ন ধরনের ব্র্যান্ডের প্রসেসর পাওয়া যায়। এক্ষেত্রে, প্রয়োজন বেঁধে এর দাম কম থেকে একেবারে আকাশচুম্বী পর্যন্ত হতে পারে।

সেজন্য, সবকিছু দেখেশুনে প্রসেসর ক্রয় করার চেষ্টা করুন।

গ্রাফিক্স কার্ড

যারা জেনারেল কাজ করার জন্য পিসি কিনবেন তাদের জন্য আলাদা করে গ্রাফিক্স কার্ড বা GPU এর দরকার হবে না।

কিন্তু যারা গ্রাফিক্সের কাজ করেন কিংবা গেমস খেলার জন্য যারা পিসি কিনছেন তাদের জন্য অবশ্যই একটি ভালো মানের গ্রাফিক্স কার্ড প্রয়োজন। 

সেজন্য আপনার প্রয়োজন বেদে আপনি গ্রাফিক্স কার্ড করার দিকে মনোনিবেশ করতে পারেন।

মাদারবোর্ড

কম্পিউটারের CPU এর যত মূল যন্ত্রাংশ রয়েছে, সেগুলো সবই এই মাদারবোর্ডের উপর স্থাপিত হয়ে থাকে। মাদারবোর্ড হল কম্পিউটারের আপন মা।

সেজন্য যখনই আপনি মাদার্বোর্ডস ক্রয় করায় দিকে মনোনিবেশ করবেন তখন দেখেশুনে ভালো মাদারবোর্ড ক্রয় করার দিকে নজর দিতে পারেন।

র্যাম

র‌্যামের কাজ হলো আপনার পিসিকে চলমানরত কাজগুলোকে দ্রুত সম্পন্ন করে তোলা।  এক্ষেত্রে আপনি আপনার কম্পিউটারে যত বেশি র্যাম যুক্ত করবেন কম্পিউটারটি তত বেশি দ্রুত কাজ সম্পন্ন করতে পারবে।

ব্র্যান্ডেবল কম্পিউটার

আপনি কোন ব্র্যান্ডের কম্পিউটার কিনছেন সেটির উপর নির্ভর করে, আপনার কম্পিউটারের পারফরম্যান্স কেমন হবে। সেজন্য ভালো ব্র্যান্ডের কম্পিউটার ক্রয় করার দিকে নজর দিতে পারেন।

কম্পিউটারে অন্যান্য যন্ত্রপাতি

এছাড়াও একটি কম্পিউটারের বিভিন্ন রকমের, যন্ত্রপাতি রয়েছে যেগুলোর করার ক্ষেত্রে আপনাকে এসব সাবধানতা অবলম্বন করতে হয়।

এখানে অন্যান্য যন্ত্রাংশ বলতে, ক্যাবল, স্পিকার, মাউস, কীবোর্ড, রাউটার মনিটর ইত্যাদি কথা বুঝানো হয়েছে। যা আপনি আপনার প্রয়োজন অনুসারে ক্রয় করতে পারেন।

একটা ভালো কম্পিউটারের মধ্যে উপরে উল্লেখিত বিষয়গুলো বিদ্যমান থাকবে। আর, ভালো কম্পিউটার চেনার উপায় আসলে কী সে সম্পর্কিত তথ্য উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top