ফেসবুক লাইভ ভিডিও ডাউনলোড করার উপায়

আপনি যদি দেখেন যে কোনো ব্যক্তি ফেসবুক লাইভে চলে গিয়েছেন, তাহলে এই লাইভ ভিডিও সেভ করে নেয়ার জন্য হাতে একটি অপশন থাকে, আর সেটি হল ফেসবুক লাইভ ভিডিও ডাউনলোড।

ফেসবুক লাইভ ভিডিও ডাউনলোড আপনি চাইলে অনেক ভাবেই করতে পারেন। তার মধ্যে থেকে রয়েছে, বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করার মাধ্যমে ডাউনলোড করে নেয়া কিংবা ওয়েবপেইজের ফ্রী টুলস ব্যবহার করার মাধ্যমে ডাউনলোড করে নেয়া।

এই দুইটি উপায়ে কিভাবে আপনি চাইলে ফেসবুক লাইভ ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন, সেই সম্পর্কিত তথ্য এই আর্টিকেল থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

ফেসবুক লাইভ ভিডিও কখন ডাউনলোড করা যাবে?

যেকোনো ব্যক্তি যখন ফেসবুক লাইভে চলে যান এবং ফেইসবুক লাইভ শেষ হওয়ার পরবর্তী সময়ে যখন সেই ব্যক্তি সেটি টাইমলাইনে শেয়ার করে দেন, তখন আপনি চাইলে এটি ডাউনলোড করে নিতে পারবেন।

অর্থাৎ ফেসবুক টাইমলাইনে পাবলিক করে যখনই কোনো একজন ব্যক্তি তার লাইভ করা ভিডিওটি আপলোড করে দিবেন, তখন আপনি চাইলেই সেটি ডাউনলোড করে নিতে পারবেন।

তবে ডাউনলোড করে নেয়ার জন্য ভিডিওটি অবশ্যই পাবলিক হতে হবে। পাবলিক ভিডিও না হলে আপনি ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন না।

ফেসবুক লাইভ ভিডিও ডাউনলোড করার উপায়

আপনি যদি খুব সহজেই যেকোন ফেসবুক লাইভ ভিডিও ডাউনলোড করে নিতে চান, তাহলে আপনি চাইলে কয়েকটি পদক্ষেপ অনুসরণ করার মাধ্যমে সেই কাজটি সম্পন্ন করতে পারেন।

এর মধ্যে প্রথম পদক্ষেপ হচ্ছে ফেসবুক লাইভ ভিডিও এর যে লিংক রয়েছে, সেই লিংক কপি করে নেয়া এবং তার পরে ফ্রী টুলস এর সহায়তায় ভিডিও ডাউনলোড করে নেওয়া।

যেকোন ফেসবুক ভিডিও এর লিংক কপি করে নেয়ার জন্য আপনাকে সর্বপ্রথম সেই ভিডিওটির ৩ ডট এর উপরে ক্লিক করতে হবে। তাহলে আপনি সেখানে ভিডিও লিংক কপি করার অপশন পেয়ে যাবেন।

যখনই আপনি ৩ ডট মেনু এর উপরে ক্লিক করে দিবেন তখন আপনার সামনে অনেকগুলো অপশন ওপেন হবে। সেখান থেকে ” Copy Link ”  অপশন এর উপরে ক্লিক করে দিতে হবে।

ফেসবুক লাইভ ভিডিও ডাউনলোড করার উপায়

ভিডিও লিংক কপি করে নেয়ার কাজ সম্পন্ন হয়ে গেলে এবার আপনি চাইলে একটি ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে সেই ভিডিওটি ডাউনলোড করে নিতে পারবেন।

এবার এই ভিডিওটি ডাউনলোড করে নেওয়ার জন্য আপনাকে সর্বপ্রথম নিম্নলিখিত লিংক ভিজিট করতে হবে।

Snap Save

উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন আপনার সামনে নিম্নলিখিত স্ক্রীনশট এর মত একটি পেইজ ওপেন হবে। যেখানে আপনার কপিকৃত লিংকটা বসিয়ে দিতে হবে।

কপিকৃত লিংক, এখানে দেয়া বক্সে বসিয়ে দেয়ার পরে ডাউনলোড বাটন এর উপরে ক্লিক করে দিন।

ফেসবুক লাইভ ভিডিও ডাউনলোড করার উপায়

যখনই আপনি ডাউনলোড বাটন এর উপরে ক্লিক করে দিবেন তখন আপনি এই ভিডিওর যতগুলো ফরমেট রয়েছে, সমস্ত ফরমেট দেখতে পারবেন।

এবার আপনি যেই ফরম্যাট এই ভিডিও টি ডাউনলোড করে নিতে চান অর্থাৎ আপনার প্রয়োজন অনুযায়ী কোয়ালিটি নির্বাচন করে সেখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

ডাউনলোড করে নেয়ার জন্য আপনার পছন্দের ফরমেট বেছে নিন এবং তারপরে ডাউনলোড বাটন এর উপরে ক্লিক করে দিন।

ফেসবুক লাইভ ভিডিও ডাউনলোড করার উপায়

ডাউনলোড বাটন এর উপরে ক্লিক করে দেয়ার পরে এই ভিডিও টি অটোমেটিকলি আপনার ডিভাইস স্টোরেজে ডাউনলোড হয়ে যাবে এবং তারপরে আপনি চাইলেই ভিডিওটি দেখতে পারবেন।

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজে ফেসবুক লাইভ ভিডিও ডাউনলোড করার উপায় জেনে ফেসবুক Live ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।

এছাড়া ফেসবুক ভিডিও ডাউনলোড করার জন্য আপনি চাইলে বিভিন্ন রকমের সফটওয়্যার ব্যবহার করতে পারেন। যে সমস্ত সফটওয়ারের মাধ্যমে আপনি চাইলে ভিডিও ডাউনলোড করার কাজ সম্পন্ন করতে পারবেন।

যে সমস্ত সফটওয়্যার ভিডিও ডাউনলোড করার জন্য প্রয়োজন হয়, সে সমস্ত সফটওয়্যার আপনি চাইলে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন।

অথবা আপনি চাইলে গুগলে “Facebook Video Downloader”  লিখে সার্চ করার মাধ্যমে সবচেয়ে বিশ্বস্ত সফটওয়্যার ডাউনলোড করে নিতে পারবেন।

About The Author

2 thoughts on “ফেসবুক লাইভ ভিডিও ডাউনলোড করার উপায়”

  1. ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করে যদি আবার ফেসবুকে আপলোড করি, তাহলে কি ব্লক খাওয়ার কোন সম্ভাবনা আছে?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Share via
Copy link