গুগল সার্চ কনসোল কি? এবং ব্যবহারের নিয়ম

আপনি কি কখনো গুগল সার্চ কনসোল এর নাম শুনেছেন? যদি আপনার একটি ওয়েবসাইট থাকে তাহলে আপনি অবশ্যই গুগল সার্চ কনসোল এর  নাম শুনে থাকবেন।

এটি গুগলের একটি ফ্রী টুল। যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট এর সমস্ত রেংকিং স্ট্যাটাস সহ যে কোন ধরনের এরর মেসেজ গুলো খুব সহজেই ফিক্স করতে পারবেন।

আমি আবারো বলছি গুগল সার্চ কনসোল গুগল এর একটি ফ্রী টুলস, যেটি আপাতদৃষ্টিতে সারাজীবন একদম ফ্রিতে ব্যবহার করতে পারবেন, আপনার ওয়েবসাইটকে ইমপ্রুভ করার জন্য।

গুগল সার্চ কনসোলে ওয়েবসাইট যুক্ত করার নিয়ম

এজন্য প্রথমত আপনাকে গুগল সার্চ কনসোলে আপনার ওয়েবসাইট যুক্ত করে নিতে হবে। আর ওয়েবসাইট যুক্ত করতে হলে আপনাকে প্রথমত নিচের দেয়া লিঙ্কে ভিজিট করতে হবে।

যখনই আপনি উপরোক্ত লিংকে ভিজিট করবেন তখন আপনাকে Start Now এই অপশনটির উপরে ক্লিক করতে হবে। এবং তারপরে আপনার ওয়েবসাইটের একটি লিঙ্ক যুক্ত করতে হবে।
 
গুগল সার্চ কনসোল | আপনার ওয়েবসাইট এর সফলতার কারিগর |
 

আপনার ওয়েবসাইটের লিঙ্ক এখানে যুক্ত করতে হলে প্রথমত আপনাকে এই লিঙ্ক যুক্ত করার ক্ষেত্রে https/ http এবং www পরিহার করে শুধুমাত্র ডোমেইন নামটি দিতে হবে।

এবং যখনি আপনি শুধুমাত্র আপনার ডোমেইন নামটি দিয়ে দিবেন তখন আপনাকে Continue বাটনে ক্লিক করার জন্য অপশনটি খুলে দেয়া হবে, আপনাকে শুধুমাত্র এই অপশনটি উপরে ক্লিক করতে হবে।

 
গুগল সার্চ কনসোল | আপনার ওয়েবসাইট এর সফলতার কারিগর |

 

এবার আপনি দেখতে পারবেন আপনার ওনারশিপ অটোমেটিকলি ভেরিফাই হয়ে গেছে।

আপনি যদি আপনার ওয়েবসাইটে এইচটিএমএল কোড দিয়ে এটি ভেরিফাই করতে চান, তাহলে আপনাকে অন্য আরেকটি জিমেইল দিয়ে লগইন করতে হবে।

তবে আপনি যদি ওই জিমেইল একাউন্ট দিয়ে গুগল সার্চ কনসোলে একাউন্ট খুলেন যে জিমেইল একাউন্ট আপনার যেকোনো ধরনের ওয়েবসাইট এর সাথে সংযুক্ত তাহলে আপনাকে এতটা কষ্ট করতে হয়না।

যখনই আপনার ওনারশিপ ভেরিফিকেশন হয়ে যাবে তখন আপনি ডাশবোর্ড চলে আসতে পারবেন এবং এখানে থাকা অনেকগুলো অপশন এর সহযোগিতায় আপনি আপনার ওয়েবসাইটের ইনফরমেশন গুলো দেখতে পারবেন।

যখনই আপনি সার্চ কনসোল এর ড্যাশবোর্ডে চলে যাবেন, তখন আপনি এখানে দেখতে পারবেন Overview নামের অপশন রয়েছে।

এবং এতে ক্লিক করার পরে আপনি আপনার সমস্ত রেংকিং স্ট্যাটাস গুলো দেখতে পারবেন।

যখনই আপনি গুগল সার্চ কনসোল এর  সাথে আপনার ওয়েবসাইট যুক্ত করে নিবেন এর পরবর্তী সময়ে সমস্ত রেংকিং স্ট্যাটাসগুলো আপনি আপনার সার্চ কনসোল একাউন্টের ড্যাশবোর্ডে পেয়ে যাবেন।

এছাড়াও আপনি যদি গুগল সার্চ কনসোল ব্যবহার করেন তাহলে আপনার সমস্ত রেংকিং স্ট্যাটাসগুলো অর্থাৎ বর্তমান সময় আপনার কোন আর্টিকেল গুগলের কত নাম্বার পেজে র্যাংক করছে সেই স্ট্যাটাস গুলো দেখতে পারবেন।

স্ট্যাটাস গুলো দেখতে হলে আপনাকে বামপাশের অনেকগুলো অপশন থেকে Performance নামের যে অপশনটি রয়েছে, তাতে ক্লিক করতে হবে।

 
গুগল সার্চ কনসোল | আপনার ওয়েবসাইট এর সফলতার কারিগর |
এতে ক্লিক করার পরে আপনি আপনার এভারেজ পজিশন কত? সাইটে কনটেন্টে কতটি ক্লিক হয়েছে? আপনার ওয়েবসাইটের রেংকিং কত নাম্বারে রয়েছে? এরকম তথ্যাবলি পেয়ে যাবেন।

তাই এ সমস্ত তথ্যবলি গুলো পাওয়ার জন্য অবশ্যই গুগল সার্চ কনসোল টুলসটি একদম ফ্রিতে ব্যবহার করুন।

গুগল সার্চ কনসোলের আরো কিছু ব্যবহার

এছাড়াও আপনি এখান থেকে যে সমস্ত সুযোগ সুবিধাগুলো ভোগ করতে পারবেন তা হল।

  • রেংকিং ডাটা
  • ওয়েবসাইটের এরর পেজ
  • সবচেয়ে দুর্বল পেইজ
  • এভারেজ পজিশন
  • সাইটম্যাপ জেনারেটর ইত্যাদি।

মূলত যে সমস্ত ফিচারগুলো রয়েছে সবগুলো আপনি একদম ফ্রিতে ব্যবহার করতে পারবেন। তাই আর দেরি না করে এখনই গুগল সার্চ কনসোল ব্যবহার করুন।

আশা করি গুগল সার্চ কনসোল সম্পর্কে আপনি পুরোপুরি ধারণা পেয়ে গেছেন। তাহলে আর দেরি কেন?  আজকেই হয়ে যান সার্চ কনসোল ব্যবহারকারী।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top