গুগল ড্রাইভ এর নিরাপত্তা সম্পর্কে যা জানা দরকার

গুগল ড্রাইভের নাম জানেননা এরকম ইন্টারনেট ব্যবহারী রিতীমত খুবই কম বা একেবরে নেই বললেও চলে। তবে, গুগল ড্রাইভ এর নিরাপত্তা নিয়ে ক’জনেই বা ভাবেন?

আপনি হয়তো যেকোনো কিছু ব্যবহার করার পরে ওই বিষয়ে আপনাকে দেয়া সিকিউরিটি সম্পর্কে আপনি পুরোপুরি নিশ্চিত হতে পারেন না।

কারণ এরকম হতে পারে আপনার একটি মিসটেক আপনার সারা জীবনের সমস্ত কিছু শেষ করে দিতে পারে।

গুগল ড্রাইভ আসলে কি?

আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলো কে ইন্টারনেটে ভালোভাবে সুরক্ষিত করে রাখতে চান, যাতে করে আপনার ফোনে থাকা  ফাইলগুলো ডিলেট হওয়ার পরেও আপনি এটি আবারো ফিরে পান। তাহলে আপনি গুগল ড্রাইভ ব্যবহার করতে পারেন।

কারন গুগল ড্রাইভে রয়েছে ফ্রি স্টোরেজ প্রায় ১৬ জিবির মত, যেখানে আপনি চাইলে আপনার ভিডিও ডকুমেন্ট, অডিও,  ফটো কিংবা যেকোনো কিছু রাখতে পারবেন।

তবে এগুলো রাখার পরে কিংবা আগে আপনার মনের অগোচরে হয়তো একটি প্রশ্ন বাসা বাঁধে আর সেটি হল গুগল ড্রাইভ এর নিরাপত্তা আসলে কতটা? গুগল ড্রাইভ কি আসলেই নিরাপদ?

আপনি হয়তো এই সম্পর্কে পুরোপুরি জানতে চান, তাই আজকের এই পোস্টটিতে পদার্পণ করেছেন।আশা করি সমস্ত তথ্য এই পোষ্টের মাধ্যমে পেয়ে যাবেন।

গুগল ড্রাইভ এর নিরাপত্তা বলয় কতটা শক্তিশালী?

বর্তমান সময়ে যে প্ল্যাটফর্মটির সিকিউরিটি সবচেয়ে শক্তিশালী সেটা হলো গুগল। আর গুগল ড্রাইভ হল গুগলের একটি প্রোডাক্ট যার মাধ্যমে আপনি আপনার ফাইলগুলো সিকিউর করে রাখেন।

গুগল ড্রাইভ এর মধ্যে আপনি আপনার ফাইলগুলো রাখতে হলে প্রথমত আপনাকে একটি গুগল অ্যাকাউন্ট অর্থাৎ জিমেইল একাউন্ট সিলেক্ট করে নিতে হয়।

মূলত আপনার গুগল ড্রাইভ কতটা নিরাপদ কিংবা কত সময় আপনার হাতে থাকবে তার সিংহভাগ কিংবা পুরোটাই নির্ভর করে আপনার গুগোল অ্যাকাউন্ট কতক্ষণ পর্যন্ত আপনার কাছে আছে ঠিক সেটার উপর।

যার মানে হল আপনি আপনার গুগল ড্রাইভ কে আজীবন আপনার কাছে রেখে দিতে হলে অবশ্যই আপনার একাউন্টে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং এটি অবশ্যই আপনার কাছে রাখতে হবে।

আপনি হয়তো এই সম্পর্কে পুরোপুরি অবগত আছেন যে যখনই আপনি অন্য কোন ডিভাইস থেকে আপনার গুগল একাউন্টে লগইন করেন তখন আপনার ডিভাইসে একটি নোটিফিকেশন চলে আসে।

এছাড়াও বিভিন্ন সময়ে বিভিন্ন রকমের অ্যাপ্রুভাল জনিত সমস্যার সৃষ্টি হয়। যা আপনার ফোন ছাড়া আর কোন ফোন দিয়ে অ্যাপ্রুভ হবেনা এতে করে যে কেউ লগইন করতে পারেনা।

ব্যাপারটা এরকম যে কেউ তখনই আপনার গুগল ড্রাইভে থাকা ছবি কিংবা ডকুমেন্টের এক্সেস নিতে পারবে যখন সে আপনার গুগল অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবে।

তাই গুগল ড্রাইভে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতের জন্য আপনাকে অবশ্যই আপনার গুগল একাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তাহলে এই কাজটি হয়ে যাবে।

গুগল অ্যাকাউন্ট এর নিরাপত্তা নিশ্চিতের জন্য আপনাকে যে কাজগুলো অবশ্যই করতে হবে তা হল।

  • শক্তিশালী পাসওয়ার্ড
  • রিকভারি ইমেইল বা ফোন নাম্বার
  • টু স্টেপ ভেরিফিকেশন
  • লগইন এলার্ট
  • ডিভাইস অ্যাপ্রভাল ইত্যাদি

যদি আপনার গুগোল অ্যাকাউন্ট এরমধ্যে উপরোক্ত বিষয়গুলো সমস্ত কিছু একটিভ করে রাখেন, তাহলে আপনার গুগোল অ্যাকাউন্ট হ্যাক হওয়ার মতো নয়।

আর যখনই আপনার গুগোল অ্যাকাউন্ট কেউ হ্যাক করতে পারবে না তখনই আপনি এই সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হয়ে যান যে আপনার গুগোল অ্যাকাউন্ট এর সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত হয়ে গেছে।

তাই আপনি অবশ্যই গুগল ড্রাইভ এর নিরাপত্তা কথা চিন্তা না করে প্রথমে আপনার গুগল একাউন্টের নিরাপত্তার কথা চিন্তা করুন। কারণ এটি আপনার গুগোল ড্রাইভ এর সর্বোচ্চ নিরাপত্তা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top