ফেসবুক ডাউন হলে যা ঘটতে পারে পুরো বিশ্বে

আমাদের বর্তমান সময়ে ফেসবুক না ছাড়া যেন এক মুহূর্ত চলে না। তাই আমাদের মনে সচরাচর একটি প্রশ্ন বাসা বাধে আর সেটি হল, ফেসবুক ডাউন হলে কি ঘটতে পারে পুরো বিশ্বে?

বিশেষ করে এই ফেসবুকের সাথে সংযুক্ত হওয়ার পরে আমরা নানা ধরনের বন্ধুবান্ধব খুজে পেয়েছি এবং যারা আমাদের জীবনের কোন একটি মোড়ে বিশেষ একটি জায়গা দখল করে নিয়েছে।

যাতে করে আপনি হয়তো এখন এই কথাটি কিংবা মনে আনতে পারবেন না যে কোন এক সময়ে ফেইসবুক ডাউন হয়ে গেলে আপনার কিংবা অন্যান্য যেসব ব্যবহারকারীরা ফেসবুকে আসক্ত হয়েছে তাদের কি হতে পারে?

আসলেই কি ফেসবুক ডাউন হবে কখনো?

দেখেন বিষয়টা এরকম যে Facebook ডাউন হবে কিনা এটা মূলত নির্ভর করবে Facebook সার্ভার এর উপর এবং আপনার দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উপর।

আপনি হয়তো এরকম দেখতে পান যে আমাদের দেশে বিভিন্ন সময়ে কয়েক দিনের জন্য ফেসবুক অচল হয়ে যায়। অর্থাৎ আপনি চাইলেও নানা ধরনের পন্থা অবলম্বন করে ফেসবুকে লগইন করতে পারেন না।

ফলশ্রুতিতে, আমাদেরকে কিছু দুশ্চিন্তা ঘেরা মনোভাব নিয়ে অপেক্ষা করতে হয়, কখন জানি আমাদের দেশে ফেসবুক খুলে যায়। তবে আপনার ক্ষেত্রে অপেক্ষা করা ছাড়া আর কোন পথই বাকি থাকে না।

ফেসবুক ডাউন কেন হয়?

ফেসবুক  ডাউন হওয়ার মূল কারণ হলো ফেসবুকে সার্ভারে কোন ধরনের সমস্যার উদঘাটন হওয়া। মূলত এই সমস্যাগুলো হওয়ার মূল কারণ হলো রিসোর্স এর কিছু ব্যাপার-স্যাপার।

এছাড়াও যদি সার্ভার ডাউন হয়ে যায় তাহলে আপনি কিছু সময়ের মধ্যে ফেসবুকে গ্লেজ অনুভব করবেন, যার ফলশ্রুতিতে আপনি ফেসবুক আইডি ব্যবহার করতে পারবেন না।

এটা প্রায়ই হয় এবং এটি ফেসবুক সার্ভার যখন ডাউন হয়ে যায় তখনই হয়। তবে  দক্ষ্য ফেইসবুক অথরিটি টিম এটি খুব তাড়াতাড়ি সমাধান করে নেন।

তবে আপনার দেশ ভিত্তিক যদি ফেসবুক ডাউন হয়, তাহলে এটিকে পুনর্বিবেচনা করতে পারে একমাত্র আপনার দেশেরই টেলিযোগাযোগমন্ত্রনালয়, অন্য কেউ নয়।

ফেসবুক ডাউন কি সমস্যা ডেকে আনতে পারে?

Facebook Down  হলে যে বা যারা সবচেয়ে বেশি সমস্যায় ভুগছেন তারা হলেন, যে সমস্ত ফেসবুক ব্যবহারকারীর দিন শুরু হয় ফেসবুক হাতে নিয়ে এবং দিনটা শেষ হয় ফেসবুকে স্ক্রলিং করে কিংবা কারো সাথে চ্যাটিং করে।

বিষয়টা এরকম যে ফেসবুকে এমন একটি প্লেস যেখান থেকে আপনি চাইলে আপনার বিভিন্ন ধরনের বিভিন্ন টাইপের প্রয়োজন সংগ্রহ করতে পারেন। যারা আপনার অনেক সময় দুর্বলতার কারণ হয়ে যায়।

আপনি নিজেও হয়তো এটা কখনোই ভেবে উঠতে পারেন না যে যদি তাদের সাথে কখনো কথা না হয়,  তাহলে আপনি শান্তিতে নিশ্বাস নিতে পারবেন বা অফলাইন জগতের ভালোভাবে বিচরণ করতে পারবেন।

আর যদি কখনো ফেসবুক ডাউন হয়ে যায় তাহলে যাদের সবচেয়ে বেশি সমস্যা হওয়ার কথা রয়েছে তারা হলো ফেসবুকে আসক্ত হওয়া ওই সমস্ত ফেসবুক ব্যবহারকারীরা।

তবে ফেসবুক ডাউন হওয়ার সমস্যা গুলো খুবই ভয়ানক হতে পারে ফেসবুকের জন্য,  কারণ কয়েক মিনিটের জন্য যদি তা ডাউন হয়ে যায় তাহলে ফেসবুকের কি পরিমান ক্ষতি হতে পারে তা আপনি কল্পনাও করতে পারবেন না।

এবং ফেসবুক অথরিটি টিম সর্বাপেক্ষা এটাই চায় যে ফেসবুকে সবার মাঝে সচল রাখতে, যাতে করে যে কেউ এটি ব্যবহারে কোন ধরনের অসম্মতি প্রকাশ না করে। এবং তাদের ব্যবসায় লাল বাতি না জ্বলে।

তবে একবালতি সমবেদনা তাদের জন্য, যারা খুবই বাজেভাবে ফেসবুকে আসক্ত এবং ফেসবুকে চ্যাট করে এখানে প্রেম করে বিয়ের পিড়ি অবধী যেতে চান।

সমস্যা নেই ভাই, ফেসবুক ডাউন হয়ে গেলে চ্যাটিং করার জন্য  গোটা হোয়াটসঅ্যাপকে ফেসবুক কেন কিনলো? বুঝোনা এটা? 🙂

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top
Share via
Copy link