ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ? (১০ টি উপায়)

ইন্টারনেটের থেকে আপনি যে সমস্ত উপায় টাকা আয় করতে পারবেন, তার মধ্যে থেকে অন্যতম একটি হলো ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব?

ডিজিটাল মার্কেটিং এর অনেকগুলো পর্যায় রয়েছে যে সমস্ত ধাপের মধ্যে থেকে আপনি আপনার পছন্দের পর্যায়টি বেছে নিবেন এবং তার পরে সেটি কে কাজে লাগিয়ে টাকা আয় করবেন।

তবে ডিজিটাল মার্কেটিং থেকে টাকা আয় করার পূর্বে আপনাকে অবশ্যই এটা নিশ্চিত হয়ে যেতে হবে যে আপনি আসলেই একজন ডিজিটাল মার্কেটার। বা এই সম্পর্কে আপনি ধারণা রাখেন।

অর্থাৎ আগে আপনাকে ডিজিটাল মার্কেটিং শিখতে হবে এবং তারপরে এই স্কিল কাজে লাগিয়ে টাকা আয় করার মিশনে নামতে হবে।

আজকের এই আর্টিকেলের কয়েকটি গুরুত্বপূর্ণ উপায় সম্পর্কে আলোচনা করা হবে যার মাধ্যমে আপনি ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব এর সঠিক উত্তর পেয়ে যাবেন।

ডিজিটাল মার্কেটিং আসলে কি?

এক কথায় বলতে হলে যে, মার্কেটিং এর কাজ যদি ডিজিটাল পদ্ধতিতে করা হয়, তাহলে সেটাকে ডিজিটাল মার্কেটিং হিসেবে আখ্যায়িত করা হয়।

উদাহরণস্বরূপ বলতে গেলে এটা বলতে হবে যে, আপনি যদি আপনার মার্কেটিং এর কাজ ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ অনলাইন এর মাধ্যমে সম্পন্ন করেন তাহলে সেটিকে ডিজিটাল মার্কেটিং বলা হবে।

এছাড়াও ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আপনি যদি একটি আল্টিমেট ডায়েট সম্পর্কে জেনে নিতে চান, তাহলে নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিতে পারেন।

জেনে নিনঃ ডিজিটাল মার্কেটিং কি এবং এর কাজ

উপরে উল্লেখিত আর্টিকেলটি দেখে নিলে আপনি খুব সহজেই ডিজিটাল মার্কেটিং কি? এবং ডিজিটাল মার্কেটিং রিলেটেড যাবতীয় তথ্য সম্পর্কে জানতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ

ডিজিটাল মার্কেটিং এর অধীনে অনেকগুলো কাজ রয়েছে, যেগুলো আপনি খুব সহজেই অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে পারবেন।

অর্থাৎ এই সমস্ত কাজ গুলোর মধ্যে থেকে আপনি আপনার পছন্দের যে কোন একটি কাজ বেছে নিতে পারবেন এবং সেই অনুযায়ী কাজ করতে পারবেন।

  • ডিজিটাল মার্কেটিং সেক্টরে যে সমস্ত কাজ রয়েছে, সেগুলো নিচে তুলে ধরা হলো।
  • কনটেন্ট মার্কেটিং।
  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও।
  • সার্চ ইঞ্জিন মার্কেটিং।
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং।
  • এফিলিয়েট মার্কেটিং।
  • ইমেইল মার্কেটিং।
  • রেডিও এডভার্টাইজিং।
  • টেলিভিশন এডভার্টাইজিং ইত্যাদি।

উপরে উল্লেখিত বিষয়গুলো ছাড়াও ডিজিটাল মার্কেটিং এর অধীনে আরো বিভিন্ন রকমের কার্যক্রম রয়েছে।

তবে উপরে উল্লেখিত বিষয়গুলো মধ্যে থেকে আপনি চাইলে আপনার পছন্দের যে কোন একটি কাজ বেছে নিতে পারেন এবং সেটি শিখে আপনার ক্যারিয়ার করতে পারেন।

তাহলে আর দেরি না করে এখনি জেনে নেয়া যাক, ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব এর সঠিক উত্তর।

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব?

আপনি চাইলে বিভিন্ন পদ্ধতিতে ডিজিটাল মার্কেটিং শেখার কাজ সম্পন্ন করতে পারবেন এবং এই পদ্ধতিগুলো অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই অনলাইন থেকে টাকা আয় করতে পারবেন।

যে সমস্ত পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন, সেগুলো লিস্ট নিচে তুলে ধরা হলো।

  • ডিজিটাল মার্কেটিং বই পড়া।
  • ডিজিটাল মার্কেটিং রিলেটেড ব্লগ আর্টিকেল পড়া।
  • ইউটিউবে ভিডিও দেখা।
  • সোসিয়াল গণমাধ্যমে ইনফ্লুয়েন্সারদের ফলো করা।
  • ডিজিটাল মার্কেটিং পডকাস্ট।
  • ফ্রী সার্টিফাইড ডিজিটাল মার্কেটিং কোর্স।
  • ডিজিটাল মার্কেটিং এর উপরে এমবিএ ডিগ্রি।
  • ডিজিটাল মার্কেটিং এর সেমিনার এবং কনফারেন্সে যোগ দেয়া।
  • বিভিন্ন ফেসবুক গ্রুপে যোগদান করা।
  • প্রিমিয়াম ডিজিটাল মার্কেটিং কোর্স ইত্যাদি।

উপরে যে সমস্ত উপায় আলোচনা করা হয়েছে, সেগুলোর মাধ্যমে আপনি খুব সহজেই মার্কেটিং কোর্স সম্পন্ন করতে পারবেন।

তাহলে আর দেরি না করে সমস্ত বিষয়গুলি সম্পর্কে আলোচনা করা যাক।

ডিজিটাল মার্কেটিং বই পড়া

ইন্টারনেটে ডিজিটাল মার্কেটিং রিলেটেড অনেকগুলো সফল বই রয়েছে, যে সমস্ত বই পড়ার মাধ্যমে আপনি ডিজিটাল মার্কেটিং রিলেটেড তথ্য সংগ্রহ করতে পারবেন।

এক্ষেত্রে আপনি চাইলে ফ্রিতে বইগুলো পড়ে নেয়ার জন্য বইয়ের যে পিডিএফ ভার্সন রয়েছে, সেগুলো ডাউনলোড করে নিতে পারেন কিংবা প্রিমিয়াম বইগুলোর ক্রয় করে নিতে পারেন।

বইগুলো পড়ার মাধ্যমে আপনি ডিজিটাল মার্কেটিং রিলেটেড অনেক জ্ঞান অর্জন করতে পারবেন এবং এর বেসিক ক্লিয়ার করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং রিলেটেড ব্লগ আর্টিকেল পড়া

ইন্টারনেটে আপনি যদি ডিজিটাল মার্কেটিং লিখে সার্চ করেন, তাহলে কয়েক হাজার ব্লগ পেয়ে যাবেন। যেগুলো ডিজিটাল মার্কেটিং রিলেটেড বিভিন্ন তথ্য প্রতিনিয়ত দিয়ে থাকেন।

এক্ষেত্রে আপনি যদি এখান থেকে প্রতিদিন কয়েকটি ব্লগ পড়েন, তাহলে ডিজিটাল মার্কেটিং রিলেটেড বিভিন্ন রকমের জ্ঞান অনুধাবন করতে পারবেন।

এছাড়াও বাংলায় ইদানিং প্রচুর ব্লগ আর্টিকেল পাবলিশ করা হয়, সেগুলো মূলত ডিজিটাল মার্কেটিং এর পারফেক্ট গাইড হিসেবে তৈরি করা হয়।

আপনি চাইলে এসমস্ত ব্লগ আর্টিকেল পড়ার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং রিলেটেড জ্ঞান অর্জন করতে পারেন।

ইউটিউবে ভিডিও দেখা

যেকোনো কিছু শেখার একটি অনন্য সোসিয়াল গণমাধ্যম হলো ইউটিউব। ইউটিউবে আপনি যদি ডিজিটাল মার্কেটিং লিখে সার্চ করেন, তাহলে কয়েক লক্ষাধিক ভিডিও পেয়ে যাবেন।

তারপরে আপনি এখান থেকে প্লেলিস্ট সিলেক্ট করে একটি একটি করে যদি দেখে নেন, তাহলে ডিজিটাল মার্কেটিং এর বস হতে পারবেন।

ইউটিউব এখানে আপনি শূন্য থেকে শিখরে প্রায় সব কিছুই খুজে পাবেন। আপনাকে শুধুমাত্র সার্চ করতে হবে এবং তারপরে সেই অনুযায়ী কাজ করে যেতে হবে।

সোসিয়াল গণমাধ্যমে ইনফ্লুয়েন্সারদের ফলো করা

এছাড়াও সোসিয়াল গণমাধ্যমে আপনি অনেক ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট দের পেয়ে যাবেন, তাদেরকে আপনি চাইলে ফলো করতে পারেন।

তাদেরকে ফলো করার মাধ্যমে তাদের বিভিন্ন রকমের স্কিল সম্পর্কে জানতে পারবেন এবং সেই অনুযায়ী কাজ সম্পন্ন করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং পডকাস্ট

এছাড়াও অনেক ডিজিটাল মার্কেটিং পডকাস্ট রয়েছে, যেগুলো আপনি শোনার মাধ্যমেও ডিজিটাল মার্কেটিং কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

ফ্রী সার্টিফাইড ডিজিটাল মার্কেটিং কোর্স

ইন্টারনেটে বিভিন্ন রকমের ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স আছে, যেগুলো একদম বিনামূল্যে আপনাকে শুরু থেকে শেষ অব্দি শিখাবে।

আপনি চাইলে এই সমস্ত কোর্স করার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন।

ডিজিটাল মার্কেটিং এর উপরে এমবিএ ডিগ্রি

এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল মার্কেটিং এর উপরে এমবিএ ডিগ্রি সম্পন্ন করা যায়। আপনি চাইলে সেই সমস্ত দিকে ধাবিত হতে পারেন।

ডিজিটাল মার্কেটিং এর সেমিনার এবং কনফারেন্সে যোগ দেয়া

অনেক সময় বিভিন্ন কোম্পানি তাদের প্রচারণার জন্য ডিজিটাল মার্কেটিং সেমিনার কিংবা কনফারেন্স করে থাকে।

আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখতে চান, তাহলে তাদেরকে এই সমস্ত সেমিনার বা তাদের যে কনফারেন্স রয়েছে সেগুলোতে সম্পৃক্ত হতে পারেন এবং সেখান থেকে জ্ঞান অর্জন করতে পারেন।

তাদের সেমিনার কিংবা কনফারেন্সে যোগ দেয়ার পরে আপনি তাদের কাছ থেকে বিভিন্ন রকমের এক্সক্লাসিভ টিপস জেনে নিতে পারবেন। যা আপনার ডিজিটাল মার্কেটিং এর পথ আরও বেশি সুগম করবে।

বিভিন্ন ফেসবুক গ্রুপে যোগদান করা

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল গণমাধ্যমেও ফেসবুক। ফেসবুকে যে সমস্ত গ্রুপ কিংবা পেজ রয়েছে সে সমস্ত গ্রুপ কিংবা পেইজ থেকে আপনি চাইলে এটি শিখতে পারেন।

অর্থাৎ ফেসবুকে যে সমস্ত বিশাল বড় টাইপের ডিজিটাল মার্কেটিং রিলেটেড গ্রুপ রয়েছে, সেগুলোতে যোগদান করতে পারেন এবং সেখান থেকে আপনি ডিজিটাল মার্কেটিং হাতেখড়ি শিখতে পারেন।

এসমস্ত গ্রুপে যোগদান করার পরে, পূর্বে যে সমস্ত ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট রয়েছে তাদের সমস্ত আর্টিকেল আপনি দেখতে পারবেন। তারপরে তাদের কাছ থেকে বিভিন্ন রকমের জ্ঞান সংগ্রহ করতে পারবেন।

তবে ফেসবুকে এরকম বিভিন্ন রকমের স্প্যামিং গ্রুপ রয়েছে, যেগুলো থেকে জয়েন করা থেকে বিরত থাকবেন। কারণ এই সমস্ত গ্রুপ আপনার সময় নষ্ট করবে এবং আপনার কন্সেন্ট্রেশনে ব্যাঘাত ঘটাবে।

প্রিমিয়াম ডিজিটাল মার্কেটিং কোর্স

খুবই কার্যকরী ভাবে আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখতে চান, তাহলে ডিজিটাল মার্কেটিং এর যে সমস্ত প্রিমিয়াম কিংবা পেইড কোর্স রয়েছে সেগুলো করতে পারেন।

প্রিমিয়াম কিংবা পেইড কোর্স করার মাধ্যমে আপনি হাতে খড়ি ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। কারণ প্রিমিয়াম জিনিস আর ফ্রি জিনিস গুলোর মধ্যে আকাশ-পাতাল তফাৎ থাকে।

বিষয়টা মোটেও এরকম নয় যে, আপনি প্রিমিয়াম কোর্সে এরকম কিছু স্বর্ন পেয়ে যাবেন, যা আপনি ফ্রিতে ইন্টারনেট থেকে সংগ্রহ করতে পারবেন না।

বিষয়টা এরকম যে, আপনি যদি প্রিমিয়াম কোর্স ক্রয় করেন তাহলে এই কোর্সের মধ্যে বিভিন্ন রকমের নিয়মাবলী থাকবে, সেগুলো আপনাকে এফেক্টিভভাবে ডিজিটাল মার্কেটিং শিখতে সহায়তা করবে।

শেষ কথাঃ এখানে যে সমস্ত ডিজিটাল মার্কেটিং শেখার উপায় আলোচনা করা হয়েছে, প্রায় প্রত্যেকটি উপায় কাজে লাগিয়ে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন।

অর্থাৎ ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবো এর সঠিক জলজ্যান্ত উদাহরণ হল উপরে উল্লেখিত বিষয়গুলো সম্পর্কে সঠিকভাবে জ্ঞান আহরণ করা।

এখানে একটি বিষয় বাড়িয়ে বলতে চাই আর সেটি হল, আপনি কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখবেন, এবং আপনার জার্নি কতটা সুগম হবে সেটি সম্পূর্ণ নির্ভর করবে আপনার উপরে।

কারণ, হুট করে যদি আপনার শরীরে ডিজিটাল মার্কেটিং শেখার কারেন্ট চলে আসে এবং কয়েকদিন পরে আপনি যদি ইলেকট্রিক্যাল শর্ট আর অনুভব না করেন তাহলে আপনার জন্য এটি বোধগম্য নয়।

কথাটা শুনতে খুবই কষ্টকর মনে হলে এটাই আসলে সত্যি। আপনি ডিজিটাল মার্কেটিং তখনই শিখতে পারবেন, যখন আপনি ধারাবাহিকতা বজায় রাখতে পারবেন।

আপনার ডিজিটাল মার্কেটিং শেখার লম্বা পথ সুগম হোক।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top
Share via
Copy link