কোরআন শিক্ষা কোর্স – কোরআন শিখার উপায়

যেকোনো কিছু খুব কম সময়ে এবং পরিপূর্ণভাবে শেখার জন্য একজন টিউটর প্রয়োজন রয়েছে। ঠিক একই রকমভাবে আপনি যদি কুরআন শিখতে চান, তাহলে কোরআন শিক্ষা কোর্স এর মাধ্যমে কুরআন পরিপূর্ণভাবে শিখতে পারবেন।

একটি কোরআন শিক্ষা কোর্স ক্রয় করার পূর্বে আপনাকে যে সমস্ত বিষয়গুলো মাথায় রাখতে হবে, সে সমস্ত বিষয় গুলো নিয়ে আজকের এই আর্টিকেল আলোচনা করা হবে।

এছাড়াও আলোচনা করা হবে, কুরআন শিক্ষা কোর্স সম্পর্কে, যেখান থেকে আপনি কুরআন শিখতে পারবেন পরিপূর্ণ মাখরাজের সহায়তায়।

কোরআন শিক্ষা কোর্স কেন প্রয়োজন?

মোট কথা হল, আপনি যদি পরিপূর্ণভাবে কোন কিছু শিখতে চান তাহলে একজন টিউটর এর প্রয়োজন হয়।

দুনিয়াতে এরকম অনেক কিছু রয়েছে যা নিজে থেকে শিখা সম্ভব। তবে কোরআনের অনেক বিষয়টি রয়েছে যেগুলো আপনি একজন টিউটরের কাছ থেকে শিখে নিবেন।

অর্থাৎ আপনি যদি শুধুমাত্র বাংলা ট্রান্সলেট দেখে কোরআন শরীফ পড়েন, তাহলে আপনার কোরআন পড়া সহি-শুদ্ধ নাও হতে পারে। সেজন্য একজন টিউটরের সহায়তায় আপনাকে সহীহ শুদ্ধভাবে কুরআন শিখে নিতে হবে।

এজন্য আপনাকে একটি কোরআন শিক্ষা কোর্স করতে হবে না এবং কুরআন শিক্ষা কোর্স করার মাধ্যমে খুবই অল্প সময়ে কোরআনের নানাবিধ সম্পর্কে জ্ঞান আহরণ করতে পারেন।

এক কথায় বলতে গেলে এটা বলতে হবে, আপনি যদি পরিপূর্ণভাবে কুরআন মাজীদ শিখতে চান তাহলে আপনাকে কুরআন শিক্ষা কোর্সের দিকে মনোনিবেশ করতে হবে।

কোরআন শিক্ষা কোর্স কেনার আগে কি কি দেখবেন?

যে কোন কোর্স যে কারো কাছ থেকে শেখার জন্য আপনাকে সর্বপ্রথম কোর্সের মেন্টর সম্পর্কে ধারণা নিতে হবে। কারণ কোর্সের মেন্টর যদি কোনক্রমে ভালো না হয় তাহলে আপনার টাকা জলে যাবে।

বিষয়টা এইরকম যে অনেক মেন্টর রয়েছে যারা কিনা সহজ বিষয়গুলোকে জটিল করে তোলে, যা অনেকের কাছে বিরক্তিকর মনে হতে পারে।

এবং অনেক মেন্টর রয়েছে যারা কিনা অনেক জটিল বিষয়গুলো কে সবার সামনে সহজভাবে উপস্থাপন করে থাকেন। এজন্য প্রথমত কোর্স করার পূর্বে কোর্সের মেন্টর সম্পর্কে ধারণা নিতে হবে।

অর্থাৎ আল্টিমেটলি আপনি যে ব্যক্তির কাছ থেকে কোর্সটি করবেন, সেই ব্যক্তি সম্পর্কে ধারণা নিতে হবে যে, সেই ব্যক্তি আসলেই এই বিষয়ের উপরে দক্ষ কিনা।

এখন কোরআন যেহেতু একটি সেনসিটিভ বিষয়, সেজন্য যে কেউ চাইলে পূর্ব ধারণা ছাড়া সহি শুদ্ধভাবে তেলাওয়াত করতে পারবেন না।

সেজন্য আপনাকে এরকম একজন মেন্টর নির্বাচন করে নিতে হবে, সেই ব্যক্তি পূর্বে থেকে কুরআন সম্পর্কে মাস্টার লেভেলের ধারণা রেখেছেন।

যখন আপনি মেন্টাল সম্পর্কে পরিপূর্ণভাবে অবগত হয়ে যাবেন, তখন আর কিছুর দিকে নজর দেয়া প্রয়োজন আছে বলে আমার মনে হয় না।

তবে তারপরেও, আপনি চাইলে কুরআন শিক্ষার সিলেবাস সম্পর্কে অবগত হতে পারেন। অর্থাৎ জেনে নেয়ার প্রয়োজন আছে কোরআন শিখার সেই কোর্সের মধ্যে কি কি রকমের বিষয়াদি যোগ করা রয়েছে।

মোট কথা হল, একজন ভালো মেন্টর এবং আপনি যদি কোর্স এর মধ্যে নিম্নলিখিত বিষয়গুলো পেয়ে যান, তাহলে নিঃসন্দেহে কোর্সটি ইনরোল করে নিতে পারেন।

  • কোরআন তিলাওয়াতের নিয়ম।
  • দ্রুত সময়ে কোরআন তিলাওয়াতের সহীহ ও শুদ্ধ পদ্ধতি।
  • সঠিক কোরআন তিলাওয়াতের গুরুত্বপূর্ণ বিষয়াবলি, যেমন: মুক্তবর্ণ, যুক্তাক্ষর, হরফ, হরকত, তানভীন, জযম, তাশদীদ, মাদ্দ, ওয়াকফ।

এই তিনটি বিষয়ে যদি কোন একটি কোরআন শিক্ষা কোর্সে থেকে থাকে, তাহলে আপনি সেই কোর্সের দিকে মনোনিবেশ করতে পারেন এবং সেই কোর্সটি ইনরোল করতে পারেন।

মোট কথা হল মেন্টর যদি ভাল থাকে এবং কোর্সের যদি এরকম কোন বিষয়ে মেনশন করা থাকে যার মাধ্যমে আপনি পরিপূর্ণভাবে কোরআন শিখতে পারবেন, তাহলে সেই কোর্স করাই ভালো।

কোরআন শিক্ষার কোর্স

এছাড়াও কোরআন শিক্ষা কোর্স হিসেবে আমার দেখা একটি সেরা কোর্সের লিঙ্ক আমি নিচে দিয়ে দিচ্ছি। যা বর্তমানে খুবই সাড়া জাগানো একটি কোরআন শিক্ষা কোর্স।

আমি পারসোনালি ভাবে এই কোর্সটি করিনি, তাও মানুষের অভিমত দেখে এটা মনে হচ্ছে যে কোর্সটি নিঃসন্দেহে ভালো হতে পারে।

এছাড়াও এই কোর্সটি করে বর্তমানে প্রায় কয়েক হাজার মানুষ উপকৃত হয়েছেন এবং সহি শুদ্ধভাবে কুরআন শিখতে সক্ষম হয়েছেন।

কোর্সের লিংক নিচে দেয়া হল

Course Details

আপনি চাইলে উপরের উল্লেখিত লিংকে ক্লিক করার মাধ্যমে এখানে একটি অ্যাকাউন্ট তৈরি করে করে কোর্সটি ইনরোল করে নিতে পারেন।

কোরআন শিক্ষা কোর্স - কোরআন শিখার উপায়

 

📢 আমরা কোনভাবেই কোর্সের এফিলিয়েট করছি না। কোর্সটি ক্রয় করার পূর্বে অবশ্যই কোর্সের মধ্যে প্রবেশ করে, কোর্স রিলেটেড বিভিন্ন বিষয়ে নিজে থেকে বিবেচনা করে নেবেন।

যখনই আপনি নির্দিষ্ট এমাউন্ট খরচ করার মাধ্যমে কোর্সটি কিনে নিতে পারবেন, তখন আপনি এই কোর্সটি করার কাজ সম্পন্ন করতে পারবেন।

কোর্সটি করার জন্য একটি সময় দেয়া হয়েছে, আর সেটি হল ২৪ ঘন্টা। মূলত ২৪ ঘণ্টার মধ্যে আপনি কোর্সটি সম্পন্ন করে নিতে পারবেন।

কোর্স থেকে কি কুরআন শিক্ষা সম্ভব?

মোট কথা হল, আপনি কি শিখতে পারবেন আর কি শিখতে পারবেন না সেটি সম্পূর্ণরূপে নির্ভর করবে আপনার উপরে।

আপনি যদি কোন একটি বিষয়ে লেগে থাকতে পারেন, এবং একই সাথে এরকম মনোভাব সেট করে নিতে পারেন, যাতে করে আপনি সেটি শিখার পূর্বে সরে যাবেন না তাহলে আপনার দ্বারাই সেটা সম্ভব।

কিন্তু আপনি যদি হাল ছেড়ে দেন এবং মনে করেন যে আপনাকে দ্বারা এটা হবে না, তাহলে কস্মিনকালেও সেটি সম্ভব হবে না।

আপনি যদি কোরআন সম্পর্কে পূর্বে থেকে কিছুটা জেনে থাকেন কিংবা পূর্বে থেকে কুরআন মোটামুটি ভালো পড়তে পারেন, তাহলে কোরআন শিক্ষা কোর্স আপনার জন্য সহজ হবে।

এছাড়াও আপনি যদি পূর্বে থেকে একেবারেই কোরআন না জানেন, তাহলে প্রথমত কিছুটা কষ্ট হলেও যখন আপনি বেশি ক্লিয়ার করে নিতে পারবেন তখন সফলভাবে সম্পন্ন করে নিতে পারবেন।

আপনি এই কোর্সটি থেকে শিখতে পারবেন কিনা সেটা নির্ভর করবে, আপনার লেগে থাকার উপরে এবং আপনার অধ্যাবসায়ের উপরে।

তবে এটা নিঃসন্দেহে বলা যায় একজন ভালো মেন্টর থাকলে আপনি লেগে থাকতে পারবেন এবং সহি শুদ্ধভাবে আল্লাহর অমর বানী আল-কোরআন শিখতে পারবেন ইনশাআল্লাহ।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top
Share via
Copy link