আরবি শিখার সফটওয়্যার দিয়ে আরবি শিখুন

আপনি যদি আরবি শিখতে চান, এছাড়াও যেকোনো আরবি শব্দ বাংলা সহ সেটি শিখে নিতে চান তাহলে, একজন আরবি শিক্ষকের কাছ থেকে তা শিখার পাশাপাশি আরবি শিখার সফটওয়্যার ব্যবহার করতে পারেন।

আপনি কে আরবি শিখতে সহায়তা করবে, সে সমস্ত সফটওয়্যার গুলোর মধ্যে থেকে উল্লেখযোগ্য কয়েকটি সফটওয়্যার রিভিউ সম্পর্কে নিচে আলোচনা করা হবে।

আরবি শিখার সফটওয়্যার

আপনি যদি পরিপূর্ণভাবে আরবি শিখতে চান, তাহলে যে সমস্ত সফটওয়্যার গুলো আপনাকে ক্ষেত্রে সহায়তা করতে পারে, সেগুলোর মধ্যে থেকে উল্লেখযোগ্য কয়েকটি সফটওয়্যার এর লিঙ্ক এবং তাদের রিভিউ সম্পর্কে নিচে আলোচনা করা হলো।

আরবি vocabulary – আরবি শব্দের বাংলা অর্থ

আপনি যদি আরবি ভোকাবুলারি শিখতে চান, যাতে করে আপনি আরবী ভাষায় অনর্গল কথা বলতে পারবেন। তাহলে উপরে উল্লেখিত সফটওয়্যারটি আপনাকে সহায়তা করবে।

এই সফটওয়্যারটিতে বাংলা এবং আরবি ভাষায় বিভিন্ন রকমের ইনফর্মেশন ভালোভাবে লিপিবদ্ধ করা হয়েছে।

এক্ষেত্রে, প্রথমত আপনাকে এই সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে হবে এবং তারপরে যখন আপনি সফটওয়্যারটির মধ্যে প্রবেশ করবেন, তখন এখানে বাংলা ভাষার আরবি ভাবার্থ দেখতে পারবেন।

আরবি শিখার সফটওয়্যার দিয়ে আরবি শিখুন

এতেকরে আপনি কোন একটি আরবি ভাষার বাংলা প্রতিশব্দ কি হতে পারে কিংবা বাংলা কোন একটি শব্দের আরবি প্রতিরূপ কি হতে পারে? সেটি সম্পর্কে অবগত হতে পারবেন।

এবং যখনই আপনি এ সম্পর্কে অবগত হতে পারবেন, তখন আপনি নিজেই আরবি ভাষায় কথা বলতে পারবেন এবং যেকেউ আরবি ভাষায় কথা বললে সেটি আপনি অনুমান করতে পারবেন।

Download

আরবি ভাষা শিক্ষা সফটওয়্যার

আপনি যদি শব্দে শব্দে আরবি শিখতে চান, তাহলে উপরে উল্লেখিত সফটওয়্যারটি আপনার জন্য কার্যকরী হতে পারে।

কারণ, এই সফটওয়্যারটিতে প্রতিটি শব্দের আরবি প্রতিরূপ আলোচনা করা হয়েছে। অর্থাৎ বাংলায় যেকোনো একটি শব্দের যে আরবি প্রতিরূপ রয়েছে , সেটি আলোচনা করা হয়েছে।

এক্ষেত্রে, আপনি যখনই উপরে উল্লেখিত লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিবেন। তখন এই সফটওয়্যারটির মধ্যে প্রবেশ করার পরে, আপনার পছন্দের বাংলা ভাষার আরবি প্রতিরূপ দেখতে পারবেন।

আরবি শিখার সফটওয়্যার দিয়ে আরবি শিখুন

এছাড়াও এই সফটওয়্যারটির মধ্যে বিভিন্নভাবে, বিভিন্ন ক্যাটাগরির সহিত আরবি ভাষা শেখানোর অনেকগুলো সিস্টেম রয়েছে। সেগুলো আপনার উপকারে আসতে পারে।

সেজন্য, আপনি যদি শব্দে শব্দে আরবি শিখতে চান, তাহলে উপরে উল্লেখিত সফটওয়্যারটি আপনার জন্য কার্যকরী হতে পারে এবং এই সমস্ত সফটওয়ারের মাধ্যমে আপনি আরবি শিখতে পারেন

Download

বাংলা থেকে আরবি অনুবাদ

আরবি ভাষা শেখার মাধ্যমে আপনি যদি অনর্গল কথা বলতে চান কিংবা অন্য যে কোন আরব বাসার লোকের বলে যাওয়া শব্দগুলো বুঝতে চান, তাহলে উপরে উল্লেখিত সফটওয়্যারটি আপনার জন্য।

এই সফটওয়্যারটিতে খুবই সুন্দর ভাবে যেকোন আরবি শব্দের বাংলার প্রতিরূপ সম্পর্কে বিস্তারিতভাবে দেয়া হয়েছে।

আরবি শিখার সফটওয়্যার দিয়ে আরবি শিখুন

এছাড়াও এই সফটওয়্যারটিতে শুধু বাংলা নয়, একই শব্দের ইংরেজি, তামিল, ফিলিপাইন, ইন্দোনেশিয়ান ভাষার শব্দ যুক্ত করা হয়েছে।

যাতে করে, এক সফটওয়্যার এর মধ্যেই বিভিন্ন দেশের ভাষা শিখে নেওয়ার মতো, দক্ষতা অর্জন করতে পারবেন।

এছাড়াও আপনি যদি শুধুমাত্র আরবি ভাষাকে টার্গেট করে শিখতে চান এবং আরবি ভাষা শেখার সফটওয়্যার হিসেবে এই সফটওয়্যারটি ব্যবহার করতে চান, তাহলে সেটিও পারবেন।

এই সমস্ত কাজ গুলো করার জন্য উপরে উল্লেখিত লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন এবং তারপর এটি আপনার প্রয়োজনীয় কাজে ব্যবহার করুন।

Download

আরবি শিখার সফটওয়্যার দিয়ে আরবি শেখা যাবে?

আপনি যদি আরবী ভাষা শিখতে চান, তাহলে উপরে উল্লেখিত সফটওয়্যারগুলো আপনার কাজে আসতে পারে এবং এ সমস্ত সফটওয়্যার গুলো আরবি ভাষা শিখতে সহায়তা করতে পারে।

তবে এই সমস্ত সফটওয়্যার এর সহায়তায় আপনি যে সমস্ত আরবি ভাষা শিখে যাবেন, বা আরবি ভাষায় পারদর্শী হয়ে যাবেন, সেটা কিন্তু নয়। এই সমস্ত সফটওয়্যার গুলো আপনার জন্য একটি গাইডলাইন হতে পারে।

অর্থাৎ এই সমস্ত সফটওয়্যার থেকে প্রতিদিন কিছু শব্দ শেখার মাধ্যমে আপনি আরবী ভাষায় পারদর্শী হয়ে উঠতে পারবেন।

তবে, এই সফটওয়্যার গুলোর মধ্যে আরবি ভাষায় প্রত্যেকটি শব্দ লিপিবদ্ধ নেই। কিছু কিছু শব্দ এই সফটওয়্যারটির মধ্যে আপনি নাও পেতে পারেন।

সেক্ষেত্রে আপনাকে রিসার্চ করার মাধ্যমে সেই সমস্ত শব্দ গুলো খুজে বের করতে হবে। তবে, এখানে যে সমস্ত শব্দগুলো রিজার্ভ করা হয়েছে, সেগুলো আপনারা আরবি শেখার কাজ সম্পন্ন করতে সক্ষম।

শেষ কথাঃ আরবি ভাষা বলুন কিংবা অন্য যেকোন ভাষা, আপনি যদি সেই ভাষাতে পারদর্শী হতে চান, তাহলে আপনাকে রেগুলার প্র্যাকটিস করতে হবে।

যেকোনো একটি শব্দ যখন আপনি শিখবেন, তখনই শব্দটি কি কি কাজে ব্যবহার করা যেতে পারে? সেটি সম্পর্কে অবগত হতে হবে। অর্থাৎ এই শব্দের অনুরূপ শব্দ গুলো খুজে বের করতে হবে।

আপনি যখনই কোন একটি শব্দের অনুরূপ শব্দ কিংবা সমার্থক শব্দ খুঁজে বের করতে সক্ষম হবেন, তখন আপনি ওই শব্দের বিকল্প হিসেবে আপনার শেখা শব্দটি ব্যবহার করতে পারবেন।

এছাড়াও কোন কারণে যদি আপনি কোন একটি শব্দ ভুলে যান, তাহলে সমার্থক শব্দ হিসেবে এই সমস্ত শব্দগুলো ব্যবহার করার মাধ্যমে আপনার কাজটি পুষিয়ে নিতে পারবেন।

তবে, আপনি যদি আরবি ভাষা সাবলীলভাবে বলতে চান তাহলে আপনাকে প্রতিনিয়ত প্র্যাকটিস চালিয়ে যেতে হবে।

তাহলেই আপনি এই সমস্ত আরবি শেখার সফটওয়্যার এর মাধ্যমে আরবি ভাষা শিখতে পারবেন।

তবে আপনি যদি প্র্যাকটিস করতে ব্যর্থ হন, তাহলে কিছুদিন পরে অচিরেই আপনি এই ভাষার শব্দগুলো ভুলে যাবেন এবং আগের মত হয়ে যাবেন।

Leave a Comment

Your email address will not be published.

close
Scroll to Top
Share via
Copy link