হোয়াটসঅ্যাপ ব্যবহার করার নিয়ম এবং সিক্রেট টিপস

হোয়াটস অ্যাপের নাম শুনেননি এরকম মানুষ খুঁজে পাওয়া খুবই দুষ্কর। অনেকেই হোয়াটসঅ্যাপ সম্পর্কে জানেন এবং হোয়াটসঅ্যাপ ব্যবহার করার নিয়ম সম্পর্কে জানতে চান।

আপনি যদি হোয়াটসঅ্যাপের একজন নতুন ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার নিয়ম জেনে নেয়া আপনার জন্য মুখ্য একটি বিষয়।

কারণ নতুন একজন ব্যবহারকারী হিসেবে হোয়াটসঅ্যাপে যে সমস্ত গোপন সেটিং রয়েছে এবং হোয়াটসঅ্যাপ ব্যবহার করার যে সমস্ত সুবিধা রয়েছে, সেগুলো জেনে নিলে আপনি আরো বেশি স্বাচ্ছন্দে এটি ব্যবহার করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ ব্যবহার করার টিপস, হোয়াটসঅ্যাপের ব্যবহার করার বিভিন্ন অজানা তথ্য সম্পর্কে এই আর্টিকেলে আলোচনা করা হবে।

হোয়াটসঅ্যাপ অ্যাপস ডাউনলোড

হোয়াটসঅ্যাপ ব্যবহার করার পুর্বে আপনার ডিভাইসের যদি হোয়াটসঅ্যাপ ডাউনলোড করা না থাকে, তাহলে নিম্নলিখিত লিংক থেকে ডাউনলোড করে নেন৷

উপরে উল্লেখিত লিংক থেকে যখনই হোয়াটসঅ্যাপ অ্যাপ ডাউনলোড করে নেবেন, তখন এই অ্যাপে প্রবেশ করার পরে আপনার ফোন নাম্বার দেয়ার মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি করে নিন।

অ্যাকাউন্ট তৈরি করে নেয়ার পরে এবার তাহলে জেনে নেয়া যাক, কিভাবে এই অ্যাপসটি প্রপারলি ব্যবহার করবেন এবং সমস্ত কোনো সুযোগ সুবিধা উপভোগ করবেন।

হোয়াটসঅ্যাপ প্রোফাইল সেটআপ

যখন আপনি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট তৈরি করে নেবেন, তখন আপনাকে অবশ্যই আপনার হোয়াটসঅ্যাপের প্রোফাইল সেটআপ করে নিতে হবে।

যাতে করে, আপনার হোয়াটসঅ্যাপের প্রোফাইল আরও বেশি আকর্ষণীয় দেখায়।

হোয়াটসঅ্যাপ প্রোফাইল সেটআপ করে নেয়ার জন্য হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন এর মধ্যে প্রবেশ করুন এবং তারপরে তিনডট মেনুর উপরে ক্লিক করুন।

হোয়াটসঅ্যাপ ব্যবহার করার নিয়ম এবং সিক্রেট টিপস

তিন ডটের উপরে ক্লিক করার পরে, যখন সেটিং অপশন এর উপরে ক্লিক করবেন, তখন প্রথম অপশনে আপনার প্রোফাইল পেয়ে যাবেন।

এবার এখানে ক্লিক করার পরে আপনার প্রোফাইলের নাম এবং অন্যান্য জিনিসপত্র সেটআপ করে নিন।

খুবই সহজ ভাবে আপনি উপরে উল্লেখিত পদক্ষেপ অনুসরণ করার মাধ্যমে আপনার প্রোফাইল সেটিং করে নিতে পারবেন। যা আপনি কয়েক মিনিটের মধ্যে করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ চ্যাট থিম

আবার পুনরায় সেটিং অপশন এর উপরে ক্লিক করুন। এখানে ক্লিক করার পরে এখানে আপনি অনেকগুলো অপশন দেখতে পারবেন।

আপনি যেহেতু চ্যাটিং করার জন্য থিম পরিবর্তন করতে চান, সেজন্য Chat Option এর উপরে ক্লিক করুন।

হোয়াটসঅ্যাপ ব্যবহার করার নিয়ম এবং সিক্রেট টিপস

চ্যাট অপশন নামের অপশন ক্লিক করার পরে এবার আপনার সামনে পুনরায় অনেকগুলো অপশন ওপেন হবে, এখান থেকে Wallpaper অপশন এর উপরে ক্লিক করুন।

Wallpaper অপশন এর উপরে ক্লিক করার পরে এখানে অনেকগুলো ওয়ালপেপার দেখতে পারবেন। এখান থেকে আপনি আপনার পছন্দমত যেকোনো একটি ওয়ালপেপার সিলেক্ট করে নিতে পারবেন।

এছাড়াও আপনি চাইলে গ্যালারি থেকে আপনার পছন্দ মত যে কোন একটি ছবি ওয়ালপেপার হিসেবে সেট আপ করে নিতে পারবেন।

উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই হোয়াটসঅ্যাপ এর ডিফল্ট চ্যাটিং থিম পরিবর্তন করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে কাউকে ব্লক করা

কারো উপরে আপনি যদি বিরক্ত বোধ করেন কিংবা কারো সাথে চ্যাটিং করতে এখন যদি কোনভাবে স্বাচ্ছন্দ্যবোধ না করেন, তাহলে আপনি চাইলে যোগাযোগ বিচ্ছিন্ন করতে পারেন।

অর্থাৎ ঐ ব্যক্তির যে হোয়াটসঅ্যাপ আইডি রয়েছে, সেই হোয়াটসঅ্যাপ আইডি মেসেজ কিংবা কল রিলেটেড কোন রকমের কানেকশনে জড়াতে পারবেনা।

আপনি যদি কাউকে ব্লক করে দিতে চান, তাহলে সেই ব্যক্তির প্রোফাইলে প্রবেশ করুন এবং তারপরে ৩ ডট মেনুর উপরে ক্লিক করুন।

৩ ডট মেনু এর উপরে ক্লিক করার পরে More অপশনের উপরে ক্লিক করুন।

হোয়াটসঅ্যাপ ব্যবহার করার নিয়ম এবং সিক্রেট টিপস

More অপশনের উপরে পুনরায় ক্লিক করার পরে এখানে আরো অনেকগুলো অপশন দেখতে পাবেন, সেখান থেকে Block অপশন এর উপরে ক্লিক করুন৷

ব্লক অপশনে এর উপরে ক্লিক করার পরে আবার আপনি চাইলে মেসেজ রিপোর্ট করে দিতে পারবেন কিংবা সরাসরি ব্লক করে দিতে পারবেন।

টু স্টেপ ভেরিফিকেশন

আপনি যদি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিরাপত্তা নিশ্চিত করতে চান, তাহলে আপনি চাইলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এ টু স্টেপ ভেরিফিকেশন ওপেন করে দিতে পারেন।

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এ টু স্টেপ ভেরিফিকেশন ওপেন করে নিলে, যে কেউ চাইলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এ লগিন করতে পারবে না।

একাউন্টে লগইন করার জন্য একটি এক্সট্রা ভেরিফিকেশন কোড এর প্রয়োজন হবে, যে ভেরিফিকেশন কোড এর মাধ্যমে লগইন করে নিতে হবে।

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট টু স্টেপ ভেরিফিকেশন ওপেন করার জন্য পুনরায় সেটিং অপশনে চলে যান এবং তার পরে Account অপশনটিতে ক্লিক করুন।

Account অপশন এর উপরে ক্লিক করার পরে এবার এখানে আরো অনেকগুলো অপশন দেখতে পারবেন।

এখান থেকে আপনি যেহেতু টু স্টেপ ভেরিফিকেশন অপশন চালু করে নিতে চান, সে জন্য টু স্টেপ ভেরিফিকেশন অপশনের উপরে ক্লিক করুন।

টু-স্টেপ ভেরিফিকেশন’ অপশন এর উপরে ক্লিক করার পরে এবার আপনাকে এই অপশনটি এনাবল করে নিতে হবে। অপশনটি এনাবল করে নেয়ার জন্য Enable অপশনের উপরে ক্লিক করুন।

হোয়াটসঅ্যাপ ব্যবহার করার নিয়ম এবং সিক্রেট টিপস

এনাবল অপশন এর উপরে ক্লিক করার পরে এবার আপনার ফোন নাম্বার ভেরিফিকেশন কোড চলে যাবে।

সেই ভেরিফিকেশন কোড বসিয়ে দিলে আপনার একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন ওপেন হয়ে যাবে।

উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট টু স্টেপ ভেরিফিকেশন অপশন চালু করে নিতে পারবেন এবং আপনার একাউন্টে সুরক্ষা নিশ্চিত করতে পারবেন।

এছাড়াও প্রাইভেসি অপশনে ক্লিক করার পরে আপনি এখানে আরো অনেকগুলো অপশন দেখতে পারবেন, যে সমস্ত অপশন ব্যবহার করার মাধ্যমে আপনার অ্যাকাউন্ট প্রাইভেসি নিশ্চয়তা পুর্ন করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ অটো ডাউনলোড

কেউ যদি চ্যাটবক্সে আপনাকে কোন কিছু শেয়ার করা এবং তারপরে সেটা ডিলিট করে দেয়, তাহলে ডিলিট করার পূর্বে এটি ডাউনলোড করে নিলে কি রকম হয়?

অর্থাৎ কারও সেন্ড করা যে কোন কিছু যদি ডিলিট করার পুর্বে আপনার ডিভাইসে অটোমেটিকলি সেভ হয়ে যায়, তাহলে সেটা কি রকম হয়?

হোয়াটসঅ্যাপে এরকম একটি সেটিং রয়েছে, যে সেটিং এর মাধ্যমে আপনাকে কেউ কোন কিছু সেন্ড করে দিলে সেটা ডিলিট করার পুর্বে আপনার গ্যালারিতে অটোমেটিক সেভ হয়ে যাবে।

এই সেটিং করে নেয়ার জন্য আপনাকে অবশ্যই আপনার সব একাউন্ট সেটিং অপশনে চলে যেতে হবে এবং তার উপরে storage and data অপশনটিতে ক্লিক করতে হবে।

স্টোরেজ এবং ডাটা এই অপশন এর উপরে ক্লিক করার পরে, পেইজটিকে একটু নিচের দিকে স্ক্রল করলে সেখানে ডাউনলোড করে নেয়ার অপশন গুলো দেখতে পারবেন।

এখান থেকে অটোমেটিক ডাউনলোড অপশন গুলো ওপেন করে নিন। তাহলে আপনার ডিভাইসে মিডিয়াগুলো অটোমেটিকলি ডাউনলোড হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপ ব্যবহার করার নিয়ম এবং সিক্রেট টিপস

হোয়াটসঅ্যাপ ব্যবহার করার নিয়ম এবং হোয়াটসঅ্যাপ ব্যবহার করার কিছু ট্রিকস জেনে নেয়ার পরে আপনি চাইলে এই ট্রিকস আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন।

উপরে উল্লেখিত ট্রিক্স ফলো করার মাধ্যমে আপনার হোয়াটস্যাপ একাউন্ট সিকিউরিটি নিশ্চয়তা দিতে পারবেন এবং হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট পূর্বের চেয়ে আরো বেশি স্বাচ্ছন্দভাবে ব্যবহার করতে পারবেন।

এছাড়াও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এর ফোন নাম্বার পরিবর্তন করা এবং হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট রিলেটেড আরো বিভিন্ন রকমের সেটিং করার জন্য আপনাকে শুধুমাত্র সেটিং অপশনে চলে যেতে হবে।

সেটিং অপশনে চলে যাওয়ার পরে আপনি যদি মোটামুটি লেভেলের ইংরেজি সম্পর্কে অভিজ্ঞতা রাখেন, তাহলে সেই ইংরেজি পড়ে কি কি সেটিং রয়েছে, সেগুলো দেখে নিতে পারবেন।

এখানে যে সমস্ত সেটিং এর কথা মেনশন করা হয়েছে, সে সমস্ত সেটিং করার মাধ্যমে আপনার অ্যাকাউন্ট পূর্বের চেয়ে আরো বেশি স্বাচ্ছন্দভাবে ব্যবহার করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published.

close
Scroll to Top
Share via
Copy link