ফ্রী ওয়েবসাইট তৈরি করা কি ভালো? ফ্রী ওয়েবসাইট থেকে কি আয় হয়?

ফ্রী ওয়েবসাইট তৈরি করা কি ভালো? ফ্রী ওয়েবসাইট থেকে কি আয় হয়?

আমাদের মধ্যে যে বা যারা ব্লগিং করতে ইচ্ছুক এবং একটি ফ্রি ব্লগ সাইট তৈরি করে ফেলেছেন, তাদের মাঝে আপাদমস্তক কয়েকটি প্রশ্ন বিরাজ করে।

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন যারা কিনা একটি ফ্রি ব্লগ সাইট তৈরি করার পরে হরহামেশাই এটা জানতে চান যে, ফ্রী ওয়েবসাইট তৈরি করা কি ভালো? ফ্রী ওয়েবসাইট থেকে কি আয় হয়?

আপনি যদি একটি ফ্রি ব্লগ সাইট তৈরি করার চিন্তাভাবনা করে থাকেন এবং একটি ফ্রি ব্লগ সাইট তৈরি করে থাকেন, তাহলে এই ব্লগ সাইট নিয়ে এগুনো ঠিক হবে কিনা বা ফ্রী ওয়েবসাইট তৈরি করা কি ভালো? ফ্রী ওয়েবসাইট থেকে কি আয় হয়? সে সম্পর্কে এই আর্টিকেলটি সাজানো হয়েছে।

ফ্রি ওয়েবসাইট তৈরি করা কি ভালো?

আপনি যদি ব্লগিং জগতে একদম নতুন হয়ে থাকেন, তাহলে এক কথায় উত্তর দেয়া যায় আপনার জন্য ফ্রি ব্লগ সাইট তৈরি করা কোন দোষের বিষয় নয়।

অর্থাৎ একজন বিগিনার হিসেবে, যার কোনো রকমের ব্লগিং রিলেটেড জ্ঞান নেই, সেই ব্যক্তি চাইলে একটি ফ্রি ব্লগ সাইট তৈরি করতে পারেন।

এবার এই ফ্রি ব্লগ সাইট তৈরি করার ক্ষেত্রে আপনি চাইলে বিভিন্ন রকমের প্লাটফর্ম ব্যবহার করতে পারেন কিংবা সরাসরি blogger.com প্ল্যাটফর্ম ব্যবহার করে ফ্রী ব্লগ সাইট করতে পারেন।

একজন নতুন ব্লগার হিসেবে আপনি যদি ব্লগার প্লাটফর্মে একটি ওয়েবসাইট তৈরি করে নেন, তাহলে বেশ কিছুদিন আপনি ফ্রিতে ব্লগিং সেবা উপভোগ করতে পারবেন এবং নিজেকে ঝালিয়ে নিতে পারবেন।

মূলত আপনি চাইলে টেস্টিং করার জন্য কোন রকমের ডোমেইন-হোস্টিং ক্রয় করা ছাড়া একদম ফ্রীতে একটি ব্লগ সাইট তৈরি করতে পারেন, সেটা আপনার জন্য ভালো হয়।

তবে একটি ফ্রি ব্লগ সাইট তৈরি করার পরে আপনি এই ব্লগ সাইট দিয়ে যে শুধুমাত্র টেস্টিং করতে পারবেন সেরকম তা কিন্তু নয়, এ ব্লগ সাইট আপনার বিজনেসের কাজে ব্যবহার করতে পারেন।

বিজনেসের কাজে ব্যবহার করতে পারবেন বলতে, আপনি চাইলে এই ব্লগ সাইট ব্যবহার করার মাধ্যমে ওয়েবসাইটে মনিটাইজেশন করে টাকা আয় করতে পারবেন।

একজন নতুন ব্লগার হিসেবে আপনি যদি ফ্রিতে ব্লগ সাইট তৈরি করে নেন, তাহলে এই ফ্রী ব্লগ সাইটের মধ্যে আপনি চাইলে কনটেন্ট পাবলিশ করতে পারবেন এবং কনটেন্ট পাবলিশ করার পরেই বিভিন্নভাবে ওয়েবসাইট থেকে আয় করতে পারবেন।

তাহলে পরিশেষে এইকথা বলা যায় যে, আপনি যদি একটি ফ্রি ব্লগ সাইট তৈরি করেন তাহলে সেই ওয়েবসাইট তৈরি করা আপনার জন্য ভাল হতে পারে।

তবে বিভিন্ন কারণে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করা আপনার জন্য শুভকর নাও হতে পারে। কি সমস্ত কারণে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করা যাবে না, সেই সম্পর্কে এই আর্টিকেলের শেষে আলোচনা করা হবে।

এর আগে জেনে নেয়া যাক ফ্রি ওয়েবসাইট থেকে টাকা আয় করা কি সম্ভব? নাকি নয়?

ফ্রি ওয়েবসাইট থেকে কি টাকা আয় করা যায়?

ফ্রি ওয়েবসাইট থেকে টাকা আয় করা যায় কিনা এ সম্পর্কে আপনার যদি প্রশ্ন থেকে থাকে তাহলে এক কথায় বলতে হবে, আপনি চাইলে ফ্রী সাইট থেকে টাকা আয় করতে পারবেন।

ফ্রি ওয়েব সাইটে আপনি যদি প্রতিনিয়ত ইউনিক কন্টেন্ট পাবলিশ করে যান; তাহলে এই ওয়েবসাইট থেকে বিভিন্ন উপায়ে আপনি টাকা আয় করতে পারবেন।

টাকা আয় করার জন্য আপনি চাইলে অ্যাডভার্টাইজমেন্ট দিয়ে আপনার ওয়েবসাইট মনিটাইজ করতে পারেন, কিংবা আপনি চাইলে অন্য যে কোনো রকমের মার্কেটিং করে টাকা আয় করতে পারেন।

এক কথায় বলতে গেলে এটা বলতে হবে যে, আপনি যদি একটি ইউনিক ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং সেই ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসতে পারেন তাহলে যেকোনো ভাবে টাকা আয় করা সম্ভব।

এক্ষেত্রে শর্ত শুধু মাত্র একটাই আর সেটা হল, আপনার ওয়েবসাইটে ইউনিক কন্টেন্ট এবং ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি করা।

যখনই আপনি আপনার ওয়েবসাইটে ইউনিক কন্টেন্ট পাবলিশ করতে পারবেন এবং ভিজিটর নিয়ে আসতে পারবেন, তখন আপনার ওয়েব সাইট থেকে আয় করা সময়ের ব্যাপার মাত্র।

তাহলে এই কথা বলা যায়, ফ্রি ওয়েবসাইট থেকে টাকা আয় করা যায়।

ফ্রী ওয়েবসাইট তৈরি করা কি আসলেই ভালো?

আপনার টেস্টিং এবং খুঁটিনাটি কাজের জন্য একটি ফ্রি ওয়েবসাইট আপনার জন্য শুভকর হতে পারে। তবে বিভিন্ন ক্ষেত্রে আপনি যদি এই ওয়েবসাইট পর্যালোচনা করেন, তাহলে ফ্রী সাইট আপনার জন্য মানানসই নাও হতে পারে।

কারণ, আপনি হয়তো একথা শুনে থাকবেন যে, ফ্রী বলতে কিছুই হয় না। এর মানে এটা নয় যে এতক্ষণ আমি আপনাকে আর্টিকেলটি পড়তে বাধ্য করে এবার ডিমোটিভেট করছি, ব্যাপারটা কিন্তু মোটেও সে রকম নয়।

একজন নতুন ব্লগার হিসেবে ফ্রি ওয়েবসাইট আপনার জন্য ঠিকই রয়েছে, আপনি এই ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে টাকা আয় করতে পারবেন।

তবে ব্লগিং করতে করতে যখন আপনি একটি ভাল পর্যায়ে চলে যাবেন, তখন আপনি এটা রিয়েলাইজ করবেন যে, ফ্রি ব্লগ সাইটের চেয়ে আপনি যদি অন্যভাবে সাইট তৈরি করতেন, তাহলে সেটি আপনার জন্য মঙ্গলময় হত।

একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করার মাধ্যমে আপনি যে সমস্ত সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন, একটি পেইড ওয়েবসাইট তৈরি করার মাধ্যমে আপনি এর চেয়ে হাজার গুন বেশি সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

এছাড়া ওয়েবসাইটের রেংকিং সহ আরও বিভিন্ন বিষয়াদি জন্য আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে অর্থাৎ ডোমেইন-হোষ্টিং করে ওয়েবসাইট তৈরি করতে হবে।

আপনি যদি ডোমেইন হোস্টিং ক্রয় করে নেন, তাহলে যে কোন প্লাটফর্মে আপনার পছন্দমত ওয়েবসাইট তৈরী করে নিতে পারবেন এবং সেটাতে আর্টিকেল লেখার মাধ্যমে আর্নিং করতে পারবেন।

এখানে আরেকটি বিষয় বলে রাখা ভাল আর সেটা হল, ফ্রি ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে আপনাকে কিছু লিমিটেশন এর মধ্যে থাকতে হবে।

কারণ আপনি এই সম্পর্কে হয়তো অবগত রয়েছেন যে একটি ফ্রি ওয়েবসাইট এ বিভিন্ন রকমের লিমিটেশন থাকতে পারে। যা আপনি আপনার পছন্দমত, ইচ্ছা অনুযায়ী ব্যবহার করতে পারবেন না।

এছাড়াও ফ্রি ওয়েবসাইট অর্থাৎ ডোমেইন হোস্টিং কেনা ছাড়া যেকোনো একটি প্লাটফর্মে তৈরিকৃত ওয়েবসাইট তেমন একটা মানানসই নাও লাগতে পারে।

এই জিনিসগুলো আপনি হয়তো প্রথমত নাও বুঝতে পারেন, যখন আপনি ব্লগিং করতে করতে একটি ভালো পর্যায়ে চলে যাবেন তখন আপনি এই বিষয়টি লক্ষ্য করবেন, যে ফ্রি জিনিসটা আপনার জন্য ভালো ঠেকছে না।

তবে আপনি যদি টেস্টিং করতে চান, তাহলে একটি ফ্রি ওয়েবসাইট আপনার জন্য যথেষ্ট। ফ্রি ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে আপনি কিছু পরিমাণে টাকা আয় করার পরে চাইলে ডোমেইন-হোষ্টিং ক্রয় করার মাধ্যমে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

আমার নিজস্ব অভিমত

সবশেষে, আপনি যদি আমার মতামত জেনে নিতে চান তাহলে আমি এটাই বলব, আপনি যদি একদম নতুন হয়ে থাকেন তাহলে ফ্রি ওয়েবসাইট আপনার জন্য যথেষ্ট।

একটি ওয়েবসাইট তৈরি করার মাধ্যমে আপনার স্কিল ফুটিয়ে তুলতে চান, এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি যদি ব্যবসা করতে চান, টাকা আয় করতে চান, তাহলে ফ্রি ওয়েবসাইট আপনার জন্য প্রযোজ্য নয়।

অর্থাৎ ওয়েবসাইটে আপনি যদি ক্যারিয়ার গড়তে চান, তাহলে আপনাকে অবশ্যই ডোমেইন-হোষ্টিং ক্রয় করে একটি ভালো প্লাটফর্মে ওয়েবসাইট তৈরি করতে হবে।

আপনি যদি ব্লগ সাইট তৈরি করতে চান, তাহলে ওয়ার্ডপ্রেস আপনার জন্য যথেষ্ট এবং মানানসই একটি প্ল্যাটফর্ম হতে যাচ্ছে। আপনি চাইলে ওয়ার্ডপ্রেস ব্যবহার করার মাধ্যমে ব্লগ সাইট তৈরি করতে পারেন।

আশা করি, একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করলে আপনার ভালো হবে নাকি মন্দ হবে সে সম্পর্কে জেনে নিতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

close
Scroll to Top
Share via
Copy link