গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে রিকভার করার উপায়

আপনি যদি গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে থাকেন, তাহলে বিভিন্ন সময়ে হয়তো আপনি গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে যাওয়ার সংক্রান্ত সমস্যার মধ্যে পড়তে পারেন।

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন, যারা কিনা গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে যাওয়ার পরে এটি রিকোভার উপায় সম্পর্কে জানেন না।

এই আর্টিকেলের মূলত আলোচনা করা হবে, গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে, কিভাবে একাউন্টের পাসওয়ার্ড পুনরায় রিকভার করতে পারবেন সেই সম্পর্কে বিস্তারিত।

গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন?

যখনই আপনি গুগল একাউন্টে লগইন করার চেষ্টা করবেন এবং পাসওয়ার্ড দেয়ার পরে বারবার আপনাকে সতর্ক করবে যে, আপনি ভুল পাসওয়ার্ড দিয়েছেন, তাহলে আপনাকে নিম্নলিখিত পদক্ষেপ অনুসরণ করতে হবে।

এক্ষেত্রে যখন আপনি ভুল পাসওয়ার্ড দিবেন, তখন আপনাকে মূলত কয়েকটি অপশন সিলেক্ট করতে বলবে, যার মাধ্যমে আপনি একাউন্টের পাসওয়ার্ড রিকভার করতে পারবেন।

একাউন্ট রিকোভারের প্রথম উপায়ঃ

আপনি যেহেতু আপনার একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন, সেজন্য আপনাকে প্রথমত Forgotten Password নামের যে বাটন রয়েছে সেই বাটনটির উপরে ক্লিক করতে হবে।

 গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে রিকভার করার উপায়

যখনই আপনি ফরগট পাসওয়ার্ড লিখার উপরে ক্লিক করবেন, তখন আপনাকে অন্য আরেকটি পেইজ এ নিয়ে যাওয়া হবে। পেইজটিতে আপনার কাছ থেকে পাসওয়ার্ড এর শেষ অংশ সম্পর্কে জানা হবে।

অর্থাৎ আপনি যদি আপনার পাসওয়ার্ড এর শেষ অংশ মনে রাখতে পারেন, তাহলে এই শেষ অংশ এ বক্সটিতে বসিয়ে দিলে, একাউন্ট রিকভার করা সম্ভব হবে।

এক্ষেত্রে আপনি যদি পাসওয়ার্ড এর শেষ অংশ মনে রাখতে পারেন, তাহলে শেষ অংশ এখানে বসিয়ে দিন তারপরে নেক্সট বাটনে ক্লিক করুন।

যখনই পাসওয়ার্ড এর শেষ অংশ বসিয়ে দিবেন, তখন আপনাকে অন্য আরেকটি পেইজ এ নিয়ে যাওয়া হবে, যেখান থেকে আপনার কাছ থেকে কিছু ইনফরমেশন জানতে চাইবে।

এবার যদি আপনার ওই জিমেইল অ্যাকাউন্ট আপনার ডিভাইসে লগ ইন করা থাকে কিংবা অন্য যে কোন ডিভাইসে লগ ইন করা থাকে, তাহলে আপনি এই স্টেপ ফলো করে পাসওয়ার্ড রিকভার করতে পারবেন।

 গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে রিকভার করার উপায়

স্ক্রিনশটে যে কোড দেয়া হয়েছে, সেই কোড আপনি কোথায় পাবেন? সেই সম্পর্কে জানুন নিচে থেকে।

যদি আপনার ডিভাইসে ওই জিমেইল অ্যাকাউন্ট লগ ইন করা থাকে কিংবা অন্য কোন ডিভাইসে অ্যাকাউন্ট লগ ইন করা থাকে,  তাহলে প্রথমত আপনাকে আপনার জিমেইল একাউন্টে চলে যেতে হবে।

আপনার ডিভাইসে যে জিমেইল অ্যাপস রয়েছে সেই জিমেইল অ্যাপস টির মধ্যে প্রবেশ করুন অথবা গুগোল অ্যাপস এর মধ্যে প্রবেশ করলেও আপনি এই সেটিং গুলো পাবেন।

জিমেইল অ্যাপস এর মধ্যে প্রবেশ করার পরে আপনার যেই একাউন্টে আপনি লগইন করে রেখেছেন সেই একাউন্ট খুঁজে বের করুন এবং তারপরে Manage Your Google account নামের অক্ষরের উপরে ক্লিক করুন।

 গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে রিকভার করার উপায়

অপশনটি উপরে ক্লিক করার পরে,  আপনাকে আপনার জিমেইল একাউন্ট এর সমস্ত ইনফরমেশন যে জায়গায় রয়েছে সেই জায়গায় নিয়ে যাওয়া হবে।

এবার আপনার কাছে যেহেতু সিকিউরিটি কোড জানতে চেয়েছে, সেজন্য আপনাকে সিকিউরিটি কোড খুঁজে বের করতে হবে। অপশন খুঁজে বের করার জন্য করে যে স্ক্রলবার রয়েছে সেই স্ক্রলবার ডান দিকে নিয়ে যান।

তাহলে আপনি এখানে Security নামের একটি অপশন পাবেন, এই সিকিউরিটি নামের অপশন এর উপরে ক্লিক করুন।

 গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে রিকভার করার উপায়

এই অপশনটির উপরে ক্লিক করার পরে এবার আপনাকে পেইজটিকে একটু নিচের দিকে স্ক্রল করতে হবে, তাহলে আপনি এখানে Security Code নামক একটি অপশন পাবেন।

এই সিকিউরিটি কোড নামের অপশনটির উপরে ক্লিক করার পরে আপনার ডিভাইসে যে পাসওয়ার্ড দিয়ে আপনি লক করে রেখেছেন, সেই পাসওয়ার্ড দিয়ে আপনার ডিভাইস আনলক করতে।

 গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে রিকভার করার উপায়

যখন আপনি আপনার ডিভাইস আনলক করে ফেলবেন, তখন আপনি এই সিকিউরিটি কোড গুলো দেখতে পারবেন। এইবার এই দুইটি সিকিউরিটি কোড থেকে যেকোনো একটি সিকিউরিটি কোড কপি করে নিন।

 গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে রিকভার করার উপায়

Note: যদি আপনার ডিভাইসে মাল্টিপল জিমেইল অ্যাকাউন্ট লগ ইন করা থাকে, তাহলে অবশ্যই উপরে থেকে, আপনি যে জিমেইল একাউন্ট এর সিকিউরিটি কোড নিচ্ছেন সেটি নিশ্চিত করে নিবেন।

আপনার ডিভাইসে মাল্টিপল জিমেইল অ্যাকাউন্ট লগইন করা থাকলে প্রথম যে জিমেইল অ্যাকাউন্ট লগইন করেছেন, সেই জিমেইল অ্যাকাউন্ট ডিফল্ট ভাবে আপনার সিকিউরিটি কোড দিবে।

এক্ষেত্রে এটিকে পরিবর্তন করে আপনি যে একাউন্ট রিকভার করতে চাচ্ছেন সেই একাউন্ট এর সিকিউরিটি কোড নিয়ে নিবেন।

যখনই আপনি এই দুইটি সিকিউরিটি কোড থেকে যে কোন একটি সিকিউরিটি কোড কপি করে নেবেন, তখন আপনাকে পুনরায় আগের অপশনে চলে যেতে হবে।

অর্থাৎ যেখানে আপনি আপনার জিমেইল একাউন্ট রিকভার করছেন সেই অপশনে চলে যেতে হবে, এবার আপনাকে যে বক্স দেয়া হয়েছে সেই বক্সটিতে কপিকৃত সিকিউরিটি কোড বসিয়ে দিন এবং তারপরে নেক্সট বাটনে ক্লিক করুন।

 গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে রিকভার করার উপায়

কপিকৃত সিকিউরিটি কোড যখন আপনি সফলভাবে বসিয়ে দিবেন এবং তারপরে নেক্সট বাটনে ক্লিক করবেন, তখন যদি সব কিছু ঠিক থাকে তাহলে আপনাকে পাসওয়ার্ড পরিবর্তন করার অপশন এ নিয়ে যাওয়া হবে।

অর্থাৎ এর পরবর্তী পেইজে আপনি চাইলে নতুন একটি পাসওয়ার্ড সেট আপ করতে পারবেন বা আপনি আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড রিকভার করতে পারবেন।

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজে, যদি আপনার জিমেইল অ্যাকাউন্ট ডিভাইসে লগ ইন করা থাকে, তাহলে পাসওয়ার্ড ভুলে গেলে নতুন পাসওয়ার্ড সেট আপ বা রিকভার করতে পারবেন।

Pro Tips: আপনি যদি নতুন জিমেইল একাউন্ট তৈরী করেন, তাহলে আপনি চাইলে এই সিকিউরিটি কোড একটি সুরক্ষিত স্থানে রেখে দিতে পারেন। যাতে করে পাসওয়ার্ড ভুলে গেলে এগুলো সাহায্যে রিকভার করতে পারেন।

 গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে রিকভার করার আরেকটি উপায়

এবার আপনার ওই জিমেইল একাউন্টে যদি ফোন নাম্বার সম্পৃক্ত করা থাকে তাহলে আপনি চাইলে খুব সহজে একাউন্ট রিকভার করতে পারেন৷

আপনার একাউন্টে যদি ফোন নাম্বার যুক্ত করা থাকে তাহলে অ্যাকাউন্ট লগইন করার ক্ষেত্রে আপনি যদি পাসওয়ার্ড ভুল সমস্যার মধ্যে পড়েন, তাহলে ফরগট পাসওয়ার্ড অপশনটির উপরে ক্লিক করুন।

ফরগেট পাসওয়ার্ড অপশনটির উপরে ক্লিক করার পরে সরাসরি আপনাকে আপনার ফোন নাম্বার দিয়ে একাউন্ট রিকভার করার সেটিং এ নিয়ে যাওয়া হবে।

এক্ষেত্রে আপনাকে আপনার ফোন নাম্বার এর লাস্ট ২ ডিজিট দেখিয়ে দেয়া হবে, যাতে আপনি যদি সেই নাম্বারটি ভুলে যান,  তাহলে এই লাস্ট ২ ডিজিট দেখে নাম্বারটি মনে করতে পারেন।

নাম্বারটির যদি আপনি মনে করতে পারেন, তাহলে এই নাম্বারটি যথাযথভাবে বসিয়ে দিন এবং তারপরে নেক্সট বাটনে ক্লিক করুন।

নাম্বারটি বসিয়ে দেয়ার পরে যখন আপনি নেক্সট বাটনে ক্লিক করবেন, তখন আপনার ওই নাম্বারে একটি রিকভারি কোড আসবে, যে রিকভারি কোড দেয়ার মাধ্যমে একাউন্ট রিকভার করে নিতে পারবেন।

এখানে একটি বিষয় বলে রাখা ভাল  আর সেটা হলঃ আপনি রিকোভারি  মোড  হিসেবে যত বেশি মেথড যুক্ত করে রাখবেন, আপনার অ্যাকাউন্ট পাসওয়ার্ড রিকভার করা তত বেশি সহজ হবে।

আরো কয়েকটি উপায় একাউন্ট রিকভার

এছাড়াও আপনি চাইলে আরো কয়েকটি উপায়ে আপনার জিমেইল একাউন্ট রিকভার করতে পারবেন। এগুলোর মধ্যে থেকে উল্লেখযোগ্য কয়েকটি নিচে তুলে ধরা হলোঃ

  • আপনার জন্ম তারিখ যদি মনে থাকে, তাহলে আপনি এই জন্মতারিখ ব্যবহার করার মাধ্যমে একাউন্ট রিকভার করতে পারবেন।
  • আপনার জিমেইল অ্যাকাউন্ট যদি অন্য কোন ডিভাইসে লগ ইন করা থাকে, তাহলে লগইন এপ্রুভ করার মাধ্যমে একাউন্ট রিকভার করতে পারবেন।
  • টু স্টেপ ভেরিফিকেশন কোড ব্যবহার করার মাধ্যমে অ্যাকাউন্ট লগইন করতে পারবেন ইত্যাদি।

উপরে উল্লেখিত উপায়গুলো ছাড়াও আরো অনেক উপায় রয়েছে, যে সমস্ত উপায়ে আপনি জিমেইল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে সেটি রিকোভার করতে পারবেন।

জিমেইল একাউন্টের পাসওয়ার্ড ভুলে যাওয়ার পূর্বে

আপনি যদি একটি জিমেইল অ্যাকাউন্ট তৈরি করেন, তাহলে এই জিমেইল একাউন্টের পাসওয়ার্ড কোন একসময় ভুলে যাওয়া খুবই সাধারণ একটি ব্যাপার।

এক্ষেত্রে আপনি একাউন্টের পাসওয়ার্ড ভুলে যাওয়ার পূর্বে একাউন্ট রিকভার করার সিস্টেম গুলো এড করে নিতে পারেন। যাতে করে পাসওয়ার্ড ভুলে গেলে সহজে একাউন্ট রিকভার করতে পারেন।

একাউন্টের পাসওয়ার্ড ভুলে যাওয়ার পূর্বে আপনি যদি একাউন্ট রিকভার করার সিস্টেম যুক্ত করতে চান, তাহলে আপনি চাইলে কয়েকটি উপায় ফলো করতে পারেন, অর্থাৎ কয়েকটি মেথড যুক্ত করতে পারেন।

অ্যাকাউন্টের রিকভারি সিস্টেম হিসেবে আপনি চাইলে নিম্নলিখিত সিস্টেমগুলো আপনার একাউন্টের সাথে সম্পৃক্ত করতে পারেনঃ

  • একাউন্টে ফোন নাম্বার যুক্ত করে নিবেন।
  • অ্যাকাউন্টের রিকভারি ইমেইল যুক্ত করে নিবেন।
  • সঠিক তথ্য দিয়ে একাউন্ট তৈরি করবেন।

উপরে উল্লেখিত তিনটি উপায়ে ফলো করলে আপনার অ্যাকাউন্ট সারাজীবন আপনার কাছে থাকতে।

জিমেইল পাসওয়ার্ড ভুলে যাওয়ার পূর্বে বোনাস আরেকটি টিপস

ইমেইল একাউন্টের পাসওয়ার্ড ভুলে যাওয়ার পূর্বে আপনি চাইলে বোনাস আরেকটি টিপস ফলো করতে পারেন। এই টিপস ফলো করলে আপনার জিমেইল অ্যাকাউন্ট কখনো হারাবে না।

জিমেইল যখন আপনি ব্যবহার করবেন, তখন আপনি চাইলে আপনার জি-মেইল অ্যাকাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন অপশন চালু করে নিতে পারেন।

জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন অপশন চালু করার অনেকগুলো ভালো  সুবিধা রয়েছে। এইসমস্ত ভালো সুবিধাগুলোর মধ্যে থেকে অন্যতম একটি হলো একাউন্ট রিকভার করা।

অর্থাৎ টু স্টেপ ভেরিফিকেশন অপশন চালু করে রাখলে আপনার একাউন্ট রিকভারি করার কাজ আরো বেশি সহজ করতে পারবেন।

এক্ষেত্রে আপনি যে টু-স্টেপ ভেরিফিকেশন অপশন চালু করে রেখেছেন, সেই টু স্টেপ ভেরিফিকেশন অপশন এর যে রিকভারি কোড তারা আপনাকে দিবে, সেই কোড এর সহায়তায় আপনি একাউন্ট রিকভার করতে পারবেন।

অর্থাৎ আপনি যদি এই রিকভারি কোড একটি সুরক্ষিত জায়গায় রেখে দেন, তাহলে পাসওয়ার্ড ভুলে গেলে এই রিকভারি কোড গুলোর মধ্যে থেকে যে কোন একটি কোড দিয়ে আপনার একাউন্টে লগইন করতে পারবেন।

আমি যেটা বলতে চাচ্ছি সেটা হল, টু স্টেপ ভেরিফিকেশন এর রিকভারি কোড গুলোর মধ্যে থেকে যে কোন একটি কোড আপনি চাইলে আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে পারেন।

সেজন্য জিমেইল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে, এই একাউন্টের পাসওয়ার্ড রিকভার করার ক্ষেত্রে টু-স্টেপ ভেরিফিকেশন অপশনটি চালু রাখার কোনো বিকল্প নেই।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top
Share via
Copy link