অনলাইন পাসপোর্ট চেক | Online Passport Status Check

আমাদের মধ্যে যে বা যারা পাসপোর্ট করেছেন, তারা নিশ্চয়ই তাদের পাসপোর্ট এর বর্তমানে কি অবস্থায় রয়েছে, সেই সম্পর্কে জেনে নিতে চান অর্থাৎ অনলাইন পাসপোর্ট চেক করে নিতে চান।

কারণ, আপনি যদি নির্দিষ্ট সময় আগে পাসপোর্ট করে থাকেন, তাহলে এই পাসপোর্ট কি বর্তমানে প্রসেসিং অবস্থায় রয়েছে, কিংবা কখন এটি আপনার হাতে চলে আসবে? যে সম্পর্কে জেনে নেয়ার দরকার রয়েছে।

যেহেতু বর্তমান ডিজিটাল যুগ, সেজন্য আপনাকে আর পাসপোর্ট অফিসে গিয়ে সেই পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নিতে হয় না।

এক্ষেত্রে আপনি চাইলে খুব সহজেই ঘরে বসে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করে নিতে পারেন এবং আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নিতে পারেন।

অনলাইন পাসপোর্ট চেক করার নিয়ম

অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করে নেয়ার জন্য আপনাকে প্রথমত বাংলাদেশের যে পাসপোর্টে ইপোর্টাল রয়েছে, সেই পোর্টালে সম্পৃক্ত হতে হবে।

Also Read: গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে রিকভার করার উপায়

অর্থাৎ বাংলাদেশের নিয়ন্ত্রণাধীন যে পাসপোর্ট অনলাইন সার্ভিস রয়েছে, সেই অনলাইন সার্ভিসের মাধ্যমে আপনি চাইলে সহজেই আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে জেনে নিতে পারেন।

এই কাজটি করার জন্য আপনাকে প্রথমত নিম্নলিখিত লিংক ভিজিট করতে হবে এবং তারপরে আমার দেখানো নির্দেশ অনুযায়ী কাজ চালিয়ে যেতে হবে।

Check Now

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন, তখন আপনার সামনে নিম্নলিখিত স্ক্রীনশটএর মত একটি ওয়েব পেজ ওপেন হবে, সেখানে আপনার পাসপোর্ট রিলেটেড ইনফরমেশন দিয়ে চেক করে নিতে হবে।

অনলাইন পাসপোর্ট চেক | Online Passport Status Check

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরে এই ওয়েব পেইজ এর সমস্ত বক্স কিভাবে ফিলাপ করবেন, সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

Online Registration ID or Application ID: একই ইনফরমেশন দেওয়ার জন্য আপনার কাছে মূলত দুইটি বক্স দেওয়া হবে।

এই দুইটি বক্সের মধ্যে যেকোনো একটি বক্সে আপনার পাসপোর্ট এর যে এপ্লিকেন্ট আইডি রয়েছে অর্থাৎ আপনি পাসপোর্ট আবেদন করার সময় যে এপ্লিকেন্ট আইডি আপনাকে দেয়া হয়েছিল, সেই আইডি বসিয়ে দিতে হবে।

এই নাম্বারটি আপনি কোথায় পাবেন? এই নিয়ে আমাদের মধ্যে অনেকেরই সমস্যা রয়েছে, এই নাম্বারটি পাওয়ার জন্য আপনাকে তারা যে অ্যাপ্লিকেশনের কাগজ দিয়েছিল, সেই অ্যাপ্লিকেশনের কাগজটি হাতে নিন।

এই কাগজের একদম উপরের দিকে আপনি এপ্লিকেন্ট আইডি পাবেন। ক্লিয়ার হওয়ার জন্য নিম্নলিখিত ছবিটির দিকে লক্ষ্য করুন এবং এই নাম্বারটি আপনার এপ্লিকেন্ট আইডি হিসেবে ব্যবহার করুন।

অনলাইন পাসপোর্ট চেক | Online Passport Status Check

Select date of birth: এই অপশনটিতে মূলত আপনার আইডি কার্ডে কিংবা পাসপোর্টে যে জন্ম তারিখ দেয়া হয়েছিল, সেই জন্মতারিখ মেনশন করতে হবে।

এবং একদম সর্বশেষে এখানে যে ক্যাপচার বক্স রয়েছে, সেই রিক্যাপচা বক্সে ক্লিক করার পরে এটি মিলিয়ে নিয়ে তারপরে অবশেষে Check বাটনে ক্লিক করতে হবে।

অনলাইন পাসপোর্ট চেক | Online Passport Status Check

উপরে উল্লেখিত প্রত্যেকটি বক্স যখন আপনি যথাযথভাবে ফিলাপ করে নিবেন, এবং তারপরে রি ক্যাপচা সলভ করে নেবেন, তখন আপনি আপনার এই পাসপোর্ট এর স্ট্যাটাস সম্পর্কে জেনে নিতে পারবেন।

অর্থাৎ বর্তমানে আপনার পাসপোর্ট কি পেন্ডিং অবস্থায় রয়েছে? নাকি এই পাসপোর্ট আপনার হাতে চলে আসার সময় ঘনিয়ে এসেছে? সে সম্পর্কে জেনে নিতে পারবেন।

উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে মাত্র কয়েক মিনিট খরচ করার মাধ্যমে আপনার পাসপোর্ট এর বর্তমান স্ট্যাটাস সম্পর্কে জেনে নিতে পারবেন। অর্থাৎ অনলাইন পাসপোর্ট চেক করে নিতে পারবেন।

Online Passport Status Check করার সুবিধা

অনলাইনে পাসপোর্ট চেক করার অনেকগুলো ভালো ভালো সুবিধা রয়েছে, এর মধ্যে থেকে একটি উল্লেখযোগ্য কারন হলোঃ আপনি ঘরে বসেই আপনার পাসপোর্ট এর স্ট্যাটাস দেখে নিতে পারেন।

অর্থাৎ আপনি যদি অনলাইনের মাধ্যমে পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে ব্যর্থ হন, তাহলে কিন্তু আপনাকে অবশ্যই পাসপোর্ট অফিসে চলে যেতে হবে এবং এখানে গিয়ে নির্দিষ্ট সময় অপচয় করে পাসপোর্ট চেক করে তারপরে বাড়িতে ফিরতে হবে।

কিন্তু আপনি যদি ডিজিটাল সেবা উপভোগ করেন এবং ঘরে বসে পাসপোর্ট চেক করে নেন, তাহলে আপনাকে এরকম কোন অসুবিধার মধ্যে পড়তে হয় না।

এছাড়াও যেখানে পাসপোর্ট চেক করতে আপনার এক দিন অব্দি চলে যাওয়ার কথা ছিল, সেখানে মাত্র ২/৩ মিনিট খরচ করার মাধ্যমে আপনি পাসপোর্ট চেক করে নিতে পারেন।

Also Read:  অনলাইন বার্থ সার্টিফিকেট চেক | Online Birth Certificate Check

অনেক ক্ষেত্রে, আবার এক মিনিটের কম সময়ে আপনি পাসপোর্ট চেক করার প্রসেস সহজেই সাকসেসফুল ভাবে শেষ করতে পারেন।

এখানে আরেকটি বিষয় বলে রাখা ভাল, আর সেটি হলোঃ অনলাইনে পাসপোর্ট চেক করার মত আপনি যদি অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন করেন, তাহলে সহজেই সেটি করতে পারেন।

কিভাবে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট আবেদন করতে হয়? সেই রিলেটেড সমস্ত স্টেপ আরেকটি আর্টিকেলে আলোচনা করা হবে, সেখান থেকে আপনি এই সম্পর্কে জেনে নিতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top
Share via
Copy link