ফেসবুক লগইন কোড না আসলেও লগইন করবেন যেভাবে

ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করার ক্ষেত্রে আপনি যখন টু-স্টেপ ভেরিফিকেশন ব্যবহার করেন; তখন কোন একসময় হয়ত ফেসবুক লগইন কোড নাও আসতে পারে।

কোন কারনে যদি আপনার ফেসবুক লগইন কোড না আসে, তাহলে আপনি যে উপায়ে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করতে পারবেন সেই সম্পর্কে এই আর্টিকেলে আলোচনা করা হবে।

অর্থাৎ বিভিন্ন রকমের সার্ভার জটিলতার কারনে যদি আপনার ফেইসবুক অ্যাকাউন্টে লগইন কোড না আসে , তাহলে আপনি কিভাবে ফেসবুক ব্যবহার করবেন সে সম্পর্কে জানতে পারবেন এই আর্টিকেলে।

পোস্টের ভিতরে যা থাকছে

ফেসবুক কোড কেন আসে না?

ফেসবুক লগইন কোড না আসার অনেকগুলো কারণ থাকতে পারে, সেগুলোর মধ্যে থেকে উল্লেখযোগ্য কারণ নিচে ব্যাখ্যা করা হলো।

  • ফেসবুক সার্ভার জটিলতার কারণে।
  • সম্পূর্ণ নতুন ডিভাইস থেকে লগইন করার ক্ষেত্রে।
  • ফেসবুকের বিভিন্ন টেকনিক্যাল ইস্যুর কারণে।
  • একসাথে একাধিক এটেম্পট করার জন্য।
  • অর্থাৎ আপনি যদি একই সাথে অনেকগুলো কোড রিকুয়েস্ট পাঠান, তাহলে কোড নাও আসতে পারে।

উপরে উল্লেখিত কারণগুলো ছাড়াও আরো বিভিন্ন রকমের কারণে কারণে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন কোড জ্যাম হয়ে যেতে পারে, এবং ফেসবুক অ্যাকাউন্টে লগইন করে নাও আসতে পারে।

তবে আপনি যদি কিছু স্টেপ ফলো করেন, তাহলে ফেসবুকের লগইন কোড না আসার পরেও আপনি চাইলে ফেসবুক অ্যাকাউন্টে লগইন করতে পারেন।

এক্ষেত্রে আপনাকে ফেসবুক একাউন্ট ব্যবহার করার সময় কয়েকটি স্টেপ ফলো করতে হবে, এবং লগইন কোড না আসলে আরো কয়েকটি স্টেপ ফলো করতে হবে।

লগইন কৃত অবস্থায় কোড না আসলে

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন যারা কিনা পূর্বে থেকে অন্য যেকোন ব্রাউজারে লগইন কৃত অবস্থায় থাকেন, কিন্তু পরে যখন লগইন করতে চান তখন কোড আসে না।

অর্থাৎ আপনি যদি সম্পূর্ণ ভিন্ন একটি ব্রাউজার থেকে লগ-ইন করার চেষ্টা করেন তখন হয়তো টু-স্টেপ ভেরিফিকেশন’ সংক্রান্ত জটিলতার মধ্যে পড়তে পারেন।

সেই সময় হয়তো আপনার রিকভারি কোড নাও আসতে পারে এবং আপনাকে লগইন করার এক্সেস নাও দিতে পারে।

এবার পূর্বে থেকে যদি কোন একটি ব্রাউজারে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগ ইন করা থাকে এবং আপনি যদি লগইন কোড দিয়ে লগিন করতে চান, তাহলে নিম্নলিখিত স্টেপ ফলো করতে পারেন।

কোড ছাড়া কিভাবে লগইন করবেন?

এক্ষেত্রে আপনি যদি লগইন করা অবস্থায় থাকেন তাহলে রিকভারি কোড ছাড়াই খুব সহজে ফেসবুক অ্যাকাউন্টে লগইন করতে পারবেন।

লগইন করার জন্য আপনাকে প্রথমত আপনি যে ব্রাউজার থেকে কিংবা যে ফোন থেকে ফেসবুক অ্যাকাউন্টে লগ-ইন কৃত রয়েছেন সেই ব্রাউজার কিংবা ফোনে ফেসবুক একাউন্ট টি চালু করুন।

ফেসবুক অ্যাকাউন্টটি যখন আপনি চালু করবেন তখন আপনার সামনে, একটি নোটিফিকেশন আসবে নিম্নলিখিত নোটিফিকেশনের মতো।

ফেসবুক লগইন কোড না আসলেও লগইন করবেন যেভাবে

নিম্নলিখিত স্ক্রীনশটএর মত যখনই আপনার কাছে একটি নোটিফিকেশন আসবে যে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ-ইন করার চেষ্টা করা হচ্ছে, তখন আপনি এই নোটিফিকেশনটি উপরে ক্লিক করুন।

যখনই আপনি উপরে উল্লেখিত নোটিফিকেশনটি উপরে ক্লিক করবেন, তারপরে আপনাকে “Continue” নামক যে বাটন রয়েছে সেই বাটনটির উপরে ক্লিক করতে হবে।

যখনই আপনি কনটিনিউ নামক বাটনটির উপরে ক্লিক করবেন, তখন আপনি যে ডিভাইস থেকে লগইন করার চেষ্টা করছেন, সেই ডিভাইসের নাম এবং অন্যান্য ইনফরমেশন গুলো দেখাবে।

এবার আপনি যদি ওই ব্যক্তিকে লগইন কৃত অবস্থায় দেখতে চান এবং লগইনের এক্সেস দিতে চান তাহলে আপনি এখান থেকে “This was me” অপশনটির উপরে ক্লিক করুন।

ফেসবুক লগইন কোড না আসলেও লগইন করবেন যেভাবে

যখনই আপনি “This was me” অপশনটির উপরে ক্লিক করে দিবেন, তখন তারা ব্রাউজার টি সেভ করতে বলবে কিংবা আপনি যদি একবার এক্সেস দিতে চান, তাহলে “Don’t save this Browse” এই অপশনটি সিলেক্ট করে নিন।

এই দুটি অপশন থেকে আপনার পছন্দমত যেকোনো একটি অপশন সিলেক্ট করে নেয়ার পরে কন্টিনিউ নামক বাটনটির উপরে ক্লিক করুন।

ফেসবুক লগইন কোড না আসলেও লগইন করবেন যেভাবে

যখনই আপনি কনটিনিউ নামক বাটনটির উপরে ক্লিক করবেন তখন আপনার লগইন প্রসিড হয়ে যাবে।

এবং আপনি পুনরায় যদি আগে যেখান থেকে লগিন করার চেষ্টা করেছেন সেখানে চলে আসেন, তাহলে দেখতে পারবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন হয়ে গেছে।

আর উপরে উল্লেখিত উপায় কোনো রকমের কোড ছাড়া লগইন কৃত অবস্থায় আপনি ফেসবুক অ্যাকাউন্ট লগইন করতে পারবেন।

লগইন কোড না আসলে কি করবেন?

কোন কারণে আপনি যদি ফেসবুকে অন্য কোন অ্যাকাউন্ট থেকে লগিন কৃত অবস্থায় না থাকেন; তাহলে লগিং কোড না আসলে কি করা যায়?

অর্থাৎ আপনি যদি পরপর অনেকবার এটেম্পট করে থাকেন এবং তার পরেও যদি লগইন কোড না আসে, তাহলে আপনাকে যে সমস্ত পদক্ষেপ অনুসরণ করতে হবে সে সম্পর্কে নিচে আলোচনা করা হলো।

  • এক্ষেত্রে উচিত হবে, যখন লগইন করো না আসবে তখন আর পুনরায় এটেম্পট না করা।
  • আপনি যদি পরপর দুইবার লগইন করার জন্য আবেদন করেন, তারপরও যদি কোড না আসে তাহলে আর তৃতীয় বার কোড আনার জন্য রিকুয়েষ্ট করবেন না।
  • আপনাকে অবশ্যই কিছু সময় ধৈর্য ধারণ করতে হবে এবং তার পরে এক ঘন্টা কিংবা আধাঘন্টা পরে আবার চেষ্টা করতে হবে।

আপনি যদি সিম্পল প্রসেস ফলো করেন, তাহলে কোড না আসলেও তাদেরকে কিছু সময় দিয়ে সহযোগিতা করার মাধ্যমে লগইন কোড আবার ফেরত নিয়ে আসতে পারেন।

লগইন কোড না আসার বাস্তব সমাধান

আপনি যদি ইতিমধ্যে টু-স্টেপ ভেরিফিকেশন’ ব্যবহার করে থাকেন এবং লগইন কোড জটিলতার মধ্যে পড়ে থাকেন, তার পরেও যদি আপনি কোন ভাবে লগইন করতে পারেন তাহলে আপনি চাইলে একটি বাস্তব সমাধান করতে পারবেন।

অর্থাৎ লগইন করো না আসলেও আপনি যাতে কোনো রকমের কোড ছাড়া লগইন করতে পারেন, সেই রকম একটি সমাধান আপনি করতে পারেন।

এক্ষেত্রে যখন প্রথমবার এটেম্পট করার পরে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন কোড না আসবে, তখন আপনি চাইলে রিকভারি কোড ব্যবহার করার মাধ্যমে একাউন্ট রিকভার করে নিতে পারবেন।

অর্থাৎ টু-স্টেপ ভেরিফিকেশন’ ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে মূলত কিছু রিকভারি কোড দেয়া হয়, যে রিকভারি কোড ব্যবহার করার মাধ্যমে আপনি চাইলে কোড না আসলেও একাউন্টে লগইন করতে পারেন।

এই রিকভারি কোড সংগ্রহ করার জন্য আপনাকে প্রথমত আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর “Setting and Privacy” নামক অপশনটিতে চলে যেতে হবে।

সেটিং এবং প্রাইভেসি এই অপশনটির পরে ক্লিক করার পরে এখানে আপনি অনেকগুলো অপশন দেখতে পারবেন, এই অপশন গুলোর মধ্যে থেকে “Password and Security” নামক অপশনটিতে ক্লিক করতে হবে।

ফেসবুক লগইন কোড না আসলেও লগইন করবেন যেভাবে

যখনই আপনি Password and Security নামক অপশন এর উপরে চলে যাবেন, তখন আপনি এখানে অনেকগুলো অপশন এর মধ্যে থেকে টু-স্টেপ ভেরিফিকেশন নামের একটি অপশন দেখতে পাবেন।

এবার আপনি যখন টু-স্টেপ ভেরিফিকেশন নামক অপশনটির উপরে ক্লিক করবেন, তখন আপনি এই অপশনটির ভিতরে চলে যাওয়ার পরে “Recovery Code” নামের একটি অপশন পাবেন।

ফেসবুক লগইন কোড না আসলেও লগইন করবেন যেভাবে

যখনই আপনি রিকভারি কোড নামক অপশনটির উপরে ক্লিক করে দিবেন তখন আপনি এখানে দশটি রিকভারি কোড দেখতে পারবেন, যে দশটি রিকভারি কোড আপনি সেভ করে রেখে দিতে পারেন।

এখানে আপনি যে দশটি রিকভারি কোড দেখতে পারবেন, সে ১০ টি কোড, একেকবার ব্যবহার করতে পারবেন এবং ১০ টি কোড ১০ বার ব্যবহার করতে পারবেন।

এক্ষেত্রে যখন আপনার ফেসবুক লগইন কোড না আসবে তখন আপনি এই ১০ টি কোড এর মধ্যে থেকে যে কোন একটি কোড ব্যবহার করার মাধ্যমে লগইন করার কাজ করে নিতে পারবেন।

যখনই আপনার এই ১০ টি কোড ব্যবহার করা শেষ হয়ে যাবে, তখন আপনি চাইলে পুনরায় কোড রিসেট করতে পারবেন এবং পুনরায় দশটি কোড এখান থেকে নিয়ে নিতে পারবেন।

আর এটি হলো মূলত একটি যুগান্তকারী উপায়, যার মাধ্যমে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন কোড সংক্রান্ত সমস্যা হলে, এই কোডগুলো দেয়ার মাধ্যমে লগিন করতে পারবেন।

ফেসবুকের লগইন কোড না আসলে যে উপায়ে আপনি চাইলে লগইন করতে পারবেন এবং লগইন কোড আসার পূর্বে যেভাবে আপনার একাউন্ট সেভ রাখতে পারবেন, সে সম্পর্কে আশা করি জেনে নিতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

3 + 3 =

close
Scroll to Top
Share via
Copy link