ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেখার নিয়ম এবং রিসেট করার নিয়ম

আমাদের মধ্যে যে বা যারা ফেসবুক অ্যাকাউন্টে লগইন করার পরে তারা তাদের ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড ভুলে ফেলেছেন তারা নিশ্চয়ই ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেখার নিয়ম সম্পর্কে জেনে নিতে চান।

অর্থাৎ আপনি যদি কোন ভাবে আপনার ফেইসবুক অ্যাকাউন্টে লগইন করার পরে ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড মনে করতে না পারেন, তাহলে আপনি বিপাকে পড়ে যেতে পারেন।

এক্ষেত্রে রিকভারি অপশন, হিসেবে আপনার কাছে যদি তেমন কোন অপশন না থাকে তাহলে আপনি যদি পাসওয়ার্ড রিকভার করতে চান, তাহলে আপনাকে অনেক বেগ পোহাতে হয়।

অনেক সময় আবার এটা দেখা যায় যে আপনি যদি পাসওয়ার্ড পরিবর্তন করতে চান তাহলে আপনাকে পূর্বের পাসওয়ার্ড প্রথমে দিতে হয় এবং তারপরে নতুন পাসওয়ার্ড দিয়ে পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়।

যেখানে আপনি পূর্বে থেকেই আপনার আগের থাকা পাসওয়ার্ড ভুলে গেছেন, সেখানে আপনি কিভাবে আগের পাসওয়ার্ডটি দিবেন এবং লগইন করবেন সেই সম্পর্কে অনেকেই নাজেহাল।

এবার আপনি যদি লগইন ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেখে নিতে চান, তাহলে আপনাকে যে সমস্ত স্টেপ ফলো করতে হবে সেই সমস্ত স্টেপ সম্পর্কে এই আর্টিকেলে আলোচনা করা হবে, এবং দেখানো হবে ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেখার নিয়ম।

ফেসবুক একাউন্টেরপাসওয়ার্ড দেখা কি সম্ভব?

আপনি চাইলে কিছু স্টেপ ফলো করার মাধ্যমে খুব সহজেই ফেইসবুকে লগইন কৃত একাউন্টের পাসওয়ার্ড দেখে নিতে পারেন।

আপনাকে কিছু টেকনিক ফলো করতে হবে এবং তারপরে এই টেকনিকগুলো এপ্লাই করার মাধ্যমে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ-ইন কৃত পাসওয়ার্ড দেখে নিতে পারবেন।

লগইন কৃত পাসওয়ার্ড কিভাবে দেখবেন?

আপনি যে ফেসবুক অ্যাকাউন্টে লগইন করেছেন সেই লগইন কৃত ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেখার সবচেয়ে কার্যকরী একটি উপায় রয়েছে।

এক্ষেত্রে আপনি যদি গুগল ক্রোম আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করে থাকেন, তাহলে ক্রম ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই একাউন্টের পাসওয়ার্ড দেখে নিতে পারবেন।

এই কাজটি করার জন্য প্রথমত আপনাকে অবশ্যই আপনার ফেইসবুক অ্যাকাউন্টে লগ-ইন কৃত অবস্থায় থাকতে হবে এবং তারপরে নিম্নলিখিত নির্দেশনা অনুযায়ী কাজ চালিয়ে যেতে হবে।

ক্রোম ব্যবহার করার মাধ্যমে ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেখার নিয়ম

এক্ষেত্রে আপনি যদি পূর্বে থেকে আপনার ফেসবুক একাউন্ট গুগল ক্রোম থেকে লগইন করে থাকেন তাহলে আপনি লগইন করার সময় হয়তো পাসওয়ার্ড সেভ করে রাখতে পারেন।

এবার আপনি যদি সেই বিকৃত পাসওয়ার্ড গুলো দেখে নিতে চান তাহলে আপনাকে নিম্নলিখিত স্টেপ ফলো করতে হবে।

অভিনীত পাসওয়ার্ড দেখে নেয়ার জন্য আপনাকে প্রথমত গুগল ক্রোমে প্রবেশ করতে হবে এবং তারপরে ক্রমের উপরের দিকে থাকা 3 ডট মেনুতে ক্লিক করতে হবে।

যখনই আপনি 3 ডট মেনু উপরে ক্লিক করবেন তখন আপনি এখানে থাকা অনেকগুলো অপশন এর মধ্যে থেকে একটি অপশন পাবেন সেটির নাম হল সেটিং।

আপনাকে এই সেটিং নামের অপশন এর উপরে ক্লিক করতে হবে।

ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেখার নিয়ম এবং রিসেট করার নিয়ম

যখনই আপনি সেটিং নামের অক্ষরের উপরে ক্লিক করে দিবেন তখন আপনার সামনে আরো অনেকগুলো অপশন ওপেন হবে, সেখান থেকে আপনাকে পাসওয়ার্ড নামের অপশন এর উপরে ক্লিক করে দিতে হবে।

ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেখার নিয়ম এবং রিসেট করার নিয়ম

যখনই আপনি এখানে থাকা পাসওয়ার্ড অপশনটি উপরে ক্লিক করে দিবেন, তখন আপনি পুর্বে থেকে সেভ করা যতগুলো লগইন পাসওয়ার্ড রয়েছে সমস্ত লগইন পাসওয়ার্ড দেখে নিতে পারবেন।

এক্ষেত্রে এখানে থাকা যে সার্চ বার রয়েছে , সেই সার্চ বারে আপনি যদি ফেসবুক টাইপ করেন তাহলে ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড সেভ করা থাকলে এখান থেকে আপনি দেখে নিতে পারবেন।

 

ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেখার নিয়ম এবং রিসেট করার নিয়ম

 

আর যখনই আপনি এখানে থাকা একাউন্টের পাসওয়ার্ড দেখে নিবেন তখন আপনি চাইলে এই পাসওয়ার্ড ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই আপনার ফেসবুক একাউন্ট রিকভার করতে পারবেন।

আরেকটি উপায় পাসওয়ার্ড দেখা

আপনি যদি আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড লগইন করার পরে সেভ করে না রাখেন, তাহলে আপনি চাইলে গুগল ক্রোম ব্যবহার করার মাধ্যমে আরেকটি উপায় একাউন্টের পাসওয়ার্ড দেখতে পারেন।

এই কাজটি করার জন্য আপনাকে অবশ্যই গুগল ক্রোম থেকে ফেসবুক অ্যাকাউন্টে লগ-ইন কৃত অবস্থায় থাকতে হবে এবং তারপরে আপনি যদি লগইন কৃত অবস্থায় থাকেন তাহলে অ্যাকাউন্ট লগ আউট করে নিন।

কারণ আপনি যদি লগআউট করে না নেন, তাহলে আপনি ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেখার নিয়ম জেনে ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেখে নিতে পারবেন না !

আপনি ফেসবুক অ্যাকাউন্ট লগআউট করে নেন তাহলে আপনি বেরিয়ে আসবেন এবং গুগল ক্রোম এখানে আপনার অ্যাকাউন্টের ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দেখতে পারবেন।

যদিও আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ডটি সম্পূর্ণভাবে দেখাবে না তাও আপনি অপশনটিতে চলে আসতে পারলে পাসওয়ার্ড একটি ভিন্ন উপায়ে দেখে নিতে পারবেন।

আপনি যদি এই অপশনটিতে চলে আসেন তাহলে আপনি নিশ্চয়ই পাসওয়ার্ড এর পাশে চোখের মতো একটি অপশন দেখতে পারবেন।

এক্ষেত্রে আপনি যখনই এই অপশনটির উপরে ক্লিক করে দিবেন, তখন আপনি আপনার একাউন্টে পাসওয়ার্ড রয়েছে সেই পাসওয়ার্ডটি সফলভাবে দেখে নিতে পারবেন।

আর উপরে উল্লেখিত এই দুইটি উপায়ে আপনি চাইলে ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেখে নিতে পারেন।

তবে আপনি যদি অ্যাপ থেকে ফেসবুক অ্যাকাউন্টে লগইন করে থাকেন তাহলে ফেসবুক একাউন্টে পাসওয়ার্ড দেখার সেরকম কোনো উপায় নেই।

এক্ষেত্রে আপনি যদি ফেসবুকের মেইন অফিশিয়াল অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করেন তাহলে আপনি চাইলে পূর্বের ন্যায় পাসওয়ার্ড সেভ করে রাখলে সহজেই লগইন করতে পারবেন।

তবে ইদানিং হয়তো ফেসবুক লাইট অ্যাপস ফিচারটি চালু করা হয়েছে, যার ফলে আপনি এই অটোফিল করা পাসওয়ার্ড ব্যবহার করার মাধ্যমে, সহজেই পাসওয়ার্ড রিকোভার পারবেন।

টেকনিক্যাল উপায় পাসওয়ার্ড রিকভার

আপনি যদি ফেসবুক অ্যাকাউন্ট লগইন অবস্থায় থাকেন তাহলে আপনি চাইলে আরেকটি টেকনিক্যাল উপায়ে ব্যবহার করার মাধ্যমে আপনার পাসওয়ার্ড রিকভার করতে পারবেন।

আপনি হয়তো আপনার পূর্বের থাকা পাসওয়ার্ডটি কিন্তু আপনি চাইলে এই ট্রিক ব্যবহার করার মাধ্যমে নতুন একটি পাসওয়ার্ড সেট করে নিতে পারবেন।

এই কাজটি করার জন্য আপনাকে অবশ্যই আপনার ফেইসবুক অ্যাকাউন্টে লগইন করে নিতে হবে এবং তারপরে নিম্নলিখিত স্টেপ অনুযায়ী কাজ পরিচালনা করে যেতে হবে।

যখনই আপনি ফেসবুক অ্যাকাউন্টে লগইন কৃত অবস্থা থাকবেন, তখন আপনি এখান থেকে 3 ডট মেনুতে ক্লিক করে সেটিং অপশনে চলে যান।

সেটিং অপশনে চলে যাওয়ার পরে আপনি এখানে থাকা জেনারেল নামের একটি অপশন পাবেন, এই নামের অপশন টি উপরে ক্লিক করুন।

জেনারেল সেটিং নামের অপশনটির উপরে ক্লিক করার পরে কন্টাক্ট নামের একটি অপশন পাবেন; সেই কন্টাক্ট অপশনটির উপরে ক্লিক করে দিন।

কন্টাক্ট নামের অপশনটির উপরে ক্লিক করার পরে আপনি চাইলে এখানে একটি ফোন নাম্বার যুক্ত করে নিতে পারেন, এবার এখানে একটি ফোন নাম্বার যুক্ত করে নিন। পরে নাম্বারটি ভেরিফাই করে নিন।

যখনই আপনি এখানে একটি নাম্বার যুক্ত করে নেবেন এবং নাম্বারটি ভেরিফাই করে নিবেন, তখন আপনি চাইলে এই নাম্বার টি ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই পাসওয়ার্ড রিসেট করে নিতে পারবেন।

এবং যখন আপনি পাসওয়ার্ড রিসেট করে নিবেন তখন আপনি চাইলে নতুন একটি পাসওয়ার্ড সেট করতে পারবেন এবং এই পাসওয়ার্ডটিও ব্যবহার করার মাধ্যমে অ্যাকাউন্টটি পুনরায় এক্সেস নিতে পারবেন।

উপরে বর্ণিত উপায় হয়তো আপনি আপনার পূর্বের থাকা পাসওয়ার্ডটা জেনে নিতে পারবেন না, কিন্তু আপনি চাইলে এই উপায়ে ব্যবহার করার মাধ্যমে নতুন একটি পাসওয়ার্ড সেট আপ করে নিতে পারবেন।

আর এটি হলো মূলত লগইন কৃত একাউন্টের পাসওয়ার্ড দেখা নিয়ম এবং পাসওয়ার্ড যদি আপনি না দেখতে পান, তাহলে যে উপায়ে এটি রিসেট করে নিতে পারবেন সেই উপায় সম্পর্কে বিস্তারিত।

এখানে একটি বিষয় বলে রাখা দরকার আর সেটি হল আপনি যদি ফেসবুক ব্যবহার করেন, তাহলে অবশ্যই ফেসবুকের যে অফিশিয়াল মেইন অ্যাপস রয়েছে সেই অ্যাপ ব্যবহার করার মাধ্যমে একাউন্ট ব্যবহার করেন।

আপনি যদি ফেসবুকের মেইন অফিশিয়াল অ্যাপ ব্যবহার করার মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে থাকেন তাহলে আপনার পাসওয়ার্ড অটোমেটিকলি সেভ হয়ে যায়।

এবং যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টে পাসওয়ার্ড সেভ হয়ে যায় তাহলে আপনি চাইলে পরবর্তী সময়ে পাসওয়ার্ড দেখে নিতে পারবেন এবং একাউন্টের পুনরায় এক্সেস নিতে পারবেন।

Also Read:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top