ফ্রী গ্রাফিক ডিজাইন কোর্স এবং গ্রাফিক্স ডিজাইন শেখার গাইডলাইন

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছে যারা গ্রাফিক্স ডিজাইন কোর্স করে, গ্রাফিক্স ডিজাইনে ভালো একটি অবস্থান তৈরি করে নিতে চান।

আর আপনি যদি গ্রাফিক্স ডিজাইন কোর্স সম্পর্কে জেনে নিতে চান কিংবা গ্রাফিক্স ডিজাইন কোর্স করতে চান তাও  বিনামূল্যে, তাহলে আজকের এই আর্টিকেলটি মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন কোর্স সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন।

আপনি যদি ডিজাইন করতে চান, তাহলে আপনাকে হয়তো গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য একটা না একটা কোর্স ইনরোল করতে হবে কিংবা অন্যভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে হবে।

তবে আপনি যদি কোন রকমের টাকা খরচ করা ছাড়াই গ্রাফিক্স ডিজাইন শিখতে চান, তাহলে বিভিন্ন রকমের ফ্রী কোর্স কিংবা পিডিএফ ফ্রী ডাউনলোড করে এগুলো করার মাধ্যমে শিখতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন কোর্স কি?

গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য একটি অন্যতম মাধ্যম হলো গ্রাফিক্স ডিজাইন কোর্স। এই কোর্স করেছে অনেকজন দক্ষ ইনস্ট্রাক্টর যারা আপনাকে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বিস্তারিত ধারণা নিবেন।

অর্থাৎ পূর্বে থেকে অভিজ্ঞ একজন ইনস্ট্রাক্টর এর কাছ থেকে আপনি খুব সহজেই গ্রাফিক ডিজাইনের রিলেটেড বিভিন্ন সমস্যা গুলো দেখতে পারবেন এবং নতুন করে এটিকে অনুধাবন করতে পারবেন।

এছাড়াও আপনি যদি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বিস্তারিত জেনে নিতে চান এবং এর বহুল রিসোর্স কালেক্ট করে নিতে চান, তাহলে গ্রাফিক্স ডিজাইন কোর্স এর কোন বিকল্প নেই।

এক্ষেত্রে আপনি চাইলে বিভিন্ন পেইড বা প্রিমিয়াম কোর্স করতে পারবেন কিংবা আপনি চাইলে ইন্টারনেট থেকে ডাউনলোড করে বিভিন্ন রকমের ফ্রী কোর্স করতে পারবেন।

ফ্রী গ্রাফিক্স ডিজাইন কোর্স

আপনি যদি গ্রাফিক্স ডিজাইনে ফ্রী তে শিখতে চান, তাহলে আপনি চাইলে প্রথমত ইউটিউবে বিভিন্ন প্লেলিস্ট রয়েছে, সে সমস্ত প্লেলিস্ট থেকে সবচেয়ে কার্যকরী গ্রাফিক্স ডিজাইন শেখার প্লেলিস্ট কালেক্ট করে নিতে পারেন।

ইউটিউব থেকে গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য যে সমস্ত প্লেলিস্ট সবচেয়ে বেশি জনপ্রিয় এবং যেগুলো সবচেয়ে বেশি কার্যকরী সেগুলোর লিস্ট নিচে তুলে ধরা হলো।

উপরে উল্লেখিত প্ল্যালিস্ট যখন আপনি গুরুত্ব সহকারে দেখবেন এবং প্রতিদিনের কাজ গুলো প্রতিদিন সম্পাদন করবেন, তখন আপনি এই ফ্রি গ্রাফিক্স ডিজাইন কোর্স এর মাধ্যমে একজন পরিপূর্ণ গ্রাফিক্স ডিজাইনার হয়ে উঠতে পারবেন।

কোর্সের আরো কিছু লিংক

এছাড়াও আপনি যদি গুগল ড্রাইভ থেকে একজন দক্ষ ইন্সট্রাক্টরের কাছ থেকে ডিজাইন শিখতে চান, তাহলে নিম্নলিখিত কোর্সগুলো ইনরোল করতে পারেন৷

নিচে গ্রাফিক্স ডিজাইন শিখা যে পরিপূর্ণ কোর্স রয়েছে সেই পরিপূর্ণ করছে সমস্ত ভিডিও দিয়ে দেয়া হলো, আপনি চাইলে সেগুলো নিচে থেকে ইনরোল করে তারপরে এই ভিডিও দেখে শিখে নিতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন রিলেটেড কিছু প্রশ্ন উত্তর

এছাড়াও আপনি যদি গ্রাফিক্স ডিজাইন নিয়ে কাজ করতে চান, তাহলে আপনাকে প্রথমত গ্রাফিক্স ডিজাইন রিলেটেড কিছু প্রশ্নের উত্তর জেনে নিতে হবে অর্থাৎ প্রথমত আপনার মাথার মধ্যে হয়তো এই রিলেটেড প্রশ্নগুলো গুরুপাক খেতে পারে।

গ্রাফিক্স ডিজাইন কত প্রকার?

গ্রাফিক্স ডিজাইনে মূলত অনেকগুলো প্রকারভেদ রয়েছে, তবে এখান থেকে জনপ্রিয় কিছু প্রকারভেদ এর নাম নিচে তুলে ধরা হলো।

  • জুয়েলারি গ্রাফিক্স ডিজাইন।
  • টি-শার্ট গ্রাফিক্স।
  • ইনফোগ্রাফিক্স।
  • প্রোডাক্ট ডিজাইন।
  • সোশ্যাল মিডিয়া ব্যানার ডিজাইন।
  • প্যাটেন ডিজাইন।
  • লোগো ডিজাইন।
  • ট্যাটু ডিজাইন।
  • বুক কভার ডিজাইন।
  • জুয়েলারি গ্রাফিক্স ডিজাইন।

উপরে উল্লেখিত প্রকারভেদগুলো ছাড়া গ্রাফিক্স ডিজাইনের আরো বিভিন্ন রকমের প্রকারভেদ রয়েছে, এই সমস্ত কাজগুলো শেখার মাধ্যমে আপনি প্রচুর পরিমাণে টাকা আয় করতে পারবেন।

এছাড়াও গ্রাফিক ডিজাইন শেখার জন্য প্রয়োজন ক্রিয়েটিভিটি এবং প্রচুর পরিমাণে ধৈর্য্য৷ কাজেই আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাহলে আপনাকে অবশ্যই ধৈর্য ধরতে হবে এবং কাজ চালিয়ে যেতে হবে।

আমি কি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবো?

মূলত যে কেউ চাইলে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারব তবে এক্ষেত্রে ধৈর্য নিয়ে কাজ চালিয়ে যেতে হবে।

গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য শিক্ষাগত যোগ্যতা কেমন লাগবে?

আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান, তাহলে শিক্ষাগত যোগ্যতার কোন দরকার নেই। তবে মোটামুটি লেভেলের ইংরেজি জানতে পারলে এই কাজ পুষিয়ে নিতে পারবেন।

আপনি যদি ইংরেজি সম্পর্কে খুব বেশি অভিজ্ঞ না হন তাহলেও কিন্তু আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন সেক্টরে কাজ করতে পারবেন, এখানে শুধুমাত্র দরকার ধৈর্য্য এবং শেখার প্রবল আগ্রহ।

গ্রাফিক্স ডিজাইনের মার্কেটপ্লেস কেমন?

বর্তমানে ইন্টারনেটের দুনিয়ায় গ্রাফিক ডিজাইনে মার্কেটপ্লেস ব্যাপক পরিসরে বৃদ্ধি পেয়েছে। কাজেই আপনি যদি একজন দক্ষ গ্রাফিক ডিজাইনার হয়ে উঠতে পারেন তাহলে এর দ্বারা খুব বেশি পরিমানে আয় করা সম্ভব।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগবে?

গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগবে এটা সর্বোপরি নির্ভর করবে আপনার উপরে। কারন আপনি যদি সমস্ত বিষয়টি ভালোভাবে আয়ত্ত করে নিতে পারেন, তাহলে কয়েক মাসের মধ্যে এটি শিখে নিতে পারেন।

তবে আপনি যদি সময় মত কাজগুলো সম্পাদন না করেন তাহলে এটাই শেষ করতে কয়েক বছর অব্দি লেগে যেতে পারে। আমি রিকমেন্ড করব ধারাবাহিকভাবে শেখার কাজ সম্পন্ন করেন। অন্যথায়, আপনি ভালভাবে সমস্ত বিষয় গুলো আয়ত্ত করে নিলেও এগুলো আপনার মনে থাকবেনা।

গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে কি ল্যাপটপ লাগবে?

আপনি যদি পরিপূর্ণভাবে গ্রাফিক্স ডিজাইন কোর্স করে ডিজাইন শিখতে চান, তাহলে অবশ্যই আপনার একটি ল্যাপটপ কিংবা পিসি এর প্রয়োজন হবে।

তবে শুরুর দিকে আপনি চাইলে মোবাইল ফোন দিয়ে কোন কাজ সম্পাদন করতে পারবেন, এক্ষেত্রে কিছু লিমিটেশন রয়েছে। যা কাটিয়ে উঠার জন্য অবশ্যই একটি ল্যাপটপ কিংবা পিসি বিল্ড আপ করে নিবেন।

আমি ইংরেজি বুঝি না আমি কি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবো?

হ্যাঁ, আপনি চাইলে ইংরেজি না জানা সত্ত্বেও গ্রাফিক্স ডিজাইন শিখে নিতে পারবেন। তবে ইংরেজি সম্পর্কে কিছুটা ধারণা রাখা প্রয়োজন রয়েছে।

মূলত নতুন একজন গ্রাফিক্স ডিজাইন শিখতে যাওয়া কাস্টমার হিসেবে আপনার উপরে উল্লেখিত প্রশ্নগুলো মাথার মধ্যে চলে আসতে পারে৷ সেজন্য এগুলো সম্পর্কে বিশদ আলোচনা করা হলো।

Also Read:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

three + eighteen =

close
Scroll to Top
Share via
Copy link