ফেসবুক লগইন কোড না আসলে করণীয় কি?

আপনি যদি ফেসবুক একাউন্ট এর সর্বাধিক নিরাপত্তা নিশ্চিত করতে চান, তাহলে ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন অপশন ওপেন করে নিতে পারেন। তবে অনেক সময় দেখা যায় ফেসবুক লগইন কোড না আসলে করণীয় সম্পর্কে জানার প্রয়োজন হয়।

অর্থাৎ কোনো কারণে যদি আপনার টু স্টেপ ভেরিফিকেশন কোড আপনার সিমে না আসে, তাহলে আপনি কিভাবে এই টু স্টেপ ভেরিফিকেশন কোড ছাড়া লগইন করবেন, সেই সম্পর্কে জানার প্রয়োজন হয়।

এই আর্টিকেলের মূলত আলোচনা করা হবে ফেসবুকে লগইন কোড না আসলে করণীয় সম্পর্কে এবং লগইন কেড না আসার ক্ষেত্রে আপনি যে সমস্ত উপায়ে লগইন করতে পারবেন সেগুলো সম্পর্কে।

ফেসবুক লগইন কোড কি?

মূলত আপনি যদি ফেসবুক একাউন্টের সর্বাধিক নিরাপত্তা নিশ্চিত করতে চান, তাহলে ফেসবুকের যে টু-স্টেপ ভেরিফিকেশন অপশন রয়েছে, সেই টু-স্টেপ ভেরিফিকেশন ওপেন করে নিতে পারেন।

আর এই টু-স্টেপ ভেরিফিকেশন অপেন করে নিলে, আপনার অনুমতি ছাড়া কেউ আপনার ফেসবুক আইডিতে লগইন করতে পারবেনা।

কারণ প্রতিবার যখন যে কেউ বিভিন্ন ডিভাইস থেকে আপনার ফেসবুক আইডিতে লগইন করতে চাইবে, তখন আপনার ফোনে একটি রিকভারি চলে আসবে, সেই রিকভারি করতে দেয়ার মাধ্যমে লগইন করার কাজ সম্পন্ন করে নিতে হবে।

যতক্ষন না আপনি কিংবা অন্য কেউ রিকভারি কোড ব্যবহার না করবেন, কিংবা রিকভারি কোড না পাবেন ততক্ষণ অবধী ফেসবুক আইডিতে নেয়ার কাজ সম্পন্ন করতে পারবেন না। যার কারণে ফেসবুক লগইন কোড খুবই প্রয়োজন।

ফেসবুক লগইন কোড না আসলে কি করবেন?

অনেক সময় দেখা যায় বিভিন্ন কারণে ফেসবুকে লগইন কোড আসে না। যার কারণে আমরা ফেইসবুকে রীতিমতো লগইন করতে পারিনা।

আর আপনার ফেসবুকের যদি লগইন করো না আসার সংক্রান্ত জটিলতায় ভোগেন, তাহলে আপনি চাইলে বিকল্প দুইটি উপায় ফেসবুক আইডিতে লগইন করার কাজ সম্পন্ন করে নিতে পারবেন।

আর এই দুইটি উপায় হলো একটি হলো অপেক্ষা করা এবং অন্যটি হলো আপনি বিকল্প একটি পদ্ধতিতে ফেসবুক আইডি ভেরিফিকেশন এর কাজ সম্পন্ন করা।

অপেক্ষা করা বলতে, আপনি যখনই দেখবেন যে আপনার ফেসবুক আইডিতে লগিন কোড আসছে না তখন আপনাকে এই কাজটি করতে হবে অর্থাৎ কিছুসময় অপেক্ষা করে, তার পরে পুনরায় ট্রাই করে নিতে হবে।

কিছু সময় অপেক্ষা করার পরে, আপনি যদি রিসেন্ট টাস্ক ডিলিট করে দেয়ার পরে পুনরায় চেষ্টা করেন, তাহলে অবশ্যই রিকভারি করতে চলে আসবে।

তবে এক্ষেত্রে আপনি যদি বেশি সময় ধরে চেষ্টা করে যান, তাহলে রিকভারি কোড না আসার সম্ভাবনা সবচেয়ে বেশি।

কাজেই যখন দেখবেন, একবার এটেম্পট করার পরে রিকভারি কোড আসছে না তখন কিছু সময় অপেক্ষা করুন।

তার পরেও যদি না আসে , তাহলে যে পেইজের মাধ্যমে আপনি অ্যাকাউন্ট লগইন করতে চাইছেন, সেই পেইজ কেটে দিন এবং পুনরায় লগইন করার কাজ সম্পন্ন করুন।

তাহলেই হয়তো ফেসবুকে যে রিকভারি কোড রয়েছে সেই রিকভারি কোড চলে আসবে এবং আপনি লগইন করার একসাথে নিতে পারবেন।

আরেকটি উপায় লগইন কোড ছাড়া ফেসবুক লগইন

এছাড়াও আপনি যদি রিকভারি কোড না পান, তাহলে আপনি চাইলে আরেকটি উপায়ও পিনকোড না ছাড়াও ফেসবুকে লগিন করার কাজ সম্পন্ন করে নিতে পারবেন।

কিভাবে আপনি পরিপূর্ণভাবে ফেসবুকে লগইন কোড ছাড়া লগইন করার কাজ সম্পন্ন করতে পারবেন, সেই সম্পর্কে পূর্বে একটি আর্টিকেল এর বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনি যদি এই সম্পর্কে বিস্তারিত জেনে নিতে চান, তাহলে নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিন এবং এ সম্পর্কে বিস্তারিত জেনে নেয়ার পরে রিকভারি কোড ছাড়া লগইন করার কাজ সম্পন্ন করে নিন।

ফেসবুকে Log In কোড ছাড়া লগইন

উপরে উল্লেখিত উপায়ে আপনি যদি ফেসবুক আইডিতে লগইন করার কাজ সম্পন্ন করে নিতে পারেন।

তাহলে আপনার ফেসবুক আইডি ভেরিফাই করার কাজ সম্পন্ন হয়ে যাবে, যাতে করে আপনার ফেসবুক আইডি ডিজেবল সংক্রান্ত সমস্যার মধ্যে পড়বে না।

ফেসবুক লগইন কোড ছাড়া লগইন করার উপায়

এছাড়াও আপনি যদি বর্তমানে আপনার ফেসবুক আইডিতে লগইন অবস্থায় থাকেন এবং আপনার ফেসবুক আইডি যদি টু স্টেপ ভেরিফিকেশন করা থাকে, তাহলে আপনি একটি উপায় লগইন কোড ছাড়া পরবর্তী সময়ে লগইন করতে পারবেন।

কারণ কোন সময় যদি আপনার ফোন হারিয়ে যায় কিংবা আপনার সিম যদি হারিয়ে যায়, তাহলে আপনি এই রিকভারি কোড ব্যবহার করার মাধ্যমে লগিন করার কাজ সম্পন্ন করে নিতে পারবেন।

টু স্টেপ ভেরিফিকেশন ওপেন করার পর আপনি চাইলে আপনার অ্যাকাউন্ট রিলেটেড যে সমস্ত রিকভারি কোর্ট রয়েছে, সে সমস্ত রিকভারি কোড সংগ্রহ করে নির্দিষ্ট জায়গায় রেখে দিতে পারেন।

যাতে করে, পরবর্তী সময়ে যদি কোড না আসে তাহলে আপনি লগইন করার কাজ সম্পন্ন করে নিতে পারেন।

এই কাজটি করার জন্য প্রথমত আপনার ফোনের ফেসবুক আইডিতে লগইন করুন এবং তারপরে Setting নামের যে অপশন রয়েছে, সেই সেটিংস অপশনটি উপরে ক্লিক করুন।

ফেসবুক লগইন কোড না আসলে করণীয় কি?

সেটিংস অপশনটি উপরে ক্লিক করার পরে এখানে অনেকগুলো অপশন দেখতে পাবেন, এই অপশনগুলো থেকে Security and Login নামের অপশন রয়েছে, সেই অপশনের উপর ক্লিক করুন।

ফেসবুক লগইন কোড না আসলে করণীয় কি?

সিকিউরিটি এন্ড লগইন অপশন টি উপরে ক্লিক করার পরে পেইজটিকে একটু নিচের দিকে স্ক্রল করুন, তাহলে আপনি এখানে Use Two Factor Authentication নামের অপশন পেয়ে যাবেন।

এই অপশনটির উপরে ক্লিক করুন।

ফেসবুক লগইন কোড না আসলে করণীয় কি?

যখনই আপনি এই অপশনটির উপরে ক্লিক করে দিবেন, তখন আপনি এখানে আরো অনেকগুলো অপশন দেখতে পারবেন, এর সমস্ত অপশন গুলো থেকে Recovery Code নামে যে রয়েছে, সেই অপশনটি উপরে ক্লিক করুন।

এবং রিকভারি কোড এর উপর ক্লিক করার পরে, তারপর Get Code নামের যে অপশন পাবেন সেই অপশনের উপরে ক্লিক করুন।

ফেসবুক লগইন কোড না আসলে করণীয় কি?

Get Code অপশনটিতে ক্লিক করার পরে আপনার টু স্টেপ ভেরিফিকেশন এর সমস্ত রিকভারি রয়েছে, সেই সমস্ত রিকভারি কোড গুলো পেয়ে যাবেন।

এবার এই সমস্ত কোডগুলো কপি করে নির্দিষ্ট জায়গায় রেখে দিন, যাতে করে পরবর্তী সময়ে যখন টু স্টেপ ভেরিফিকেশন কোড চাইবে, তখন এই সমস্ত করতে একটি কোড ব্যবহার করার মাধ্যমে লগিন করার কাজ সম্পন্ন করে নিতে পারেন।

মনে রাখবেন, এখানে যে সমস্ত কোড দেয়া হবে সে সমস্ত প্রত্যেকটি কোড মাত্র একবার ব্যবহার করে লগইন করার কাজ সম্পন্ন করে নিতে পারবেন।

এছাড়াও এখানে থাকা প্রত্যেকটি কোড আপনি যদি ব্যবহার করেন, তাহলে পুনরায় উপরে উল্লেখিত উপায়ে রিকভারি কোড নামের যে অপশন রয়েছে সেই অপশনটিতে চলে আসতে পারবেন।

এবং এই অপশনটিতে চলে আসার পরে, Get New Code নামের যে অপশন পাবেন, সেই অপশনটির উপরে ক্লিক করার মাধ্যমে নতুন কোড গুলো সংগ্রহ করে নিতে পারেন।

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি যদি কোড গুলো সংগ্রহ করে নেন, তাহলে টু স্টেপ ভেরিফিকেশন রিকভারি কোড যদি না আসে তাহলে আপনি এই কোডগুলো দ্বারা লগইন করার কাজ সম্পন্ন করে নিতে পারবেন।

ফেসবুকে লগইন করলে আসলে করণীয় সম্পর্কে আশা করি আপনি এবার বিস্তারিত জেনে নিতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

twelve − 2 =

close
Scroll to Top
Share via
Copy link