আকাশ ডিটিএইচ কানেকশন, খরচ এবং নানা কমন প্রশ্ন

বর্তমান সময়ে বাংলাদেশের যে সমস্ত ডিস লাইন অপারেটর রয়েছে, সেগুলোর মধ্যে থেকে সবচেয়ে গ্রহণযোগ্য একটি অপারেটর হলো আকাশ ডিটিএইচ।

আপনি হয়তো এই সম্পর্কে পূর্বে থেকে অবগত আছেন যে আকাশ Dth প্রায় সারা বাংলাদেশেই ডিস লাইন সেবা দিয়ে আসছে এবং তাদের সেবার মান খুবই ভালো।

আজকের এই আর্টিকেলের মূলত বিস্তারিত আলোচনা করা হবে আকাশ ডিটিএইচ এর সেবার মান, মাসিক বেতনের হিসাব এবং এটি লাগাতে কি রকমের চড়াই-উতরাই পার করতে হবে সেগুলো সম্পর্কে বিস্তারিত।

পোস্টের ভিতরে যা থাকছে

আকাশ ডিটিএইচ আসলে কি?

আকাশ ডিটিএইচ হল একটি ডিসলাইন অপারেটিং কোম্পানি। এই ডিটিএইচ এর মাধ্যমে আপনি ডিস লাইন সেবা উপভোগ করতে পারবেন এবং তাদের সেবার মান কত অত্তন্ত নিখুঁত।

এছাড়াও আপনি যদি স্বল্পমূল্যে অধিক চ্যানেল দেখতে চান, তাহলে Akash DTH এর কোন বিকল্প আছে বলে আমার মনে হয় না।

আকাশ ডিটিএইচ কোথায় পাওয়া যাবে?

মূলত আপনি যদি আকাশ ডিটিএইচ আপনার বাড়িতে লাগাতে চান, তাহলে যে সমস্ত ডিলার রয়েছে সে সমস্ত ডিলারের মাধ্যমে এই সেবা উপভোগ করতে পারবেন।

এছাড়াও আপনি চাইলে ভিন্ন দুটি উপায়ে আকাশ ডিস লাইনের সেটআপ করতে পারবেন।

তার মধ্যে থেকে একটি হলো তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এটি করে নেয়া, অন্যটি হলো আপনার জেলায় যে সমস্ত ডিলার শপ রয়েছে সেই ডিলারের মাধ্যমে এটি সেটআপ করা।

তাহলে, এবার দেখে নেয়া যাক এই দুইটি উপায়ে কিভাবে আপনি সহজেই আকাশ ডিস লাইনের যো সেটাপ টপ বক্স রয়েছে, সেই সেটাপ বক্স ক্রয় করতে পারবেন।

ওয়েবসাইটের মাধ্যমে সেটআপ বক্স ক্রয়

অনলাইনের মাধ্যমে আপনি যদি আকাশ ডিটিএইচ এর কানেকশন দিতে চান, তাহলে আকাশ ডিটিএইচ এর যে ওয়েবসাইট রয়েছে সেই ওয়েবসাইট থেকে আপনি এটি ক্রয় করে নিতে পারবেন।

মূলত তাদের দুইটি প্যাকেজ বিদ্যমান রয়েছে। প্যাকেজ সমূহ হলো বেসিক ডিস লাইন প্যাকেজ এবং অন্যটি হলো রেগুলার প্যাকেজ

এই দুই রকমের প্যাকেজের মধ্যে থেকে আপনি যদি বেসিক ডিস লাইন প্যাকেজ ক্রয় করে নিতে চান, তাহলে দ্বিতীয় নাম্বার অপশনে ক্লিক করুন এবং রেগুলার ডিস লাইন প্যাকেজ ক্রয় করার জন্য প্রথম অপশন এ ক্লিক করুন।

আকাশ ডিটিএইচ কানেকশন
আকাশ ডিটিএইচ কানেকশন

মূলত যখনই আপনি এই দুইটি প্যাকেজের মধ্যে থেকে যেকোনো একটি প্যাকেজ এর উপরে ক্লিক করবেন, তখন অটোমেটিকলি এখানে ডিটেলস নামের একটি অপশন পেয়ে যাবেন।

ডিটেলস নামের অপশনের উপরে ক্লিক করার পরে আপনি যে প্যাকেজ সিলেক্ট করেছেন, সেই প্যাকেজের মধ্যে যে সমস্ত সেটআপ বক্স রয়েছে সে সমস্ত সেটআপ বক্স দেখে নিতে পারবেন।

এবার এই সমস্ত সেটআপ বক্স এর মধ্যে থেকে আপনার সামর্থ্য অনুযায়ী কিংবা পছন্দ অনুযায়ী যে কোন একটি সেট আপ বক্স সিলেক্ট করে তারপরে Buy নামের যে অপশন রয়েছে তাতে ক্লিক করুন।

আকাশ ডিটিএইচ কানেকশন
আকাশ ডিটিএইচ কানেকশন

মূলত, এর পরবর্তী পেজে আপনাকে এই প্যাকেজটি মূল্য পরিশোধ করতে হবে। তাহলেই কয়েক বিজনেস দিনের মধ্যে এই সেটটপ বক্স আপনার বাড়িতে এসে পৌঁছাবে।

আপনি চাইলে বিভিন্ন রকমের মোবাইল ব্যাংকিং কিংবা ব্যাংকের মাধ্যমে মূল্য পরিশোধ করতে পারবেন এবং অর্ডার কনফার্ম করে নিতে পারবেন।

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই ঘরে বসে আকাশ ডিস লাইন এর সেট আপ বক্স রয়েছে, সে সমস্ত সেটআপ বক্স ক্রয় করে নিতে পারবেন।

ডিলারের মাধ্যমে আকাশ ডিস লাইন সেটআপ

এছাড়াও আপনার জেলায় অধীনস্থ যে সমস্ত ডিলার রয়েছে, সে সমস্ত ডিলারের মাধ্যমে আপনি চাইলে আকাশ ডিস লাইন সেটআপ করতে পারবেন।

আপনার আশেপাশে থাকা Akash DTH এর যে সমস্ত দোকানের লোকেশন রয়েছে, সেগুলো দেখে নেয়ার জন্য প্রথমত নিম্নলিখিত লিংক এ ক্লিক করুন।

উপরে উল্লেখিত লিংকে ক্লিক করার পরে আপনার সামনে নতুন একটি ওয়েব পেইজ ওপেন হবে, সেখান থেকে আপনার আশেপাশে থাকা জেলা এবং থানা সিলেক্ট করে নিতে পারবেন।

আপনার আশেপাশে থাকা জেলা এবং থানা সিলেক্ট করে নেয়ার পরে View All নামের যে বাটন রয়েছে তাতে ক্লিক করুন তাহলেই ওই জেলা এবং থানার লোকেশনে থাকা সমস্ত ডিলার এর দোকান পেয়ে যাবেন।

যখনই আপনি View All নামে যে বাটন রয়েছে সেটির উপরে ক্লিক করে দিবেন, তখন ঐ লোকেশানে থাকা সমস্ত দোকান এর নাম এবং অন্যান্য ডিটেলস সম্পর্কে জেনে নিতে পারবেন।

সবচেয়ে ভালো ব্যাপার হল, এ সমস্ত দোকানে অধীনস্থ যে সমস্ত কর্মকর্তা রয়েছেন যেসমস্ত কর্মকর্তাগণের নাম্বার আপনি কালেক্ট করে নিতে পারবেন, যাতে করে কল করার মাধ্যমে সেবা নিতে পারেন।

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজেই ডিলারের মাধ্যমে আকাশ ডিস লাইন সেটআপ করে নিতে পারবেন।

Akash DTH এর মূল্য

আমি পূর্বেই বলেছি যে আকাশ ডিটিএইচ এ দুই রকমের প্যাকেজ বিদ্যমান রয়েছে এর মধ্যে থেকে একটি হলো রেগুলার প্যাকেজ এবং অন্যটি হলো বেসিক প্যাকেজ।

Akash DTH মূল্য নির্ধারণ করা হবে আপনার প্রয়োজন অনুযায়ী অর্থাৎ আপনি যদি কম দামে এটি নিতে চান তাহলেও পারবেন বেশি দামে চাইলেও নিতে।

  • আপনি যদি আকাশ ডিস লাইনের রেগুলার সেটআপ বক্স ক্রয় করে নিতে চান, তাও আবার একটি মাত্র কানেকশনের জন্য তাহলে সর্বোচ্চ খরচ পড়বে ৪.,৪৯৯ টাকা।
  • আকাশ ডিস লাইনের রেগুলার সেটআপ বক্স এর মূল্য ৪,৪৯৯ টাকা এবং আপনি এতে মাধ্যমে মাত্র একটি কানেকশন দিতে পারবেন।
  • এছাড়াও আপনি যদি বেসিক সেটআপ বক্স ক্রয় করতে চান, তাহলে একটি মাত্র কানেকশনের জন্য মুল্য হবে ৩,৯৯৯ টাকা।

এখানে যে সমস্ত সেটাআপ বক্স রয়েছে সে সমস্ত সেটা বক্স ক্রয় করে করার পরে যে ইনস্টলেশন প্রসেস রয়েছে, সেই ইনস্টলেশন প্রসেস একদম ফ্রিতে করে দেয়া হবে।

এবং উপরে উল্লেখিত দুইটি প্যাকেজ ক্রয় করার ক্ষেত্রে যে মাসিক কিস্তি রয়েছে সেই মাসিক কিস্তি আকাশ ডিটিএইচ কর্তৃক নির্ধারিত করা হবে।

আকাশ ডিটিএইচ এর মাসিক কিস্তি

আপনি যদি আকাশ ডিটিএইচ সেটাপ করে নেন তাহলে প্রতি মাসে ভিন্ন রকমের কিস্তি পরিশোধ করতে হবে।

অর্থাৎ আপনি যে টাইপের প্যাকেজ ক্রয় করবেন সেই টাইপের জন্য ভিন্ন ভিন্ন রকমের মাসিক কিস্তির সুযোগ-সুবিধা রয়েছে। যেহেতু আপনি চাইলে স্ট্যান্ডার্ড এবং লাইট প্যাকেজ ক্রয় করতে পারবেন।

এবং এই দুই রকমের প্যাকেজের জন্য দুই রকমের মাসিক খরচ বিদ্যমান রয়েছে।

  • আকাশ স্ট্যান্ডার্ড সেটআপ ক্রয় করে নিলে প্রতি মাসে খরচ হবে ৩৯৯ টাকা। অর্থাৎ প্রতি মাসের কিস্তি ৩৯৯ টাকা।
  • এবং আকাশ লাইট প্যাকেজ ক্রয় করে নিলে প্রতি মাসের কিস্তি হবে ২৪৯ টাকা।

বিশেষ দ্রষ্টব্যঃ সময় সাপেক্ষে খরচের পরিমাণ বৃদ্ধি হতে পারে। সর্বশেষ আপডেট জানতে হলে নিম্নলিখিত লিংক এ ক্লিক করুন।

উপরে উল্লেখিত লিংকে ক্লিক করলে আপনি আকাশ ডিস লাইনের যে সমস্ত প্যাকেজ রয়েছে, সে সমস্ত প্যাকেজ এর বর্তমান মূল্য সম্পর্কে বিস্তারিত অবগত হতে পারবেন।

আকাশ ডিস লাইনের চ্যানেল কতটি?

আকাশ ডিটিএইচ এর চ্যানেল সংখ্যা নির্ধারণ করা হবে, আপনি যে প্যাকেজ ক্রয় করেছেন সেই প্যাকেজ এর উপর ভিত্তি করে।

আপনি যদি দামি প্যাকেজ ক্রয় করেন বা স্ট্যান্ডার্ড কোন প্যাকেজ ক্রয় করেন, তাহলে চ্যানেলের সংখ্যা বেশি পাবেন এবং লাইট যে কোন প্যাকেজ ক্রয় করলে চ্যানেলের সংখ্যা কম হবে।

  • আকাশ এর স্ট্যান্ডার্ড প্যাকেজ রয়েছে সেটি ক্রয় করলে ৪০+ এইচডি চ্যানেল সহ সর্বমোট ১২০ টি চ্যানেল উপভোগ করতে পারবেন।
  • এবং আকাশের যে লাইট প্যাকেজ রয়েছে সেটি ক্রয় করলে ২০+ এইচডি চ্যানেল সহ সর্বমোট ৭০ চ্যানেল উপভোগ করতে পারবেন।

আকাশ ডিটিএইচ সম্পর্কিত বিস্তারিত জেনে নিলেন। এবার তাহলে জেনে নেয়া যাক Akash DTH সম্পর্কে কিছু কমন প্রশ্নের উত্তর সম্পর্কে সকলেরই জানা প্রয়োজন।

কিছু কমন প্রশ্ন এবং উত্তর

চ্যানেল কীলক কিংবা পজ করা যাবে?

হ্যাঁ, আপনি চাইলে যেকোন সময় যেকোন চ্যানেল লক করে রেখে দিতে পারবেন কিংবা লাইভ ভিডিওতে চ্যানেলটি পজ করে রাখতে পারবেন।

চ্যানেল কি বুকমার্কে বা পছন্দের লিস্টে সেভ করা যাবে?

হ্যাঁ, আপনি চাইলে চ্যানেলটি বুকমার্কে কিংবা পছন্দের লিস্টে সেভ করে রেখে দিতে পারবেন।

চ্যানেলের ভিডিও রেকর্ডিং করা যাবে?

মূলত আপনি যদি আকাশ রেগুলার প্যাকেজ ব্যবহার করে থাকেন তাহলে এই রেকর্ডিং সিস্টেম উপভোগ করতে পারবেন। কিন্তু বেসিক প্যাকেজে এ রেকর্ডিং সিস্টেম উপভোগ করতে পারবেন না।

সেটআপ এর পরে কোন অফার আছে?

মূলত প্রথম যখন আপনি আকাশ ডিস লাইন সেটআপ দিবেন, তখন ৫ দিন ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

মাসিক কিস্তি কিভাবে দিব?

আপনি চাইলে ম্যানুয়ালি মাসিক কিস্তি পরিশোধ করতে পারবেন কিংবা আকাশ এর যে অ্যাপস রয়েছে এর মাধ্যমে বিকাশ, রকেট, নগদ কিংবা যে কোন কার্ডের মাধ্যমে পেমেন্ট পরিশোধ করতে পারবেন।

কিভাবে এটি ইনস্টল করব?

আপনার প্রথম সেটাপ এর জন্য ইনস্টলেশন প্রসেস একদম ফ্রিতে করে দেয়া হবে। সেজন্য এটা নিয়ে চিন্তা ভাবনা করার কোন প্রয়োজন নেই।

যেকোনো সমস্যা হলে কিভাবে সমাধান পাব?

আকাশ ডিস লাইন সম্পর্কে যেকোনো সমস্যা হলে আপনি চাইলে ইনস্ট্যান্ট থেকে সমাধান নিয়ে নিতে পারবেন। এজন্য তাদের যে হেল্পলাইন নাম্বার রয়েছে তাতে কল করতে পারেন।

আকাশ ডিটিএইচ হেল্পলাইন নাম্বার নিচে দেয়া হল

Akash DTH Helpline Number

16442

উপরে উল্লেখিত নাম্বারে কল করলে আকাশ ডিটিএস নিয়ে যেকোন সমস্যার সমাধান আপনি নিতে পারবেন।

আশা করি আকাশ DTH সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পেরেছেন৷ খরচ!

আরো পড়ুন:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 10 =

close
Scroll to Top
Share via
Copy link