লোগো ডিজাইন এবং লোগো ডিজাইন করে আয় |

যে কেউ অনলাইনে আপনার বিজনেস কিংবা ইন্ডাস্ট্রিতে কিভাবে চিহ্নিত করতে পারবে? নিশ্চয়ই আপনার করা লোগো ডিজাইন এর মাধ্যমে।

যেকোনো একটি ইন্ডাস্ট্রিজের কিংবা কোম্পানিকে যে কেউ চিনে নিতে চাইলে একটি ভালো লোগো এর কোন বিকল্প নেই। যার কারণে লোগো ডিজাইনের এত কদর।

উদাহরণস্বরূপ, আপনি যদি ইন্টারনেটে কিংবা অন্য যে কোন জায়গায় অ্যাপেল লোগো দেখতে পান, তাহলে নিশ্চয়ই এটা বুঝে নিতে পারেন এটা হল অ্যাপেল কোম্পানি।

ঠিক একই রকমভাবে অন্য যে সমস্ত কোম্পানি রয়েছে সে সমস্ত কোম্পানির লোগো হয়তো আপনার মস্তিষ্কে অলরেডি ক্যাপচার হয়ে গেছে, যার কারণে ওই সমস্ত কোম্পানির লোগো দেখে আপনি কোম্পানির নাম চিন্হিত করে নিতে পারেন।

আপনার ব্যবসাকে যে কারো কাছে পরিচিত করানোর জন্য একটি ভালো মানসম্মত লোগো ডিজাইন করা খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার৷
এই আর্টিকেলের মূলত এ সম্পর্কে আলোচনা করা হবে।

কিভাবে লোগো ডিজাইন করবেন?

আপনি চাইলে বিভিন্ন উপায়ে একটি প্রফেশনাল লোগো ডিজাইন এর কাজ সম্পাদন করতে পারবেন। নিচে ডিজাইন করার কয়েকটি উপায় সম্পর্কে আলোচনা করা হলো।

লোগো ডিজাইন করার এরকম অনেক প্লাটফর্ম রয়েছে, যে সমস্ত প্ল্যাটফর্ম এর মাধ্যমে আপনি যদি লোগো ডিজাইন করতে চান তাহলে তাদের প্রেমিয়াম মেম্বেরশিপ সাবস্ক্রাইব করতে হবে।

অথবা প্রত্যেকটি ডিজাইন করা লোগো যখন আপনি তৈরি করার কার্য সম্পাদন করে নিবেন, তখন পেমেন্ট করার মাধ্যমে এটি আপনার নির্দিষ্ট ডিভাইসে সেভ করে নিতে পারবেন।

তবে এই আর্টিকেলে দেখানো হবে কিভাবে একদম ফ্রিতে প্রফেশনাল লেভেলের লোগো তৈরি করতে পারবেন, তাও মাত্র কয়েক মিনিটের মধ্যে । তাহলে দেখে নিন কিভাবে এই কাজটি করবেন

Canva

ক্যানভা হলো একটি গ্রাফিক ডিজাইন টুলস। কেনভা এর মধ্যে আপনি ফ্রি এবং প্রিমিয়াম দুই রকমের মেম্বারশিপ নিয়ে নিতে পারবেন। মূলত ফি মেম্বারশিপ কিছু সীমিত পরিমাণে গ্রাফিক্স অলরেডি ডিজাইন করা থাকবে।

এবং প্রিমিয়াম মেম্বারশিপ আপনি যদি নিয়ে নিতে পারেন, তাহলে এখানে থাকা সমস্ত লোগো কিংবা অন্যান্য যে সমস্ত গ্রাফিক্স কার্ড রয়েছে সেগুলোর এক্সেস নিতে পারবেন।

ক্যানভা এর মাধ্যমে লোগো ডিজাইন করার জন্য আপনি চাইলে প্রথমে ক্যানভা এর অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে পারেন, কিংবা তাদের যে অ্যাপস রয়েছে সেগুলো ডাউনলোড করতে পারেন।

Canva

 

উপরে উল্লেখিত লিংকে ভিজিট করার পরে আপনি ক্যানভা এর যে অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে, সেই ওয়েবসাইটে ভিজিট করতে পারবেন।

যখনই আপনিনক্যানভা এর অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করবেন, তখন এই ওয়েবসাইটের একদম হেডার সেকশনে অনেকগুলো অপশন এর মধ্যে থেকে “Logo” নামের একটি অপশন দেখতে পারবেন।

লোগো ডিজাইন এবং লোগো ডিজাইন করে আয়
লোগো ডিজাইন এবং লোগো ডিজাইন করে আয়

যখনই আপনি লোগো নামের অপশনটি উপরে ক্লিক করবেন, তখন এই ওয়েবপেইজ টি আপনাকে অটোমেটিকলি অন্য আরেকটি পেইজে রি-ডাইরেক্ট করে নিয়ে যাবে।

অন্য আরেকটি পেইজে রি-ডাইরেক্ট করে নেয়ার পরে আপনি এখানে অনেকগুলো রেডিমেড লোগো দেখতে পারবেন, যেখান থেকে আপনি আপনার পছন্দের লোগো ডিজাইন নির্বাচন করে তারপরে এটিকে কাস্টমাইজ করতে পারবেন।

এছাড়াও এখানে যে সার্চ বার আপনি দেখতে পারবেন, সেই সার্চ বারে আপনার পছন্দের ক্যাটাগরির সার্চ করে ওই রিলেটেড লোগো খুঁজে নিতে পারবেন।

লোগো ডিজাইন এবং লোগো ডিজাইন করে আয়
লোগো ডিজাইন এবং লোগো ডিজাইন করে আয়

যখনই আপনার পছন্দের লোগো এর অনুসন্ধান করা সম্পাদন হয়ে যাবে, তখন এই লোগো এর উপরে ক্লিক করুন এবং তারপরে লেখাগুলো মুছে আপনার যে ইন্ডাস্ট্রিজের নাম রয়েছে সেই নামটি বসিয়ে দিন।

মূলত একদম ফ্রিতে এবং কয়েক মিনিটের মধ্যে প্রফেশনাল টাইপের লোগো তৈরি করার জন্য ক্যানভা টুলস এর কোন বিকল্প কিছু নেই। যার কারণে লোগো নির্মাণ করতে চাইলে এই টুলসটি ব্যবহার করুন।

তবে লোগো তৈরির কাজ আরো বেশি সহজ ভাবে করার জন্য আপনি চাইলে ক্যানভা এর যে অফিশিয়াল অ্যাপ রয়েছে, সেগুলো আপনার নির্দিষ্ট ডিভাইসে ডাউনলোড করে নিতে পারেন।

Download App

 

এন্ড্রয়েড এবং আইফোনের জন্য অ্যাপস ডাউনলোড করা সম্পন্ন হয়ে গেলে খুব সহজেই আপনি এই অ্যাপসমূহের মাধ্যমে লোগো ডিজাইন কিংবা অন্য যে কোন কাজ সম্পাদন করতে পারবেন।

Flamingtext

এছাড়াও আপনি যদি শুধুমাত্র টেক্সট দিয়ে লোগো তৈরী করতে চান, তাহলেও একটি ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই করতে পারবেন।

উপরে উল্লেখিত ওয়েবসাইটে ভিজিট করার পরে আপনি যখনই আপনার ব্র্যান্ড কিংবা বিজনেস রিলেটেড একটি টেক্সট লিখে ফেলবেন, তখন ওই রিলেটেড কয়েকশো লোগো তৈরি হয়ে যাবে।

মূলত লগো তৈরীর কাজ অটোমেটিকলি জেনারেট হয়ে যাবে। যখনই আপনি এখানে দেয়া বক্সে আপনার বিজনেস কিংবা ব্র্যান্ড রিলেটেড একটি টেক্সট লিখে ফেলবেন।

এবার আপনি এই সমস্ত লগো থেকে আপনার পছন্দের লোগো নির্বাচন করে ফ্রিতে আপনার নির্দিষ্ট ডিভাইসে সেভ করে রাখতে পারবেন, এবং এটি ব্যবহার করতে পারবেন।

মূলত উপরে উল্লিখিত দুটি উপায় ছাড়াও আরও বিভিন্ন উপায়ে আপনি চাইলে খুব সহজেই ফ্রিতে লোগো ডিজাইনের কাজ সম্পাদন করে নিতে পারবেন।

এছাড়াও আরো যে সমস্ত ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজে লোগো ডিজাইন করে নিতে পারবেন, সেই গুলোর লিংক নিচে দেয়া হল আশা করি এসমস্ত ব্যবহার করবেন।

লোগো ডিজাইন করে আয়

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা লোগো ডিজাইন করে আয় করতে চান; অর্থাৎ যারা প্রফেশনাল টাইপের লোগো তৈরি করতে পারেন, তারা তাদের লোগো এর বিনিময়ে টাকা আয় করতে পারেন।

আপনি চাইলে বিভিন্ন উপায়ে আপনার তৈরীকৃত লোগো এর মাধ্যমে আয় করতে পারবেন। যার মধ্যে থেকে সবচেয়ে কার্যকরী উপায় হল ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে লোগো ডিজাইন করে আয়।

আপনি যদি সবচেয়ে জনপ্রিয় কয়েকটি ফ্রিল্যান্সিং প্লাটফর্মে জয়েন করে, তারপরে লোগো ডিজাইন করার মাধ্যমে আয় করতে চান তাহলে নিম্নলিখিত ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মগুলো ব্যবহার করুন।

  1. Upwork
  2. Toptal
  3. Simply Hired
  4. PeoplePerHour
  5. Aquent

উপরে উল্লেখিত ফ্রিল্যান্সিং প্লাটফর্মে যখনই আপনি একজন বায়ার হিসেবে যুক্ত হয়ে যাবেন, তখন আপনি একটি গিগ তৈরি করতে পারবেন এবং সেখানে আপনার লোগো ডিজাইনে ধারা বর্ণনা করতে পারবেন।

মূলত কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করতে হয় এবং ফ্রিল্যান্সিং-এ কিভাবে গিগ তৈরি করতে হয় যাবতীয় জেনে নেয়ার জন্য নিম্নলিখিত আর্টিকেলটি দেখে নিন।

ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব?

উপরে উল্লেখিত আর্টিকেল এর মাধ্যমে আপনি ফ্রিল্যান্সিং রিলেটেড যে আল্টিমেট গাইড রয়েছে, সেই গাইডলাইন সম্পর্কে জেনে নিতে পারবেন।

তবে লোগো তৈরি করে আয় করার ক্ষেত্রে একটি বিষয় অবশ্যই লক্ষ্য রাখবেন আর সেটি হল, যে সমস্ত লগো বিক্রি করে আপনি টাকা আয় করবেন, সেটি নিজে থেকে তৈরি করতে হবে।

তবে অন্যান্য যে সমস্ত পেইড লগো ডিজাইন টুলস করেছে সেগুলো ব্যবহার করার মাধ্যমে আপনি চাইলে লগো নির্মাণ করে তারপরে বিক্রি করতে পারবেন। বলাবাহুল্য, লোগো নির্মাণ টুল গুলোর মধ্যে ক্যানভা গুরুত্বপূর্ণ।

তাই আপনি চাইলে লোগো তৈরি করার ক্ষেত্রে ক্যানভা ব্যবহার করতে পারেন এবং আপনার তৈরীকৃত লোগো আরও বেশি আকর্ষণীয় করে যে কারো কাছে বিক্রি করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

19 + seventeen =

Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap