Rail Sheba App Download করে ট্রেনের টিকিট কিভাবে কাটবো?

আপনি যদি ঘরে বসে অনলাইনে মাধ্যমে বাংলাদেশের ট্রেনের টিকেট কাটতে চান, তাহলে Rail Sheba App নামের যে অফিশিয়াল App রয়েছে সেটি আপনার জন্যই এক অনন্য সহযোগী।

Rail Sheba App এর মাধ্যমে আপনি চাইলে খুব সহজেই ঘরে বসে আপনার পরবর্তী যাত্রার জন্য ট্রেনের টিকিট বুক করে রাখতে পারবেন।

যাতে করে বাংলাদেশের মতো এত বিশাল জনসংখ্যার মধ্যে আপনি স্বাচ্ছন্দে ট্রেনের সিটে বসে আপনার পরবর্তী গন্তব্যে পৌছাতে পারবেন।

আর আজকের এই পোস্টটিতে সম্পূর্ণ আলোচনা করা হবে কিভাবে আপনি Rail Sheba App এর সহযোগিতায় ট্রেনের টিকেট কাটতে পারবেন? এবং কিভাবে এই Appসটি আপনার নির্দিষ্ট ডিভাইসে ডাউনলোড করবেন?

পোস্টের ভিতরে যা থাকছে

Rail Sheba App টি আসলে কি?

বাংলাদেশ থেকে অনলাইনে ট্রেনের টিকেট কাটার মত যে App বর্তমানে বাংলাদেশ সরকার কর্তৃক নিয়ন্ত্রিত এই App হলো Rail Sheba App।

এর সহযোগিতায় আপনি খুব সহজেই আপনার পরবর্তী যে কোন জার্নি জন্য ট্রেনের টিকেট আগে থেকেই কেটে নিতে পারেন। এছাড়াও ট্রেনের টিকিট বুক করার ক্ষেত্রে আপনি শতভাগ নিশ্চয়তা নিয়ে সিট বুকিং করতে পারেন।

কারণ অনেক সময় দেখা যায় আপনি যখন টিকেট কাউন্টারে গিয়ে একটি ট্রেনের টিকেট কাটতে যান; তখন প্রায় ক্ষেত্রেই আপনি টিকেট কাটতে সম্পন্ন হওয়ার পরেও কোনো রকমের সিট পাওয়ার আভাস পান না।

এতে করে আপনি নির্দিষ্ট পরিমাণ টাকা খরচ করার পরেও কোনো রকমের সিট না পেয়ে সম্পূর্ণ জার্নিতে দাঁড়িয়ে যেতে হয়। এসমস্ত অভার ওয়ার্মিং কাজগুলোকে সহজ করার জন্য Rail Sheba App আপনার জন্য অনন্য সহযোগী।

Rail Sheba App Download

আপনি যদি রেলসেবা এর যে অরিজিনাল App রয়েছে সেটি ব্যবহার করতে চান; তাহলে আপনাকে অবশ্যই App আপনার নির্দিষ্ট ডিভাইসে ডাউনলোড করে নিতে হবে।

Rail Sheba App Download করা সম্পন্ন হয়ে গেলে আপনি ফ্রিতে তে রেজিস্ট্রেশন করতে পারবেন এবং তারপরে অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবেন।

তাহলে আর দেরি না করে এখনি নিচের দেয়া লিঙ্ক থেকে আপনার নির্দিষ্ট ডিভাইসের জন্য Rail Sheba App টি ডাউনলোড করে নিন।

Download For Android

 

Download For PC

 

Download For Iphone

 

Rail Sheba App থেকে ট্রেনের টিকিট কিভাবে কাটবেন?

যখনই আপনি Rail Sheba App Download করে নিবেন তখন সবার থেকে ট্রেনের টিকিট কিভাবে কাটতে হয় এই সম্পর্কে জানা আপনার জন্য কাম্য।

এই App থেকে টিকিট কাটার জন্য প্রথমে আপনাকে App ডাউনলোড করতে হবে যার লিংক আমি উপরে দিয়ে দিয়েছি। আশা করি আপনি উপরের লিঙ্ক থেকে App ডাউনলোড করে নিয়ে নিয়েছেন।

যদি ডাউনলোড করা সম্পন্ন হয়ে যায় তাহলে এই App মধ্যে প্রবেশ করুন এবং তারপরে আমার নির্দেশনা অনুযায়ী কাজ চালিয়ে যান।

এবার আপনি যেহেতু এই App ব্যবহার করাতে নতুন; তাই আপনাকে প্রথমেই এই App মধ্যে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। যাতে করে আপনি এই একাউন্টের মাধ্যমে সবকিছু কন্ট্রোল করতে পারবেন।

একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করার জন্য App টিতে প্রবেশ করার পরে “Sign up” নামের বাটনে ক্লিক করুন।

Rail Sheba App

যখনই আপনি “Sign up” এর উপরে ক্লিক করে দিবেন তখনই আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে যেখানে আপনাকে আপনার গুরুত্বপূর্ণ ইনফর্মেশন দিয়ে একাউন্ট তৈরি করতে হবে।

Full name: এই অপশনটি তে আপনি আপনার ভোটার আইডি কার্ড কিংবা জন্ম নিবন্ধন কার্ডের নাম অনুযায়ী একটি নাম বসিয়ে দিন।

Mobile: আপনার একটি ফোন নাম্বার এখানে বসিয়ে দিন; যাতে একটি কনফার্মেশন মেইল যাওয়ার পরে আপনাকে কনফার্ম করতে হবে।

Email: আপনার ব্যবহৃত ইমেইল এড্রেস টি এখানে বসিয়ে দিন।

Password and Confirm Password: একটি স্ট্রং পাসওয়াড এখানে ব্যবহার করুন এবং তার পরে কনফার্ম পাসওয়ার্ড এর উপরে ক্লিক করে পাসওয়ার্ড কনফার্ম করে নিন।

Rail Sheba App Download
Rail Sheba App Download

বক্সগুলো যথাযথভাবে ফিলাপ করার পরে পরিশেষে সাইনআপ নামের বাটন এর উপরে ক্লিক করে আপনার অ্যাকাউন্ট তৈরি করা নিশ্চিত করুন।

যখনই আপনি সাইন আপ বাটনে উপরে ক্লিক করবেন তখন আপনার ওই নাম্বারটিতে একটি কনফারমেশন নাম্বার পাবেন; যে নাম্বারটি আপনাকে কনফার্ম করতে হবে।

এছাড়াও আপনি এখানে যে ইমেইল এড্রেসটি দিয়েছিলেন সেই মেইল এড্রেসটিও একটি কনফার্মেশন মেইল যাবে; যে কনফার্মেশন মেইল এর উপরে ক্লিক করে আপনার ই-মেইল এড্রেসটি কনফার্ম করতে হবে।

সবশেষে যখন আপনার অ্যাকাউন্ট তৈরি করা সম্পন্ন হয়ে যাবে তখন আপনি পুনরায় এই এপসটির মধ্যে প্রবেশ করুন এবং তারপরে লগইন করা সম্পন্ন করুন।

Rail Sheba App Download
Rail Sheba App Download

লগ ইন করার জন্য আপনার অ্যাকাউন্ট তৈরি করার সময় যে ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়েছিলেন সেই ভেরিফাইড ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন সম্পন্ন করুন।

লগ ইন করা সম্পন্ন হয়ে গেলে আপনাকে তাদের ড্যাশবোর্ডে নিয়ে যাওয়া হবে; যেখানে প্রথমত আপনি যদি ট্রেনের টিকেট ক্রয় করতে চান তাহলে “Purchase” নামের যে বাটন রয়েছে তার উপরে ক্লিক করতে হবে।

Rail Sheba App
Rail Sheba App

পারচেস বাটনটির উপরে ক্লিক করার পরে আপনাকে অন্য আরেকটি পেইজ এর ডাইরেক্ট করে নেয়া হবে; যেখানে আপনি যে ট্রেনের টিকেট কাটতে চান এবং সেই স্টেশন থেকে ভ্রমণ করতে চান সেগুলো সিলেক্ট করতে হবে।

From Station: এই অপশনের উপরে ক্লিক করার পরে আপনি যে স্টেশন থেকে আপনার জার্নি শুরু করবেন সেই স্টেশনের নাম নির্বাচন করে নিন।

To Station: যে স্টেশনে গিয়ে আপনার ট্রেনে জার্নি শেষ হবে সেই স্টেশনের নাম এখান থেকে সিলেক্ট করে নিন।

Journey Date: কত তারিখে আপনি আপনার ট্রেনের জার্নি সম্পন্ন করতে চান; সেই তারিখ এখানে মেনশন করে দিন।

এবং একদম সর্বশেষে “Search train” আপেলের উপরে ক্লিক করে আপনার জার্নি করার মত ট্রেন টি সিলেক্ট করে নিন।

Rail Sheba App Download
Rail Sheba App Download

এর পরবর্তী পেইজে আপনি যে ট্রেনের মাধ্যমে ভ্রমণ করতে চান; সেই সমস্ত ট্রেন আপনার নির্বাচন করা তারিখের মধ্যে অ্যাভেলেবল আছে কিনা সে সম্পর্কে বিস্তারিত দেখতে পারবেন।

মূলত আপনি যখনই কোন ট্রেন নির্বাচন করতে চাইবেন; তখন ওই ট্রেনের পাশে তিনটি অপশন পাবেন যেগুলো আপনাকে ফিলাপ করতে হবে।

Class: আপনি কোন লেভেলের সিটের মধ্যে বসে আপনার জানি সম্পন্ন করতে চান; সেই লেভেলের সিট এই অপশনটি থেকে বেছে নিন।

Person: আপনারা কতজন ভ্রমণ করতে চান; সেই ভ্রমণকৃত ব্যক্তির সংখ্যা এখানে মেনশন করুন।

Child: আপনাদের ভ্রমণকৃত মেম্বারদের সাথে কোন শিশু ভ্রমণ করবে কিনা এবং যদি ভ্রমণ করে তাহলে তাদের সংখ্যা কতজন? সেটা এখান থেকে সিলেক্ট করুন।

এবার আপনি আপনার পছন্দের ট্রেন সিলেক্ট করে নেয়ার পরে ওই ট্রেনের নামের পাশের দিকে আপনার পছন্দের সিট সিলেক্ট করার মত অপশন পেয়ে যাবেন।

অথবা আপনি যদি যেকোন Seat মধ্যে বসে যেতে চান তাহলে “Any seat” বাটন এর উপরে ক্লিক করলেই আপনাকে পেমেন্ট করার পেইজের re-ডাইরেক্ট করে নিবে।

তবে আপনি যেহেতু আপনার পছন্দের সেট নির্বাচন করে তারপর ভ্রমণ কাজে অংশগ্রহণ করতে চান তাই “Select Seat” নামের অপশন রয়েছে তাতে ক্লিক করুন।

যখনই আপনি সেলেক্ট সিট নামের অপশন এর উপরে ক্লিক করবেন; তখনই এই পেজটি আপনাকে অটোমেটিকলি আপনার পছন্দের সিট নির্বাচন করার অপশনটিতে নিয়ে চলে যাবে।

এবং আপনি কোন যুক্তবর্ণের মধ্যে সিট নির্বাচন করতে চান সেই যুক্তবর্ণ সংখ্যাটি এখানে নির্বাচন করে নিন।

আপনার পছন্দের সিট নির্বাচন করা সম্পন্ন হয়ে গেলে এই পেইজটির একদম নিচের দিকে “Continue” বাটন আপনি দেখতে পারবেন; এই বাটনে ক্লিক করে পেজ টি অটোমেটিকলি পেমেন্ট করার পেজে নিয়ে যাবে।

পেমেন্ট করার পেজে চলে যাওয়ার পূর্বে আপনি দেখে নিতে পারবেন যে আপনি যদি ওই সিট ক্রয় করতে চান; তাহলে সমস্ত চার্জ এবং ব্যাংক ট্যাক্স সহ আপনার জন্য কত টাকা প্রযোজ্য হবে।

এবার আপনি যদি তাদের সাথে সম্মতি প্রদান করেন এবং এটা মনে করেন যে ওই টাকার বিনিময় আপনার ট্রেনের টিকিট ক্রয় করা বাঞ্ছনীয় তাহলে “Pay now” বাটন এর উপরে ক্লিক করে পেমেন্ট সম্পন্ন করুন।

পেমেন্ট সম্পন্ন করার পূর্বে তাদের টার্মস এবং কন্ডিশন এর সাথে আপনার একমত পোষণ করে নিতে হবে। এবং আপনি যদি “I agree” উপরে ক্লিক করেন তাহলে আপনি পেমেন্ট করার অপশন চলে যেতে পারবেন।

একদম সর্বশেষে আপনি যে পেমেন্ট মেথড এর মাধ্যমে পেমেন্ট কাজ সম্পাদন করতে চান; সেই সমস্ত পেমেন্ট মেথড সিলেক্ট করে নিতে হবে।

আপনি চাইলে বিভিন্ন উপায়ে ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন; অর্থাৎ বিভিন্ন পেমেন্ট মেথড এর সহযোগিতায় ট্রেনের টিকেট ক্রয়ের কাজ সম্পন্ন করতে পারবেন।

যে সমস্ত পেমেন্ট মেথড এর মাধ্যমে আপনি ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন সেগুলো হলো।

  • Visa card
  • Master card
  • Amex card
  • Bkash
  • Nexus pay card
  • Rocket

উপরে উল্লেখিত পেমেন্ট মেথদ গুলোর মধ্যে থেকে আপনি আপনার পছন্দের পেমেন্ট মেথড সিলেক্ট করে নেয়ার পরে তাদেরকে পেমেন্ট করে দিন।

এবং যদি পেমেন্ট করা সম্পন্ন হয়ে যায় তাহলে আপনি 30 মিনিটের মধ্যেই আপনার ইনবক্সে ট্রেনের টিকিট পেয়ে যাবেন; এবং এটি আপনি ব্যবহার করে আপনার নির্বাচন কৃত যে কোন ট্রেন জার্নি করতে পারবেন।

আশাকরি উপরে উল্লেখিত গাইডলাইন টি আপনার উপকারে আসবে আর এভাবেই আপনি Rail Sheba App ব্যবহার করার মাধ্যমে ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

five − two =

Scroll to Top