বিক্রয় ডট কম থেকে পণ্য ক্রয় এবং বিক্রয় কিভাবে করবেন?

অনলাইনের মাধ্যমে পুরাতন কিংবা নতুন জিনিস ক্রয় বিক্রয়ের সাথে সম্পৃক্ত আছে; কিন্তু বিক্রয় ডট কম এর নাম শুনেনি এরকম মানুষ আপনি হাতেগোনা কয়েকজন খুঁজে পাবেন না।

কারণ অনলাইনের মাধ্যমে আপনি যদি পুরাতন জিনিসপত্র কেনা বেচা করতে চান; তাহলে বিক্রয় ডট কম আপনার জন্য একটি ভালো সহযোগী।

Bikroy ডট কম ব্যবহার করার মাধ্যমে আপনি চাইলে যেকোন পুরাতন কিংবা নতুন জিনিসপত্র কিনতে পারেন; কিংবা আপনার পুরাতন জিনিসপত্র বিক্রি করতে পারেন।

আর আজকের এই আর্টিকেলের মাধ্যমে আলোচনা করা হবে বিক্রয় ডট কম থেকে কিভাবে আপনি যেকোনো পণ্য কিনবেন? তা বিক্রি করবেন।

বিক্রয় ডট কম আসলে কি?

বিক্রয় ডট কম হল এমন একটি প্ল্যাটফরম যে প্লাটফর্মে প্রতিনিয়ত পুরাতন কিংবা নতুন জিনিসপত্র লেনদেন করা হয়। অর্থাৎ এখানে চাইলে যে কেউ তাদের পণ্যগুলো কেনাবেচা করতে পারে।

এছাড়াও আপনি একদম বিনামূল্যে এখানে আপনার প্রোডাক্ট গুলো প্রমোট করতে পারবেন এবং আপনার আশেপাশে থাকা লোকেশনে যে কোন ব্যক্তি প্রোডাক্ট গুলো কিনতে পারবে।

এছাড়াও আপনি চাইলে খুব সহজেই লোকেশন ট্র্যাক করার মাধ্যমে আপনার আশেপাশে থাকা যে কোন প্রোডাক্ট ক্রয় করে নিতে পারবেন কিংবা বিক্রয় করতে পারবেন।

মূলত এই সমস্ত কাজ করে একদম বিনামূল্যে করার জন্য যে প্ল্যাটফর্ম অনলাইনে বিদ্যমান রয়েছে সেটি হল বিক্রয় ডট কম।

এই প্ল্যাটফর্ম থেকে আপনি চাইলে যেকোন রকমের পুরাতন কিংবা নতুন প্রোডাক্ট ক্রয় করতে পারবেন; সেই সমস্ত প্রোডাক্ট গুলোর ক্যাটাগরি মধ্যে থেকে কয়েকটি ক্যাটাগরি নিচে দেয়া হল।

  • মোবাইল।
  • ইলেকট্রনিক্স।
  • যানবাহন।
  • প্রপার্টি।
  • খেলাধুলার সামগ্রী।
  • নিত্য প্রয়োজনীয় সামগ্রী।
  • শিক্ষা, সার্ভিস ইত্যাদি।

বিক্রয় ডটকমে আপনার পণ্য কিভাবে প্রচার করবেন?

আপনি চাইলে খুব সহজেই বিক্রয় ডট কম এর যে ওয়েবসাইট রয়েছে সেই ওয়েবসাইটে আপনার যেকোন পুরাতন কিংবা নতুন প্রোডাক্ট প্রচার করতে পারবেন।

এতে করে কেউ যদি আপনার ওই প্রোডাক্ট নেয়ার মত ইচ্ছা পোষণ করে কিংবা কারো দরকার এ আপনার ওই প্রোডাক্ট আছে তাহলে সেটি ওই ব্যক্তি কিনে নিতে পারবে।

তবে এই প্লাটফর্ম থেকে কোন প্রোডাক্ট ক্রয় করার ক্ষেত্রে ক্যাশ অন ডেলিভারি সবচেয়ে বেশি প্রযোজ্য হয়। আপনি যার প্রোডাক্ট ক্রয় করবেন তার সাথে সরোজমিনে দেখা করে এটি কিনতে পারবেন।

এছাড়াও যদি আপনার পুরাতন প্রোডাক্ট বিক্রয় করেন তা হলেও একই রীতি অনুসরণ করা হবে। আপনি আপনার ফোন নাম্বারটি দিবেন এবং আপনার সাথে ওই বায়ার কন্টাক্ট করবে।

তাহলে আর দেরি না করে এখনি দেখে নিন কিভাবে খুব সহজেই বিক্রয় ডট কম এ আপনার প্রোডাক্ট প্রচার করবেন? এবং এটি বিক্রি করার মত একটি রাস্তা বের করবেন।

এসমস্ত কাজগুলো করার জন্য আপনাকে প্রথমে বিক্রয় ডট কম এর যে ওয়েবসাইট রয়েছে সেই ওয়েবসাইটে ভিজিট করতে হবে। ওয়েবসাইটের লিংক নিচে দেয়া হল।

Bikroy.com

 

যখনই আপনি উল্লেখিত লিংকে ভিজিট করবেন; তখন আপনার সামনে একটি নতুন ওয়েব পেজ ওপেন হবে, সেখান থেকে “আপনার বিজ্ঞাপন দিন” এই বাটনে ক্লিক করতে হবে।

বিক্রয় ডট কম
বিক্রয় ডট কম

যখনই আপনি এই বাটনে ক্লিক করবেন তখন আপনাকে বিক্রয় ডট কম ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। অন্যথায় আপনি আপনার প্রোডাক্ট প্রচার করতে পারবেন না।

আপনি চাইলে দুইটি ভিন্ন উপায়ে এই প্লাটফর্ম একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন। ফেসবুক এবং আপনার জিমেইল একাউন্টের মাধ্যমে আপনি সহজেই একাউন্ট তৈরি করবেন।

আপনি যদি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে চান; তাহলে আপনাকে পেইজটিকে একটু নিচের দিকে স্ক্রল করতে হবে এবং তারপরে ক্লিক করতে হবে “সাইন আপ করুন” বাটনে।

বিক্রয় ডট কম
বিক্রয় ডট কম

ফেসবুক একাউন্টের মাধ্যমে আপনি যদি বিক্রয় ডটকমে কানেক্টেড হতে চান; তাহলে উপরে উল্লেখিত “ফেসবুকের সাথে চলুক” বাটনে ক্লিক করতে হবে।

তাহলে এই পেইজটি আপনাকে অটোমেটিকলি আপনার অ্যাকাউন্টে লগ-ইন করার পেইজে রি-ডাইরেক্ট করে নেবে। এখান থেকে আপনার অ্যাকাউন্ট সিলেক্ট করে নিলেই অ্যাকাউন্ট তৈরি সম্পন্ন হয়ে যাবে।

তবে আপনি যদি ইমেইল একাউন্টের মাধ্যমে সাইনআপ করতে চান তাহলে নিচে যে “ইমেইল ব্যবহার করে সাইন আপ” নামের বাটন রয়েছে তাতে ক্লিক করতে হবে।

সাইন আপ
সাইন আপ

অপশনটিতে ক্লিক করার পরে আপনার সামনে আরেকটি পেইজ ওপেন হবে; যেখানে আপনাকে আপনার অ্যাকাউন্ট সংক্রান্ত বিভিন্ন সঠিক তথ্য দিতে হবে।

যখনই আপনি পরবর্তী পেজে আপনার গুরুত্বপূর্ণ ইনফরমেশন গুলো দিয়ে দিবেন তখন “সাইনআপ” নামের বাটনে ক্লিক করে একাউন্ট তৈরি সম্পন্ন করে নিতে হবে।

যখনই আপনি আপনার সমস্ত ইনফরমেশন গুলো দেয়ার মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি করে নিবেন; তখন বিক্রয় ডট কম আপনাকে অন্য আরেকটি পেজে অটোমেটিকলি রি-ডাইরেক্ট করে নিবে।

এবার আপনি যেহেতু আপনার প্রয়োজনীয় পণ্য বিক্রি করতে চান; তাই “কোন একটি পণ্য বিক্রি করুন” নামের বাটন রয়েছে তাতে ক্লিক করতে হবে।

এবং এতে ক্লিক করার পরে আপনার সামনে আরেকটি নতুন পেজ ওপেন হবে; যেখানে আপনাকে আপনার পণ্য রিলেটেড ক্যাটাগরি বেছে নিতে হবে।

আপনি যদি ইলেকট্রনিক পণ্য বিক্রি করতে চান; তাহলে ইলেকট্রনিক নামের ক্যাটাগরি সিলেক্ট করে নিন।

এবার আপনার ওই ক্যাটাগরির সাথে সামঞ্জস্যপূর্ণ যে সাব-ক্যাটাগরি রয়েছে সেটি সিলেক্ট করে নিতে হবে।

যদি ইলেকট্রনিক ক্যাটাগরি সিলেক্ট করেন; তাহলে আপনাকে ইলেকট্রনিক প্রোডাক্ট গুলোর মধ্যে কোনটি বিক্রি করবেন সেটি সিলেক্ট করে নিতে হবে।

এর পরবর্তী page আপনাকে আপনার বিভাগ সিলেক্ট করে নিতে হবে। এতে করে আপনার আশেপাশের লোকেশন এ থাকা যে কেউ প্রোডাক্ট সার্চ করে নিতে পারবেন।

বিভাগ সিলেক্ট করে নেয়ার পরে; ওই বিভাগের মধ্যে থাকা একটি এলাকা সিলেক্ট করে নিতে হবে; যাতে করে আপনার প্রোডাক্ট যে কেউ আরো সহজেই পেতে পারে।

সমস্ত বিষয় গুলো ঠান্ডা মাথায় সিলেক্ট করার পরে; এবার আপনি যে প্রোডাক্ট বিক্রি করবেন সেই প্রোডাক্ট এর ডিটেলস দেয়ার পেইজে আপনি পৌঁছে যেতে পারবেন।

যে প্রোডাক্ট বিক্রি করবেন সেই প্রোডাক্ট সম্পর্কে আপনাকে অবশ্যই বিস্তারিত তথ্য দিয়ে দিতে হবে; এবং এই তথ্যগুলো দ্বারা যেকারো আকর্ষণ আদায় করে নিতে হবে।

এই পেইজটি মূলত পুরোপুরি বাংলায় লেখা রয়েছে; যাতে করে আপনি লেখাগুলো পড়ে খুব সহজেই বুঝে নিতে পারবেন, কোন বক্সে আসলে কি দিতে হবে।

কন্ডিশনঃ এই অপশনটির মধ্যে আপনি দুইটি ক্যাটাগরি পাবেন; আপনার পণ্যটি যদি ব্যবহৃত হয় তাহলে ব্যবহৃত সিলেক্ট করে নিন এবং নতুন হলে নতুন সিলেক্ট করে নিন।

বিজ্ঞাপন শিরোনামঃ এখানে আপনাকে আপনার পণ্যের একটি শিরোনাম দিতে হবে অর্থাৎ আপনি কি বিক্রি করতে চান সেটি এই বক্সটিতে লিখে দিবেন।

বিবরণঃ আপনার পণ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা এখানে করে দিবেন। আপনার প্রোডাক্ট এর মধ্যে কি আকর্ষণীয় বিষয় বস্তু রয়েছে এবং কি কি সমস্যা রয়েছে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা আবশ্যক।

মূল্য (৳): আপনি যে প্রোডাক্ট বিক্রি করতে চান সেই প্রোডাক্ট আপনি কত টাকায় বিক্রি করবেন সেটি এখানে মেনশন করে দিন।

এছাড়াও আলোচনা সাপেক্ষে প্রোডাক্ট বিক্রি করার ইচ্ছা থাকলে “আলোচনা সাপেক্ষে” অপশনটি সিলেক্ট করে নিন।

ছবি যোগ করুনঃ এখানে আপনি যে প্রোডাক্টটি বিক্রি করতে চান সেই প্রোডাক্ট এর ভালো পাঁচটি ছবি যুক্ত করে নিন। এতে করে যে কেউ এটি পূর্বে থেকে দেখে নিতে পারে।

ফোন নাম্বার যোগ করুনঃ যে কোনো ক্রেতা যাতে আপনার সাথে খুব সহজেই কানেক্টেড হতে পারে; সেজন্য আপনাকে এখানে আপনার নাম্বারটি দিয়ে দিতে হবে।

এবং সমস্ত রকমের ইনফরমেশন দেয়া শেষ হয়ে গেলে পরিশেষে “বিজ্ঞাপন পোস্ট করুন” এই বাটনে ক্লিক করে আপনার প্রোডাক্ট প্রচার করে দিতে হবে।

বিজ্ঞাপন পোস্ট করুন
বিজ্ঞাপন পোস্ট করুন

আর এভাবেই আপনি খুব সহজে বিক্রয় ডট কম ব্যবহার করে আপনার যেকোন পুরাতন কিংবা নতুন পণ্য বিক্রয় করে দিতে পারবেন।

Bikroy ডট কম থেকে পণ্য কিভাবে কিনবেন?

আপনি যদি বিক্রয় ডট কম থেকে যেকোনো পণ্য কিনতে চান; তাহলে আপনাকে পুনরায় বিক্রয় ডট কম এর যে ওয়েবসাইট রয়েছে তাতে ভিজিট করতে হবে।

যখনই আপনি বিক্রয় ডটকমে বাংলাদেশি যে ওয়েবসাইট রয়েছে তাতে ভিজিট করবেন; তখন এখানে অনেকগুলো পণ্য ক্যাটাগরি দেখতে পারবেন।

এবার আপনি যে প্রোডাক্ট কয় করতে চান; ওই প্রোডাক্ট রিলেটেড যে ক্যাটাগরি রয়েছে সেটি সিলেক্ট করে নিবেন।

বিক্রয় ডট কম
বিক্রয় ডট কম

যখনই আপনি আপনার পছন্দের ক্যাটাগরি সিলেক্ট করে নিবেন; তখন ওই ক্যাটাগরি রিলেটেড অনেকগুলো প্রডাক্ট দেখতে পারবেন।

আপনি যদি আপনার আশেপাশে লোকেশনে থাকা কোন প্রোডাক্ট কয় করতে চান; তাহলে আপনার আশেপাশে যে কোন একটি লোকেশন সিলেক্ট করে নিন।

লোকেশন সিলেক্ট করার জন্য “অবস্থান” নামের যে বাটন রয়েছে তাতে ক্লিক করুন। তাহলে পরবর্তী পেজে আপনি আপনার কাঙ্খিত লোকেশন পেয়ে যাবেন।

বিক্রয় ডট কম
বিক্রয় ডট কম

আর উপরে উল্লেখিত পন্থা অনুসরন করে খুব সহজেই আপনি আপনার পছন্দের যে কোন প্রোডাক্ট বিক্রয় ডট কম থেকে ক্রয় করে নিতে পারবেন।

আশাকরি বিক্রয় ডট কম থেকে কিভাবে কোন পণ্য ক্রয় করতে হয় এবং কিভাবে আপনি আপনার পণ্যের বিজ্ঞাপন দিবেন এই সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

four − four =

Scroll to Top
Share via
Copy link
Powered by Social Snap