রকেট ক্যাশ আউট চার্জ ২০২০ | Rocket cash out charge |

আপনি যে কোন কোম্পানির মাধ্যমে যখন আপনার কাজ সম্পাদন করবেন; তখন আপনাকে তাদের সিকিউরিটি বা পারিশ্রমিপ বাবদ কমিশন দিতে হয়।

যেহেতু বর্তমান সময়ে মোবাইল ব্যাংকিং এর ক্ষেত্রে রকেট একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে; আর তাই রকেট দিয়ে লেনদেনের সময় আপনাকে রকেট ক্যাশ আউট ফি প্রদান করতে হয়।

আর আজকের এই পোস্টটিতে আমি রকেট এর ক্যাশ আউট সংক্রান্ত যে সমস্ত বিষয় রয়েছে সেগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

 

রকেট ক্যাশ আউট লিমিট

 

আপনি যখন রকেট ক্যাশ আউট করতে চাইবেন তখন আপনার নিশ্চয়ই রকেট ক্যাশ আউট লিমিট সম্পর্কে জানার ইচ্ছা থাকবে; যাতে করে আপনি পূর্বে থেকেই এ সম্পর্কে সতর্ক হতে পারেন।

এক্ষেত্রে যে কোন রকেট কাস্টমার এর ক্ষেত্রে যে ট্রানজেকশন লিমিট রয়েছে তার একটি চার্ট আমি নিচে তুলে ধরছি; আশা করি এটি আপনার উপকারে আসবে।

Transactional Limit For Customer
সার্ভিসপ্রতি লেনদেন এর জন্য সর্বোচ্চ সীমা প্রতি মিনিটেপ্রতিদিন সর্বোচ্ছা লেনদেন Daily ট্রানসাকাশন করতে পারবেন মাসে লিমিটমাসে ট্রানসাকাশন করতে পারবেন 
Cash-in at agent/Branch30,0002030,0005200,00025
Cash-in at Fast Track30,000100
Cash-out at agent/Branch25,0002025,0005150,00020
Cash-out at ATM20,000500
P2P25,0001025,00010075,000250
CBS to MBS25,00010050,0003200,00030
MBS to CBS/Card25,00010050,0003200,00030
Top-up1,000105,00010025,0001000
Bills payAny amount20Any amount5Any amount20
Merchant paymentAny amount20Any amount5Any amount20

 

সোর্সঃ রকেট অফিশিয়াল সাইট 

উপরোক্ত Chart যে ট্রানস্যাকশন limit রয়েছে; আপনি মূলত ওই সমপরিমাণ টাকা প্রতিদিন ক্যাশ আউট বা লেনদেন করতে পারবেন, আপনি এর চেয়ে বেশি লেনদেন করতে পারবেন না।

আশা করি আপনি এবার rocket cash out limit সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পেরেছেন; এবার রকেট ক্যাশ আউট চার্জ সম্পর্কে আলোচনা করা যাক।

 

রকেট ক্যাশ আউট চার্জ

 

আপনি যদি রকেট মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা লেনদেন করেন কিংবা ক্যাশ আউট করেন তাহলে আপনার জন্য সীমাবদ্ধ কিছু ক্যাশ আউট চার্জ রয়েছে।

মুলত, আপনি যখন প্রতি 1000 টাকা কিংবা তার চেয়ে কম টাকা উত্তোলন করতে চাইবেন তখন আপনার একাউন্ট থেকে ক্যাশ আউট চার্জ হিসেবে ওই সমপরিমাণ টাকা মাইনাস হয়ে যাবে।

আপনি মূলত তিনটি ভিন্ন উপায়ে রকেট থেকে ক্যাশআউট করতে পারেন ; আর এই তিনটি উপায়ে এর মধ্যে যেকোনো উপায়ে আপনার ক্যাশ আউট চার্জ বাবদ কিছু টাকা কেটে যাবে।

যে তিনটি উপায়ে আপনি খুব সহজে স্বল্প সময়ে ক্যাশ আউট করতে পারবেন সেগুলো হলো:-

  • এটিএম বুথ।
  • ডিবিবিএল ব্রাঞ্চ।
  • রকেট এজেন্ট।

আপনি যখন উপরুক্ত মাধ্যমে রকেট থেকে ক্যাশ আউট করবেন তখন আপনার জন্য ক্যাশ আউট চার্জ প্রযোজ্য হবে; এছাড়াও ক্যাশ আউট চার্জ আরো দুইটি বিষয়ের উপর নির্ভর করে।

  • সাধারণ মানুষের জন্য একাউন্ট।
  • শিক্ষার্থীরা উপবৃত্তির জন্য যেটা ব্যবহার করে ( সেলারি একাউন্ট)

এই দুই ধরনের একাউন্টের জন্য ক্যাশআউট করার সময় দুই রকমের চার্জ প্রযোজ্য হবে; এবং প্রত্যেকের ভিন্ন ভিন্ন সুবিধা উপভোগ করতে পারবে।

তাহলে এবার এক নজরে জেনে নেয়া যাক আপনি যদি রকেট একাউন্ট থেকে ক্যাশ আউট করতে চান তাহলে কোন কোন ক্ষেত্রে বেশি ক্যাশ আউট চার্জ প্রযোজ্য হবে।

 

এজেন্ট এর কাছ থেকে রকেট ক্যাশ আউট খরচ

 

আপনি যদি রকেশ এজেন্টের কাছ থেকে কোন টাকা উইথড্র করতে চান তাহলে মূলত প্রতি হাজার টাকার জন্য বর্তমান সমীকরণ অনুযায়ী আপনাকে 1.8% চার্জ দিতে হবে।

আর আপনি যদি এই পার্সেন্টেজ কে টাকার অঙ্কে প্রকাশ করেন তাহলে এটি হয়ে দাঁড়াবে 18 টাকা; অর্থাৎ প্রতি 1000 টাকা ক্যাশ আউট করতে আপনাকে 18 টাকা খরচ করতে হবে।

এজেন্ট এর কাছ থেকে রকেট ক্যাশ আউট খরচ
এজেন্ট এর কাছ থেকে রকেট ক্যাশ আউট খরচ

এবার আপনি যদি রকেট এজেন্ট এর কাছ থেকে খুব বেশি পরিমাণে টাকা উত্তোলন করেন ; তাহলে এরকম ফি বাবদ আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে যাবে। যেমন 2000 টাকা ক্যাশ আউট করলে আপনার একাউন্ট থেকে 36 টাকা কেটে যাবে।

রকেট এজেন্ট এর কাছ থেকে রকেট ক্যাশ আউট খরচ আপনি নিজে থেকে এখন পরিমাপ করে নিতে পারবেন; সব প্রতি হাজার আঠারো টাকা যোগ করে দিলেই চার্জের হিসাব পেয়ে যাবেন।

ডিবিবিএল ব্রাঞ্চ rocket cash out charge

 

আপনি যদি ডাইরেক্টলি ডাচ বাংলা ব্যাংকের ব্রাঞ্চ থেকে রকেট একাউন্টের মাধ্যমে ক্যাশ আউট করতে চান তাহলে rocket cash out charge হিসেবে প্রতি হাজারে 0.09% টাকা কেটে যাবে।

ডিবিবিএল ব্রাঞ্চ rocket cash out charge আপনি যদি টাকার অঙ্কে প্রকাশ করতে চান তাহলে প্রতি হাজার এর জন্য আপনাকে 9 টাকা পরিশোধ করতে হবে; এটি rocket cash out charge.

এই ক্যাশ আউট চার্জ এর পরিমাণ কমবেশি হবে যখন আপনি সাধারণ একাউন্ট থেকে ডিবিবিএল ব্রাঞ্চ থেকে ক্যাশ আউট করবেন; এবং উপবৃত্তি অ্যাকাউন্ট থেকে ডিবিবিএল ব্রাঞ্চ থেকে ক্যাশ আউট করবেন।

যে কোন সাধারণ অ্যাকাউন্ট থেকে আপনি যদি ডিবিবিএল ব্রাঞ্চ থেকে টাকা উত্তোলন করেন তাহলে প্রতি হাজারে 9 টাকা কেটে যাবে; এবং উপবৃত্তি একাউন্ট থেকে 10 টাকা করে কেটে যাবে।

 

এটিএম বুথ রকেট ক্যাশ আউট খরচ

 

আপনি যদি সাধারন রকেট ব্যবহারকারী হন তাহলে রকেট এটিএম বুথ থেকে আপনি যদি টাকা ক্যাশ আউট করেন তাহলে প্রতি হাজার টাকার জন্য আপনাকে 9 টাকা খরচ করতে হবে।

আপনি উপরোক্ত দুটি উপায়ে যখন রকেট উপবৃত্তি একাউন্ট থেকে বা সালারি একাউন্ট থেকে কোন টাকা উত্তোলন করেছেন তখন আপনাকে ক্যাশ আউট বাবদ টাকা খরচ করতে হয়েছে।

rocket cash out charge
rocket cash out charge

তবে আপনার আশেপাশে যদি কোন এটিএম বুথ থেকে থাকে তাহলে আপনার জন্য একটি সুখবর রয়েছে, এই সুখবর হলো: স্যালারী একাউন্ট থেকে এটিএম বুথ রকেট ক্যাশ আউট খরচ বাবদ আপনাকে কোন টাকা খরচ করতে হবে না।

যার মানে হল আপনি এটিএম বুথ থেকে যখন কোনো টাকা উত্তোলন করবেন; তখন রকেট ক্যাশ আউট খরচ হিসেবে আপনাকে কোন টাকা পরিশোধ করতে হবে না, যার মানে হল এটা একদম ফ্রি।

 

rocket cash out charge per thousand

 

আপনি যদি উপরে থাকা সমস্ত সমীকরণ লক্ষ্য করেন তাহলে দেখতে পারবেন যে রকেট থেকে ক্যাশ আউট করার সময় প্রায় প্রত্যেক হাজারে কিছু ফ্রি প্রযোজ্য হয়েছে।

rocket cash out charge per thousand হিসাব আপনি যদি করতে চান তাহলে সবগুলো হিসাব নিচের দেয়া সমীকরণ এর মত আসবে।

rocket cash out charge from agent

  • সাধারণ অ্যাকাউন্টের জন্য প্রতি হাজারে 18 টাকা।
  • উপবৃত্তি বা সালারি একাউন্ট এর জন্য ক্যাশ আউট করার সময় আপনাকে 9 টাকা খরচ করতে হয়।

rocket cash out charge atm

  • সাধারণ অ্যাকাউন্ট: 9 টাকা।
  • সেলারি একাউন্ট এর জন্য কোন চার্জ fee নেই।

 

আর রকেট ক্যাশ আউট চার্জ সম্পর্কিত যে পরিপূর্ণ গাইড লাইন রয়েছে সেটি আমি উপরে আলোচনা করেছি; আশাকরি আপনার উপকারে আসছে।

Leave a Comment

5 + three =