বাংলা কিবোর্ড অ্যাপস ডাউনলোড এবং টাইপ করার নিয়ম |

এমনিতে ফোনে যে ডিফল্ট কিবোর্ড থাকে সে সমস্ত কিবোর্ড গুলোর মধ্যে বাংলা কিবোর্ড খুব বেশি একটা লক্ষণীয় নয়: অর্থাৎ বাংলা লেখার জন্য কীবোর্ড অনেক সময় আমাদের ফোনে পাই না।

তবে প্রায় আমাদের নানা রকমের কার্যসিদ্ধি করার জন্য আমরা বাংলায় লেখার জন্য বাংলা কিবোর্ড এর অনুসন্ধান করে থাকি; অনুসন্ধান করি সবচেয়ে ভালো কিবোর্ড এর।

মূলত আপনি যখনই আপনার ফোন দিয়ে একদম প্রপারলি বাংলায় টাইপিং করতে চাইবেন, তখন আপনাকে ঐ সমস্ত বাংলা কীবোর্ড সফটওয়্যার গুলো সহায়তা নিতে হয়।

আর আজকের এই পোস্টটিতে আমি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো যা অবশ্যই আপনার উপকারে আসবে। এবং বাংলায় লিখতে আপনাকে অন্যরকম অনুপ্রেরণা যোগাবে।

 

বাংলা কি বোর্ডের জনক কে?

 

আপনি যদি কম্পিউটারের জন্য একমাত্র বাংলা কোন কিবোর্ড এর অনুসন্ধান করেন তাহলে এটা হবে বিজয় বায়ান্ন; যা বাংলাদেশী কোন উদ্ভাবক আবিষ্কার করেছিল।

বিজয় কিবোর্ড উদ্ভাবন করেছিলেনঃ মোস্তফা জব্বার নামের একজন বাংলাদেশী উদ্ভাবক। আর বাংলা কিবোর্ড এর জনক হলেন মোস্তফা জব্বার।

এছাড়াও বর্তমানে নানা রকম কিবোর্ড এর উদ্ভব ঘটেছে, সেগুলোর সহযোগিতায় আপনি বাংলা আরো খুব সহজে লিখতে পারেন; যে কিবোর্ড গুলোর উদ্ভাবক ভিন্ন ভিন্ন।

 

বাংলা কিবোর্ড ছবি

 

বাংলা কিবোর্ড আসলে দেখতে কি রকম হয়? তা বাংলা কিবোর্ড এর যে সমস্ত ছবি রয়েছে সেগুলো দেখে আপনি অনুভব করতে পারবেন।

মূলত যে বাংলায় লিখায় কিবোর্ড রয়েছে এই সমস্ত কিবোর্ড এর ছবি একই রকম; এবং আপনি একই রকমভাবে এই কীবোর্ড গুলো দ্বারা টাইপিং করতে পারেন, এক্ষেত্রে রিডমিক কিবোর্ড অন্য ডিজাইনের মধ্যে রয়েছে।

আপনি যদি বাংলায় যে সমস্ত কিবোর্ড রয়েছে সে সমস্ত কিবোর্ড থেকে বিজয় বায়ান্ন এর ছবি দেখে আসতে চান তাহলে নিচের ছবিটি লক্ষ্য করুন।

বিজয় বায়ান্ন
বিজয় বায়ান্ন

এছাড়াও আপনার এন্ড্রয়েড ফোনে যদি বাংলা কিবোর্ড থাকে এবং আপনিও কি বোর্ডের মধ্যে থেকে সবচেয়ে ভালো যার নাম হল: রিডমিক কিবোর্ড ; তার ছবি দেখতে চান তাহলে নিচের ছবিটি লক্ষ্য করুন।

রিদমিক কিবোর্ড ছবি
রিদমিক কিবোর্ড ছবি

আশাকরি উপরের দুইটি ছবি দেখে আপনি এন্ড্রয়েড ফোনের জন্য অথবা আপনার ল্যাপটপ পিসির জন্য যে সমস্ত বাংলায় টাইপিং করার মত কিবোর্ড রয়েছে সেগুলোর দেখে নিতে পেরেছেন।

 

বাংলা কিবোর্ড কিভাবে ব্যবহার করব

 

বাংলা কিবোর্ড আপনি যদি ব্যবহার করতে চান তাহলে আপনাকে এগুলোকে ডাউনলোড করতে হবে অথবা কালেক্ট করে নিতে হবে।

আপনি যদি এন্ড্রয়েড ফোনের জন্য বাংলায় লেখার মত কোন কিবোর্ড এর অনুসন্ধান করেন তাহলে এগুলো গুগল প্লে স্টোর থেকে সহজেই ডাউনলোড করে নিতে পারেন।

এক্ষেত্রে বাংলা লেখার জন্য যে সমস্ত কিবোর্ড গুলো সবচেয়ে বেশি কার্যকরী এবং আপনার টাইপিং স্পিড দ্রুততম করে গড়ে তুলবে, সে সমস্ত অ্যাপস গুলোর লিংক আমি দিয়ে দেব।

 

বাংলা কিবোর্ড অ্যাপস

 

আপনি যদি এন্ড্রয়েড ফোনের জন্য বাংলা কিবোর্ড অ্যাপস ডাউনলোড করতে চান, তাহলে নিচের দেয়া লিঙ্ক থেকে সমস্ত জনপ্রিয় অ্যাপস গুলো ডাউনলোড করে নিন।

রিদ্মিক কিবোর্ড 

বাংলাদেশ সমস্ত কিবোর্ড রয়েছে সে সমস্ত কিবোর্ড গুলোর মধ্যে আপনি এন্ড্রয়েড ফোনের জন্য যেগুলো ব্যবহার করবেন; তার লিস্ট যদি আলোচনা করা হয়, তাহলে প্রথম স্থানে থাকবে রিডমিক কিবোর্ড নামের কিবোর্ড অ্যাপস টি।

এন্ড্রয়েড ফোনে বাংলায় লেখার জন্য এই কিবোর্ড এর কোন বিকল্প নেই, এটি আপনার টাইপিং স্পিড বৃদ্ধি করবে এবং এর ব্যবহার অত্যন্ত স্মুথ, আপনি স্মুথলি টাইপিং করতে পারবেন এই কিবোর্ড এর মাধ্যমে।

কিবোর্ড এর বর্তমান আপডেট এর কারণে আপনি চাইলে খুব সহজেই এখানে ক্লিপবোর্ড এর মাধ্যমে আপনার লেখা গুলোকে সেভ করে রাখতে পারবেন; এবং ক্লিপবোর্ড থেকে পরবর্তী সময়ে কপি করে নিতে পারবেন।

এছাড়াও আপনি বিভিন্ন থিমস আপনার ফোনে ইন্সটল করার মাধ্যমে কিবোর্ড দিয়ে লেখা কে আরো বেশি মনমুগ্ধকর করে তুলতে পারেন। আর এই সমস্ত ডিজাইন কিংবা ব্যবহারের সুবিধা আপনার খুবই কাজে আসবে।

এছাড়াও আরো যে সমস্ত কিবোর্ড আপনি খুব সহজে ব্যবহার করতে পারেন সেগুলো লিস্ট আমি নিচে দিয়ে দিচ্ছি; এগুলো আপনার এন্ড্রয়েড ফোনের জন্য ব্যবহার উপযোগী।

আপনার ফোনে কিবোর্ড ব্যবহারের জন্য কীবোর্ড রয়েছে, সেগুলো আপনি চাইলে ওপরে দেয়া লিঙ্কে ডাউনলোড করে আপনার ফোনে রেখে দিতে পারেন।

বাংলা কিবোর্ড pc

যদি আপনার পিসি এর জন্য বাংলা কিবোর্ড ডাউনলোড করতে চান তাহলে সবচেয়ে জনপ্রিয় যে সমস্ত বাংলা কিবোর্ড পিসি এর জন্য এভেলেবেল রয়েছে সেগুলো নিয়ে নিতে পারেন।

উপরে উল্লেখিত যে সমস্ত কিবোর্ড রয়েছে সেগুলো আপনি চাইলে উপরের দেয়া লিঙ্ক থেকে ডাউনলোড করে আপনার পিসিতে রেখে দিতে পারেন। এবং পরবর্তী সময়ে ব্যবহার করতে পারেন।

বাংলায় লিখার কিবোর্ড কম্পিউটার এ ব্যবহার করার জন্য আপনি চাইলে পাশে থাকার কোন ইলেকট্রিক্যাল দোকান থেকে কীবোর্ড কালেক্ট করে নিতে পারেন; যা সবচেয়ে বেশি আপনার কাজে আসবে।

 

বাংলা কিবোর্ড টাইপ

 

কিবোর্ড দিয়ে টাইপ করার জন্য আপনাকে প্রথমে যে সমস্ত যুক্তবর্ণ রয়েছে সেগুলোর অবস্থান সম্পর্কে জেনে নিতে হবে; কারণ যুক্তবর্ণের অবস্থান জানা ছাড়া আপনি প্রপারলি টাইপ করতে পারবেন না।

পিসিতে টাইপ করার নিয়ম:

কিবোর্ড দিয়ে টাইপ করার সময় আপনার হাতে যে পজিশনে থাকা অত্যাবশ্যক তার ছবি আমি নিচে দিয়ে দিচ্ছি; এই পজিশনে আপনার হাত কীবোর্ডের উপরে থাকলে আপনি প্রপারলি টাইপ করতে পারবেন।

পিসিতে টাইপ করার নিয়ম:
পিসিতে টাইপ করার নিয়ম:

সবচেয়ে ভালো ভাবে টাইপ করার জন্য আপনাকে মূলত কিবোর্ড এর মধ্যে থাকা যে সমস্ত বর্ণমালা রয়েছে সেগুলোর অবস্থান সম্পর্কে অন্ধের মত ধারণা রাখতে হবে।

এবং যখন আপনি সমস্ত বর্ণমালা এর অবস্থান সম্পর্কে পুরোপুরি ভাবে জেনে নিতে পারবেন তখন আপনি উপরে দেয়া ছবির মত কিবোর্ড এর উপর হাত রেখে দিলেই আপনি প্রপারলি টাইপ করতে পারবেন।

এন্ড্রয়েড ফোনে টাইপ করার নিয়ম

আপনি যদি এন্ড্রয়েড ফোন দিয়ে বাংলায় টাইপিং করতে চান তাহলে আপনাকে যে কি বোর্ডের সহযোগিতা নিতে হবে সেই কীবোর্ড হলো ‘রিডমিক কিবোর্ড”

কারণ বাংলায় টাইপিং করার জন্য Ridmik কিবোর্ড আপনার খুব বেশি উপকারে আসবে; এবং আপনি যাতে প্রপারলি টাইপ করতে পারেন তার সম্পর্কেও গাইডলাইন আপনি এখানে পাবেন।

এছাড়াও আপনি যাতে খুব সহজে যুক্তবর্ণ এর সহকারে এভাবে টাইপ করতে পারেন তার একটি গাইডলাইন আপনি কি বোর্ডের সেটিং অপশন পেয়ে যাবেন।

এন্ড্রয়েড ফোনে টাইপ করার নিয়ম
এন্ড্রয়েড ফোনে টাইপ করার নিয়ম

আর এই সমস্ত গাইডলাইন আপনি যদি দেখে ফেলেন তাহলে আপনি খুব সহজে বাংলা কিবোর্ড দিয়ে টাইপিং করতে পারবেন আপনার এন্ড্রয়েড ফোনে।

এজন্য প্রধান শর্ত হলো আপনাকে কিবোর্ড এর অবস্থান সম্পর্কে পুরোপুরি জানতে হবে; তাহলে আপনি প্রপার টাইপে কিছু লিখতে পারবেন।

বাংলা লেখার জন্য কীবোর্ড সম্পর্কিত যে পরিপূর্ণ গাইড লাইন রয়েছে তা আপনি উপরে উল্লেখিত আর্টিকেল থেকে দেখে নিতে পারেন।

Leave a Comment

six + twenty =