বিকাশ পিন লক হলে করণীয় কি?

যখনই আপনার বিকাশ পিন লক হয়ে যাবে; তখন আপনি আপনার বিকাশ একাউন্ট নিয়ে নানা রকমের অসুবিধার মধ্যে পতিত হতে পারেন। এই অসুবিধায় পতিত হলে তখন আপনি বিকাশ পিন লক হলে করণীয় কি এ সম্পর্কে রিসার্চ করবেন।

এ সমস্ত অসুবিধা গুলো মধ্যে মারাত্মক অসুবিধা হলোঃ আপনি আপনার বিকাশ অ্যাকাউন্ট থেকে কোন টাকা লেনদেন করতে পারবেন না; বিকাশ একাউন্ট চেক করতে পারবেন না। এককথায় বিকাশ একাউন্ট পুরোটাই অচল হয়ে যাবে।

আজকের এই পোস্টটিতে সম্পূর্ণ আলোচনা করা হবে; বিকাশ একাউন্টের পিন লক হয়ে গেলে করণীয় সম্পর্কে এবং পিন লক কেন হয় এই সম্পর্কে।

বিকাশ পিন লক কেন হয়?

বিভিন্ন রকমের অসুবিধার কারণে আপনার বিকাশ একাউন্ট পিন লক হয়ে যেতে পারে। এই সমস্ত অসুবিধা গুলো মধ্যে থেকে কিছু গুরুত্বপূর্ণ সমস্যা নিচে তুলে ধরা হলো।

একাধিকবার ভুল পিন দিয়ে চেষ্টা করলে। আপনি যদি তিনবারের বেশি একটি ভুল পিন নাম্বার দিয়ে আপনার একাউন্ট ব্যালেন্স চেক করতে চান বা অন্য কোন লেনদেন করতে চান তাহলে আপনার পিন ব্লক হয়ে যাবে।

আপনি যদি একাধিকবার একই নাম্বারে 15 মিনিটের মধ্যে রিচার্জ করতে চান। তাহলে আপনার পিন ব্লক হওয়ার সম্ভাবনা থাকে। ইত্যাদি।

মূলত উপরে উল্লেখিত দুইটি সবচেয়ে বেশি বিকাশ একাউন্ট লক হয়ে থাকে; এবং এই বিকাশ পিন লক কখনো সাময়িক সময়ের জন্য হতে পারে বা কখনো পার্মানেন্ট।

সাময়িক সময়ের জন্য যদি আপনার বিকাশ পিন লক হয়ে যায় তাহলে আপনি এক ঘণ্টা বা তারও কম বেশী সময় অপেক্ষা করার পরে আবার পুনরায় সঠিক পিন দিয়ে একাউন্টে লগইন করতে পারবেন।

বিকাশ পিন লক হলে করণীয়

বিকাশ পিন লক হয়ে গেলে পিন নাম্বার আবার আনব্লক করার জন্য বিভিন্ন মেথডস রয়েছে। বিকাশ পিন লক হলে করণীয় সম্পর্কে নিচে আলোচনা করা হলোঃ

  • প্রথমে নিশ্চিত হয়ে নিন যে আপনার পিন নাম্বার আসলেই ব্লক হয়েছে কিনা।
  • যখন আপনি বিকাশ একাউন্ট পিন লক হয়ে গেছে এই সম্পর্কে নিশ্চিত হয়ে যাবেন; তখন আপনাকে 16247 এই নাম্বারে কল দিতে হবে।
  • কল দেয়ার পর একজন কাস্টমার প্রতিনিধি আপনার সাথে সম্পৃক্ত হবে এবং সে আপনার সমস্যা সম্পর্কে জানতে চাইবে; বিকাশ পিন লক হয়ে গেছে এটা তাদেরকে জানাতে হবে।
  • যখনই আপনি এই নাম্বারে কল দিবেন তখন আপনার বিকাশ একাউন্ট অপেন সম্পর্কিত ডকুমেন্টগুলো দিতে হবে। অর্থাৎ যে ডকুমেন্ট দিয়ে আপনি অ্যাকাউন্ট খুলেছিলেন।
  • যখন আপনি আপনার ডকুমেন্টস সম্পর্কে যাবতীয় তথ্য দিয়ে দিবেন তখন তারা আপনাকে আরো দুইটি প্রশ্ন জিজ্ঞেস করতে পারে। যার মধ্যে থেকে একটি হলোঃ আপনার সর্বশেষ লেনদেন সম্পর্কে।

এছাড়াও তারা আপনাকে আপনার বিকাশ একাউন্ট এর বর্তমান ব্যালেন্স সম্পর্কে প্রশ্ন করতে পারে; যদি এ সম্পর্কে আপনি না জানেন তাহলে বলবেন- আমি কিভাবে জানবো আমার বিকাশ পিন ব্লক হয়ে গেছে তো?

উপরে উল্লেখিত প্রশ্নগুলোর জবাব আপনাকে না দিলেও হবে; আপনি শুধুমাত্র আপনার এনআইডি কার্ডের ইনফর্মেশন এবং আপনার বিকাশ একাউন্ট সম্পর্কিত তথ্য দিলে এই কাজটি হয়ে যাবে।

উপরে উল্লেখিত উপায়ে আপনি খুব সহজেই আপনার বিকাশ পিন লক হয়ে গেলে এটি আবার আনব্লক করতে পারবেন; বিকাশ পিন লক হলে করণীয় সম্পর্কে আশা করি জেনে নিতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top