বাংলা থেকে ইংরেজি অনুবাদ Online |

উদাহরণস্বরূপ আপনি যেকোনো একটি ওয়েব পেইজের ল্যান্ডিং করলেন; ওয়েবসাইটে ল্যান্ডিং করার পরে দেখলেন যে এই সাইটের পুরোপুরি ভাষা ইংরেজিতে লিপিবদ্ধ; তখন আপনি কি করতে চাইবেন? নিশ্চয়ই বাংলা থেকে ইংরেজি অনুবাদ তাইতো?

একজন সিধাসাদা বাঙালি হিসেবে আপনি তখন নিশ্চয়ই ওই বিষয়গুলো উপলব্ধির জন্য বাংলা থেকে ইংরেজি অনুবাদ করার কোন একটি সহজ উপায় খুজবেন। সত্যিই তাই তো?

কারণ আমাদের মধ্যে অনেকেই আছেন; যারা ইংরেজি সম্পর্কে খুব বেশি একটা ধারণা রাখেন না। যার কারণে কোনো গুরুত্বপূর্ণ ইংরেজি ইনফরমেশন গুলো কে আমাদের বাংলায় দেখে নিতে হয়।

আপনি ওই সময় এই সমস্যা থেকে পরিত্রাণের জন্য ইনস্ট্যান্ট যেকোনো একটি উপায় খুঁজে বের করবেন। যার মাধ্যমে আপনি কয়েক সেকেন্ডের মধ্যে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে পারেন।

 

বাংলা থেকে ইংরেজি অনুবাদ করার নিয়ম

 

বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করার অনেকগুলো নিয়ম রয়েছে। ওই নিয়মগুলো থেকে যে নিয়মটি সবচেয়ে কার্যকরী এবং আপনি কম সময়ে করতে পারবেন সেই সম্পর্কে আলোচনা করা হবে।

কোন একটি ওয়েব পেইজে আপনি যখন কোন ইংরেজি কিংবা অন্য পারিভাষিক শব্দ দেখতে পারবেন; তখন আপনি এটি বাংলায় অনুবাদ করার জন্য ওই ওয়েবসাইট কেই বেছে নিতে পারেন।

যার মানে হল আপনাকে কষ্ট করে ওই ওয়েবপেইজের সমস্ত শব্দ গুলোকে কপি করে তারপরে কোন একটি টুলস এর সহযোগিতায় অনুবাদ করার প্রয়োজন হবে না।

এছাড়া অন্য কোথাও থেকে কোন একটি টেক্সট বা এরকম শব্দকে আপনি যদি অনুবাদ করতে চান তাহলেও আপনাকে এরকম কিছু একটা উপায় বেচে নিতে হবে; যা আপনার কাজ আরো বেশি সহজ করে তুলবে।

আপনি যদি সহজেই যেকোন ইংরেজি শব্দ বা বাক্যকে বাংলায় অনুবাদ করতে চান; তাহলে চাইলে কিছু সফটওয়্যার বা ওয়েবসাইট এর সহযোগীতা নিতে পারবেন।

যে সফটওয়ার এবং ওয়েবসাইট গুলোর সহযোগিতায় আপনি একদম বিনামূল্যে এবং স্বল্প সময়ে আপনার কাজ সম্পাদন করতে পারবেন। এবং এই কাজ গুলো কিভাবে খুব তাড়াতাড়ি করতে পারেন তা নিচে স্টেপ বাই স্টেপ আলোচনা করা হবে।

 

বাংলা থেকে ইংরেজি অনুবাদ online

 

আপনি চাইলে সর্বপ্রথম যে কোন ওয়েব পেইজকে কিংবা যে কোন শব্দকে বাংলা থেকে ইংরেজি অনুবাদ online এর মাধ্যমে সম্পাদন করতে পারেন।

এক্ষেত্রে আপনাকে কোনো একটি শব্দ যে শব্দটি আপনি ট্রান্সলেট করতে চান আপনার পছন্দের ভাষায় সে শব্দটি প্রথমে কপি করে নিতে হবে; এবং তারপরে অনলাইনের প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করতে হবে।

আপনি যখনই যেকোনো একটি শব্দ কপি করে নিবেন তখন আপনি এই শব্দটি কে বাংলা থেকে ইংরেজি অনুবাদ online এর মাধ্যমে করার জন্য নিচে দেয়া ওয়েবসাইটগুলোর সহযোগিতা নিতে পারেন।

google.com

আপনি অনলাইনের মাধ্যমে যে কোন শব্দকে আপনার পছন্দের ভাষায় অনুবাদ করার জন্য প্রথমে যে প্লাটফর্ম থেকে বেছে নিতে পারেন সেটি হলোঃ- ইন্টারনেট জায়ান্ট “গুগল”

আপনার যে কোন শব্দকে অনুবাদ করার জন্য আপনি চাইলে প্রথমে উপরুক্ত লিংকে ভিজিট করতে পারেন এবং তারপরে আপনার পছন্দের শব্দটি এখানে পেস্ট করে এর বাংলা অনুবাদ জেনে নিতে পারেন।

বাংলা থেকে ইংরেজি অনুবাদক
বাংলা থেকে ইংরেজি অনুবাদক

গুগলের দেয়া এই ফ্রি সার্ভিস এর মাধ্যমে আপনি চাইলে আপনার যেকোন শব্দ ভান্ডার এর ইংরেজি থেকে বাংলা রূপ দেখতে পারবেন। এবং এটি আনলিমিটেড সময় আপনি ব্যবহার করতে পারবেন।

পেইজ ট্রান্সলেশন 

বাংলাদেশের নির্মাতাদের তৈরি করা এটি একটি অসাধারণ ইংরেজি থেকে বাংলা অনুবাদ Online ওয়েব সাইট। যার সহযোগিতায় আপনি চাইলে যেকোন রকমের কঠিন শব্দ কে বাংলায় রূপ দিতে পারেন।

যখনই আপনি এই সাইটে ভিজিট করবেন তখন আপনি নিচের দিকে একটু স্ক্রল করলে আপনি আপনার কাংখিত ওয়েব পেইজ দেখতে পারবেন। যেখানে আপনি অনুবাদ করতে পারবেন।

আপনি শুধুমাত্র বাংলা থেকে ইংরেজি করা ছাড়াও এখানে আরো বিভিন্ন যে সমস্ত ভাষা রয়েছে সে সমস্ত ভাষা থেকে বাংলায় অনুবাদ করতে পারবেন। এবং এটা একদম ফ্রি।

যেহেতু আপনি আপাতত ইংরেজি থেকে আপনার পছন্দের ভাষায় অনুবাদ করতে চান তাই আপনাকে প্রথম বক্সটিতে ইংরেজি সিলেক্ট করে নিতে হবে; এবং পরের বক্সটিতে বাংলা সিলেক্ট করে নিতে হবে।

এরপর প্রথম বক্সটিতে আপনি যেকোন কঠিন ইংরেজি শব্দ বসিয়ে দিন; তারপরে এর বাংলা রূপ আপনি পরবর্তী বক্স এরমধ্যে দেখতে পারবেন।

বাংলা থেকে ইংরেজি অনুবাদক
বাংলা থেকে ইংরেজি অনুবাদক

আর এটি মূলত একটি অসাধারণ ফ্রী ওয়েব পেইজের মাধ্যমে আপনি যেকোন কঠিন শব্দ কে বাংলায় পরিণত করতে পারবেন। এছাড়াও আপনি শব্দটির নিচে যে অন্যান্য Releted শব্দ রয়েছে সেগুলো দেখতে পারবেন।

translate.yandex.com

যে কোন শব্দকে আপনি যদি ট্রান্সলেট করতে চান তাহলে যে সমস্ত ফ্রী টুলস মার্কেটপ্লেস এভেলেবেল রয়েছে; সেগুলোর মধ্যে থেকে একটি উল্লেখযোগ্য একটি।

এই ফ্রী টুলস এর সহযোগিতায় আপনি চাইলে বিশ্বের মধ্যে ছড়িয়ে-ছিটিয়ে থাকা প্রায় 90 টি বা তার চেয়েও বেশি ভাষাকে ট্রান্সলেট করতে পারবেন আপনার পছন্দের ভাষায়।

এটি সবচেয়ে কার্যকরী হওয়ার মূল কারণ হলোঃ এই টুলসটি সহযোগিতায় আপনি কয়েক সেকেন্ড বা তার চেয়েও কম সময়ে যে কোন শব্দকে ট্রান্সলেট করতে পারবেন।

আরো পড়ুনঃ Translate English to Bangla মাত্র 1 সেকেণ্ডে

এছাড়াও এটি পুরোপুরি গ্রামাটিক্যাল পয়েন্ট চেকিং করে আপনাকে ইনফর্মেশন দিবে।

আপনি চাইলে অডিও ফরমেটে যেকোনো কিছু রেকর্ড করে তারপরে এর ট্রানসলেশন ফ্রম দেখতে পারেন। এছাড়াও কোন ছবি থেকে ট্রান্সলেট করতে পারবেন।

মোট কথা হল এখানে অনেকগুলো অপশন রয়েছে আপনার পছন্দের ভাষা কে সিলেক্ট করে তারপরে ট্রান্সলেট করুন। যেগুলো খুবই কার্যকরী এবং আপনার সময় কে বাঁচাতে সহযোগিতা করবে।

বাংলা থেকে ইংরেজি অনুবাদক
বাংলা থেকে ইংরেজি অনুবাদক

 

যখনই আপনার ট্রান্সলেট করার কাজ সম্পাদন হয়ে যাবে তখন আপনি চাইলে এই ট্রান্সলেট করা শব্দগুলোকে কপি করতে পারবেন কিংবা ডাউনলোড করতে পারবেন।

সবকিছু মিলিয়ে এটি একটি অসাধারণ বাংলা থেকে ইংরেজি অনুবাদ online প্ল্যাটফর্ম যা সবাই ব্যবহার করা প্রয়োজন; যদি আপনি কোন শব্দ এর সঠিক অর্থ জানতে চান তো।

easyhindityping.com

আপনি যদি কোন শব্দকে আপনার পছন্দের ভাষায় অনুবাদ করার পর এর পরিপূর্ণ রূপ ডাউনলোড করে কিংবা পিডিএফ ফরমেটে রেখে দিতে চান; তাহলে উপরোক্ত ওয়েবসাইট ব্যবহার করুন

কারণ এই ওয়েবসাইটের মধ্যে আপনি যখনই কোনো একটি ট্রান্সলেটের কাজ সম্পাদন করবেন; তখন আপনার ওই পরিপূর্ণ কাজটিকে আপনি ডাউনলোড করে রেখে দিতে পারবেন।

এবং পরবর্তী সময়ে আপনার যখনই এই ডাউনলোড ফাইল এর প্রয়োজন হবে। তখন আপনি এটি পুনরায় ব্যবহার করতে পারবেন। সবচেয়ে ভালো ব্যাপার হলোঃ এখানে আপনি প্রত্যেকবার ট্রান্সলেট করার সময় 500 character লিমিট পাবেন।

বাংলা থেকে ইংরেজি অনুবাদক
বাংলা থেকে ইংরেজি অনুবাদক

আর আপনি যদি কোন ওয়েব পেইজের মাধ্যমে খুব সহজেই আপনার যেকোন ট্রান্সলেটের কাজ সম্পাদন করতে চান; তাহলে অবশ্যই উপরে উল্লেখিত চারটি কার্যকরী ওয়েবসাইটের সহযোগিতা নিবেন।

আপনি চাইলে আরো কিছু অনুবাদক এর লিঙ্ক নিচে থেকে নিতে পারেনঃ

ইংরেজি থেকে বাংলা অনুবাধক

তাহলে আর দেরি না করে এখনি যে কোন কঠিন শব্দ কে আপনার পছন্দের ভাষায় অনুবাদ করার জন্য ব্যবহার করে নিন বাংলা থেকে ইংরেজি অনুবাদ online প্ল্যাটফর্ম গুলোকে।

 

বাংলা থেকে ইংরেজি অনুবাদ apps

 

যেকোনো কঠিন শব্দ কে আপনি যদি বাংলায় অনুবাদ করতে চান তাহলে আপনি চাইলে বাংলা থেকে ইংরেজি অনুবাদ apps ডাউনলোড করে আপনার ফোনে রেখে দিতে পারেন।

অ্যাপস গুলো পুরোপুরি কার্যকরী এবং আপনি চাইলে এপ্স এর ডাটা গুলো ডাউনলোড করে অফলাইনে আপনার কাজ সম্পাদন করতে পারবেন। যাতে করে আপনার বারবার ডাটা চার্জ প্রযোজ্য হবে না।

কারণ এরকম প্রায় সময় দেখা যায় যে আমরা এমন কোন অবস্থায় পতিত হয়েছে সময় আমাদের ফোনে ডাটা প্যাক শেষ হয়ে। কিন্তু কোনো গুরুত্বপূর্ণ শব্দকে আমাদের বাংলায় ট্রান্সলেট করার দরকারই পড়ে তখন।

ওই সময়ে আপনি চাইলে এই সমস্ত অ্যাপস গুলো যেগুলো আপনি পূর্ববর্তী সময়ে ডাটা সেটাপ করে রেখেছিলেন সেগুলো ব্যবহার করতে পারবেন। যাতে করে আপনি অফলাইনে ট্রান্সলেট করতে পারবেন।

গুগল ট্রান্সলেটর অ্যাপস

যেকোন ভাষাকে ট্রান্সলেট করার জন্য সবচেয়ে কার্যকরী যে অ্যাপস রয়েছে সেটি হল গুগল ট্রান্সলেটর অ্যাপস। এই অ্যাপসটি সহযোগিতায় আপনি যেকোন ভাষাকে আপনার পছন্দের ভাষায় রূপান্তর করতে পারবেন।

এই অ্যাপসটির একটি এক্সট্রিম ফিচারস রয়েছে আর সেটা হলোঃ আপনি চাইলে ওই ভাষাগুলোকে ডাউনলোড করে আপনার ফোনে রেখে দিতে পারেন। যাতে করে পরবর্তী সময়ে আপনি এটি ব্যবহার করতে পারেন।

অ্যাপসটি মধ্যে আপনি প্রায় বিশ্বের মধ্যে প্রত্যেকটি ভাষা দেখতে পারবেন এবং এগুলোর ট্রান্সলেট করতে সক্ষম হবেন। এছাড়াও এগুলোর অডিও ফরমেট আপনি শুনতে পারবেন।

ইয়ান্ডেক্স ট্রান্সলেটর অ্যাপস

ইয়ান্ডেক্স ট্রান্সলেটর অ্যাপস যেকোনো কঠিন শব্দ কে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করার মত একটি অসাধারন এপস। যা সহযোগিতায় আপনি প্রায় 90 টির অধিক ভাষাকে আপনার পছন্দের ভাষায় ট্রান্সলেট করতে পারবেন।

এছাড়াও আপনি চাইলে আপনার যেকোন পছন্দনীয় ভাষাকে অফলাইনে ডাউনলোড করে রেখে দিতে পারেন। যাতে করে আপনি ডাটা চার্জ খরচ করা ছাড়া পরবর্তী সময়ে এটি ব্যবহার করতে পারেন।

এছাড়াও এই অ্যাপসটি ব্যবহার করে আপনি অনেকগুলো ফ্লাশ কার্ড দেখতে পারবেন; যেগুলো আপনাকে ভাষাগুলো পরিপূর্ণ শিখতে সহায়তা করবে; এবং কঠিন শব্দ সহজে মনে রাখতে সহায়তা করবে।

Microsoft Translator

আমরা জানি Bing একটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন। যে সার্চ ইঞ্জিনের সহযোগিতায় আপনি চাইলে খুব সহজেই আপনার যে কোন ইনফরমেশন খুঁজে নিতে পারেন

তবে আপনি চাইলে bing সার্চ ইঞ্জিনের তৈরি করার যে মাইক্রোসফট ট্রান্সলেটর রয়েছে তার সহযোগিতায় আপনার পছন্দের শব্দ কে বাংলায় ট্রান্সলেট করতে পারেন।

আপনি চাইলে যেকোন টেক্সট, ইমেজ, কিংবা অডিও সাউন্ড ট্রান্সলেট করতে পারবেন এই অ্যাপটির সহযোগিতায়। এবং এই অ্যাপসটি প্রায় 70 টি ভাষা সাপোর্ট করে।

এছাড়াও আপনি যখনই কোন শব্দকে ট্রান্সলেট করবেন তখন এর সঠিক পানচুয়েশন মার্ক দেখতে পারবেন। যাতে করে ইংরেজি সম্পর্কে আপনার অভিজ্ঞতা আরো বেশি বেড়ে যাবে।

বাংলা থেকে ইংরেজি অনুবাদ apps এর অনুসন্ধান করে থাকেন তাহলে উপরে বর্ণিত যে তিনটি অ্যাপস রয়েছে এর বিকল্প সবচেয়ে ভালো এবং কার্যকরী কোন অ্যাপস নেই।

তবে আপনি চাইলে আরো যে সমস্ত ট্রান্সলেটর অ্যাপস গুলো রয়েছে সেগুলো ব্যবহার করতে পারবেন; সেগুলো পুরোপুরি ভাবে কার্যকরী না হলেও আপনার কাজে দেবে।

বাংলা থেকে ইংরেজি অনুবাদ apps download

আপনি চাইলে নিচের দেয়া লিঙ্ক থেকে আপনার পছন্দমত যেকোনো অনুবাদ করার অ্যাপস গুলো ডাউনলোড করে নিন। যেগুলো আপনি চাইলে অনলাইনে কিংবা অফলাইনে ব্যবহার করতে পারেন।

যখনই ডাউনলোড করা সম্পন্ন হয়ে যাবে তখন আপনি এগুলো তে প্রবেশ করুন এবং তার পরে তাদের দেয়া স্টেপ অনুযায়ী কাজ সম্পাদন করতে থাকুন। এবং যেকোন ভাষাকে বাংলায় ট্রান্সলেট করুন।

 

বাংলা থেকে ইংরেজি অনুবাদ pdf

 

 

আপনি যদি বাংলা থেকে ইংরেজি ট্রান্সলেট করার জন্য যে সমস্ত পিডিএফ ফরমেট ফাইল রয়েছে সেগুলো ডাউনলোড করে নেন; তাহলে আপনি সহজেই এগুলো বুঝে নিতে পারবেন।

কারণ বাংলা থেকে ইংরেজি ট্রান্সলেশন করার জন্য যে সমস্ত পিডিএফ রয়েছে সেগুলোর মাধ্যমে আপনি চাইলে খুব সহজেই যে কোন শব্দের অর্থ জেনে নিতে পারেন।

আর যখন আপনি যেকোন শব্দের অর্থ অনুধাবন করতে পারবেন; তখন আপনি চাইলে যেকোন কঠিন শব্দ কি আপনার মনের মত করে বাংলায় ট্রান্সলেট করতে পারবেন।

এছাড়াও এ সমস্ত পিডিএফ ফরমেট ফাইলগুলোতে আপনি চাইলে বিভিন্ন টেন্স বা কাল রয়েছে সেগুলো সম্পর্কে জানতে পারবেন। এবং এগুলো কেবল বেসিক স্টুডেন্টদের জন্য কার্যকরী।

আপনি যদি বাংলা থেকে ইংরেজিতে ট্রান্সলেশন করার সবচেয়ে কার্যকরী যে সমস্ত পিডিএফ ফাইল রয়েছে, সেটি ডাউনলোড করতে চান তাহলে নিচের দেয়া লিঙ্ক থেকে ফ্রিতে ডাউনলোড করে নিন।

ডাউনলোড করুন

ডাউনলোড

ডাউনলোড করুন

তাহলে আর দেরি না করে এখনি উপরে উল্লেখিত ডাউনলোড লিংকগুলো সহযোগিতায় পিডিএফ ফরমেট ফাইলগুলো ডাউনলোড করে নিন; এগুলো আপনাকে ইংরেজি শিখতে সহায়তা করবে।

আশা করি বাংলা থেকে ইংরেজি অনুবাদ করার জন্য যে সমস্ত টিপস এবং ট্রিক্স রয়েছে; সেগুলো আপনি উপরে উল্লেখিত গাইডলাইন থেকে শিখে নিতে পেরেছেন।

Leave a Comment

4 × 1 =