রকেট পিন ভুলে গেলে করনীয় | রকেট পিন পরিবর্তন |

রকেট একাউন্ট বলুন কিংবা অন্য যে কোনো ধরনের অ্যাকাউন্ট, এই সমস্ত অ্যাকাউন্ট  যে আসলেই আপনার এটা ততক্ষণ অব্দি প্রমাণ করবে যতক্ষণ আপনার কাছে পিন নাম্বার থাকবে।


একটা পিন নাম্বার হল যে কোন ধরনের অ্যাকাউন্ট এর সত্যতা যাচাইয়ের প্রধান হাতিয়ার, একইরকমভাবে রকেট পিন নাম্বার হলো, রকেট একাউন্ট যে আপনারই সেটা প্রমান করার হাতিয়ার।


অনেক সময়ে নানা জটিলতার কারণে আমরা হয়তো আমাদের মস্তিষ্ক থেকে রকেট পিন নাম্বার মুছে ফেলি, যার মানে হল আমরা আমাদের রকেট একাউন্টের পিন নাম্বার ভুলে ফেলি।


রকেট পিন নাম্বার ভুলে যাওয়া যতটা না কষ্ট সাধ্য ব্যাপার, তার চেয়েও কটিন অথবা সহজ ব্যাপার হলো এ রকেট পিন নাম্বার রিকভারি করা।


রকেট একাউন্ট যদি আসলেই আপনার হয়ে থাকে তাহলে আপনি এই একাউন্ট খুব সহজে রিকভার করে নিতে পারেন, এ ক্ষেত্রে প্রয়োজন হবে আপনার ওই রকেট একাউন্ট খোলার যাবতীয় ডিটেলস।


আপনার কাছে যদি আসলেই আপনার একাউন্ট খোলার ক্ষেত্রে যে সমস্ত ডকুমেন্ট গুলো প্রয়োজন হয়েছিল, সমস্ত ডকুমেন্ট থাকে তাহলে আপনি খুব সহজেই রকেট পিন ভুলে গেলে তা রিকভার করতে পারেন।

রকেট পিন আসলে কি?

রকেট পিন নাম্বার হল এমন একটি সত্তা, যা প্রমাণ করে দেয় ওই রকেট একাউন্টের মালিকের ঠিকানা, অর্থাৎ আপনার যদি রকেট একাউন্ট থাকে তাহলে অবশ্যই আপনার একাউন্টের পিন নাম্বার থাকবে।


এবং যদি আপনার কাছে কোন একাউন্টের পিন নাম্বার না থাকে তাহলে এটা প্রমাণিত হবে যে ঐ অ্যাকাউন্টের মালিক আপনি নন, একাউন্ট আপনার কি নাম সেটা প্রমানিত করবে আপনার কাছে থাকা পিন নাম্বার।

রকেট পিন ভুলে গেলে কি করবেন?

আপনি যদি নানা রকম জটিলতার কারণে আপনার রকেট একাউন্টের পিন নাম্বার ভুলে যান এবং পুনরায় এটিকে রিকোভার করতে চান তাহলে নিম্নলিখিত টিপস ফলো করতে পারেন।


 বাধ্যতামূলক যে বিষয়গুলো প্রয়োজন:


▪ আপনার একাউন্ট নাম্বার।
▪ আপনার এনআইডি কার্ড এর ডকুমেন্ট।


আর যখনই আপনি এটা মনে করবেন যে উপরোক্ত ডকুমেন্টগুলো আপনার রকেট একাউন্টের সাথে মেচিং হয়, এবং এগুলো আপনার কাছে এভেলেবেল আছে তাহলে আপনি সহজেই আপনার পিন নাম্বার রিকভার করতে পারবেন।

rocket pin recovery প্রসেস

আপনি চাইলে দুইটি সহজ উপায়ে আপনার রকেট একাউন্ট এর পিন নাম্বার রিকভারি করতে পারেন।


1.এক্ষেত্রে আপনি চাইলে তাদের কাস্টমার কেয়ারে কল দেয়ার মাধ্যমে আপনারা সমস্ত যাবতীয় ডকুমেন্ট দিয়ে তারপরে আপনার পিন নাম্বার পরিবর্তন করতে পারেন।


2.আর অন্য আরেকটি পদ্ধতি হলোঃ আপনি চাইলে নিকটস্থ কোনো রকেট কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করার মাধ্যমে ভুলে যাওয়া পিন নাম্বার আপনি আবার রিকভার করতে পারেন।


আপনি যদি রকেট একাউন্ট এর কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করে আপনার পিন নাম্বার রিকোভার করতে চান, তাহলে আপনাকে নিম্ন লিখিত প্রসেস ফলো করতে হবে।


▪ প্রথমে আপনাকে 16216 এই নাম্বারে কল দিতে হবে, তবে এক্ষেত্রে অবশ্যই মনে রাখবেন, কল আপনাকে অবশ্যই আপনার রকেট একাউন্ট থেকে দিতে হবে, মানে যে নাম্বার থেকে আপনি রকেট একাউন্ট খুলেছেন।


▪ আপনার এনআইডি কার্ডের ডকুমেন্টগুলো পাশে নিয়ে বসুন, তারপর ঐ সমস্ত কাস্টমার কেয়ারের লোকজনকে সমস্ত ডকুমেন্ট আপনার কাছ থেকে নিতে চাই সেগুলো যথাযথভাবে দিন। 


▪ পরিশেষে আপনি লক্ষ্য করবেন, কয়েক ঘন্টার মধ্যে আপনার ওই রকেট একাউন্ট এর নাম্বারের অফিশিয়ালি একটি কল এসেছে, আপনি কলটি রিসিভ করলে তারা আপনাকে চার ডিজিটের একটি পিন বলে দিবে।


rocket pin পাওয়ার পরে আপনি পুনরায় আবার রকেট একাউন্টে লগইন করতে পারবেন, এবং তার পরে তাদের দেয়া পিন নাম্বার ব্যবহার করে আপনি এটি পরিবর্তন করতে পারবেন।

রকেট পিন পরিবর্তন

আপনার কাছে যদি পুরাতন পিন নাম্বার থেকে থাকে, তাহলে আপনি খুব সহজে ওই পিন নাম্বার ব্যবহার করার মাধ্যমে আপনার রকেট পিন পরিবর্তন করতে পারেন।


রকেট পিন পরিবর্তন করার জন্য আপনি নিম্নলিখিত ধাপগুলো অতিক্রম করুন, এবং এগুলো অনুসরণ করে rocket pin change করতে পারবেন।


▪ প্রথমে আপনার ফোনে ডায়াল করুন *322#
▪ তারপর মোবাইল মেনু থেকে 5 সিলেক্ট করুন যাতে লেখা আছে My account
▪ তারপর পুনরায় 3 সিলেক্ট করুন, যাতে লেখা থাকবে Change Password


এতটুকুতে আপনি যখন চলে আসবেন তখন আপনাকে আপনার অল্ড পাসওয়ার্ড দেয়ার জন্য বলবে, এবার আপনি পূর্বের পাসওয়ার্ড দেওয়ার পরে, নতুন পাসওয়ার্ড দিয়ে তারপর কনফার্ম করে নিন।


আর এভাবে আপনি চাইলে খুব সহজেই আপনার রকেট পিন পরিবর্তন করতে পারবেন ন্যূনতম কয়েক স্টেপ ফলো করার মাধ্যমে।

রকেট পিন ভুলে গেলে করনীয়

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা পিন নাম্বার ভুলে যাওয়ার পরে হুদাই নানারকম ভুলভাল পিন দিয়ে একাউন্টে লগইন করার চেষ্টা করেন।


তবে আপনি যখন এটা লক্ষ্য করবেন আপনার একাউন্টে পিন নাম্বার দিয়ে কয়েকবার চেষ্টা করার পরে লগইন হচ্ছে না, তখন আপনি এটাকে রেখে দিন।


আপনি যখন খুব বেশি এটেম্পট করবেন আপনার একাউন্টের পিন নাম্বার দিয়ে লগ ইন করার জন্য তখন রকেট কর্তৃপক্ষ আপনার একাউন্ট ব্যান করে দিতে পারে।


তাই পিন নাম্বার ভুলে গেলে ভুল পিন নাম্বার দিয়ে টেস্ট করা থেকে বিরত থাকুন, আপনি চাইলে খুব সহজেই উপরে উল্লেখিত প্রসেস এর মাধ্যমে আপনার পিন পরিবর্তন করে নিতে পারেন।

Leave a Comment

four × three =