20+ ওয়েবসাইট থেকে কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড|

সফটওয়্যার জন্য ইন্টারনেটের জগতে এক বিস্ময়ের নাম, এই সফটওয়্যার গুলো আমাদের দৈনন্দিন কাজ খুব বেশি সহজতর করে তুলেছে।


আপনি যে কোন ডিভাইস ব্যবহার করার পরে ওই ডিভাইস থেকে যদি পরিপূর্ণভাবে সহযোগিতা পেতে চান অর্থাৎ পুরোপুরি ভাবে কাজ করতে চান তাহলে সফটওয়্যার ডাউনলোড করার প্রয়োজন পরে। 


একই রকম ভাবে আপনি যদি কম্পিউটার ব্যবহার করেন এবং ওই কম্পিউটার ব্যবহার করার মাধ্যমে আপনার কাছ আরও বেশি সহজতর করতে চান, তাহলে ওই কম্পিউটারে সফটওয়্যার ডাউনলোড করেন। 


আর আজকের এই পোস্টটিতে আমি যাবতীয় সমস্ত ডিটেইলস আপনার সামনে তুলে ধরব,কম্পিউটার সফটওয়্যার আসলে কি? কম্পিউটার সফটওয়্যার কিভাবে তৈরি করবেন? এবং কম্পিউটার সফটওয়্যার কিভাবে ডাউনলোড করবেন?


আশা করি এই সমস্ত ডকুমেন্টগুলো পুরোপুরি জানার জন্য এই পোষ্টটি অবশ্যই শেষ পর্যন্ত পড়বেন।

কম্পিউটার সফটওয়্যার কি?

কম্পিউটার সফটওয়্যার হলো  কম্পিউটারের কিছু প্রোগ্রামের সংগ্রহ বা কালেকশন। যা কম্পিউটার কে নির্দেশ করে কি কাজ করতে হবে? কিভাবে কাজ করতে হবে?


কম্পিউটার সফটওয়্যার এই যে সমস্ত প্রোগ্রাম গুলো সংগ্রহ করা হয় ওই সমস্ত প্রোগ্রাম গুলো আমাদের কম্পিউটারের সাথে কানেক্টিভিটি বাড়িয়ে তুলে, এবং কাজগুলো সহজে করতে সাহায্য করে।


আশা করি কম্পিউটার সফটওয়্যার কাকে বলে বা কম্পিউটার সফটওয়্যার কি এই সম্পর্কে আপনি এই মুহূর্তে জেনে গেছেন।

 

কম্পিউটার সফটওয়্যার কত প্রকার?

যখনই আপনি কম্পিউটার সফটওয়্যার সম্পর্কে জানতে চাইবেন তখন আপনার হয়তো এই সম্পর্কে জানা লাগতে পারে যে কম্পিউটার সফটওয়্যার আসলে কত প্রকার?


কম্পিউটার সফটওয়্যার মূলত দুই প্রকার: এর মধ্যে থেকে একটি হল সিস্টেম সফটওয়্যার এবং অপরটি হল এপ্লিকেশন সফটওয়্যার( উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী)


তবে অনেকেই কম্পিউটার সফটওয়্যার কে তিন ভাগে ভাগ করেন, তারা মূলত অন্য আরো যে প্রকার সফটওয়ার এখানে ঢুকিয়ে ফেলেন সেটি হল প্রোগ্রামিং সফটওয়্যার, তাদের মতে সফটওয়্যার মূলত তিন প্রকার: প্রোগ্রামিং সফটওয়্যার, সিস্টেম সফটওয়্যার এবং অ্যাপ্লিকেশন সফটওয়্যার।

কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড:

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা কম্পিউটার সফটওয়্যার গুলো তাদের কম্পিউটারে ডাউনলোড করে তারপর ইন্সটল করতে চান, এবং এগুলোর সহযোগিতা তাদের কাজগুলো আরও সহজভাবে সম্পাদন করতে চান।


তবে আমরা অনেকেই সফটওয়্যার ডাউনলোড করার নিয়ম সম্পর্কে পুরোপুরি জানিনা, তাছাড়া কিভাবে এই সফটওয়্যার গুলো ডাউনলোড করতে হয় কোন সাইটে সহযোগিতা নিতে হয় সে সম্পর্কে আমাদের ক্ষুদ্র জ্ঞান নেই।


আমি আজকের এই পোস্টটিতে কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করার যে সমস্ত ওয়েবসাইটগুলো রয়েছে তার পরিপূর্ণ লিস্ট আপনাদের সামনে তুলে ধরব।


আপনারা চাইলে ঐ সমস্ত লিস্ট থেকে যে কোন একটি ওয়েবসাইটে সহযোগিতায় আপনার পছন্দের সমস্ত সফটওয়্যার ডাউনলোড করে নিতে পারবেন।



Softonic

কম্পিউটারসফটওয়্যার বলুন অথবা যে কোনো রকমের সফটওয়্যার, মোটকথা আপনি যদি সফটওয়্যার ডাউনলোড করতে চান তাহলে উপরে উল্লেখিত ওয়েবসাইট এর বিকল্প আর কিছুই নেই।


এটি একটি জনপ্রিয় এবং ট্রাস্টেড সাইট যা কিনা আপনাকে একদম বিনামূল্যে কম্পিউটার সফটওয়্যার প্রোভাইড করবে, আপনি এখানে শুধুমাত্র ডাউনলোড বাটনে ক্লিক করার মাধ্যমে আপনার পছন্দের সফটওয়্যার ডাউনলোড করে নিতে পারবেন।


এটা আসলে বিশ্বের মধ্যে সবচেয়ে বড় সফটওয়্যার ডাউনলোডিং ওয়েবসাইট, যেখান থেকে আপনি Spam এবং মালওয়্যার ফ্রি সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন।

কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড সাইট
কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড সাইট



ডাউনলোড করার ক্ষেত্রে আপনি আরো যে সমস্ত ডিভাইসগুলোর সফটওয়্যার এই প্লাটফর্ম থেকে ডাউনলোড করতে পারবেন সেগুলো হলো: অ্যান্ড্রয়েড, মেক, আইফোন, উইন্ডোজ,PWA এবং সমস্ত রকমের ওয়েব অ্যাপস। 

Cnet

আপনি যদি কয়েক শত ক্যাটাগরিস সফটওয়্যার ডাউনলোড করতে চান এবং এগুলো রীতিমতো আপনি কন্ট্রোল করতে চান তাহলে উপযুক্ত ওয়েবসাইটের সহযোগিতা নিতে পারেন।


যখনই আপনি উপযুক্ত ওয়েবসাইটে প্রবেশ করবেন তখন এর হোম পেইজে আপনি অনেকগুলো ক্যাটাগরির সফটওয়্যার দেখতে পারবেন, এখান থেকে আপনার পছন্দের ক্যাটাগরির বেচে নিয়া সফটওয়্যার ডাউনলোড করতে হবে।


উদাহরণস্বরূপ আপনি যদি ফেসবুক অ্যাপস ডাউনলোড করতে চান, তাহলে ক্যাটাগরি হিসেবে আপনাকে সিলেক্ট করতে হবে Social নামের ক্যাটাগরি রয়েছে সেটি। 


এই ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে আপনি উইন্ডোজ, ম্যাক, আইফোন ইত্যাদি সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন।


কম্পিউটার সফটওয়্যার ডাউনলোডিং সাইট এর মধ্যে যে সবচেয়ে ভালো গুণ রয়েছে, সেটি হলো আপনি চাইলে উপরে উল্লেখিত মেনু বার ব্যবহার করে সমস্ত পপুলার অ্যাপস ডাউনলোড করতে পারবেন।

কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড সাইট



এছাড়াও আপনার কাজ
আরও বেশি সহজতর করার জন্য, এবং আপনি যত সহজে এপস গুলো খুজে পেতে পারেন, সে জন্য একটি বড় সার্চবার আপনার জন্য বোনাস হিসেবে রয়েছে। 



Downloadastro



সিম্পল ডিজাইনের মধ্যে আপনি যদি কম্পিউটার সফটওয়্যার ডাউনলোডিং কোন সাইট খুঁজে থাকেন, তাহলে উপরে উল্লেখিত সাইট এর সাথে সংযুক্ত হন।


এই ওয়েবসাইটে একটি অসাধারণ সাইট, যেখান থেকে আপনি চাইলে খুব সহজেই আপনার পছন্দের কম্পিউটার সফটওয়্যার গুলোর লিস্ট ডাউনলোড করতে পারবেন।


এছাড়াও ওয়েবসাইট এর হোম পেইজে আপনি দেখতে পারবেন গত এক বছরে কোন অ্যাপস গুলো সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে, অর্থাৎ আপনি পপুলার সফট্ওয়ারে লিস্ট দেখতে পারবেন 


আপনি যদি যুগের সাথে তাল মিলিয়ে পপুলার সমস্ত কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করে নিতে চান,তাহলে আপনি তাদের হোমপেইজে পপুলার সফটওয়্যার সেকশন রয়েছে সেখান থেকে ডাউনলোড করে নিতে পারেন।

কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড সাইট



এই ওয়েবসাইটের একটি অ্যাডভান্স ফিচারস হলো, আপনি এখান থেকে আপনার পছন্দের যেকোন রকমের সফটওয়্যার মাত্র একটি ক্লিকের মাধ্যমে ডাউনলোড করতে পারবেন।


এবং এখানে কোনো রকমের ফালতু রি ডাইরেক্ট সমস্যা নেই, যার কারণে আপনাকে কখনোই কোনো রকমের খারাপ ইউজার এক্সপেরিয়েন্স এর সম্মুখীন হতে হবে না।



 FileHippo

সমস্ত পপুলার এবং লেটেস্ট আপডেট করা কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করার জন্য আপনি যদি কোন রকমের ওয়েবসাইট খুঁজে থাকেন তাহলে উপরে উল্লেখিত ওয়েবসাইটে একটি অসাধারণ ওয়েবসাইট।


এখান থেকে আপনি যে সমস্ত সফটওয়্যার গুলো ডাউনলোড করতে পারবেন ওই সমস্ত সফটওয়্যারগুলোর সর্বশেষ আপডেট ভার্সন আপনি ডাউনলোড করে নিতে পারবেন।


সবচেয়ে ভালো ব্যাপার হলো এখানে থাকা সফটওয়্যার গুলো আপনি একদম বিনামূল্যে আপনার কম্পিউটারে ডাউনলোড করে নিতে পারবেন, এতে আপনার কোন টাকা খরচ যাবে না।

কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড সাইট
কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড সাইট



এছাড়াও তাদের সার্ভারের স্পিড অনেক দ্রুত হওয়ার কারণে আপনি এখান থেকে যেকোন ধরনের সফটওয়্যার খুবই দ্রুততার সাথে ডাউনলোড করে নিতে পারবেন। 


এবং সমস্ত সফটওয়্যার শতভাগ ভাইরাস ফ্রী, এর মানে হলো এখান থেকে আপনি সফটওয়্যার ডাউনলোড করার পরে নিশ্চিন্তে এগুলো ব্যবহার করতে পারবেন, এগুলো আপনার কোন কম্পিউটার ফাইল ডাটা ক্রাক করবেনা।


Soft32


আপনি যদি উইন্ডোজ,ম্যাক এবং মোবাইল ফোনের জন্য সফটওয়্যার ডাউনলোড করার মত কোন সাইটে অনুসন্ধান করেন তাহলে সিম্পল রেস্পন্সিভ ডিজাইনের মধ্যে এই সাইট ভিজিট করতে পারেন।


তাছাড়াও এই সাইটে দেয়া সমস্ত অ্যাপস গুলো পুরোপুরি ইউনিক এবং ভাইরাস ফ্রী, এবং এখান থেকে কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করার নিয়ম রয়েছে তা একদম সিম্পল।


এক্ষেত্রে আপনি যখনই কোন কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করতে চাইবেন তখন আপনি এখানে থাকার ডাউনলোড নামের যে বাটন রয়েছে, এতে ক্লিক করলেও তা ডাউনলোড শুরু করে দেবে।

কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড সাইট
কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড সাইট



তাই একদম সহজ এবং সিম্পল ভাবে যেকোনো ডিভাইসের জন্য সফটওয়্যার ডাউনলোড করার ক্ষেত্রে আপনি অবশ্যই এই ওয়েবসাইট কম করে হলেও একবার দেখে নিবেন।


এভাবে সমস্ত সাইটগুলোতে রিভিউ দেওয়া সম্ভব নয়, আপনাকে আমি আরো কয়েকটি কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করার ওয়েবসাইট এর লিঙ্ক নিচে দিয়ে দিচ্ছি।


আপনি চাইলে নিচের দেয়া ওয়েবসাইটগুলোর সহযোগিতায় খুব সহজে আপনার পছন্দের সফটওয়্যারটি ডাউনলোড করে আপনার কম্পিউটারে রেখে দিতে পারবেন।

আশাকরি উপরে উল্লেখিত ওয়েবসাইটগুলো সহযোগিতায় আপনি খুব সহজেই আপনার লক্ষ্যে পৌঁছে যাবেন, এবং এখান থেকে অবশ্যই আপনার সাত-আটটি পছন্দের সাইট হয়ে যাবে, যেখান থেকে আপনি পছন্দের সফটওয়্যার ডাউনলোড করবেন।



কম্পিউটার সফটওয়্যার তৈরি:

আপনার কি কখনো ইচ্ছা করে না কম্পিউটার সফটওয়্যার তৈরি করতে? এরকম কোন ইচ্ছা কি আপনার মনের মধ্যে আসে না আপনার তৈরি করা সফটওয়্যার গুলো বিশ্বব্যাপী সমস্ত কম্পিউটারে ছড়িয়ে ছিটিয়ে থাকবে?


আপনি যদি অ্যাডভান্স লেভেলের এইচটিএমএল এক্সপার্ট হন এবং এইচটিএমএল সম্পর্কে আপনার পুরোপুরি ধারণা থাকে তাহলে আপনি সহজে কম্পিউটার সফটওয়্যার তৈরী করে নিতে পারেন।


এন্ড্রয়েড ফোনের জন্য সফটওয়্যার তৈরি করা যতটা সহজ তার চেয়ে কয়েকগুণ কঠিন হলো কম্পিউটার সফটওয়্যার তৈরি করা, এক্ষেত্রে আপনাকে অবশ্যই দক্ষতা ভিত্তিক কাজ করতে হবে।


আর আপনি যদি সফটওয়্যার তৈরী করতে চান তাহলে আপনার অবশ্যই সফটওয়্যার ডেভেলপমেন্ট যে টুলস গুলো রয়েছে সেগুলো প্রয়োজন হবে।


এক্ষেত্রে বিশ্বের মধ্যে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সমস্ত সফটওয়্যার ডেভেলপমেন্ট টুলস এ লিঙ্ক আমি নিচে দিয়ে দিচ্ছি, আপনি চাইলে এখান থেকে এগুলো দেখে নিতে পারেন।

আপনি উপরুক্ত সফটওয়্যার ডেভেলপমেন্ট এর সহযোগিতায় খুব সহজে কম্পিউটার সফটওয়্যার তৈরি করতে পারবেন।


এছাড়াও এই সম্পর্কে পুরোপুরি গাইডলাইন আপনি যদি দেখতে চান তাহলে নিচের দেওয়া লিংকে ভিজিট করার মাধ্যমে পুরোপুরি শিখে নিতে পারেন।


 এই আর্টিকেল দেখে আসুন


আশাকরি উপরে উল্লেখিত ওয়েবসাইটের সহযোগিতায় আপনি খুব সহজে কম্পিউটার ডেভেলপমেন্ট শিখে নিতে পারবেন, এবং আপনার প্রথম সফটওয়্যার তৈরি করতে পারবেন।

 

কম্পিউটার সফটওয়্যার টিপস:

 

আপনি অ্যান্ড্রয়েড ফোনে যতটা সুরক্ষিত থেকেছেন, কম্পিউটার ব্যবহার করার মাধ্যমে আপনি ততটা সুরক্ষিত কখনোই হতে পারবেন না।


কারণ আপনি যখন কম্পিউটার এর জন্য কোন রকমের সফটওয়্যার ডাউনলোড করতে যাবেন তখন আপনাকে অবশ্যই নির্দিষ্ট কোন প্লাটফর্ম  এর অধীনে এগুলো ডাউনলোড করতে হবে না।


আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন তাহলে গুগল প্লে স্টোর থেকে গুগোল এর প্রটেক্ট করা অ্যাপস গুলো ব্যবহার করতে পারতেন, কিন্তু কম্পিউটারের জন্য আপনাকে থার্ড পার্টি টুলসের সহযোগিতা নিতে হবে।


এক্ষেত্রে আপনি কখনোই এ সম্পর্কে নিশ্চিত হতে পারবেন না যে আপনি যে সফটওয়্যার ব্যবহার করছেন সেই সফটওয়্যার আসলে আপনাকে প্রটেক্ট করছে, বা আপনার ডকুমেন্টগুলো চুরি করার জন্য এসেছে।


এজন্য আপনাকে কম্পিউটার সফটওয়্যার ব্যবহার করার ক্ষেত্রে অবশ্যই বুঝে শুনে সফটওয়্যার গুলো ব্যবহার করে নিতে হবে, এবং কোন ট্রাস্টেড ওয়েবসাইট থেকে এগুলো ডাউনলোড করতে হবে। 


আপনি যদি কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করতে চান তাহলে নিশ্চয়ই উপরে উল্লেখিত ট্রাস্টেড বিশ্বাসযোগ্য ওয়েবসাইটগুলো সহযোগিতা নিতে পারেন।


একটা বিষয় অবশ্যই লক্ষ্য রাখবেন কখনোই কোনো প্রিমিয়াম সফটওয়্যার ক্র্যাক করতে যাবেন না, এছাড়াও কারো nulled করা ভার্সন ব্যবহার করবেন না, কারণ এগুলোর মধ্যে সিংহভাগ প্রটেক্ট করা থাকে না।


আপনি যদি টাকা খরচ না করে এ সমস্ত  পেইড ভার্সন ফ্রিতে ডাউনলোড করে নিন, তাহলে কোন অ্যাপস আপনার কম্পিউটারের সমস্ত ডাটা হ্যাক করে নিয়ে যাবে তা আপনি কল্পনাও করতে পারবেন না।


তাই অবশ্যই এ সমস্ত কাজ গুলো থেকে বিরত থাকুন, এবং যেকোন রকমের কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড কিংবা ব্যবহার করার আগে উপরে উল্লেখিত টিপস গুলো দেখে নিন।



কম্পিউটার সফটওয়্যার ইন্সটল করার নিয়ম:



আপনি যদি কম্পিউটার সফটওয়্যার ইন্সটল করতে চান তাহলে আপনাকে প্রথমে যে কোন প্লাটফর্ম থেকে একটি সফটওয়্যার ডাউনলোড করে নিতে হবে।


এবং সফটওয়্যার ডাউনলোড করা সম্পন্ন হয়ে গেলে যে ফাইলের মধ্যে ওই সফটওয়্যার ডাউনলোড হয়েছে সেটি খুঁজে বের করতে হবে এবং তার পরে ক্লিক করতে হবে।

 কম্পিউটারে সফটওয়্যার ইন্সটল করার নিয়ম
কম্পিউটারে সফটওয়্যার ইন্সটল করার নিয়ম



আপনি যখনই ঐ লোকেশানে থাকা ফাইলটির উপরে ক্লিক করবেন তখন শুধুমাত্র Next বাটনে কয়েকবার ক্লিক করার পরে ইন্সটল অপশন পেয়ে যাবেন।


আর এভাবেই আপনি খুব সহজে কম্পিউটার সফটওয়্যার ইন্সটল করতে পারবেন।

কম্পিউটার সফটওয়্যার আনইন্সটল করার নিয়ম:



কম্পিউটার সফটওয়্যার যদি আপনার কাছে অব্যবহারযোগ্য হয়, তাহলে আপনি নিশ্চয়ই ওই সফটওয়্যার আনইন্সটল করতে চাইবেন।


সফটওয়্যার ইন্সটল করতে হলে আপনাকে প্রথমে আপনার কম্পিউটারের কন্ট্রোল প্যানেলে যেতে হবে, এবং কন্ট্রোল প্যানেল অব্দি চলে গেলেই আপনি আনইন্সটল করার অপশন পেয়ে যাবেন।

 কম্পিউটার সফটওয়্যার আনইন্সটল করার নিয়ম
কম্পিউটার সফটওয়্যার আনইন্সটল করার নিয়ম



আর এভাবেই মূলত আপনি আপনার কম্পিউটারের কন্ট্রোল প্যানেল ব্যবহার করার মাধ্যমে যে কোনো রকমের অকার্যকর সফটওয়্যার আনইন্সটল কিংবা ডিলিট করে দিতে পারেন।


তবে সফটওয়্যার গুলো ডিলিট করার আগে আপনি চাইলে এর একটি ব্যাকআপ নিয়ে নিতে পারেন, যাতে করে পরবর্তী সময়ে আপনার এই অ্যাপসটি প্রয়োজন হলে কোন রকমের সমস্যার সম্মুখীন না হন।


আশাকরি উপরে উল্লেখিত কম্পিউটার সফটওয়্যারে নামের যে পুরোপুরি গাইডলাইন হয়েছে সেই সম্পর্কে আপনি জেনে নিতে পেরেছেন।


অসংখ্য ধন্যবাদ সাথে থাকার জন্য:)

Leave a Comment

nine − 2 =