মিনিটেই অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করুন |

মিনিটেই অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করুন |



যে কোনো রকমের দুর্যোগের সময় আপনি যদি রেলওয়ে টিকিট কাউন্টার এর কাছে গিয়ে আপনার ট্রেনের টিকেট বুকিং করতে না পারেন তাহলে আপনি এই কাজটি অনলাইনের মাধ্যমে করে ফেলতে পারেন।


আর আপনি যেভাবে খুব সহজে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে বাংলাদেশের যে কোন ট্রেনের টিকিট বুকিং করতে পারবেন সেই সম্পর্কে আলোচনা করা হয়েছে।


আপনি যদি অনলাইনের মাধ্যমে টিকেট বুকিং করতে চান তাহলে আপনাকে প্রথমে বাংলাদেশ রেলওয়ে এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং তারপরে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।


অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করার জন্য আপনাকে প্রথমে নিচের দেয়া লিংকে ভিজিট করতে হবে।


Esheba


উপরোক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনার সামনে সম্পূর্ণ নতুন একটি পেজ চালু হবে যেখানে আপনাকে আপনার সমস্ত টিকিট ইনফরমেশন দিতে হবে।


From: এ বক্সটিতে আপনি যে জায়গা থেকে ভ্রমণ করতে চান সেই জায়গাটি চিহ্নিত করে নিবেন। আপনি প্রধানত সার্চ করার মাধ্যমে এ কাজটি সম্পাদন করতে পারবেন।


To: আপনি যে জায়গা থেকে ভ্রমণ করতে চান ওই জায়গা থেকে ট্রেন টি চালু হবার পরে আপনি কোন জায়গা থেকে থামবেন ওই স্থানটি এখানে নির্বাচন করুন।


Date: কোন মাসের কত তারিখে ওই ট্রেনের টিকিট বুকিং করতে চান সেই দিনক্ষণ ঠিক করে নিন। 


Class: এই অপশনটি থেকে আপনি কি রকম সিটে বসে ট্রেনে ভ্রমণ করবেন সেটি নির্বাচন করতে হবে।


Passenger : মেসেঞ্জার অপশন থেকে আপনি যতজন প্যাসেঞ্জার এর সিট বুকিং করতে চান সেই সংখ্যা মেনশন করতে হবে।


একদম সর্বশেষে আপনাকে “Find” এই অপশনটির উপরে ক্লিক করার মাধ্যমে আপনার টিকিট ঠিক করে নিতে হবে।

মিনিটেই অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করুন |



যখনই আপনি ফাইন্ড অপশনটির উপরে ক্লিক করবেন তখন আপনাকে অপশনটি সিলেক্ট করতে হবে, যে ট্রেনের মাধ্যমে আপনি ভ্রমণ করতে চান।


আর যখনই আপনি সমস্ত বিষয় গুলো পুরোপুরি সেটাপ করে নিবেন তখন আপনাকে ওই ট্রেনের টিকিট কেনার জন্য প্রথমত Details এবং তারপরে Purchase নামের অপশনটি উপরে ক্লিক করতে হবে।

মিনিটেই অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করুন |



এবার সবকিছু ঠিক থাকলে আপনার সামনে আরেকটি নতুন পেজ ওপেন হবে এবং এখানে আপনাকে আপনার সমস্ত ইনফরমেশন গুলো দিয়ে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে।


তবে আপনার যদি পূর্বে থেকে অ্যাকাউন্ট তৈরি করা থাকে তাহলে আপনি এখানে শুধুমাত্র আপনার একাউন্টে ইনফরমেশন দিয়ে লগিন করে নিতে পারেন।


আর আপনার যদি পূর্বে থেকে কোন অ্যাকাউন্ট তৈরি করা না থাকে তাহলে আপনাকে এখানে নতুন একটি একাউন্ট তৈরী করে নিতে হবে। অ্যাকাউন্ট তৈরি করার জন্য Register অপশন এর উপরে ক্লিক করুন।


একটি একাউন্ট রেজিস্টার করতে হলে আপনাকে আপনার নাম ইমেইল এড্রেস এবং ফোন নাম্বার পাসওয়ার্ড সহ সমস্ত ইনফরমেশন গুলো যথাযথভাবে দিতে হবে।

মিনিটেই অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করুন |

এবং ইনফরমেশনগুলো দেয়ার পরে আপনাকে Sign Up বাটনটির উপরে ক্লিক করে আপনার অ্যাকাউন্ট তৈরি করা নিশ্চিত করতে হবে।


এবার আপনার দেওয়া ফোন নাম্বারে একটি কনফার্মেশন কোড যাবে কোডটা বসিয়ে দিলে আপনার অ্যাকাউন্ট তৈরি করা হয়ে যাবে।।


যখন একাউন্ট তৈরি করা সম্পন্ন হয়ে যাবে তখন আপনাকে লগইন পেজে নিয়ে যাওয়া হবে এবং এখানে আপনি যে ইনফরমেশন দিয়ে একাউন্ট তৈরি করেছিলেন, সেই ইমেইল এড্রেস কিংবা ফোন নাম্বার আর পাসওয়ার্ড দেয়ার মাধ্যমে অ্যাকাউন্ট লগইন করে নিতে হবে।

মিনিটেই অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করুন |



অ্যাকাউন্ট লগইন সম্পন্ন হলে এবার আপনার সামনে আরেকটি নতুন পেজ চালু হবে যেখানে আপনাকে আপনার সমস্ত প্রফাইল ইনফর্মেশন গুলো দিতে হবে।


এবং আপনার ইনফরমেশনগুলো দেয়ার এক পর্যায়ে আপনাকে আপনার ন্যাশনাল এনআইডি কার্ড অথবা আপনার বার্থ সার্টিফিকেট এর কোড গুলো দিয়ে দিতে হবে।


আপনার যদি নেশনাল আইডি কার্ড থাকে তাহলে ওই আইডি কার্ডের নাম্বার অথবা আপনার জন্ম নিবন্ধন কার্ডের নাম্বারটি এখানে বসিয়ে দিলেই আপনার প্রোফাইল কমপ্লিট হয়ে যাবে।


প্রোফাইল কমপ্লিট হওয়ার পর “আপডেট ইউর প্রফাইল” এর উপরে ক্লিক করে তা সম্পন্ন করে দিন।

মিনিটেই অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করুন |



এবং যখন আপনার অ্যাকাউন্ট তৈরি করা কমপ্লিট হয়ে যাবে তখন আপনি আপনার অ্যাকাউন্টের দেশ থেকে যেকোনো ট্রেনের টিকেট বুকিং করতে পারবেন।


ট্রেনের টিকেট এর সর্বশেষ পারচেস হিস্টোরি জানতে হলে আপনাকে আপনার অ্যাকাউন্টে লগইন করে তারপরে Purchase history এই অপশনটির উপরে ক্লিক করতে হবে।

মিনিটেই অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করুন |



তবে এক্ষেত্রে আপনাকে অবশ্যই অ্যাকাউন্ট তৈরি করার পরে আবারও ওই ওয়েবসাইটের হোম পেইজে গিয়ে নতুন করে টিকেট ক্রয় করে নিতে হবে।

Leave a Comment

18 − 4 =