গুগল এডসেন্স | অ্যাডসেন্স পাবলিশারদের জন্য পলিসি |

আমরা অনলাইনে সাথে যারা সংযুক্ত রয়েছে তাদের হয়তো তাদের ওয়েবসাইটটিকে মনিটাইজেশন করার জন্য গুগল এডসেন্স এর সাথে ওয়েবসাইটটিকে সংযুক্ত করে নিয়েছেন।

 

আপনি যখনই আপনার ওয়েবসাইটটিকে গুগল এডসেন্স এর সাথে সংযুক্ত করে নেবেন, তখন আপনাকে গুগল এডসেন্সের কিছু পলিসি কে অবশ্যই মানতে হবে অন্যথায় আপনার এডসেন্স একাউন্ট ডিজেবল হয়ে যাবে।

 

আর আজকের এই পোস্টটিতে আমি সম্পূর্ণ আলোচনা করব গুগল এডসেন্সের পলিসি সম্পর্কে যা আপনি আগে কখনো জানতেন না।

 

গুগল এডসেন্স কি?

 

গুগল এডসেন্স হলো বিশ্বের মধ্যে এক নাম্বারে থাকা অ্যাডভার্টাইজমেন্ট প্ল্যাটফর্ম। যারা আপনাকে একজন পাবলিশার হিসেবে গ্রহণ করে আবার একজন অ্যাডভার্টাইজমেন্ট দাতা হিসেবে গ্রহণ করে।

 

আপনি গুগল এডসেন্স থেকে আপনার ওয়েবসাইট মনিটাইজেশন নিয়ে খুব বেশি পরিমাণে ডলার আয় করতে পারবেন যা আপনি কল্পনায় রাখেন না।

 

আর গুগল এডসেন্স থেকে আয় করতে হলে আপনাকে অবশ্যই তাদের বেঁধে দেয়ার নিয়ম গুলো মেনে চলতে হবে, অন্যথায় আপনি এখানে স্বয়ংসম্পূর্ণ নয় কিংবা আয় করার জন্য যথেষ্ট নয়।

 

গুগল এডসেন্স পলিসি

 

আপনি যদি একজন অ্যাডসেন্স পাবলিশার হন এবং এডসেন্স পাবলিশার হওয়ার পরে আপনাকে অবশ্যই যে বাঁধভাঙ্গা নিয়মগুলো মানতে হবে সেগুলো নিচে তুলে ধরা হলো।

 

অবৈধ ক্লিক এবং ছাপ

 

আপনি গুগল এডসেন্স পাবলিশার হওয়ার পরে যদি এরকম কোন লিংকিং সহজ ব্যবহার করেন যাতে করে কোন ভিজিটর তাদের ইচ্ছা ছাড়াও এডসেন্সের এড এর উপরে ক্লিক করতে বাধ্য হয় তাহলে এটা গুগোল অ্যাডসেন্সে পলিসির বাইরে হয়ে যাবে।

 

অবশ্যই আপনাকে এরকম কিছু করতে হবে যাতে করে গুগল এডসেন্সের এড ইউনিটের উপর যেকোনো ধরনের ভিজিটর feel-free ক্লিক করতে পারেন, তারা যাতে কোনো ধরনের সমস্যার সম্মুখীন না হয়।

 

এতে আপনি যদি আপনার এডসেন্স এর রেভিনিউ বাড়ানোর জন্য কোন ইমেজের উপর নিচে কিংবা উপরে আপনার এড ইউনিট বসিয়ে দেন, তাহলে এটি আপনার গুগল এডসেন্স ডিজেবল হওয়ার জন্য দায়ী হতে পারে।

 

অবশ্যই আপনাকে ইউজার ফ্রেন্ডলি ভাবে গুগলের এর ইউনিট গুলো আপনার ওয়েবসাইটে স্থাপন করতে হবে ,এক্ষেত্রে আপনি এরকম কোন উপায় বেছে নিতে পারবেন না যাতে করে আপনার ইউনিটের জন্য ভিজিটররা ভ্রান্ত হয়।

 

আর্টিকেল এর নীতিমালা

 

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা গুগল এডসেন্স থেকে মনিটাইজেশন নেয়ার পরে যা ইচ্ছা তাই লিখে ফেলেন।

 

অনেকে হয়তো এটা গুগল এডসেন্স এর বাইরে হয়ে গেছে এবং আমি এডসেন্সের এপ্রোভাল পেয়ে গেছি তাই আর এটা ডিজেবল নাও হতে পারে।

 

তবে ব্যাপারটা মোটেও সেরকম নয়। আপনি যদি গুগোল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পাওয়ার পরেও কপি রাইট আর্টিকেল আপনার ওয়েবসাইটে পাবলিশ করেন। তাহলে এটি গুগল এডসেন্সের নজরাধীন এর মধ্যে রয়েছে।

 

এক্ষেত্রে গুগল এডসেন্স আপনাকে কিছু সময় দিবে এবং এর মধ্যেও যদি আপনি না শুধু তাহলে ডাইরেক্টলি আপনার এডসেন্স একাউন্ট পার্মানেন্টলি ডিজেবল করে দিবে।

 

অবশ্য যেকোন ধরনের আর্টিকেল লেখার আগে আপনাকে কয়েকটি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে যার মধ্যে অন্যতম হলো।

 

▪ পর্নোগ্রাফি

▪ অ্যাডাল্ট

▪ অন্যের ওয়েবসাইট থেকে চুরি করা

▪ প্লেগারিজম ফ্রী কনটেন্ট

 

কনটেন্ট লেখার আগে আপনাকে অবশ্যই উপরে উল্লেখিত সমস্ত বিষয়গুলো বয়কট করতে হবে। এবং তারপর আপনার নিজের মনের মত করে একটি ইউজার ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে হবে যাতে করে এটি পড়ে যে কেউ কিছু শিখতে পারে।

 

ভিজিটর এর উৎস

 

আপনি কোন জায়গা থেকে আপনার ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসেন সে সম্পর্কে গুগল এডসেন্স পুরোটাই অবগত রয়েছে।

 

আপনি আপনার ওয়েবসাইটে এরকম কোন সোর্স থেকে ভিজিটর নিয়ে আসতে পারবেন না যেটা গুগল এডসেন্স পুরোপুরি বয়কট করেছে।

 

আর আপনি যদি তাদের বয়কট করা নিয়মটি নাম মেনেও এরকম ট্রাফিক সোর্স থেকে ট্রাফিক নিয়ে আসেন তাহলে আপনার এডসেন্স একাউন্ট পার্মানেন্টলি ডিজেবল হতে মাত্র কিছু সময়ের অপেক্ষা।

 

আর যে সমস্ত ট্রাফিক সোর্স থেকে গুগল এডসেন্স কখনোই আপনার ওয়েবসাইটে ট্রাফিক আনতে ইচ্ছা পোষণ করে না সেগুলোর মধ্যে অন্যতম হলো।

 

▪ অটো জেনারেটর 

▪ ফ্রি ট্রাফিক

▪ পেইড ট্রাফিক

▪ পর্নোগ্রাফি ওয়েবসাইট থেকে

 

অবশ্যই আপনি এই সমস্ত ওয়েবসাইটের সাথে আপনার ওয়েবসাইট সংযুক্ত করবেন না যাতে করে আপনার এডসেন্স ডিজেবল হতে পারে।

 

তাই অবশ্যই যেকোনো ধরনের সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক নিয়ে আসুন অথবা সোসিয়াল গণমাধ্যম থেকে নির্ভেজাল উপায়ে আপনার ওয়েবসাইটে ট্রাফিক নিয়ে আসুন।

 

বিজ্ঞাপন স্থান

 

আপনি আপনার ওয়েবসাইটে যেকোনো অ্যাডভার্টাইজমেন্ট বসানোর আগে অবশ্য এটিকে ইউজার ফ্রেন্ডলি করে বসাতে হবে আর আপনি কিভাবে তা করবেন এ সম্পর্কে গুগল এডসেন্স এর একটি গাইডলাইন রয়েছে।

 

আপনি আপনার ওয়েবসাইটে যেকোনো ধরনের প্লেসমেন্ট করার ক্ষেত্রে যে স্থান গুলোতে আপনার বিজ্ঞাপনগুলো কখনোই বসাবেন না স্থান গুলো হলো।

 

▪ আপনার ই-মেইল এর মধ্যে

▪ যেখানে অটোমেটিকলি কনটেন্ট জেনারেট হয়

▪ যে পেজটি ভিজিটরদের জন্য সিকিউর নয়

▪ কোন ইমেজ এর উপরে বা নিচে

▪ কোন ফ্রেম কনটেন্ট এর মধ্যে

 

আপনি অ্যাড প্লেসমেন্ট করার ক্ষেত্রে উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করে আপনার এড গুলো কে আপনার ওয়েবসাইটে বসাবেন।

 

মূলত গুগল অ্যাডসেন্স পাবলিশার হওয়ার ক্ষেত্রে আপনাকে এই বিষয়গুলো সবচেয়ে বেশি লক্ষ রাখতে হয়। 

 

অন্যথায় আপনার গুগল এডসেন্স একাউন্ট যেকোনো সময় পার্মানেন্টলি কিংবা সীমিত সময়ের জন্য ডিজেবল হয়ে যেতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top