গুগল ক্রোম ব্যবহার| সমস্ত ফিচারস সহ গুগল ক্রোম ব্যবহার

গুগল ক্রোম ব্যবহার | কিছু অসাধারণ ফিচারস সহ গুগল ক্রোম ব্যবহার |



ইন্টারনেটে ভালোভাবে ব্রাউজিং করার জন্য যে সমস্ত ব্রাউজার বিদ্যমান রয়েছে সেগুলো যদি আপনি সমীকরণ করেন।


এবং এখানে যেকোনো একটি কম্পিটিশনের মত এই ব্রাউজার গুলোকে ভালোভাবে সবকিছু বিবেচনা করে  1-2-3 সিরিয়ালে রাখেন তাহলে আপনি প্রথম পজিশনে যে ব্রাউজারটিকে নিজে থেকেই বেছে নিবেন সেটি হল ক্রোম ব্রাউজার।


ক্রোম ব্রাউজার হলে পাওয়ারফুল ব্রাউজার যার সাহায্যে আপনি চাইলে যেকোন ধরনের ওয়েবসাইট এক্সেস নিতে পারবেন।


গুগল ক্রোম ব্রাউজার 2008 সালে ইন্টারনেটের জগতে পাবলিশ করা হয়, যা দিনে দিনে ব্যবহারকারীদের জন্য সহজ থেকে সহজতর করে তোলা হয়েছে।


এছাড়াও যেকোন ওয়েবসাইটে আপনি যাতে পুরোপুরি সিকিউরিটি নিশ্চয়তার সহযোগিতায় ব্যবহার করতে পারেন সেটাও এই ব্রাউজারে নিশ্চিত করা হয়েছে।


 অর্থাৎ আপনি চাইলেই ব্রাউজার ব্যবহার করার মাধ্যমে স্পামিং সাইটগুলোকে খুঁজে নিতে পারবেন।


 তবে গুগল ক্রোমের কিছু ব্যবহার রয়েছে যার সম্পর্কে আমরা অনেকেই জানি না, আজকের এই পোস্টটিতে আমি গুগল ক্রোমের ব্যবহার নিয়ে আলোচনা করব যা আপনার কাজে আসবে।

ওয়েবসাইট সার্টিফিকেট এবং সিকিউরিটি চেকঃ



আপনি চাইলে যে ওয়েবসাইট ব্যবহার করছেন সে  ওয়েবসাইট ব্যবহারে আপনি যে কোনো রকমের স্প্যামিং এর শিকার হবেন না, এ সম্পর্কে নিশ্চিত হতে পারবেন। 


ওয়েবসাইট সিকিউরিটি চেকিং কেন করবেন এই সম্পর্কে কি আপনি জানেন? কারণ ইন্টারনেটের জগতে অনেক ওয়েবসাইট আছে যেগুলোতে আপনাকে লগইন করে তারপরে আপনার ডেবিট কার্ড কিংবা ক্রেডিট কার্ডের নাম্বার দিতে হয়। 


এবং এর পরে আপনি এখান থেকে আপনি আপনার পছন্দমতো যেকোনো পণ্য ক্রয় করতে পারেন।


তবে আপনি যখন যে কোন একটি ওয়েবসাইটে পণ্য কেনার ক্ষেত্রে প্রথম হবেন, তখন আপনার মধ্যে কিছু সন্দেহজনক অবস্থা বিরাজমান হতে পারে,।এটা সবার ক্ষেত্রে স্বাভাবিক। 


কারণ আপনি এটা সম্পর্কে নিশ্চিত হতে পারেন না যে আপনি যে ডেবিট কার্ড কিংবা ক্রেডিট কার্ডের নাম্বার দিয়েছেন সেটি এখানে পুরোপুরি সেইফ থাকবে কিনা।


আর আপনি চাইলে গুগল ক্রোম ব্যবহার করার মাধ্যমেই সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হতে পারেন।


এক্ষেত্রে যেকোন ওয়েবসাইট চেকিং করার জন্য আপনাকে প্রথমে ওয়েবসাইটে ভিজিট করতে হবে, এবং তারপরে এই ব্রাউজারের এড্রেসবারে উপরের অংশে ক্লিক করলে আপনি ওই ওয়েব সাইট সম্পর্কিত যাবতীয় তথ্য পেয়ে যাবেন।

গুগল ক্রোম ব্যবহার | কিছু অসাধারণ ফিচারস সহ গুগল ক্রোম ব্যবহার |

এবং এভাবেই চাইবে আপনি গুগল ক্রোম ব্যবহার করার মাধ্যমে যেকোনো ওয়েবসাইটের সত্যতা যাচাই করে নিতে পারবেন। 

যেকোন ডকুমেন্ট কপি করাঃ



আপনি হয়তো এটা জানেন না যে আপনি চাইলে গুগল ক্রোম ব্যবহার করার মাধ্যমে যে কোন ওয়েবসাইট থেকে কোনো কিছু কপি করার ক্ষেত্রে সবচেয়ে ভালো এক্সপেরিয়েন্স উপভোগ করবেন।


অর্থাৎ আপনি যদি গুগল ক্রোম ব্যবহার করে কোনো কিছু কপি করেন তাহলে আপনি ওয়েব সাইট থেকে কপি করার ক্ষেত্রে বাড়তি সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।


এই সুযোগ সুবিধার ক্ষেত্রে আপনি চাইলে যখন কোন ওয়েবসাইট থেকে কোনো কিছু কপি করবেন, তখন ওয়েবসাইট থেকে কপি করার সময় আপনি চাইলে ওই ডকুমেন্টে থাকা যেকোনো ধরনের ছবি অডিও ভিডিও সব কিছু কপি করে নিতে পারবেন।


এবং তারপরে আপনি যদি এখনো মানসম্মত নোটপ্যাডে যখন এই ডকুমেন্ট পেস্ট করবেন তখনই আপনি লক্ষ্য করবেন যে সব কিছু কপি হয়ে গেছে।

ফ্রী গেম খেলাঃ



আপনি চাইলে গুগল ক্রোম ব্যবহার করার মাধ্যমে একটি ফ্রি গেম খেলতে পারবেন যা অবশ্যই আপনাকে অন্য রকম আনন্দ যোগাবে।


গেম খেলতে হলে আপনাকে কোন রকমের ডাটা খরচ করতে হবে না, শুধুমাত্র আপনি যখন ওই ব্রাউজারে অফলাইন মোডে প্রবেশ করবেন। 


আপনি ডাটা অফ করে যখন প্রবেশ করবেন তখনই এই গেমটি আপনার চোখের সামনে দেখতে পারবেন, আর তারপরে এতে ক্লিক করার মাধ্যমে এই গেমটি চালু হয়ে যাবে এবং আপনি আনলিমিটেড এই গেমটি খেলতে পারবেন।

গুগল ক্রোম ব্যবহার | কিছু অসাধারণ ফিচারস সহ গুগল ক্রোম ব্যবহার |



আর এভাবে আপনি চাইলে খুব সহজেই ডাটা অফ করে অফলাইন মোডে গুগল ক্রোম ব্যবহার করে এই গেমটি উপভোগ করতে পারবেন।

ছদ্দবেশী ট্যাব ব্যবহার করাঃ



আপনি যদি কখনো কারো ফোন হাতে পান এবং ওই ফোন দিয়ে গুগোল ক্রোম ব্রাউজার ব্যবহার করেন তাহলে আপনি নিশ্চয়ই এটা চাইবেন আপনার ব্রাউজিং করা হিস্টরি গুলো যাতে ওই ব্যক্তি না দেখে আর এটা করার জন্য আপনাকে গুগল ক্রোমের একটি গুরুত্বপূর্ণ ফিচারস ব্যবহার করতে হবে।


যেটি ব্যবহার করলে আপনি যখন গুগল ক্রোম দ্বারা যে কোন ওয়েবসাইট-এ এক্সেস নিবেন অথবা যেকোন ওয়েবসাইটে গিয়ে আপনার ডকুমেন্টগুলো দিয়ে আসবেন তখন এগুলো গুগল ক্রোম সংরক্ষণ করে রাখবে না। 


এছাড়াও আপনি যখন গুগল ক্রোম ব্যবহার করেই কাজটি সম্পাদন করবেন তখন আপনার ওই কাজের কোন হিস্টরি থাকবে না। 


এবং আপনাকে আবার কষ্ট করে এগুলোকে খতিয়ে দেখে হিস্টরি গুলো ডিলিট করতে হবে না।


এজন্য গুগোল ক্রোম ব্রাউজার প্রবেশ করার পর তারপরে এর ডানপাশে দেয়া 3 ডট ক্লিক করুন, এবং তারপরে New incognito tab  এই অপশনটি উপর ক্লিক করুন।

গুগল ক্রোম ব্যবহার | কিছু অসাধারণ ফিচারস সহ গুগল ক্রোম ব্যবহার |



এরপরে আপনি এখানে যে সমস্ত ব্রাউজিং এর কাজ সমাধান করবেন সেগুলো আপনার ব্রাউজারে সেভ হবে না, যা গুগল ক্রোম ব্রাউজারের একটি অসাধারণ ফিচারস।

Google-chrome-extension:



প্রথমে জেনে নেয়া যাক এক্সটেনশন গুলো আসলে কি? এগুলো হলো ওই ব্রাউজারে বিদ্যমান কিছু ফ্রী টুলস যেগুলো সহযোগিতায় আপনি যেকোন কাজ খুব সহজেই করতে পারেন।


এছাড়াও এই ফাইলগুলো আপনি আপনার ব্রাউজারে সেভ করে রেখে দিতে পারবেন, এবং তারপরে এগুলো ইচ্ছামত ব্যাবহার করতে পারবেন।


এগুলো  আপনার গুগল ক্রোম ব্রাউজারে সেভ করে রাখার জন্য প্রথমে ভিজিট করুন নিচের দেয়া লিঙ্কে।


Chrome Extension


উপরে দেয়া লিংকে প্রবেশ করার পরে এবার আপনাকে যে সার্চ বার দেয়া হবে সেখান থেকে আপনি চাইলে আপনার পছন্দের এক্সটেনশনটি সার্চ করে তারপরে ডাউনলোড করে নিন।

গুগল ক্রোম ব্যবহার | কিছু অসাধারণ ফিচারস সহ গুগল ক্রোম ব্যবহার |

এছাড়াও আপনার হোমপেইজে অনেকধরনের এক্সটেনশন গুলো দেখতে পারবেন। 


এগুলো আপনি ফ্রিতে ডাউনলোড করার পরে আপনার গুগল ক্রোম ব্রাউজারে আগে নিতে পারবেন এবং তারপরে এই এক্সটেনশনটি সুযোগ-সুবিধা সহজেই ভোগ করতে পারবেন।


এক্ষেত্রে যেকোনো ধরনের এক্সটেনশন ডাউনলোড করার আগে, এটি কি ধরনের কাজে আসে তা দেখে নিন, এবং তারপরে সবকিছু নিশ্চিত হওয়ার পর এটি ডাউনলোড করে আপনার ব্রাউজারে সেভ করুন।


আশাকরি google-chrome-extension গুলো আপনার অনেক উপকারে আসবে এবং এগুলো আপনার কাজগুলোকে পূর্বের চেয়ে আরো বেশি সহজতর করে তুলবে।


আর এগুলোই হল মূলত গুগল ক্রোমের কিছু অসাধারণ ব্যবহার আশা করি আপনার কাজে আসবে।

Leave a Comment

nineteen − 14 =