গুগল ম্যাপ এর ব্যবহার সম্পর্কে আলোচনা

গুগল ম্যাপ গুগলের তৈরি এমন একটি অসাধারন একটি অসাধারণ সার্ভিস । এর সঠিক ব্যবহারের জন্য প্রয়োজন হয় গুগল ম্যাপ এর ব্যবহার সম্পর্কে জানা। 

যার সহযোগিতা আপনি  অজানা যে কোন জায়গায় যেখানে আপনি পূর্বে কখনো ভ্রমণ করার অভিজ্ঞতা পোষণ করেননি সেই স্থানে ঘুরে আসতে পারবেন।

শুধু তা নয় আপনি এই গুগল ম্যাপ অ্যাপস কিংবা ওয়েবসাইটটি একদম ফ্রিতে ব্যবহার করতে পারবেন। 

এবং এছাড়া আপনি এই গুগল ম্যাপে সহযোগিতায় কোন জায়গায় যেতে আপনার ঠিক কত সময় খরচ হবে, আপনি যদি গাড়িতে করে ওই স্থানে ভ্রমণ করেন তাহলে আপনার কত সময় খরচ হবে।

এবং আপনি যদি পায়ে হেঁটে স্থানে ভ্রমণ করেন তাহলে আপনার কতটুকু সময় খরচ হবে সে সম্পর্কে সঠিক তথ্য জেনে নিতে পারবেন।

এছাড়াও আপনি যেই লোকেশনে বর্তমানে অবস্থান করছেন সেই লোকেশন থেকে আপনি যেখানে যেতে চান ওই স্থানের দূরত্ব কতটুক তার সঠিক হিসাব পেয়ে যাবেন। 

ওই স্থানের একটি চিহ্নিত ছবি পাবেন যার কারণে আপনি যখন প্রবেশ করবেন তখন ওই স্থান সম্পর্কে যথাযথ তথ্য পেয়ে যাওয়ার ফলে আপনি স্থানটিকে ভালোভাবে চিনে নিতে পারবেন।

আপনি আপনার লক্ষ্যে পৌঁছে যেতে পারবেন।

অনেকে হয়তো এই গুগল ম্যাপের ব্যবহার সম্পর্কে পুরোপুরি জানেন না আর যারা এই গুগল ম্যাপ এ ব্যবহার সম্পর্কে পুরোপুরি অভিজ্ঞতা রাখেন না তাদের জন্য আজকের এই পোস্টটি।


গুগল ম্যাপ যথাযথভাবে ব্যবহার করার জন্য সর্বপ্রথম আপনার স্মার্টফোনে কিংবা পিসিতে গুগল ম্যাপ সফটওয়্যার টি থাকা সবচেয়ে বেশি কাম্য।


প্রথমে আপনি নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিন

অ্যাপসটি ডাউনলোড করা হয়ে গেলে এবার আপনি এতে প্রবেশ করার পর তারা আপনার ফোনে বিভিন্ন এক্সেস চাইবে। 

যেগুলোর মধ্যে আপনার লোকেশন ওপেন করার কথা বলবে এক্ষেত্রে আপনি আপনার লোকেশন টি অন করে দিন।

লোকেশন ওপেন করা হয়ে গেলে এবার আপনি দেখতে পারবেন আপনি বর্তমানে কোন জায়গায় অবস্থান করছেন,এক্ষেত্রে আপনি গুগল ম্যাপের সার্চ বক্স টি ব্যবহার করতে পারেন আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর জন্য।

আপনি গুগল ম্যাপ এপ্স টির উপরের দিকে লোকেশন নামক সার্চ বাক্স পেয়ে যাবেন, সার্চ বক্সে আপনি যে জায়গায় ভ্রমণ করতে চান সেই জায়গার কয়েকটি অক্ষর লিখলেই আপনি এটি auto-complete মাধ্যমে তা নিশ্চিত হয়ে যেতে পারবেন।


যেমন আমি বর্তমানে ঢাকার আশেপাশে যে কোন একটি কফিশপে ভ্রমণ করতে চায় এজন্য আমি এখানে সার্চ করলাম “Coffe Shop near dhaka” এবং সার্চ করার পরে আমি ঢাকা এর পাশাপাশি অনেক কফিশপ দেখতে পেলাম।

গুগল ম্যাপ এর ব্যবহার করা নিয়ে শঙ্কিত? এই পোষ্টটি দেখুন |


এক্ষেত্রে আমি যখন ঢাকার পার্শ্ববর্তী কফিশপ গুলোর সম্পর্কে তথ্য আহরণ করার জন্য এখানে সার্চ করলাম তখনই আমি সম্পূর্ণ তথ্যাদি পেয়ে গেলাম।


এবার আপনাকে আপনার পছন্দমত এখান থেকে যেকোন একটি কফিশপের এড্রেস বারের উপরে ক্লিক করতে হবে।

গুগল ম্যাপ এর ব্যবহার করা নিয়ে শঙ্কিত? এই পোষ্টটি দেখুন |


আপনি যখন যখন একটি কফিশপের এড্রেস বারের উপরে ক্লিক করবেন তখন আপনি এই কফিশপ হতে আপনি ঠিক কতটা দূরত্বে অবস্থান করছেন তার সঠিক তথ্য পেয়ে যাবেন।


এবং আপনি যদি গাড়ি করে ওই স্থানে যেতে চান তাহলে আপনার কত সময় খরচ হবে, এবং আপনি যদি হেঁটে-হেঁটে সেখানে যেতে চান তাহলে আপনার কত সময় খরচ হবে তার সঠিক তথ্য পেয়ে যাবেন।


আপনি গাড়ি নামক একটি আইকন পেয়ে যাবেন,  এতে ক্লিক করার মাধ্যমে আপনি আপনার লোকেশন থেকে ওই স্থানে পৌঁছাতে কত সময় করা হবে তার সঠিক তথ্যাদি পাবেন।আপনি যখন গাড়ি নামক অপশনটিতে ক্লিক করবেন তখন স্টার্ট করার জন্য একটি অপশন পেয়ে যাবেন এটাতে ক্লিক করুন।


তাহলে আপনি কোন দিকে বর্তমানে ভ্রমণ করছেন তার সঠিক তথ্যাদিসহ আর কত সময় আপনার ওই স্থানে প্রবেশ করতে লাগবে এর তথ্যাদিও পেয়ে যাবেন।

গুগল ম্যাপ এর ব্যবহার করা নিয়ে শঙ্কিত? এই পোষ্টটি দেখুন |

এবার আপনি চাইলে গুগল অ্যাসিস্ট্যান্ট এর সহযোগিতায় তাদের কাছ থেকে ইংরেজিতে গাইডলাইন গুলো পেয়ে যাবেন, গাইডলাইন  পেতে হলে আপনি উপরে দেয়া ভয়েস আইকনে ক্লিক করতে পারেন।

গুগল ম্যাপ এর ব্যবহার করা নিয়ে শঙ্কিত? এই পোষ্টটি দেখুন |



আর এভাবেই আপনি গুগল ম্যাপ ব্যবহার করে যে কোন লোকেশনে ভ্রমণ করতে পারবেন, মোট কথা হল এটাই হলো গুগল ম্যাপ এর ব্যবহারের একটি আংশিক চিত্র মাত্র।


এভাবে আপনি চাইলে আপনার যতগুলো অজানা স্থান রয়েছে সেই স্থানে ভ্রমণ করতে পারবেন নির্দ্বিধায় এবং কোন ধরনের ঝুঁকির সম্মুখীন হওয়া ছাড়াই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top