হ্যালো গুগল | গুগল কিভাবে কাজ করে?

গুগলে আপনি যে কোন কিছু সার্চ করার পরেও আপনি ওই সম্পর্কিত অনেকগুলো তথ্য পেয়ে যান। 

গুগল এগুলো কিভাবে দেয়?  বা গুগল কিভাবে  আপনার ওই রিলেটিভ সমস্যাগুলো সমাধান হিসেবে এই সম্পর্কিত তথ্যাদি আপনার সামনে উপস্থাপন করে। 

গুগলের কাছে কি কোন সুপার পাওয়ার রয়েছে নাকি?  গুগল জাদু জানে?  বিষয়টা এরকম যে আপনার যে কোন ধরনের সমস্যার সমাধান হিসেবে গুগল সর্বোত্তম চেষ্টা করে যাচ্ছে। 

গুগল কি এই রিলেটেড আর্টিকেলগুলো লিখে কিংবা আপনার যেকোনো সমস্যার জন্য গুগল কে সমস্ত আর্টিকেল পাবলিশ করার জন্য সব সময় নষ্ট করে?

গুগল কিভাবে কাজ করে?  জানতে চান তাহলে আজকের এই পোস্টটি একদম শেষ পর্যন্ত দেখুন।

গুগল প্ল্যাটফর্ম টি আসলে এরকম যে সমস্যা আপনার, সমাধান তাদের। আপনি যখনই যেকোনো ধরনের সমস্যা নিয়ে গুগলের সার্চ বক্সে কিছু টাইপ করেন তখনই আপনি ওই সম্পর্কিত নানা ধরনের তথ্যাদি পেয়ে যান। 

এখান থেকে আপনি দেখতে পারেন কিছু তথ্যাদি একেবারে উপরের দিকে শো করছে এবং একই রিলেটেড আর্টিকেলগুলো যথাক্রমে অন্যান্য পেজগুলো-  দ্বিতীয়, তৃতীয় ইত্যাদি পেইজে শো করছে।

কেন হয় এরকম?  কেনইবা দ্বিতীয় পেইজে থাকা একই সম্পর্কিত আর্টিকেলটি প্রথম পেইজে শো করছে না? 

এটা নিয়ে আমাদের প্রায় অনেকের মধ্যে নানা ধরনের বিভ্রান্তিকর অবস্থা সৃষ্টি হয় কিভাবে কাজ করে গুগল? 

গুগল কিভাবে কাজ করে?

গুগল আসলে নিজে থেকে কোন আর্টিকেল ক্রিয়েট করে না তারা অন্যান্য ওয়েবসাইটে লেখা আর্টিকেল গুলোকে নানা ধরনের শর্তাদি অনুসরণ করার মাধ্যমে পেইজ গুলোকে আপনার সামনে উপস্থাপন করে। 

আর গুগলের প্রায় 200 টিরও বেশি রেংকিং ফ্যাক্টর রয়েছে যেগুলো যে কোন পেইজ রেংক করাতে সহযোগিতা করে।

যার মানে হল আপনার কোন পেইজ যদি গুগল রেঙ্কিং ফেক্টরের নিয়মগুলো মেনে চলে এবং এসইও ফ্রেন্ডলি হয়।

তাহলে আপনার যে আর্টিকেলটি আপনি আপনার সাইটে পাবলিশ করেছেন সেই আর্টিকেল রিলেটেড কেউ কিছু লিখে গুগলে সার্চ করলে তারা আপনার আর্টিকেলটি দেখতে পাবে।

গুগলের দ্বিতীয় তৃতীয় পেজে একই কীওয়ার্ড রিলেটেড আর্টিকেল কেন দেখায়?

আপনি হয়তো লক্ষ্য করলে দেখতে পারেন আপনার  সমস্যাটি যখন গুগলে সার্চ করেন তখন ওই রিলেটেড অনেকগুলো আর্টিকেল দেখতে পারেন।


যার মধ্যে থেকে প্রায় অনেক আর্টিকেল গুগলের প্রথম পেজে করে এবং ঠিক একই রিলেটেড আর্টিকেল গুগলের অন্যান্য সমস্ত পেজে শো করে। যেগুলোর ওপর অনেক ক্ষেত্রে কোন ক্লিক পড়ে না।

কেন হয় এরকমটা? যারা গুগলের প্রথম পেজে তাদের কীওয়ার্ড রিলেটেড আর্টিকেল নিয়ে রেঙ্ক করেছে তারা সাধারণত গুগলের রেংকিং ফ্যাক্টরগুলো মেনে চলেছে।

যারা গুগলের রেংকিং ফেক্টরগুলো সবচেয়ে বেশি মান্য করবে এবং তাদের আর্টিকেলগুলো এসইও ফ্রেন্ডলি করে গড়ে তুলবে তারাই গুগলের প্রথম পেইজে তাদের আর্টিকেল নিয়ে অবস্থান করতে পারবে।

আপনার আর্টিকেল কেন গুগলে দেখায় না?

আপনি হয়তো নানা ধরনের আর্টিকেল আপনার ওয়েবসাইটে পাবলিশ করছেন কিন্তু ওই আর্টিকেল ডিলিট এর টাইটেল যখন কেউ গুগলে সার্চ করে কিংবা আপনিও যখন সার্চ করেন তখন আপনার আর্টিকেলটি আর খুঁজে পান না।

কেনো এরকমটা হয়?  কেনই বা আপনার আর্টিকেলটি আপনার ওয়েবসাইটে সীমাবদ্ধ থাকে?  এগুলো কেন গুগোল সার্চ ইঞ্জিনে খুঁজে পাওয়া যায় না?  কেন এগুলো গুগলের রেঙ্ক করে না? 

এবং আপনার সাইটের কে কোন ক্যাপাবিলিটি আছে যে ওই রিলেটেড কিওয়ার্ড নিয়ে গুগোল এর প্রথম পেইজে অবস্থান করার।

আপনি যদি গুগলের প্রথম পেইজ রেংক করতে চান তাহলে আপনাকে কি কি কাজ করতে হবে? 



এজন্য আপনাকে শুধুমাত্র গুগলে সার্চ দিয়ে গুগলের সমস্ত রেংকিং সেক্টরগুলো ভালোভাবে দেখে নিতে হবে। এবং তারপর ওই রেঙ্কিং ফ্যাক্টরগুলো সহায়তায় আপনি একটি ওয়েবসাইট তৈরি করুন এবং এতে আর্টিকেল পাবলিশ করুন। 

তারপরে এতে গুটিকয়েক ব্যাকলিংক তৈরী করুন এবং আর্টিকেলগুলো কে কোন রকমের কপিরাইট করা ছাড়াই পাবলিশ করুন।

এরপর গুগলে ইনডেক্স করুন তাহলেই আপনার আর্টিকেল গুগলে অবশ্যই রেঙ্ক করবে আজ নয়তো কাল।

আর প্রকৃতপক্ষে সাধারণত গুগল উপরে উল্লেখিত বিষয়গুলো অর্থাৎ তাদের 200 টিরও অধিক রেংকিং ফেক্টর পর্যালোচনা করে যেকোনো ওয়েবসাইট কে প্রথম পেইজে কিংবা অন্যান্য পেজ সরানোর কাজে ব্যস্ত থাকে।

আর গুগল এভাবেই কাজ করে এবং আপনার ওয়েবসাইটগুলোকে রেঙ্ক করাতে সহযোগিতা করে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

8 + 18 =

close
Scroll to Top
Share via
Copy link