ফেসবুক পাসওয়ার্ড নির্বাচনে যে মারাত্মক ভুলগুলো আমরা করি |

ফেসবুক পাসওয়ার্ড নির্বাচনে যে মারাত্মক ভুলগুলো আমরা করি |



আপনার ফেসবুক আইডি কতক্ষণ আপনার কাছে থাকবে তার প্রায় শতভাগ নির্ভর করে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড এর উপর।


অর্থাৎ আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড যদি খুব বেশি শক্তিশালী হয় তাহলে আপনি আপনার আইডি নিয়ে ফেসবুকে প্লাটফর্মে অনেক দিন টিকে থাকতে পারবেন।


কারণ যে কেউ যখনই আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড জেনে যাবে তখনই তার কাছে আপনার আইডির সাথে যাওয়া সময়ের হিসাব মাত্র।


কারণ যেকোনো ধরনের ওয়েব ব্রাউজার থেকে আপনি কোন ধরনের ইমেইল এড্রেস ফোন নাম্বার ব্যবহার করেছেন তার সঠিক তথ্য না পেয়ে যাওয়া যায়।


অথবা এরকমটা যদি নাও হয় তাহলেও সে আপনার ফেসবুক আইডির লিংক কোড থেকে আপনার আইডিতে লগইন করতে পারবে যদি আপনার পাসওয়ার্ড পেয়ে যায়।


আর অনেকেই এই ফেসবুক পাসওয়ার্ড নির্বাচনের ক্ষেত্রে বিরাট রকমের ভুল করে থাকেন, যার মাশুল হিসেবে তাদেরকে তাদের ফেসবুক আইডি হারাতে হয়।


কারণ আপনি যদি একদম সহজ একটি ফেসবুক পাসওয়ার্ড দিয়ে দেন তাহলে এটি বিভিন্ন রকমের ফ্রি হ্যাকিং টুলস এর সহযোগিতায় হ্যাকাররা তাদের নিজের দখলে নিয়ে নিতে পারে।


আবার আপনি যদি একেবারে কমন কোন পাসওয়ার্ড দিয়ে দেন যা প্রায় সবাই ব্যবহার করে তাহলে এটি আপনার জন্য মারাত্মক ক্ষতি ডেকে আনতে পারেন।


কারণ অনেক রকমের কমন পাসওয়ার্ড এর দ্বারা যে কোন হ্যাকার চাইলে অথবা যে কোন সাধারন ফেসবুক ইউজার যারা বিভিন্ন কার্যকলাপে আপনার চেয়ে অসাধারণ ফেসবুক ব্রুস ফোর্স অ্যাটাক এর মাধ্যমে আপনার ফেসবুক আইডি নিয়ে নিতে পারে।


তাহলে আপনার ফেসবুক আইডির জন্য কিরকম পাসওয়ার্ড ব্যবহার করা যাবে? এবং ফেসবুক পাসওয়ার্ড নির্বাচনের ক্ষেত্রে যে ভুলগুলো কখনোই করা যাবে না সে সম্পর্কে জানতে হলে এই পোস্টটি শেষ পর্যন্ত দেখুন।


ফেসবুক পাসওয়ার্ড নির্বাচনে ভুলগুলো


ফেসবুকের জন্য একটি পাসওয়ার্ড যখন আমরা নির্বাচন করি তখন আমরা নানামুখী ভুল করে থাকি। এগুলো মধ্যে অনেক ভুল আমাদের মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে।


কিরকম সেই ভুলগুলো?


অনেকেই আছেন ফেসবুক পাসওয়ার্ড নির্বাচনের সময় বিভিন্ন রকমের কমন পাসওয়ার্ড যেমন -224400  123456,00000,768900, ইত্যাদি এই টাইপের পাসওয়ার্ডগুলো ব্যবহার করেন।


এ সম্পর্কে আপনি নিজেই বলেন তো দেখি, আপনার ব্যবহৃত এই সমস্ত ফেসবুক পাসওয়ার্ড এর আইডিয়া এর সাথে অন্যান্যদের ধ্যান-ধারণা কি মিলবে না?


অবশ্যই মিলবে ভাই, এক্ষেত্রে প্রায় একশত মুখের মধ্যে কম করে হলেও 30 শতাংশ মানুষ কে আপনি এরকম কমন পাসওয়ার্ড ব্যবহার করতে দেখবেন। যেগুলো পরিণতি হিসেবে তাদের ফেসবুক আইডি হারাতে হয়।


তাই অবশ্যই আপনার ফেসবুক আইডি হ্যাকারদের হাত থেকে বাঁচাতে হলে, আপনাকে অবশ্যই এরকম কোন পাসওয়ার্ড দেয়ার চিন্তাভাবনা করতে হবে যা অন্যদের ব্যবহৃত পাসওয়ার্ড এর চেয়ে আলাদা হবে।


যেগুলো আপনাকে আপনার ফেসবুক পাসওয়ার্ড হ্যাকিং এর ভয়াবহ পরিণতি থেকে কিছুটা হলেও মুক্তি দিতে পারবে।

কিরকম ফেসবুক পাসওয়ার্ড ব্যবহার করবেন?



ফেসবুক পাসওয়ার্ড ব্যবহার করার ক্ষেত্রে আপনার পাসওয়ার্ডটি কে শক্তিশালী করার জন্য কোন রকমের বিভ্রান্তিকর অবস্থা পৌঁছাতে হবে না।


এক্ষেত্রে আপনি শুধুমাত্র ফেসবুক পাসওয়ার্ড এর মধ্যে কিছু স্পেশল চারাক্টার্স সহ নাম্বার এবং অন্যান্য জটিল জিনিস গুলোর মিক্স করে দিলেই তা শক্তিশালী হয়ে যাবে।


পাসওয়ার্ড নির্বাচনের ক্ষেত্রে আপনি যদি এরকম কোন পাসওয়ার্ড নির্বাচন করে ফেলেন তাতে শুধুমাত্র একই রকমের শব্দ বহন করে, (638208) তাহলে এটা ভুল হবে।


এক্ষেত্রে সঠিক পদ্ধতি এবং শক্তিশালী পাসওয়ার্ড নির্বাচন এক্ষেত্রে আপনাকে ঐ সমস্ত শব্দগুলোর মধ্যে আরো কিছু কাজ করতে হবে।


যেমনি পূর্বের পাসওয়ার্ডটি কে যদি আপনি একটু ভালোভাবে কাস্টমাইজ করে শক্তিশালী পাসওয়ার্ডের পরিণত করতে চান তাহলে কিছু স্পেশাল কারেক্টর ব্যবহার করুন।


যেমন পাসওয়ার্ডটি কে আপনি যদি কিছুটা শক্তিশালী করে গড়ে তুলতে চান তাহলে এটি কিছুটা হলে এরকম হবে – 
(@#$AvBs<638208] )  ঠিক এরকমটাই করে দিলে আপনার পাসওয়ার্ড অনেকটা শক্তিশালী হয়ে যাবে।


যা হ্যাকারদের ধরা ছোঁয়ার বাইরে চলে যাবে। এবং বিভিন্ন ধরনের পাসওয়ার্ড হ্যাকিং টুলস সহযোগিতায় কখনোই আপনার ফেসবুক আইডি হ্যাক পড়তে পারবে না।

ফেসবুক পাসওয়ার্ড চেকিং টুলস



আপনি কি আপনার ব্যবহৃত ফেসবুক পাসওয়ার্ড নিয়ে নিয়ে চিন্তিত থাকেন? আপনি কি এটা বুঝে উঠতে পারেন না যে আপনার ব্যবহৃত পাসওয়ার্ড আসলেই শক্তিশালী কিনা?


তাহলে আপনি চাইলে একটি ফ্রী ওয়েবসাইট এর সহযোগিতায় আপনার ব্যবহৃত ফেসবুক পাসওয়ার্ড কতটা সিকিওর এ সম্পর্কে নিশ্চিত হতে পারবেন।


এক্ষেত্রে আপনার পাসওয়ার্ডটি সম্পর্কে নিশ্চয়তার জন্য প্রথমে আপনার পাসওয়ার্ডটি নির্বাচন করে ফেলুন। এবং তারপর নিচের দেয়া ওয়েবসাইটে ভিজিট করুন।


Howsecureismypassword


এই ওয়েবসাইটে ভিজিট করার পর আপনি যে পাসওয়ার্ড নির্বাচন করেছেন সেই পাসওয়ার্ড সেখানে পেস্ট করে দিন। তাহলেই আপনি দেখতে পারবেন এই পাসওয়ার্ড হ্যাক করার জন্য হ্যাকারদের কত সময় লাগতে পারে।

ফেসবুক পাসওয়ার্ড নির্বাচনে যে মারাত্মক ভুলগুলো আমরা করি |

আর এভাবেই আপনি যেকোন ধরনের পাসওয়ার্ড ব্যবহার করার আগে এই ফ্রী ওয়েবসাইট এর সহযোগিতায় আপনার পাসওয়ার্ড সম্পর্কে ভালোভাবে ধারণা নিতে পারবেন।


আর উপরে উল্লেখিত বিষয়গুলো ফেসবুক পাসওয়ার্ড নির্বাচনের আগে অবশ্যই মাথায় রাখবেন। অন্যতায় আপনাকে এর মাশুল গুনতে হবে তিলে তিলে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

1 × 5 =